২০২৪ সালের ঈদুল আজহা বা কোরবানির ঈদ কবে?

২০২৪ সালের ঈদুল আজহা বা কোরবানির ঈদ কবে?

ঈদুল আযহা ২০২৪ কত তারিখে যারা জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের আজকে আলোচনা।প্রতিবছর এর ন্যায় এবারও পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হবে আগামী রবিবার, ১৬ জুন । আমরা বাংলাদেশীরা সাধারণত সৌদি আরব কাতার দুবাই এসব দেশের পরের দিন ঈদ পালন করে থাকি। চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদের দিন। ঈদুল আযহা ২০২৪ এর সম্ভাব্য তারিখ 16ই জুন অথবা ১৭ ই জুন ।

ঈদুল আযহা কে আমরা বাংলাদেশীরা সাধারণত কোরবানির ঈদ বলে থাকি। যদিও ঈদুল আযহা কে কেন্দ্র করে পশু কোরবানি করা হয়। কিন্তু এটার প্রকৃত উদ্দেশ্য হচ্ছে আমাদের অন্তরে পশুত্বকে কোরবানি করা। আল্লাহপাক রাব্বুল আলামিন আমাদের অন্তরের খবর জানেন। পশুকুরবানীর মাধ্যমে আমাদের অন্তরের নিয়ত সম্পর্কে আল্লাহ পাক যাচাই করেন। 

আমরা যদি শুধুমাত্র আল্লাহকে রাজি খুশি করার জন্য কোরবানি করে থাকি তবেই সেটি আল্লাহর দরবারে কবুল হয়। লোক দেখানোর জন্য কোরবানি দিলে সেটি আল্লাহর দরবারে কখনোই কবুল হয় না।

মুসলমান হিসেবে আমাদের প্রত্যেকের দায়িত্ব কোরবানি করার ক্ষেত্রে আল্লাহপাককে রাজি খুশি করার সহি নিয়ত রাখা। 

পবিত্র ঈদুল আযহা সম্পর্কে হাদিস- 

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় হিজরত করেন, তিনি দেখতে পান সেখানকার লোকেরা বছরে দুই দিন বিশেষ উৎসব পালন করেন যেখানে গান, বাজনা ঢোল তবলা বাজানো হতো। 

রাসুলুল্লাহ সাঃ এর কাছে এই উৎসবটি ভালো লাগেনি এবং তিনি তাদেরকে জিজ্ঞেস করলেন এই দিনে তোমরা কিসের উৎসব পালন করো? 

উত্তরে তারা বললো- আমরা জাহেলিয়াতের যুগে এই দুটি দিনে খেলাধুলা, আনন্দ ফুর্তি করতাম, তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘আল্লাহ তায়ালা তোমাদেরকে এই দুইটি দিনের পরিবর্তে এর চেয়ে উত্তম দুটি দিন দান করেছেন, এর একটি হল ঈদুল ফিতর, অপরটি হলো, ঈদুল আজহা।’(আবু দাউদ, হাদিস, ১১৩৪) 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads