ঘুমানোর আগে আমল সমুহ জেনে নিন । ghumer dua

ঘুমানোর আগে আমল

ঘুমানোর আগে আমল বা যে কাজগুলো করা সুন্নত 

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার জন্য আজকে আলোচনা করব ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত সেই সম্পর্কে। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সেই কাজগুলো সম্পর্কে জানা খুবই দরকার যেমন ঘুমানোর আগে যে যে কাজগুলো করা সুন্নত সেই সম্পর্কে। একজন মুসলমান ব্যক্তিকে অবশ্যই জানা দরকার ঘুমের আগে যে কাজগুলো করা সুন্নত আমাদের নবীজি হযরত মুহাম্মদ সাঃ যে কাজগুলো করেছেন সেগুলো আমাদের জন্য সুন্নত তাই আমরাও চেষ্টা করব নবীজি সাল্লাল্লাহু আলাই সালাম এর মত সুন্নত কাজগুলো করার। যে কাজগুলো করে ঘুমানোর আগে ঘুমাতে যেতে হবে এবং ঘুমানোর আগে যে কাজগুলো করে সুন্নত সেগুলো অবশ্যই করতে হবে আপনি যদি একজন মুসলমান বৃদ্ধি হয়ে থাকেন।

তাই আজকের আলোচনা তে থাকবে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত।

  • ঘুমানোর আগে কয়েকটি সুন্নত কাজ জেনে নিন।
  • ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত।
  • ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে।
  • ঘুমানোর আগে যেসব কাজ করা যাবে না।

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত সেগুলো জেনে নিনঃ

আমাদের প্রত্যেকটি মুসলমান ব্যক্তি কে একথা মানতে হবে এবং জানতে হবে যে অবশ্যই যে কাজগুলো শূন্য আছে গুলো পালন করতে হবে এবং আদায় করতে হবে তাই আজকের আলোচনাটি রয়েছে ঘুমানো আগে যে কাজগুলো করা সুন্নত সম্পর্কে বিস্তারিত। মহান আল্লাহ তায়ালা খুবই গুরুত্বপূর্ণ ভাবে একটি শান্তির কাজ করে রেখেছেন সেটি হচ্ছে ঘুম । ঘুম মানুষকে অনেক শান্তি দিয়ে থাকে। তাই অবশ্যই ঘুমানোর আগে যে যে কাজগুলো করা সুন্নত সেগুলো করতে হবে একটি সুন্দর জীবন যাপন এবং একটি সুন্দর জীবন বেঁচে রাখার জন্য অবশ্যই মহান আল্লাহ তাআলার বিধি-বিধান মেনে চলুন ঘুম খুবই গুরুত্বপূর্ণ এর কারণ হচ্ছে আমরা সারাদিন বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত থাকার পর রাতে বিশ্রাম নেওয়ার জন্য ঘুম খুবই প্রয়োজন। সারাদিন কাজ করার পর রাতে বিশ্রাম নেওয়ার জন্য খুবই প্রয়োজন একটি কাজ হচ্ছে ঘুম তাই আল্লাহ তায়ালা রাত সৃষ্টি করেছে ঘুমের জন্য। তাই অবশ্যই ঘুমানোর আগে যে কাজগুলো করলে সুন্নত সেগুলো করতে হবে। একজন মুসলমান ব্যক্তির অবশ্যই জানা দরকার ঘুমানোর আগে কোন কোন কাজগুলো সুন্নত।

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নতঃ

  1. ঘুমানোর আগ মুহূর্তে প্রধান একটি কাজ হচ্ছে।
  2. বিছানা পরিষ্কার করা
  3. ঘুমানোর আগে অজু করা
  4. মহান আল্লাহ তায়ালার নামে দরজা বন্ধ করতে হবে
  5. আয়াতুল কুরসি পাঠ করতে হবে
  6. ঘুমানোর আগে যে দোয়া রয়েছে সেই দোয়া পাঠ করতে হবে
  7. ঘুমানোর সময় ডান কাঁধ হয়ে ঘুমাতে হবে
  8. উপর হয়ে ঘুমানো উচিত নয়

বিছানা পরিষ্কার করাঃ

ঘুমানোর আগ মুহূর্তে সর্বপ্রথম যে সুন্নত কাজ রয়েছে সেটি হচ্ছে আপনার বিছানা ভালোভাবে ঝেড়ে পরিষ্কার করে নিন। ঘুমানোর আগে সুন্নত কাজের মধ্যে প্রথম কাজ হচ্ছে বিছানা পরিষ্কার করা। আবহ হুমায়রা রাঃ বলেছেন রাসুল সাঃ বলেছেন যদি তোমাদের কোন ব্যক্তি বিছানা ঘুমাতে যায় সে যেন তার লুঙ্গির ভেতর দিক দিয়ে নিজ বিছানাটা ঝেড়ে ফেলে। কারন সে জানে না যে বিছানার উপর তার অনুপস্থিতে পীড়াদায়ক কোন কিছু আছে কিনা/

অজু করে ঘুমাতে হবেঃ

রাতে ঘুমানোর আগে অবশ্য অজু করে ঘুমাতে হবে আমরা সাধারণত পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য যেভাবে অজু করে থাকি ঠিক সেভাবে ওযু করে নিন। হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বর্ণিত তিনি বলেছেন যে নবী রাসুল সাঃ যখন জানাবাদের অর্থাৎ অপবিত্রতা অবস্থায় ঘুমাতে ইচ্ছা করতেন তখন তিনি লজ্জাস্থান ধুয়ে নামাজের ওযুর মত অজু করে ঘুমাতে যেতেন।

মহান আল্লাহতালার নামে দরজা বন্ধ করাঃ

আমরা সকলে জানি যে সন্ধ্যা হয়ে যাওয়ার পরপরই সাধারণত জিন ও শয়তানে খারাপ চলাফেরা বেশি হয়ে থাকে তাই আপনি যদি এদের হাত থেকে বাঁচতে চান তাহলে অবশ্যই মহান আল্লাহ তায়ালার নাম মুখে নিয়ে সন্ধার পরে  দরজা বন্ধ করুন। শয়তান ও জ্বীন এদের থাকে বাঁচার জন্য অবশ্যই মহান আল্লাহতায়ালার নামে দরজা বন্ধ করতে হবে। তাহলে আপনার ঘরে কখনো শয়তান বা জ্বীন প্রবেশ করতে পারবে না।

আয়াতুল কুরসি পাঠ করুনঃ

খুবই গুরুত্বপূর্ণ একটি আমল হচ্ছে আয়তন করছি ঘুমানোর আগ মুহূর্তে আয়াতুল কুরসি পড়তে হবে। ঘুমানোর আগে খুবই গুরুত্বপূর্ণ একটি সুন্নত কাজ হচ্ছে আয়াতুল কুরসি তাই অবশ্যই ঘুমানোর আগে আয়াতুল কুরসি পড়ে নিন। ঘুমানোর আগে যদি আয়াতুল কুরসি পড়ে ঘুমিয়ে নিন তাহলে নিজের জন্য সুরক্ষা। হবে

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণঃ

আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত-২৫৫)।

 অর্থ: আল্লাহ, যিনি ব্যতীত কোনো উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। কোনো তন্দ্রা বা নিদ্রা তাঁকে পাকড়াও করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সবকিছু তারই মালিকানাধীন। তাঁর হুকুম ব্যতিত এমন কে আছে যে, তাঁর নিকটে সুফারিশ করতে পারে? তাদের সম্মুখে ও পিছনে যা কিছু আছে সবকিছুই তিনি জানেন। তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত। তাঁর কুরসি সমগ্র আসমান ও জমিন পরিবেষ্টন করে আছে। আর সেগুলোর তত্ত্বাবধান তাঁকে মোটেই শ্রান্ত করে না। তিনি সর্বোচ্চ ও মহান’।

ঘুমানোর দোয়া বাংলায়

সারাদিন বিভিন্ন কাজের মধ্যে বাজে কোন কাজের মধ্যে আমাদের অনেক কিছু ভুল হয় বা অনেক খারাপ কোন কাজ হয়ে যায় ইচ্ছাকৃতভাবে এবং আমাদের অজান্তে অনেক খারাপ কাজ হয়ে যায় সেগুলো থেকে বাঁচার জন্য অবশ্যই আপনাকে ঘুমানোর আগে দোয়া পড়ে নিতে হবে কারণ আমাদের জীবন মরণের এক সেকেন্ডের ভরসা নেই আমরা রাতে ঘুমানোর পর এই দুনিয়ায় নাও থাকতে পারি এজন্য অবশ্যই ঘুমানোর আগে ঘুমানোর দোয়া করা খুবই দরকার। আমরা যদি ঘুমানোর আগে ঘুমানোর সুন্নত কাজগুলো করে থাকে এবং সারাদিন যে ভুলগুলো আমরা করেছি সেগুলো পূর্ণ হতে পারি তাহলে মহান আল্লাহতালাকে খুশি রাখতে পারব তাই অবশ্যই বিছানা পরিষ্কার করে ওযু করে ঘুমানোর দোয়া পড়ে যেসব কাজ করলে সুন্নত সেই কাজগুলো করে তারপর ঘুমাতে হবে। প্রতিদিনের খারাপ কাজ গুলো থেকে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চেয়ে অবশ্যই নিতে হবে তাই অবশ্যই রাতে ঘুমানোর আগে বিছানায় শুয়ে তারপরে আয়াতুল কুরসি এবং বেশি বেশি করে মহান আল্লাহতালা স্মরণ করুন। এবং মহান আল্লাহতালার কাছে ক্ষমা চাইতে হবে।

উচ্চারণঃ আল্লাহুম্মা বিসমিকা আমুতু  আহইয়া 

অর্থঃ হে আল্লাহ আপনার নাম নেই মরি আপনার নামেই জীবিত হই

ডান কাতেই ঘুমানোঃ

ইসলামের দৃষ্টিতে প্রত্যেকটি কাজের মধ্যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে তাই ঘুমানোর একটি নিয়ম রয়েছে সেটি হচ্ছে আপনাকে ডান কাথ হয়ে ঘুমাতে হবে। কেবলামুখী হয়ে ঘুমানো সুন্নত। তাই অবশ্যই কেবলামুখী হয়ে এবং ঘুমাতে হবে এতে সুন্নত। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম তিনি যখন ঘুমাতে যেতেন তিনি সবসময় ডান কাৎ হয়ে ঘুমাতেন। তাই আমাদের প্রত্যেকটি মুসলমানের উচিত প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর উনার মত ডান কাথ হয়ে ঘুমানো এতে আপনার সুন্নত।

উপর হয়ে ঘুমানো উচিত নয়ঃ

ইসলামে যেভাবে ঘুমাতে নিষেধ করা হয়েছে সেই কাজটি না করাই ভালো। ঘুমানোর সময় অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে যেন উপর হয়ে না ঘুমাতে যান। উপর হয়ে ঘুমানো ভালো না। হযরত আবু হুমায়রা রাদিয়াল্লাহু বলেছেন রাসুল সাঃ এক ব্যক্তিকে পেটের ওপর ওপর হয়ে শুয়ে থাকতে দেখে তিনি বলেন মহান আল্লাহ তায়ালা উপরের শুয়ে থাকা একদমই অপছন্দ করে থাকেন তাই আমরা উপরের শুতে যাব না কারণ উপরে শোয়া সুন্নত কাজ নয়।

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবেঃ

আমরা সাধারণত ঘুমানোর আগে বিভিন্ন ধরনের কাজ করে থাকি। সারাদিন কর্মব্যস্ততার পর যদি আপনি রাতে শান্তির একটি ঘুম পেতে চান তাহলে অবশ্যই ঘুমানোর আগে যে সুন্নত কাজগুলো রয়েছে সেগুলো আদায় করে তারপর ঘুমাতে যাবেন খুব ভালো ঘুম হবে। ঘুমানোর আগে যে আমলগুলো আপনি করে ঘুমাবেন সেই আমলগুলো করার কারণে আপনার মেয়ে কোন ক্লান্তিকর লাগবে না তাই অবশ্যই এই আমল গুলো করা খুবই দরকার।

তিন কুল পড়ে ফু দেওয়াঃ

ঘুমানোর আগে এই তিন কুল সূরা অবশ্যই পাঠ করে তারপর ঘুমাতে যাবেন শান্তিময় একটি ঘুম পাবে। তিন কুল সুরা জেনে নিন সুরা ইখলাস সূরা ফালাক সূরা নাস এই তিনটি সূরা পাঠ করে হাতের তালুতে ফুল দিতে হবে তারপর দুই হাত দিয়ে সম্পূর্ণ শরীর মেসেজ করতে হবে।

আয়াতুল  কুরসিঃ

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন যে ব্যক্তি ঘুমানোর আগে আয়াতুল কুরসি পাঠ করে ঘুমাবে শয়তান সারারাত তার আশেপাশে আসতে পারবেন না। তাই ঘুমানোর আগে আয়াতুল কুরসি পাঠ করার জন্য। ঘুমানোর আগে সবথেকে উন্নত মানের এবং হচ্ছে আয়াতুল কুরসি। 

সূরা বাকারা শেষে দুই আয়াত পড়াঃ

রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন যে ব্যক্তি ঘুমানোর আগে সূরা বাকারা শেষের দুই আয়াত পাঠ করে ঘুমানো  সুন্নত

সূরা কাফিরুনঃ

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন যে ব্যক্তি রাতে সূরা কাফিরুন পাট করে ঘুমাবে সেই ব্যক্তি হীরক থেকে মুক্তি পাবে।

আগে ঘুমানোর আগে যে কাজগুলো করা যাবে নাঃ

আপনি যদি মুসলমান হয়ে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য একজন প্রকৃতি মুসলিম হিসেবে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত সে কাজগুলো সম্পর্কে যথেষ্ট পরিমাণে উপর উল্লেখ করত করা হয়েছে এখন আলোচনা করব ঘুমানোর আগে যে কাজগুলো করা একদমই মিশে ইসলামিক সেগুলো জেনে নেই এবং জেনে রাখা ভালো।

ঘুমানোর আগে অবশ্যই আমাদেরকে পাক পবিত্র হয়ে ঘুমাতে হবে কারণ ঘুমানোর আগে কখনো নাপাক অবস্থায় ঘুমানো যাবে না। কারণ ঘুমানোর আগে আপনার চিন্তা থাকবে ঘুমানোর পরে যদি আপনি আর দুনিয়ার মুখ যদি না দেখতে পারেন এজন্য আপনাকে অবশ্যই পাপ পবিত্র হয়ে ঘুমাতে হবে। কারণ নাপাক অবস্থায় যদি আপনি মারা যান তাহলে আপনাকে অবশ্যই কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। তাই এই চিন্তা করে অবশ্যই আপনাকে নাপাক অবস্থায় না থেকে পাক অবস্থায় ঘুমাতে যেতে পারেন। এবং যেতে হবে এটাই মহান আল্লাহতালার বিধি বিধান। তাই ঘুমানোর আগে নাপাক অবস্থায় ঘুমানো উচিত নয়।

ঘুমানোর আগে অবশ্যই পাক পাক পবিত্র এবং খারাপ কিছু না দেখে যেমন খারাপ ছবি খারাপ ভিডিও ইত্যাদি এসব থেকে বিরত থাক এবং ঘুমানোর আগে যে কাজগুলো সুন্নত এ কাজগুলো করে ঘুমাতে যেতে হবে। আমাদের মধ্যে অনেক লোক রয়েছেন যারা ঘুমানোর আগে খারাপ ছবি বা খারাপ ভিডিও দেখে তারপর ঘুমাতে চাই কিন্তু এই কাজগুলো একদম ঠিক না। সেদিকে খেয়াল রেখে ঘুমাতে যান আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন তাহলে ঘুমানোর আগে যে কাজগুলো সেগুলো করে ঘুম।

ঘুমানোর আগে অবশ্যই খেয়াল রাখতে হবে অতিরিক্ত খাবার যেতে না খাওয়া হয়। ঘুমানোর এক থেকে দেড় ঘন্টা আগে খাবার খাওয়া ভালো পরিমাণ মতো খাবার খেয়ে এবং কয়েক ঘন্টা আগে খাবার খেয়ে ঘুমালে সে ক্ষেত্রে আপনার কোন ধরনের সমস্যা হবে না এবং খুব দ্রুত হজম হয়ে।

বর্তমান যুগে মোবাইল কম্পিউটার ল্যাপটপ ইত্যাদি এসব নিয়ে এতটা ব্যস্ত হয়ে পড়ে আমরা যে ঘুমানোর আগ মুহূর্তেও মোবাইলে বিভিন্ন ধরনের ভিডিও বা কাজ করে থাকি যেগুলো র মধ্যে অনেক কিছু উচিত না সেগুলো আমরা মোবাইলের দিকে থাকি মোবাইলে অন্য কিছু যেমন খারাপ চিন্তাভাবনা করে ঘুমাই সে ক্ষেত্রে এটা অনেক খারাপ দেখায় তাই ঘুমানোর আগে মোবাইল ব্যবহার করা তাই তুমি উচিত নয়। ঘুমানোর আগে মোবাইল থেকে বিরত থাকো না বিভিন্ন ধরনের চিন্তা চেতনা আমাদের মাথা নষ্ট করে দেয়। মোবাইলে বিভিন্ন ধরনের জিনিস দেখে আমাদের ঘুম হারাম হয়ে যায় তাই ঘুমানোর আগে মোবাইলে টিভি ইত্যাদি এসব থেকে দূরে থাকুন।
বেশ কিছু সুন্নত কাজ ঘুমানোর আগে জেনে নিনঃ

আপনি যদি মুসলমান হয়ে থাকে সে ক্ষেত্রে এই আলোচনা গুলো আপনার জন্য আমাদের কে অবশ্যই প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ উনার জীবন দশায় যে কাজগুলো করি গিয়েছেন সেই কাজগুলো সুন্নত হিসেবে আমাদেরকে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর কাজগুলো করা উচিত। আলোচনা করা হয়েছে ঘুমানোর আগে কিছু সুন্নত কাজ সম্পর্কে। ঘুমানোর আগে সুন্নত কাজগুলো করার চেষ্টা করবেন। এইরকম আরও বিভিন্ন কাজ রয়েছে ঘুমানোর আগে। ইচ্ছে গুলো জেনে নিন যেমনঃ হযরত সালিম ইবনে আব্দুল্লাহ তার বাবা থেকে বর্ণনা করা হয়েছে যে তিনি আল্লাহ বলেন রাসূল বলেছেন ঘুমানোর আগে তোমরা তোমাদের ঘরে সকল প্রকার আলো নিভিয়ে তারপর ঘুমাতে চাও ।রাতে ঘুমাতে যাওয়ার আগে আরেকটি অন্যতম মনের কাজ হচ্ছে ঘর অন্ধকার করে ঘুমাতে হবে অতএ ব কোন প্রকার আলো না রেখে লাইট অফ করে তারপর ঘুমানো ভালো এটি একটি সুন্নত কাজ।

অনেক সময় ঘুমের মধ্যে বিভিন্ন ধরনের খারাপ স্বপ্ন আমরা দেখে থাকি যখন এরকম খারাপ স্বপ্ন দেখবো তখন আমাদের  উল্টো পাশ ফিরে ঘুমাতে হবে। হওয়ার জন্য বললেন তোমাদের কেউ যখন এমন খারাপ স্বপ্ন দেখবে সে পছন্দ করে না তখন সে যেন তার বাম পাশে তিনবার থুতু ফেলে এবং শয়তানের থেকে আল্লাহর কাছে তিনবার আশ্রয়ী প্রার্থনা করে আর যে পাশে ঘুমানো ছিল তা থেকে যেন বিপরীত দিকে ফিরিয়ে ঘুমায়।

ঘুমানোর আগে যে কাজগুলো করা ত সুন্নতঃ

উপরে উল্লেখিত বিষয়ের ইতিমধ্যে আলোচনা করা হয়েছে ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত যেমন ঘরের লাইট অফ করে ঘুমাতে হবে ঘর অন্ধকার করে ঘুমাতে হবে সূরা ইখলাস পড়তে হবে সূরা ফালাক সূরা নাস আয়াতুল কুরসি সূরা বাকারা ৩ কুল সূরা কাফিরুন ডান কাত হয়ে ঘুমানো ইত্যাদি ইত্যাদি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads