রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা জেনে নিন

রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা জেনে নিন

রোজা রেখে   ইনজেকশন নেওয়া যাবে কিনা জেনে নিন

আজকের আলোচনা রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা। রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা সে সম্পর্কে জানতে চান তাদের জন্য রোজা রেখে ইনজেকশন নিতে পারবেন কিনা। রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা আজকের এই আলোচনায় বিস্তারিত দেখে নিন।

চলুন দেখে নেই রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা।

সূচিপত্রঃ 

  • রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা
  • রোজা রেখে ইনসুলিন নেওয়া যাবে
  •  রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কি
  •  রোজা অবস্থায় টিকা দেওয়া যাবে কি
  •  রোজার ডায়াবেটিস পরীক্ষা করা যাবে
  •  শেষকথাঃ রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা

রোজা রেখে ইনসুলিন নেয়া যাবেঃ

রেখে এমন কিছু লোক রয়েছেন যারা পরীক্ষা-নিরীক্ষা করার পর ঔষধ খেয়ে থাকেন আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা। পবিত্র মাহে রমজান শুরু হয়েছে  সংশয় সাধনার মাস। আমি কি আবার মনে করে থাকেন  সংশয় দেওয়া হয়।ে এই বিষয়ে সমসাময়িক ইসলাম বলেন বেশ কয়েকটি পঞ্চম অবলম্বন করে ঔষধ সেবন পরীক্ষা-নিরীক্ষা রোজা থাকা অবস্থায় করলে।

আরো পড়ুন: 

আবার অনেকেই বলে থাকেন রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কিনা বা রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে কিনা। রোজা রেখে ইনসুলিন দেওয়ার পরে রোজা ভেঙে যাবে কিনা। রোজা রেখে ইনজেকশন। এ এইসব প্রশ্ন নিয়ে অনেকেই চিন্তিত। উত্তরে বলা যায় যে রোজা রেখে ইনজেকশন নেওয়া এবং রোজা রেখে  ইনসুলিন রোজা ভাঙবে না। কারণ রোজা ভেঙ্গে যাওয়ার গ্রহণযোগ্য রাস্তা দিয়ে ইনসুলিন প্রবেশ করেন না তাই রোজা ভাঙ্গার কোন কারণ নেই গ্রহণযোগ্য খালি জায়গায় প্রবেশ করে না রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে রোজা ভাঙবে না।

রোজা রেখে ডায়াবেটিস পরীক্ষা করা যাবে কিনাঃ

এখানে আলোচনা করবো রোজা রেখে ডায়াবেটিস পরীক্ষা করা যাবে কিনা রোজা রেখে রক্ত দিলে রোজা নষ্ট হয় না সেজন্য রোজা রেখে  ডায়াবেটিস পরীক্ষা করার জন্য রক্ত দেওয়া যাবে। তবু রক্ত এই পরিমাণ দোয়া মাকরূহ  যার জন্য অধিক দুর্বল হয়ে পড়ে শরীর আর এই কারণে রোযা রাখা কষ্টকর হয়ে যায়। রোজা রেখে আপনি যদি রক্ত দিতে যান তাহলে আপনার শরীর দুর্বল হতে পারে সেজন্য রোজা অবস্থায় দুর্বল লোকদের জন্য অন্য রোগীদের রক্ত দেওয়া উচিত না।

আপনি যদি রোজা অবস্থায় সুস্থ থাকেন সেক্ষেত্রে আপনি অন্য ব্যক্তিকে রক্ত দিতে পারবেন। যার ফলে শরীরে দুর্বল হবে না। ডায়াবেটিকস এর সুগার পরীক্ষা করার জন্য এক ফোটা রক্ত নেয়া হয়ে থাকে সেজন্য এতে কোন রোজার ক্ষতি হবে না। তাই রোজা রেখে আপনি ডায়াবেটিস পরীক্ষা করতে পারেন।

রোজা রেখে টিকা নেওয়া যাবে কিঃ

মুসলমানদের জন্য চলে এলো মাহে রমজান মাস।  যে মাসে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর কুরআন শরীফ নাযিল শুরু হয়েছিল। ইসলামী এই রমজান মাসের ফজিলত মহান আল্লাহর নিকট লাভ করতে প্রত্যেক মুসলমানদের কে সাহায্য করবে। পুরো রমজান মাসজুড়ে আমাদের মনে যত রকমের প্রশ্ন আসে রোজা রেখে ইনজেকশন যাবে কিনা রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে কি বলো যাবে কি যাবে কি না ইত্যাদি সম্পর্কে কৌতূহল থাকলে আপনি শিয়ালদা থেকে দূরে থাকুন। যার ফলে আপনার কোন সমস্যা হবে না।

 শেষ কথাঃ রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কি

 ইনসুলিন ইনজেকশন নেওয়া যাবে কিনা সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আমাদের এই পোস্ট পড়ে নিন। রোজার সম্পর্কে যায় কিছু জানতে চাই আমাদের সঙ্গে থাকুন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads