শবে বরাত কবে 2022- শবে বরাত 2022 কত তারিখে

শবে বরাত কবে 2022- শবে বরাত 2022 কত তারিখে

2022 সালের শবে বরাত কত তারিখে আমরা অনেকেই  জানতে চাই ।  তাই তাদের জন্য শবে বরাত কত তারিখে 2022 সালের এই পোস্টটি  আপনাদের সকলের জন্য । 2022 সালের শবেবরাত আরবি মাসের সাবান এর 15 তারিখে অনুষ্ঠিত হয়  পবিত্র শবে বরাত  লাইলাতুল বারাত।  

শবে বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে  ও শবে বরাতের নামাজের নিয়ম

শবে বরাত বা   লাইলাতুল বরাত হিজরী শাবান মাসের 15 তারিখে শবে বরাত হয়ে থাকে । এই দিনে সকল মুসলিম সারারাত আল্লাহর ইবাদত করেন ও রোজা রাখে , এ বছরে শবে বরাত কবে ও কত তারিখে আমরা জেনে নিলাম ,  2022 সালের শবে বরাত 2022 কত তারিখে তা আমরা এখনো জানিনা  আর অনেক কিছু জানার  রয়ে আছে । চলুন আমরা সকলেই জেনে নেই 2022 সালের শবেবরাত কত তারিখে অনুষ্ঠিত হবে। 

সূচিপত্র ;  2022 সালের শবে বরাত কত তারিখে , শবে বরাত কত তারিখে

  • 1. 2022 সালে শবে বরাত কবে
  • 2. 2022 সালের শবে বরাতের নামাজ ও নিয়ম কারণ জেনে নিন
  • 3. শবে বরাতের নফল নামাজ
  • 4. এবং শবে বরাতের রোজার ফজিলত
  • 5. শবে বরাতের নামাজের নিয়ত
  • শেষ কথা ; 2022 সালের শবেবরাত কবে ও 2022 সালের কত তারিখে

মুসলিমদের ছুটির দিন শবেবরাত আরবি ক্যালেন্ডার এর অষ্টম মাসে 15 তম রাতে পালিত হয়ে থাকে ।  লাইলাতুল বরাত , লাইলাতুল নিসফি মিন শাবান নিমা সাবান , এটাকে লাইলাতুল বারাত নামে উল্লেখ্য করা হয়েছে , শবেবরাতে রাত জেগে মুসলমানরা নামাজ ,  কোরআন তেলাওয়াত , পার্থনা ,  আদায় করে থাকেন ।

শবেবরাতে যে আমলগুলো মুসলমানরা করে থাকে সেগুলো আল্লাহর দরবারে মুসলমানরা পাপের ক্ষমা প্রার্থনা করে থাকেন । শবেবরাতে , আরবি মাসের 15  তারিখ শাবান  মাসে শবে বরাতের দিনে মুসলমানরা  ক্ষমা প্রার্থনা করেন ,  শবেবরাত সাধারণত ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করে থাকেন।

2022 সালের এই বছর শবে বরাত পালিত হবে শুক্রবার ইংরেজি মাসের মার্চ মাসের 18 তারিখ  অনুষ্ঠিত হবে ।

শবে বরাতের নামাজের নিয়ম কানন / 2022 সালের শবে বরাত কবে

শবে বরাতের নামাজ  বলে আসলে কিছুই  নেই , তাই শবেবরাত রাতে মুসলমানদের ইবাদত করে সারারাত কাটাতে হবে ,  মহান আল্লাহতালা মুসলমানদের জন্য এড়াতে হাদিসে সমাধান দেওয়া এবং বিশ্ব মুসলিম রা বিশেষ কিছু ইবাদত করে থাকেন মহান আল্লাহর দরবারে , 

সন্ধ্যায় মাগরিবের নামাজের পর জীবনের বরকত আসে  , অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য দুই রাকাত করে মন 6 রাকাত নফল নামাজ পড়া উত্তম ,  দুই রাকাত করে নফল নামাজ মোট ৬ রাকাত নামাজের নিয়ম —- প্রত্যেকটি রাকাতে সূরা ফাতিহা এরপর যেকোনো একটি সূরা পাঠ করতে হবে , দুই রাকাত নামাজ শেষ করে সুরা ইয়াসিন সূরা ইখলাস 21 বার পড়া উত্তম । 

2022 সালের শবে বরাতের নফল নামাজ এর নিয়ম

1. তাহিয়্যাতুল ওযুর নামাজের 2 রাকাত নিয়ম ,  প্রতি রাকাতে সূরা ফাতিহা পড়ার পর একবার আয়াতুল কুরসি এবং তিনবার সূরা ইখলাস  পাঠ করতে হবে। 

ফজিলত: প্রতি ফোঁটা পানির জন্য সাতশত নেকী লেখা হবে

2. নফল নামাজ দুই রাকাত ,  প্রত্যেক রাকাতে সূরা ফাতিহা পড়ার পর আয়াতুল কুরসি  একবার পাঠ করতে হবে  এবং সূরা ইখলাস 15 বার পাঠ করতে হবে ,  এরপর সালাম ফেরানোর পরে 15 বার দুরুদ শরীফ পাঠ করতে হবে 

ফজিলত; রুকুতে  বরকত , দুঃখ থেকে মুক্তি ,  গুনাহ  মাফ করা হবে

3.  দুই রাকাতে পড়তে হবে আট রাকাত নফল নামাজ , বাকি সবগুলো একই নিয়ম  অনুসারে নফল নামাজ আদায় করতে হবে।

ফজিলত; মুসলমানদের দোয়া কবুল হবে ,  ও গুনাহ থেকে মুসলমানরা মুক্তি পাবে , এবং আল্লাহর রহমতে আরো বেশি বেশি নেকি পাওয়া যাবে ইনশাল্লাহ । 

4. দুই রাকাত করে 12 রাকাত নফল নামাজ পড়তে হবে ,  প্রত্যেকটি রাকাতে সূরা ফাতিহার পর  সূরা ইখলাস পাঠ করতে হবে ,  এই নিয়ম অনুযায়ী বাকি নামাজ শেষ করুন ,  দশবার  কালেমা তাওহীদ ,  দশবার কালেমা তামজীদ ,  এবং 10 বার দুরুদ শরীফ।

5.  14 রাকাত নফল নামাজ দুই রাকাত করে নিয়ম ,  প্রত্যেকটি রাকাতে সূরা ফাতিহা পড়ার পর আপনি চাইলে যেকোনো একটি ছুড়ামিলিয়ে পাঠ করতে পারেন। 

ফজিলতঃ  যে কোন দোয়া কবুল হবে, আপনি পাপ থেকে এমন  ভাবে শুদ্ধ হবেন যে আপনি সব মাত্র আপনার মায়ের গর্ভ থেকে জন্মগ্রহণ করেছেন।

7. আট রাকাত নফল নামাজ এক সালামে  নিয়ত- সূরা ফাতিহা পড়ার পর সূরা এখলাছ শরীফ 11 বার পড়ুন ।

ফজিলত  ;  বর্ণিত আছে যে হরযতে সৈয়দাতুলা ফাতেমা রাদি আল্লাহ আনহু বলেছেন যে ,  আমি এই নামাজ আদায় কারীর শাফায়েত করা ব্যতীত জান্নাতে প্রবেশ করবো না

2022  সালের শবে বরাতের নামাজের নিয়ত

উচ্চারণ: শবে বরাতের নামাজের নিয়ত : নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।

আপনি যদি  আরবিতে দোয়া  পাঠ করতে না চান , হলে বাংলা দিয়ে করতে পারবেন  

আমি কেবলামুখী হয়ে শবে বরাতের দুই রাকাত নফল  নামাজের সালাত আদায় করছি আল্লাহু আকবার

2022 সালের শবে বরাতের রোজার ফজিলত /  শবে বরাত কবে 2022 সালে

হরযত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম রোজা রাখার ফজিলত বলেছেন, সে ব্যক্তি শাবান মাসে একদিন রোজা রাখবে,  আমার পক্ষ থেকে তাকে ক্ষমা করে দেওয়া হবে ইনশাআল্লাহ, আরো অন্য একটি হাদীসে বর্ণিত রয়েছে যে ,  নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেছেন;  যে ব্যক্তি সাবানের 15 তারিখ রোজা রাখবে তাকে জাহান্নামের আগুন স্পর্শ করতে পারবে না ইনশাআল্লাহ, আল্লাহু আকবার 

সালাতুল  তাজবীর নামাজ পড়তে পারেন , এই নামাজের অনেক ফজিলত রয়েছে ।

বিভিন্ন হাদীস শরীফে এসেছে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম প্রতি আরবি মাসের 13 14 15 তারিখে নফল  রোজা রাখতেন, এবং তিনি নফল রোজা রাখতে উৎসাহ প্রদান করেছেন ,  সেই হিসেবে শাবান মাসে তিনটি রোজা রাখা যেতে পারে।

নবী করীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম তার চাচা হযরত আব্বাস রাদিয়াল্লাহু কে সালাতুল তাজবীহ এর নামাজ সম্পর্কে বলেছিলেন ,  এই নামাজ আদায় করলে  আল্লাহ ওয়ালা  আপনার আওয়াল আখেরে সগিরা কবিরাজ জানা অজানা সকল গুনাহ মাফ করবে।

নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন ,  হে চাচা জান যদি পারেন ,  তাহলে প্রতিদিন একবার এই নামায আদায় করুন ,  আপনি যদি প্রতিদিন না পড়েন তবে সপ্তাহে একবার অন্ততপক্ষে  এই নামাজ পড়ুন , তাও যদি না পারেন চাইলে মাসে একবার হলেও এই নামাজ টি পড়ুন ,  যদি আপনি তাও যদি না পারেন তাহলে বেঁচে থাকার আগ মুহূর্ত জীবনের যেকোনো একদিন অন্ততপক্ষে একবার হলেও এই নামাজ আদায় করুন ,  তবুও কখনো ভুলেও এই নামায টি ছেড়ে দেবেন না একবার হলেও পড়ে নিন ।  

শেষ কথা

শবে বরাত কবে 2022 /  শবে বরাত 2020 কত তারিখে

প্রিয় মুসলমানরা ভাই ও বোনেরা আমরা আল্লাহকে বিশ্বাস করি তাই আল্লাহর হুকুম আমাদের মেনে চলতে হবে। তাই আমরা মুসলমান নামাজ, কোরআন তেলাওয়াত , ইবাদত ইত্যাদি পালন করব ইনশাআল্লাহ । তাই আমাদের এই নিয়মগুলো অবশ্যই অবশ্যই মেনে চলতে হবে এবং বেশি বেশি করে ইবাদত করতে হবে । 2022 সালে শবে বরাত 2022 কত তারিখের তা নিয়ে আলোচনা করলাম আপনাদের জন্য। আশা করছি আপনারা সবাই জানতে এবং বুঝতে পেরেছেন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads