আফিফ নামের অর্থ কি? Afif Name meaning in Bengali

আফিফ নামের অর্থ কি? Afif Name meaning in Bengali

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আপনাদের জন্য আজকে আরও একটি নতুন নামের অর্থ নিয়ে এসেছি , আজকে আমাদের নামের অর্থের আলোচনায় রয়েছে যে নামটি তাহার আফিফ।  অর্থাৎ আফিফ নামের অর্থ কি এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  যেহেতু বর্তমানে এই নামটি বিশ্বব্যাপী খুবই জনপ্রিয়তা পেয়েছে।  তাই আজকে আফিফ নামের অর্থ সম্পর্কে জানবো বলেন এ সিদ্ধান্ত নিয়েছি।

এক নজরে সম্পুর্ন পোস্ট 

  • আফিফ নামের অর্থ কি
  • আসিফ কি ইসলামিক নাম?
  • এই নামের সাধারণ বৈশিষ্ট্য
  • আফিফ নামের বানানের ভিন্নতা
  •  Afif name meaning in bengali 
  • আফিফ কোন লিঙ্গের নাম
  • আপনি কি জানেন আফিফ নামের ছেলেরা কেমন হয়?
  •  আফিফ শব্দযুক্ত আরো কিছু নাম
  •  এর সাথে সম্পর্কিত মেয়েদের নাম
  •  এর সাথে সম্পর্কিত ছেলেদের নাম
  •  শেষ কথা 


আফিফ নামের পরিপূর্ণ অর্থ ব্যাখ্যা সহ
 সম্পূর্ণ নাম আফিফ
প্রথম অক্ষর
এই নামের বাংলা অর্থ শুদ্ধ, আল্লাহর ভক্ত, খোদাভীরু, ভদ্র, নম্র, ন্যায়পরায়ণ, ধার্মিক, সৎ, সদাচারী, বিনয়ী, সতী
প্রযোজ্য লিঙ্গ ছেলে/মেয়ে
উচ্চারনের ধরণ  শ্রুতিমাধুর ও সহজ
উৎপত্তি আরবী ভাষা
দেশসমূহ সৌদি আরব, বাংলাদেশ, মালেশিয়, দুবাই, তুরস্ক, পাকিস্তান
ইংরেজী বানান Afif
 এটা কি নাম  আধুনিক নাম
নামের পরিসর ৩ বর্ণ ১ শব্দ


Afif Name Meaning in Bengali

 Full Name Afif
First Letter A
Source Arabic Language
Sex Male/Female
Full Meaning  Modesty, Virtuous, Pious, Devoted to God, God-Fearing
Popular   in Saudi Arabia, Pakistan, Turkey, Bangladesh, Dubai, Malaysia etc
Is it Short name? Yes
Name Length  4 Letters and 1 Word


 আফিফ নামের বাংলা ও ইংরেজী বানানের ভিন্নতা

 বাংলা ইংরেজী
আফিফ Afif

আফিফ নামের অর্থ কি?

বর্তমানে আফিফ শব্দের নামটি সকলের কাছে সুপরিচিত একটি নাম।  এই নামটি এত জনপ্রিয়তা পাওয়ার পেছনে যুক্তিযুক্ত কারণ রয়েছে আর তা হলো নামটি শুনতে যেমন সুমধুর তেমনি এর অর্থ ও সুমধুর।  আফিফ নামের যুক্তিযুক্ত কারণ রয়েছে আর তা হলো নামটি শুনতে যেমন সুমধুর তেমনি এর অর্থ ও সুমধুর আফিফ নামের অর্থ হচ্ছে শুদ্ধ,  সতী, ন্যায় পরায়ণ,  ধার্মিক,  ভদ্র,  নম্র,  আল্লাহ এবং আল্লাহ ভীরু। 

আসিফ কি ইসলামিক নাম?

যেহেতু আমরা মুসলমান তাই আমরা আমাদের নবাগত শিশুদের নাম রাখার ক্ষেত্রে সর্বপ্রথম এটাই ভাবি যে আমি যে নামটি রাখছি সেটি কি ইসলামিক নাম কিনা।  সে দিক দিয়ে বিবেচনা করলে আফিফ একটি ইসলামিক নাম বলা যায়।  আফিফ নামের অর্থ হচ্ছে শুদ্ধ,  সতী, ন্যায় পরায়ণ,  ধার্মিক,  ভদ্র,  নম্র,  আল্লাহ এবং আল্লাহ ভীরু। 

যদিও পবিত্র কোরআনুল কারিমে এই নামটি সরাসরি উল্লেখ করা নেই তবে পরোক্ষভাবে সূরা আল বাকারা ২৭৩ নং আয়াতে উল্লেখ রয়েছে। নিম্নে উক্ত আয়াতটি উল্লেখ করা হলো- 

আফিফ কোন লিঙ্গের নাম? 

নাম লেখার পূর্বে আমরা যেমন ইসলামিক নাম কিনা সেটা ভাবে এছাড়াও যে নাম রাখছি সেটা আসলে ছেলেদের নাম নাকি মেয়েদের নাম সেটা নিয়ে চিন্তায় পড়ে যাই।  তাই আপনাকে বলে রাখছি আজকে আমরা যে নামটি নিয়ে আলোচনা করছি সেটি ছেলেদের নাম। আফিফ নামটি একটি ছেলেদের নাম। 

যে সকল দেশে এই নামটির বেশি প্রচলন রয়েছে তা হচ্ছে সৌদি আরব, দুবাই,  তুরস্ক,  বাংলাদেশ,  মালয়েশিয়া ইত্যাদি । এ সকল দেশে সাধারণত ছেলেদের জন্য এই নামটি কে নির্বাচন করা হয়।  তাই এদিকে আমরা ছেলেদের নাম বলে ধরে নিতে পারি। 

আফিফ নামের ছেলেরা কেমন হয়?

যদিও নাম মানুষের চরিত্র বিচার করার ক্ষেত্রে ভূমিকা পালন করতে পারে না?  কিন্তু অনেকক্ষেত্রেই বিভিন্ন ভাবে বিভিন্ন নামের ছেলে মেয়েদের চারিত্রিক বৈশিষ্ট্য বিভিন্ন রকম হয়ে থাকে বলে ধারণা করে অনেকেই।  সাধারণত আফিফ নামের ছেলেরা তাদের নিজের কাজের প্রতি মনোযোগ থাকে শিশুদের ধর্মের ব্যাপারে তারা সবসময় মনোযোগ থাকে।  এছাড়াও সর্বদা বড়দের সম্মান করতে এবং ছোটদের স্নেহ করতে কার্পণ্য করেনা।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads