অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে সম্পর্কে আমাদের আজকের আলোচনা। আমাদের আর্টিকেল পর্যন্ত যেহেতু চলে এসেছেন তাই আমি চেষ্টা করব আপনাদের একটা সঠিক গাইডলাইন দেওয়ার জন্য। অনলাইনে ইনকাম করার প্রচুর পথ রয়েছে। হয়তো সচরাচর আপনি যেগুলো শুনছেন সেগুলোর বাইরে ও আরো প্রচুর উপায় রয়েছে যেগুলো হয়তো আমরা অনেকেই জানিনা। আজকে আমি আপনাদের সঙ্গে মোট পাঁচটি অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় সম্পর্কে বলবো।

১. অনলাইন বিজনেস করে টাকা ইনকাম

আমি প্রথম কথা বলব অনলাইন বিজনেস সম্পর্কে। অনলাইনে টাকা ইনকাম করার হাজারো উপায় এর মধ্যে এটি হচ্ছে সবচেয়ে কার্যকর এবং নিরাপদ উপায়। ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং, ইউটিউব, ফেসবুক ইত্যাদি যেখান থেকেই টাকা ইনকাম করুন দিন শেষে বিজনেসের উপর ফোকাস করতেই হবে। মূলত অনলাইনে আপনি যত ধরনের একটিভিটি এর মাধ্যমে টাকা ইনকাম করবেন সবার ওস্তাদ হচ্ছে অনলাইন বিজনেস। অনলাইনে যত পেশা রয়েছে তার সবই মূলত বিজনেসের উপর নির্ভর করেই গড়ে উঠেছে। তাই যদি আপনি অনলাইনে একটা বিজনেস দাঁড় করাতে পারেন তাহলে সেটি হবে আপনার জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্ত। 

অনলাইন বিজনেস কি? - অনলাইন বিজনেস বলতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম অথবা ইন্টারনেটের বিভিন্ন ধরনের সার্ভিস অথবা প্রোডাক্ট বিক্রি করাকেই বোঝায়। অনলাইনে আপনি যে কোন কিছু বিক্রি করতে পারেন সেটা হতে পারে যে কোন ফিজিক্যাল প্রোডাক্ট, যেকোনো নন ফিজিক্যাল প্রোডাক্ট, যেকোনো সার্ভিস ইত্যাদি। 

অনলাইন বিজনেস কিভাবে করবেন: এখন অনলাইনে কিভাবে বিজনেস করবেন সেটা তো আর আমি আপনাকে শিখিয়ে দিতে পারব না। অনলাইনে বিজনেস করার জন্য আপনাকে আগে আপনার নিজের স্ট্রং জায়গাটি খুঁজে বের করতে হবে। যদি আপনি ফিজিক্যাল প্রোডাক্ট নিয়ে বিজনেস করতে চান তাহলে এমন একটি প্রোডাক্ট খুঁজে বের করতে হবে যেটি মার্কেটে প্রচুর ডিমান্ড রয়েছে। এরপর এই প্রোডাক্টটি facebook, youtube, tiktok বিভিন্ন প্লাটফর্মে মার্কেটিং করতে হবে। এটা ভালো এমাউন্টের প্রফিট মার্জিন রেখে মার্কেটিং করার চেষ্টা করতে হবে। বর্তমান সময়ে ফ্রি মার্কেটিং তেমন একটা কাজ করে না, তাই ফ্রি মার্কেটিং এর পাশাপাশি পেইড মার্কেটিং যেতে পারেন। যদিও এই ছোট্ট আর্টিকেলে বিজনেসের পুরো প্রসেস বলা সম্ভব নয় তবে যদি অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান তাহলে সবার প্রথম আপনাকে সাজেস্ট করবে একটি অনলাইন বিজনেস স্টার্ট করার জন্য। 

২. কনটেন্ট রাইটিং করে টাকা ইনকাম 

যদি আপনি অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে লিখে সার্চ করে থাকেন তাহলে বলবো আপনি চাইলে অনলাইনে কনটেন্ট রাইটিং এর কাজটি করতে পারেন।আপনি এই মুহূর্তে আমার আর্টিকেলটি পড়ছেন। আপনি চাইলে এই কাজটিও করতে পারেন অর্থাৎ আমার মত আপনিও আর্টিকেল লিখে রাখতে পারবেন আপনার ওয়েবসাইটে। যখন আপনার ওয়েবসাইটে এসে অন্য মানুষ আর্টিকেল পড়বে তখন সেখান থেকে আয় হবে। 

কনটেন্ট রাইটিং কি? কন্টেন্ট রাইটিং হচ্ছে কোন একটি বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা।সেটার ভালো দিক, মন্দ দিক, কি কি ফিচার রয়েছে, কেন কেনা উচিত, কেন কিনা উচিত নয় ইত্যাদি সম্পর্কে আলোচনা করতে পারেন। আর সেই লিখিত বক্তব্যটি আপনার ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করতে পারেন। 

কন্টেন্ট রাইটিং এর কাজটি কিভাবে করব: রাইটিং এর কাজ করার জন্য প্রথমে আপনাকে একটা ওয়েবসাইট চালু করতে হবে। ওয়েবসাইট চালু করার জন্য ব্লগার ডট কম অথবা ওয়াডপ্রেস ডটকম এছাড়াও আরো অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেগুলো থেকে করতে পারবেন। তবে প্রাথমিক অবস্থায় ব্লগার ডট কম এর মাধ্যমে ওয়েবসাইট শুরু করাই ভালো। কারণ এটাতে সবচেয়ে কম খরচে একটি ব্লগ সাইট তৈরি করা সম্ভব। 

কনটেন্ট রাইটিং এর ফ্রিল্যান্সিং:  কনটেন্ট রাইটিং এর দ্বিতীয় আরেকটি পদ্ধতি রয়েছে সেটা হচ্ছে ফ্রিল্যান্সিং করা । আপনি যদি লেখাই পারদর্শী হন তাহলে অনলাইনে প্রচুর ওয়েবসাইট রয়েছেন তাদের ওয়েবসাইট গুলোতে কন্টেন রাইটিং এর জব করতে পারেন। freelancer.com, fiverr.com, upwork.com এর মত মার্কেটপ্লেস গুলোতে কন্টেন্ট রাইটিং এর কাজের প্রচুর চাহিদা রয়েছে। 

৩. ভিডিও কনটেন্ট তৈরি করে টাকা ইনকাম

ভিডিও কনটেন্ট তৈরি করেও অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করা সম্ভব। বর্তমানে সারা বিশ্বে ভিডিও কনটেন্টের প্রচুর চাহিদা রয়েছে। যদিও একটা সময় বিভিন্ন তথ্য অনুসন্ধানের জন্য গুগলে সার্চ করতাম কিন্তু বর্তমান সময়ে আমরা ইউটিউবে ভিডিও দেখে বিভিন্ন সমস্যার সমাধান খোঁজার চেষ্টা করি। এছাড়া ব্যবসায়ী কার্যক্রম থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, বিনোদনমূলক, ধর্মীয় ইত্যাদি প্রত্যেক সেক্টরে ভিডিও নির্ভর তথ্যের নির্ভরশীলতা বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি ভিডিও কনটেন্ট তৈরির ব্যাপারটিকে সিরিয়াসলি নিতে পারেন। 

ভিডিও কনটেন্ট করে কিভাবে টাকা ইনকাম করবেন: ভিডিও কনটেন্ট তৈরি করে অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশ রয়েছে। সেই উপায়টি হচ্ছে আপনাকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ভালো মানের ভিডিও তৈরি করে আপলোড দিতে হবে। উল্লেখযোগ্য ওয়েবসাইট গুলো হচ্ছে ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রাম, টিক টক। ভালো মানের কন্টেন্ট তৈরি করে এই প্ল্যাটফর্ম গুলোতে নিয়মিত আপলোড করলে একটা সময় এখান থেকে আনলিমিটেড টাকা ইনকাম করা সম্ভব। 

ভিডিও কনটেন্ট থেকে কিভাবে টাকা আসে: যদি আপনি সিদ্ধান্ত নেন যে ভিডিও কনটেন্ট থেকে টাকা ইনকাম করবেন। তাহলে এখন আমি এখান থেকে কিভাবে ইনকাম হয় সেটা বলে দিচ্ছি। মূলত উপরে যেই প্ল্যাটফর্ম গুলোর নাম বলেছি এগুলোতে ভিডিও আপলোড করলে তাদের ইনকামের একটা নির্দিষ্ট পার্সেন্টেজ আপনি পাবেন। youtube কনটেন্ট ক্রিয়েটরদের ৪০% প্রফিট শেয়ার করে। এছাড়া ভিডিও কনটেন্ট তৈরি করার মাধ্যমে আপনার বিজনেসের প্রমোশনের কাজ করতে পারবেন। সেখান থেকেও টাকা আসবে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য ভিডিও তৈরি করে দিয়ে টাকা নেওয়া যেতে পারে। বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি আপনাকে স্পন্সর করবে যদি আপনি ভালো মানের কন্টেন্ট বানাতে পারেন। 

৪. ড্রপ শিপিং করে টাকা ইনকাম: 

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার আরো একটি সহজ উপায় হচ্ছে ড্রপ শিপিং।ইন্টারন্যাশনালি ড্রপ শিপিং অনেক জনপ্রিয় একটি মাধ্যম। অনলাইন থেকে টাকা ইনকাম করতে চাইলে ইন্টারন্যাশনালি অথবা লোকালি ড্রপ শিপিং করে টাকা আয় করা সম্ভব। 

ড্রপ শিপিং কি: ড্রপ শিপিং কি সেটা বোঝার জন্য আমরা একটা ছোট্ট এক্সাম্পল দিচ্ছি। ধরুন কোন একজন পাইকারি ব্যবসায়ী আপনাকে বলে দিল তার মালামাল বিক্রি করে দেয়ার জন্য। আপনি অনলাইনে বিজ্ঞাপন দিলেন। কাস্টমার আপনার কাছে অর্ডার করলো। কাস্টমার যে অর্ডার করেছে সে অর্ডারের তথ্যগুলো আপনি পাইকারি ব্যবসায়ীকে দিলেন। পাইকারি ব্যবসায়ী সেই তথ্য অনুযায়ী কাস্টমারের কাছে মাল পৌঁছে দিল। পাইকারি ব্যবসায়ী আপনাকে একটা দাম বলে দিল কিন্তু আপনি কাস্টমারের কাছে তার চেয়ে বেশি দামে বিক্রি করলেন। কাস্টমারের কাছে যে বেশি দামে বিক্রি করলেন সেটি হচ্ছে আপনার প্রফিট। প্রোডাক্ট প্যাকেজিং, ডেলিভারি, সোর্সিং ইত্যাদি কাজ করবে পাইকারি ব্যবসায়ী। আপনি শুধু অর্ডার কালেক্ট করবেন। 

মূল কথা হচ্ছে অনলাইনে আপনার একটা ওয়েবসাইট থাকবে সে ওয়েবসাইটে কোন প্রোডাক্টটি আপনার নয় । কিন্তু আপনি কাস্টমারের কাছে অর্ডার নিবেন আর সেই মাল পৌঁছে দেবে যাদের হয়ে আপনি ড্রপ শিপিং করছেন তারা। 

কাদের সাথে ড্রপ শিপিং করবেন: ইন্টারন্যাশনালি ড্রপ শিপিং করার জন্য সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হচ্ছে ‍ aliexpress.com, amazon.com, ebay.com এগুলো ছাড়া আরো প্রচুর প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া বাংলাদেশে ড্রপ শিপিং করার জন্য রয়েছে dropshop.com.bd । 

ড্রপ শিপিং করে কেমন টাকা ইনকাম করা যায়: এটা নির্ভর করছে আপনার দক্ষতার উপর। আপনি যদি অনলাইন মার্কেটিং এর পারদর্শী হন তাহলে এখান থেকে ভালো ইনকাম করতে পারবেন। আর যদি তেমনটা না হয় তাহলে আপনাকে আগে ডিজিটাল মার্কেটিং অথবা অনলাইন মার্কেটিং শিখে নিতে হবে। 

৫. ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম

যদি আপনি অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করা সহজ উপায় অনুসন্ধান করেন তাহলে আমি বলব ডিজিটাল মার্কেটিং করতে। বর্তমান যুগে ব্যবসা-বাণিজ্য প্রচার প্রসারের জন্য ডিজিটাল মার্কেটিং এর মার্কেট প্রতিনিয়ত প্রসারিত হচ্ছে। 

ডিজিটাল মারকেটিং কি: যেকোনো ব্যবসা কে যখন ইন্টারনেটের মাধ্যমে প্রচার-প্রসার করা হয় তখন সেটি ডিজিটাল মার্কেটিং। 

ডিজিটাল মার্কেটিং এর এজেন্সি খুলে টাকা ইনকাম: যদি আপনি ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম করতে চান তাহলে একটি এজেন্সি চালু করতে পারেন। যাদের কাজ হবে ব্যবসায়ীদের ব্যবসাকে অনলাইনে প্রমোট করা। অথবা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচার প্রসারের কাজ অনলাইনের মাধ্যমে করে দেওয়া এবং তার বিনিময়ে নির্দিষ্ট পরিমাণে চার্জ করা। 

ডিজিটাল মার্কেটিং এর স্কিল বিক্রি করে ফ্রিল্যান্সিং করা: যদি ডিজিটাল মার্কেটিং এ ভালো দক্ষতা অর্জন করতে পারেন সেটিকে অনলাইনে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান রয়েছে। আপনি চাইলে ঘরে বসে ইন্টারনেটের সাহায্যে ডিজিটাল মার্কেটিংয়ের কোর্স করে শিখতে পারেন অথবা ঢাকা বা বাংলাদেশের বিভিন্ন প্রান্তে আইটি ইনস্টিটিউট রয়েছে সেগুলো থেকেও শেখা যায়। বাংলাদেশ অনলাইনে শেখার জন্য জনপ্রিয় মাধ্যম হচ্ছে টেন মিনিট স্কুল। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads