আইসিইউ (ICU) এর ফুল মিনিং বা পূর্ণরুপ কি ?

আইসিইউ (ICU) এর ফুল মিনিং বা পূর্ণরুপ কি ?

আইসিইউ (ICU) হচ্ছে মেডিকেল টার্মের একটি শব্দ। যার ফুল মিনিং হচ্ছে ইনটেনশিপ কেয়ার ইউনিট (Intensive Care Unit). আই সি ইউ এর বাংলা অর্থ হচ্ছে নিবিড় পর্যালোচনা কেন্দ্র।  আইসিইউ হচ্ছে মেডিকেলের এক বিশেষ কক্ষ বা রোগী পরিচর্যা কেন্দ্র। এখানে কোন রোগীর ক্ষেত্রে যদি শরীরের বেশি খারাপ অবস্থা হয় বা অক্সিজেনেশানের প্রয়োজন হয় তাহলে রোগীকে এখানে রাখা হয়। 

আবার বাচ্চাদের আইসিইউ এর নাম হচ্ছে এনআইসিইউ (NICU) যার পূর্ণরূপ হচ্ছে Neonatal Intensive Care Unit . 

একজন রোগীর যখন জীবনের আশঙ্কা শেষ পর্যায়ে চলে যায় তখন নিবিড় পর্যালোচনা কেন্দ্রে রাখা হয়। একজন রোগীকে নিবিড় ভাবে পর্যালোচনা করার জন্য নার্স এবং ডাক্তারগণ নিয়োজিত থাকেন। প্রতিটা মুহূর্তই নোট করা হয়। অবস্থা বুঝে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হয়। 

অর্থাৎ এমার্জেন্সি সিচুয়েশনে যে সকল ট্রিটমেন্টের প্রয়োজন প্রায় সব ধরনের ট্রিটমেন্ট দিয়ে চেষ্টা করা হয় রোগীকে সারিয়া তোলার জন্য। 

তবে আমরা মনে করি আইসিইউ তে রোগীকে তখনই রাখা হয় যখন রোগীর আর বাঁচার সম্ভাবনা নেই। কিন্তু ডাক্তাররা অন্য কথা বলেন। তাদের মতে রোগীদেরকে একটু এক্সট্রা টেক কেয়ার করার জন্য অথবা যেকোনো দুর্ঘটনা থেকে বাঁচার জন্য রোগীকে আইসিইউতে রাখা হয়। যদি রোগীর জীবন আশঙ্কাপূর্ণ মনে হয় তবেই আইসিইউতে রাখা হয়। 

কিছু কিছু ক্ষেত্রে এক্সট্রা রিস্ক না নিয়ে রোগীকে আইসিইউতে রাখার পরামর্শ দেওয়া হয়। অথবা রোগীর অতীত চিকিৎসা অথবা স্বাস্থ্যগত অবস্থা বিবেচনায় নিয়ে যদি রোগীকে আইসিইউতে রাখার প্রয়োজন বোধ করেন তাহলে সেটি করে থাকেন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads