Video SEO করে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

Video SEO করে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

আপনি যদি অনলাইনে টাকা ইনকাম করার উপায় এই সম্পর্কে জানতে চান তাহলে আমি আজকে আপনাকে নতুন একটি উপায় বলে দেব। অনলাইন থেকে টাকা ইনকামের উপায় গুলোর মধ্যে "video SEO করে অনলাইনে টাকা ইনকাম করার উপায়" হচ্ছে বেশ লাভজনক একটি উপায়। 

VIDEO SEO করে কিভাবে টাকা ইনকাম করবেন তার সম্পূর্ণ প্রক্রিয়াটি ধাপে ধাপে আলোচনা করব। যারা ফ্রিল্যান্সিং পাশে আসতে চাচ্ছেন তারা Fiverr.com সম্পর্কে নিশ্চয়ই জানেন। এটির মতো আরো বেশ কিছু প্লাটফর্ম রয়েছে যেগুলোতে VIDEO SEO কাজ করে মোটামুটি ডলার ইনকাম করার সুযোগ রয়েছে। 

video seo fiverr gig
উপর একটি ছবি দেখতে পাচ্ছেন। এটি হচ্ছে ফাইবারের একটি গিগ। এই ব্যক্তি ভিডিও এসইও এর কাজ করে মোটামুটি ভালই চার্জ করেন। দশটি ভিডিও এস ই ও করে দিয়ে ৯০ ডলার চার্জ করেন। অর্থাৎ প্রতি ভিডিওতে প্রায় এক হাজার টাকা করে চার্জ করছেন। এভাবে যদি তিনি মাসে প্রজেক্ট কমপ্লিট করেন। তাহলেও মাস শেষে ৯০০ ডলার ইনকাম করবেন। যেহেতু তিনি ফাইভ স্টার রেটেড তাই তার জন্য এই পরিমাণ ইনকাম করা কোন ব্যাপারই নয়। 

VIDEO SEO কি ধরনের কাজ?

এটি হচ্ছে, ইউটিউবে ভিডিও আপলোড করার পর সেটি প্রচুর মানুষের কাছে পৌঁছানোর জন্য অথবা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ফ্রেন্ডলি করার জন্য কিছু কাজ করতে হয়। যেমন- সঠিক কিওয়ার্ড নির্বাচন, সঠিক টাইটেল নির্বাচন, ভালো থাম্বনেইল ব্যবহার করা, ইউটিউব চ্যানেল অপটিমাইজ করা ইত্যাদি। 

ভিডিও এস ই ও এই কাজটি ডিজিটাল মার্কেটিং কাজের অন্তর্ভুক্ত। যারা ডিজিটাল মার্কেটিং কাজের একটি অংশ নিয়ে সামনে এগোতে চান তারা ভিডিও এস ই ও এর কাজ করতে পারেন। 

অর্থাৎ যিনি ভিডিও এসইও এর কাজ করেন। তিনি ইউটিউবে ভিডিও আপলোড করার পর এটাকে সঠিকভাবে মানুষের কাছে পৌঁছানোর জন্য কিছু গুরুত্বপূর্ণ কাজ করেন। আর এই কাজকেই বলে ভিডিও এস ই ও। আর এসব কাজ করে অনলাইনে প্রচুর টাকা ইনকাম করা যায় । এখন,  আপনি এই কাজ কোথায় পাবেন। 

VIDEO SEO এর কাজ কোথায় পাবেন

ইউটিউবে যারা কনটেন্ট ক্রিয়েশন এর কাজে জড়িত রয়েছে। তাদের ব্যবসা প্রমোট করার জন্য অথবা নিজেদের চ্যানেলকে দ্রুত অগ্রসর করার জন্য ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট এর প্রয়োজন হয়। অথবা নিজেদের সময় নেই অন্যদেরকে দিয়ে করিয়ে নেয়। 

সাধারণত এসব ক্ষেত্রে বড় বড় ইউটিউব চ্যানেলের মালিকরা ম্যানেজার হায়ার করেন। ইউটিউব চ্যানেলের ম্যানেজার ভিডিও আপলোডের পর প্রয়োজনীয় কাজগুলো করে দেয়। ফাইবার, আপওয়ার্ক অথবা বিভিন্ন মার্কেটপ্লেসে এ ধরনের কাজের প্রচুর চাহিদা রয়েছে। 

তার জন্য আপনাকে এসব মার্কেটপ্লেসে প্রোফাইল খুলতে হবে। পাশাপাশি একটি ভালো পোর্টফোলিও তৈরি করতে হবে। যারা আপনাকে কাজ দিবে তারা কাজ দেওয়ার আগে আপনার পোর্টফোলিও দেখতে চাইবে। পোর্টফলিয়া তৈরি করার জন্য অনেকগুলো ফ্রি সোর্স রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা নিজের নামে একটি ওয়েবসাইট করে নিতে পারেন। 

ভিডিও এসইও কাজ পাওয়ার আরো কিছু উপায়

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে আপনার কাজের দক্ষতা প্রদর্শন করা শুরু করুন। তার জন্য ফেসবুক, ইউটিউব, Linkedin এর মতো ওয়েবসাইট গুলোতে আপনার কাজের বিভিন্ন ধরনের টিউটোরিয়াল প্রকাশ করতে পারেন। নিয়মিত আপনার কাজের দক্ষতার ভিডিও প্রকাশ করতে করতে এসব প্লাটফর্ম থেকেও প্রচুর কাজ পাবেন। 

ভিডিও এসইও এর কাজ শিখবেন কিভাবে

ইউটিউব ভিডিও এস ই ও এর কাজ শেখার জন্য কোন প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজন নেই। ইউটিউবে প্রচুর রিসোর্ট রয়েছে সেগুলো দেখে দেখেই শিখতে পারবেন। কিছু প্রিমিয়াম টুলস রয়েছে সেগুলোর প্রয়োজন হতে পারে। প্রয়োজনে সেগুলোও সংগ্রহ করুন। 

ইউটিউবে এ সংক্রান্ত প্রচুর ভিডিও রয়েছে। যদি আপনার প্রবল ইচ্ছা থাকে তাহলে যে করেই হোক আপনি এ কাজগুলো শিখে নিতে পারবেন। প্রথমে আপনার কাছে কাজটি কঠিন মনে হতে পারে। কিন্তু কিছুদিন প্র্যাকটিস করলে সহজ হয়ে যাবে। 

মূল কথা হচ্ছে আপনি যদি এই কাজ করে টাকা ইনকাম করতে চান তাহলে মোটামুটি কাজ শিখে মাঠে নেমে পড়ুন। যাদেরকে কাজ করে দিতে চান তাদেরকে বোঝানোর চেষ্টা করুন আপনি এই কাজে দক্ষ। তার জন্য ওই যে একটু আগে বললাম বিভিন্ন ধরনের ভিডিও ইউটিউব ফেসবুক এর মত ওয়েবসাইট গুলোতে প্রচার করতে থাকুন। 

ভিডিও এসইও তে কি কি কাজ করতে হয়

যারা ভিডিও এসইও এর কাজ করেন তারা যেসব কাজ করে তার একটি তালিকা নিচে দিয়ে দিচ্ছি। তবে আপনি যদি ফাইবারের মতো ওয়েবসাইট গুলোতে যান। সেখানে যারা এসব কাজ করে তাদের গিগ গুলো এনালাইসিস করবেন। তাহলে খুব সহজে বুঝতে পারবেন তারা কি কি কাজ করে। তারপরেও আমি নিচে একটি তালিকা দিয়ে দিচ্ছি-

  • Keyword Research
  • Optimize the Channel
  • Research Niche Targeted Keywords, Search Volume, Difficulty, Competitor Analysis and Content Ideas.
  • Create YT Shorts
  • SEO optimized Title, Description and Tags
  • Niche Targeted Hashtags
  • Add End screen and cards
  • Enhance Search Engine Optimization Score
  • Video rank
  • Metadata optimization
  • Latest Algorithm
  • Integrate Social Media
  • Channel Customization
  • Create and manage YT Shorts Channel
  • YT Content Creator For Shorts

উপরে যে তালিকাটি দেখলেন এগুলো তেমন কঠিন কোন কাজ নয়। মূল বিষয় হচ্ছে যদি অনলাইনে এই কাজ করে টাকা ইনকাম করতে চান তাহলে লেগে থাকতে হবে। প্রচুর অধ্যবসয় করলে অবশ্যই এখান থেকেও সুফল আনা সম্ভব। 

যারা অনলাইনে টাকা ইনকাম করার উপায় অনুসন্ধান করছিলেন। আশা করছি আমার আজকের এই আইডিয়াটি আপনাদের ভালো লাগবে। এ ধরনের অনলাইনে টাকা ইনকাম করার বিভিন্ন ধরনের উপায় গুলো সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads