১৬ ডিসেম্বর কি দিবস?

আসসালামু আলাইকুম আশা করছি আপনারা ভালো আছেন। অনলাইনে অনেকেই সার্চ করে থাকেন ১৬ই ডিসেম্বর কি দিবস এটা সম্পর্কে। যা হোক আজকে আমি ১৬ই ডিসেম্বর কি দিব সেটা সম্পর্কে আপনাদেরকে জানাবো। আমরা জানি বাংলাদেশ একটি সার্বভৌম স্বাধীন রাষ্ট্র। আমাদের রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং স্বাধীনতা অর্জন করতে দীর্ঘ নয় মাস সময় লেগেছিল। ৯ মাস বিরতিহীন যুদ্ধের পর বাংলাদেশ পাকিস্তানের কাছ থেকে মুক্ত হয়ে আলাদা রাষ্ট্র গঠন করে। যেদিন বাংলাদেশ পাকিস্তান থেকে আলাদা হয়ে স্বাধীনভাবে আলাদা রাষ্ট্র গঠন করে সে দিন হচ্ছে ১৬ই ডিসেম্বর। 

16 ডিসেম্বর কি দিবস

আশা করছি আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন ১৬ই ডিসেম্বর কি দিবস। 16 ডিসেম্বর হচ্ছে আমাদের বাংলাদেশের স্বাধীনতা অর্জনের বিজয় এর দিন। অর্থাৎ ১৬ই ডিসেম্বরে পাকিস্তানি হানাদার বাহিনীরা বাংলাদেশের কাছে আত্মসমর্পণ করে বাংলাদেশকে একটি স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা দিয়ে যায়। যেদিন পাকিস্তান বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয় সেদিনই মূলত আমরা বিজয় লাভ করি। যুদ্ধের পর আমরা যখন বিজয় লাভ করি তখনকার সময়টি ছিল ১৬ই ডিসেম্বর। 

16 ডিসেম্বরের এই দিনটিকে পরবর্তী প্রজন্মের কাছে স্মরণীয় করে রাখার জন্য সরকারিভাবে ১৬ই ডিসেম্বর কে বিজয় দিবস হিসেবে ঘোষণা করা হয়। এখন আমরা বুঝতে পারছি ১৬ই ডিসেম্বর কি দিবস। ১৬ ডিসেম্বর হচ্ছে বাংলাদেশের বিজয় দিবস। এদিন বাংলাদেশ পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান নামক দেশ থেকে আলাদা হয়ে স্বতন্ত্রভাবে বাংলাদেশ নামে একটি আলাদা রাষ্ট্র গঠন করতে স্বীকৃতি পায়। যেহেতু ১৬ই ডিসেম্বরে আমরা যুদ্ধে জয়লাভ করি তাই এই দিনটিকেই বলা হয় বিজয় দিবস। 

আশা করছি যারা ১৬ই ডিসেম্বর কি দিবস জানতে চাচ্ছিলেন তারা সঠিক উত্তর পেয়েছেন। আবারো বলছি ১৬ই ডিসেম্বর হচ্ছে বাংলাদেশের বিজয় দিবস। 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads