বিপদের সময় জরুরি লোন কিভাবে পাবেন

জরুরি লোন কিভাবে পাবেন
 জরুরি লোন কিভাবে পাবেন 

বিপদ কি বলে আসে? বর্তমান সময়ে ব্যবসা বা পারিবারিক বিভিন্ন প্রয়োজনে জরুরিভাবে ব্যাংক থেকে লোন নেওয়ার কথা আমরা চিন্তা করে থাকি। আমরা সকলে সচরাচের দ্রুত কিভাবে ব্যাংক থেকে লোন পাওয়া যায় সে বিষয়ে জানতে আগ্রহী হই। যেন তাড়াতাড়ি বিপদকে মোকাবেলা করা যায় সমস্যার সমাধান হয়ে যায়। যাকে সাধারণত বলা হয় জরুরি লোন। 

আপনি হয়তো আপনার প্রয়োজনের তুলনায় দ্রুত সময়ে জরুরী লোন গ্রহণ করতে ইচ্ছুক।তাহলে আপনি যদি এরকম দ্রুত সময়ের মধ্যে লোন গ্রহণ করতে চান তবে অবশ্যই আমাদের আজকের প্রতিবেদনটি আপনাকে মন দিয়ে পড়তে হবে। কেননা আজকে আমরা এই  প্রতিবেদনের মাধ্যমে আপনি কিভাবে দ্রুত আপনার প্রয়োজন অনুযায়ী জরুরিভাবে লোন নিতে পারবেন তা আপনাদের জানানোর চেষ্টা করব। তাহলে জরুরী লোন আপনি কিভাবে পাবেন সে সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

জরুরি লোন কি? 

বাংলাদেশের এই সময়ে আমাদের মধ্যে অনেকেই পারিবারিকভাবে ব্যবসার খাতিরে জরুরি লোন নিতে চান।কিন্তু আমরা অনেকেই জানিনা যে মূলত এই জরুরী ব্যাংকটি কি? জরুরী ব্যাংক লোন থেকে লোন নিতে হলে অবশ্যই আমাদের আগে জেনে নেওয়া প্রয়োজন যে জরুরী  ব্যাংক লোনটি কি? কিভাবে এর থেকে লোন নেওয়া যাবে? জরুরী লোন হচ্ছে দ্রুত ব্যাংকের মাধ্যমে লোন উত্তোলন করাকে জরুরি ব্যাংক বলা হয়।মানে কোন বিশেষ মুহূর্তে যখন আপনার টাকার প্রয়োজন হয়ে পড়ে সেই ভিত্তিতে আমরা যে লোন গ্রহণ করে থাকি সেটাই মূলত জরুরি লোন।

জরুরি লোন পাওয়ার উপায়ঃ

বিশেষ প্রয়োজনে আমরা যে লোন গ্রহণ করে থাকি সেটাই হচ্ছে জরুরি লোন। এই সম্পর্কে আমরা আগেই ধারণা পেয়ে গেছি কিন্তু জরুরি লোন সে সম্পর্কে এখনো অনেকের মনে প্রশ্ন রয়েছে। আমরা কোন ব্যাংক থেকে পেতে পারিআমরা কি চাইলেই সব ধরনের ব্যাংক থেকে জরুরি ভিত্তিতে লোন গ্রহণ করতে পারি । জরুরী লোন পাওয়ার জন্য অনেকের অনেক প্রশ্ন রয়েছে কোন ব্যাংক দিয়ে থাকে এবং অনেকের ভুল ধারণা রয়েছে। বর্তমান সময়ে আপনি ওয়েবসাইটে দেখে থাকবেন যে বিভিন্ন ব্যাংকগুলো থেকে জরুরি ভিত্তিতে লোন প্রদান করা হয়। কিন্তু সত্যিই কি আপনি সেই লোন গ্রহণ করতে পারবেন? আসুন সে সম্পর্কে জেনে নেই।

বিকাশ থেকে জরুরি লোন পাওয়া সম্ভব? 

বাংলাদেশে বর্তমান সময়েবিকাশ একটি নতুন সম্ভাবনা এবং আত্মবিশ্বাসের স্থান। বিকাশের মাধ্যমে আমরা অনেকে প্রচুর পরিমাণে টাকা লেনদেন করে থাকি। এবং অনেক ওয়েবসাইটে জানানো যাচ্ছে যে বিকাশ থেকে জরুরী লোন প্রদান করা হয়। তাই অনেকেই এই বিকাশ থেকে জরুরী লোন নেওয়ার আগ্রহ করছেন। কিন্তু আসলেই আপনি কি বিকাশ থেকে জরুরি ভিত্তিতে লোন গ্রহণ করতে পারবেন? বিকাশ থেকে জরুরি লোন বাংলাদেশ সম্পর্কে আলোচনা করলে এক্ষেত্রে আপনাকে প্রথমেই জানতে হবে যে আপনি  জরুরী ভিত্তিতে বিকাশ থেকে  লোন গ্রহণ করতে পারবেন না। কেননা বিকাশ থেকে লোন নেওয়ার জন্য অবশ্যই আপনাকে বিকাশ মোবাইল ব্যাংকিং এর একজন চলমান গ্রাহক হতে হবে। তাছাড়া তাদের বিভিন্ন নির্দেশনা অনুসরণ করে চলতে হবে। অনেক সময় দেখা যায় বিকাশ ব্যবহারকারীদের মাত্র ২% গ্রাহক বিকাশ থেকে লোন গ্রহণ করতে পারেন। এক্ষেত্রে আপনি যদি জরুরি লোন নিতে চান সে ক্ষেত্রে অবশ্যই বিকাশ অপশন আপনাকে বাদ রাখতে হবে। 

মানে সকল ধরনের মোবাইল ব্যাংকিং এবং অনলাইন থেকে আপনি জরুরী লোন গ্রহণ করতে পারবেন না। বিকাশ, নগদ, রকেট যে কোন মোবাইল ব্যাংকিং থেকে এটা সম্ভব নয়। কিন্তু মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মাত্র ১০০ জনের মধ্যে দুজনকে বা তিনজন অনলাইন লোন গ্রহণ করে থাকে। এজন্য আপনাকে এমন একটি ব্যাংক সিলেক্ট করতে হবে যে ব্যাংক থেকে প্রায় বাংলাদেশ এর সকল নাগরিক লোন গ্রহণ করতে পারে।

জরুরী লোন বাংলাদেশঃ

আপনাদের সামনে এমন একটি ব্যাংক সম্পর্কে আলোচনা করব যে ব্যাংকগুলোর মাধ্যমে সবথেকে জরুরি লোন আপনি পেতে পারেন। বাংলাদেশের জরুরি লোনের মধ্যে ব্যাংক সবচেয়ে  জনপ্রিয়। আপনারা ব্র্যাক ব্যাংক থেকে জরুরি ভিত্তিতে যেকোনো সময় আপনার প্রয়োজন মত লোন উত্তোলন করতে পারবেন। তাহলে আসুন এবার জেনে নেই এই ব্রাক ব্যাংক কি? 

ব্র্যাক ব্যাংক জরুরী লোন বাংলাদেশঃ

ব্যাংকের সুবিধা বঞ্চিত ক্ষুদ্র মাঝারি শিল্প উদ্দেশ্যগুলো ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে ২০০১ সালের ব্র্যাক ব্যাংক লিমিটেড নির্ধারিত বাণিজ্যিক ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে। ব্র্যাক ব্যাংক তার মূল সংগঠন পৃথিবীর সর্ববৃহৎ বেসরকারি উন্নয়নমূলক সংস্থা। ব্রাক থেকে অনুপ্রেরণা লাভ করে আনুষ্ঠানিক ব্যাংকিং এর আওতায় তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের জন্য ক্ষুদ্র ঋণ  সেবা প্রচলন করে। বিশ্ব ব্যাংক গ্রুপের আই এফ সি এবং নেদারল্যান্ডস ভিত্তিক এফ এম ও ব্র্যাক  ব্যাংকের আন্তর্জাতিক ব্যাংকিং এবং ক্ষুদ্র মাঝারি শিল্প অধ্যায়নের প্রধান অংশীদার। ব্ল্যাক ব্যাংক বাংলাদেশের পক্ষ থেকে গ্লোবাল ব্যাংকিং এলায়েন্স।এটি সবচেয়ে জনপ্রিয় জনকল্যাণমূলক ব্যাংক। ব্র্যাক ব্যাংক থেকে আপনি বাড়ি নির্মাণ করা থেকে শুরু করে বাড়িতে যদি খামার তৈরি করতে চান সেই সকল ক্ষেত্রে জরুরী লোন গ্রহণ করতে পারবেন। এছাড়া মাত্র দুই সপ্তাহের ব্যবধানের মধ্যে আপনি জরুরী লোনের টাকা হাতে পেয়ে যাবেন। তাহলে চলুন ব্র্যাক ব্যাংক থেকে কিভাবে জরুরী লোন বাংলাদেশ গ্রহণ করতে হয় সে বিষয়ে জেনে নেওয়া যাক। 

ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোনঃ

এর ঘরবাড়ি, ব্যবসা-বাণিজ্য উন্নয়নের জন্য এবং সকল ধরনের ব্যক্তিগত কাজের জন্য ব্ল্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারবেন। তাই আপনি যদি ব্যক্তিগত সকল কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক থেকে টাকা নিতে চান তবে অবশ্যই পার্সোনাল লোন নিতে হবে। 

ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন নিয়ে জমি ক্রয় বাড়ি নির্মাণ, ব্যবসা করা এবং খামার তৈরি করা ইত্যাদি কাজ সম্পন্ন করতে পারবেন। মোট কথা ব্রাক ব্যাংক পার্সোনাল লোন গ্রহণ করে আপনার ব্যক্তিগত সকল প্রকার কাজ এসে টাকা দিয়ে সেরে নিতে পারবেন।


ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন গ্রহণের নিয়মঃ

আপনি যেকোনো ব্যাংক থেকে পার্সোনাল লোন গ্রহণ করতে চাইলে অবশ্যই লোন এর কিছু শর্ত মেনে চলতে হবে। তেমনি ব্রাক ব্যাংক পার্সোনাল লোন গ্রহণের জন্য কিছু শর্ত ও নিয়ম কানুন রয়েছে। আসুন সেই নিয়মগুলো জেনে নেই। 

১. বাংলাদেশের যে কোন নাগরিকের ব্র্যাক ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন। কিন্তু আবেদনকারীর মাসেরই ইনকাম বাংলাদেশের ঢাকা সর্বনিম্ন ২৫ হাজার টাকা থাকতে হবে। 

তারমানে তার প্রতি মাসে সর্বনিম্ন ২৫ হাজার টাকা আয় করতে হবে। 

২.পার্সোনাল লোন আবেদনকারী যদি চাকরিজীবী হয় তবে অবশ্যই সর্বনিম্ন ১ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

৩.অন্যদিকে আবেদনকারী যদি একজন ব্যবসায়ী হয়ে থাকে তবে ব্যবসায়ী তিন বছর এর অভিজ্ঞতা থাকতে হবে।এছাড়া ব্যবসার হালনাগাদ এর ট্রেড লাইসেন্স জমা দিতে হবে। 

৪.আবেদনকারীর ব্র্যাক ব্যাংকের একটি একাউন্ট থাকতে হবে। তবে নিকটস্থ শাখায় গিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

৫.প্রয়োজনীয় ডকুমেন্টগুলোর মধ্যে আছে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। 

৬.এছাড়া আরও রয়েছে আবেদনকারী যদি চাকরিজীবী হয় তবে অফিস থেকে প্রত্যয়ন পত্র ব্যবসায়ী উল্লেখিত লাইসেন্স এ ছাড়া ছাত্র হলে ছাত্রের আইডি জমা দিতে হবে। 

৭.আবেদনকারীর ব্যাংকের ছয় মাসের হিসাব নদী সর্বশেষ সরকারি কর প্রদানের রশি জমা দিতে হবে।

পার্সোনাল লোন গ্রহনের প্রয়োজনীয় কাগজপত্র যদি আপনি সংগ্রহ করতে পারেন তবে ব্রাক ব্যাংক থেকে আপনি  জরুরি ভিত্তিতে লোন গ্রহণ করতে পারবেন। উপরের আলোচনাতে কাগজগুলো সংগ্রহ করার পর আপনাকে ব্র্যাক ব্যাংকের এজেন্ট এ শাখায় গিয়ে একটি পার্সোনাল লোন ফরম পূরণ করতে হবে। এরপরে লোন এর জন্য আবেদন করার এক সপ্তাহের মধ্যে আপনি জরুরী ভিত্তিতে লোন পেয়ে যাবেন। 

জরুরি লনের কিছু পরিস্থিতিঃ

জরুরী ভিত্তিতে লোন গ্রহণ করতে হলে আপনাকে বিশেষ পরিস্থিতিতে উল্লেখ করতে হবে। আপনার ঠিকই কারণে জরুরি লোন প্রয়োজন সেটি মেনশন করতে হবে। এবং আপনার সেই জরুরি প্রয়োজন অনুযায়ী আপনাকে লন প্রদান করা হবে। 

*চিকিৎসার জন্য:

চিকিৎসা বা অসুস্থতার সম্পর্কে জরুরি ট্রিটমেন্ট এর জন্য অর্থের প্রয়োজন হতে পারে এ ক্ষেত্রে আপনি এটি উল্লেখ করলে জরুরি ভিত্তিতে আপনি লোন গ্রহণ করতে পারবেন.।

*প্রাকৃতিক বিপত্তির জন্য:

আপত্তিজনক ঘটনা বা প্রাকৃতিক বিপর্যয়ের জন্য আপনার ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে গেলে সেই প্রয়োজনী আপনি জরুরী ভিত্তিতে লোন গ্রহণ করতে পারবেন। 

*অস্থায়ী আর্থিক সমস্যা:

কোন অস্থায়ী আর্থিক অসুবিধা বা কারণে প্রতিষ্ঠানের কার্যক্রম বা ব্যবসায়িক প্রতিক্রিয়া বন্ধ হলে জরুরি লোন প্রয়োজন হতে পারে। 

*ব্যবসা-বাণিজ্যের ও আমার তৈরির জন্য:

ব্যবসা-বাণিজ্য বা খামার প্রতিষ্ঠার জন্য জরুরি ভিত্তিতে লোন প্রয়োজন হতে পারে সেজন্য আপনি জরুরি লোন গ্রহণ করতে পারেন। 

জরুরি লোনা আবেদন করার আগে আপনাকে আপনার নিজের  বিত্তের অবস্থা যাচাই করতে হবে। এবং বৃত্ত প্রতিষ্টানের ব্যাংক কৃতপক্ষের নির্দেশনা অনুসরণ করতে হবে। 

জরুরি লোন গ্রহণের জন্য বিভিন্ন পদক্ষেপঃ

জরুরী লোন গ্রহণের জন্য বিভিন্ন ব্যাংক সাধারণ নিম্নলিখিত পদক্ষেপ গ্রহণ অনুসরণ করে।যেমন-

*সঠিক ব্যক্তিগত তথ্য প্রদান:

প্রথমেই আপনাকে ব্যাংকে নিজের সঠিক ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে। নাম ঠিকানা জাতীয় পরিচয় পত্র নম্বর আয়ের প্রমাণ এবং অনন্য প্রয়োজনীয় তথ্যগুলো সরবরাহ করতে হবে। 

*আবেদন ফরম পূরণ:

ব্যাংক কর্তৃপক্ষের নির্দেশনা বলে অনুসারে জরুরি লনের জন্য প্রদর্শিত আবেদন ফরম পূরণ করতে হবে। এই ফর্মে আপনাকে আপনার ব্যক্তিগত এবং আর্থিক তথ্য উল্লেখ করতে হবে 

*প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ:

ব্যাংক প্রতিপক্ষ আপনাকে অনান্য প্রয়োজনীয় কাগজপত্র ও সরবরাহ করার জন্য অনুরোধ করতে পারে। এটি আপনার আয়ের প্রমাণ,নিজের পরিচয় পত্র ঠিকানা প্রমাণ এবং অন্যান্য সংশ্লিষ্ট কাগজপত্র অন্তর্ভুক্ত রাখতে হবে। 

*সঠিক প্রমাণ প্রদান :

ব্যাংকের প্রতিপক্ষ সাধারণত আপনারা এর পরিমাণ প্রদান করতে আপনাকে অনুরোধ করবে। এটি আপনার বেতন পত্র ব্যবসায়ীকে হিসাব রক্ষণাবেক্ষণ প্রমাণপত্র ও অন্যান্য আয়েরের সংশ্লিষ্ট প্রমাণ গুলোর মধ্যে থাকতে পারে। 

*আবেদন জমা দিন :

সমস্ত আবেদন প্রমাণপত্র সংগ্রহ করে আপনাকে নিকটস্থ ব্যাংক শাখায় গিয়ে আবেদনটির জমা দিতে হবে। সেখানে ব্যাংক কর্তৃপক্ষ আপনার আবেদনটি পরীক্ষা করবে এবং যদি প্রয়োজন হয় আপনার সাথে যোগাযোগ করবে। 

*লোন ম্যানেজমেন্ট এপ্রুভ :

ব্যাঙ কর্তৃপক্ষ আপনার আবেদন পর্যালোচনা করে আপনার জরুরি লনেরও অনুমোদন করবে বা করনীয় বিচার করবে। লোন প্রদান করা সম্ভাবনা থাকলে আপনার একাউন্টে লোন পরিমাণ জমা দেওয়া হবে। 

সাধারণত জরুরী লোন প্রদানের জন্য ব্যাংক প্রতিপক্ষ সম্পর্কে সরাসরি যোগাযোগ করার সবচেয়ে ভালো উপায়। আপনি আপনার নিকটস্থ ব্যাংক শাখার যোগাযোগ নম্বর এবং ঠিকানা ইন্টারনেটে অনুসন্ধান করতে পারবেন। বা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিতে পারবেন।

ব্র্যাক ব্যাংকে জরুরী লোনের বৈশিষ্ট্যঃ

ব্র্যাক ব্যাংক বাংলাদেশে একটি বিশেষজ্ঞ ব্যাংকিং প্রতিষ্ঠান যা ব্যবসা ব্যক্তিগত ও প্রযুক্তি (শরবহ করে যা ব্যক্তিগত ব্যবসায়িক প্রয়োজনের মূল্যবান হতে পারে। নিম্নলিখিত বৈশিষ্ট্য গুলি ব্র্যাক ব্যাংকে জরুরী লোন সরকারের বিশেষভাবে উল্লেখযোগ্য। যেমন -

*সহজ আবেদন প্রক্রিয়া :

ব্র্যাক ব্যাংকে জরুরি লোনের জন্য আবেদন প্রক্রিয়াটি সহজে এবং সম্পর্কিত কাগজে পত্র সংগ্রহের জন্য সহজ করা হয়েছে। অনলাইনে আবেদন করার সুযোগ রয়েছে এবং ব্র্যাক ব্যাংকের ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করা যায়।

*প্রতিষ্ঠানের সমর্থন:

ব্র্যাক ব্যাংকের জরুরী লোনের মাধ্যমে ব্যবসায়ী কবি ব্যক্তিগত প্রতিষ্ঠানগুলোর জন্য প্রতিষ্ঠানের বিভিন্ন প্রয়োজনীয় খরচ উপস্থাপন করা সম্ভব। 

*সুযোগ সুবিধা:

ব্র্যাক ব্যাংকে জরুরী লোন করে ব্যক্তিগত ও ব্যবসায়িক প্রয়োজনে নগদ অর্থ প্রদান করতে সহায়তা করে। পার্সোনাল লোন ব্যক্তিগত রেন অভার ড্রাফর্ট পুনর্গঠন করার সুযোগ এবং ব্যবসায়িক লোন সরবরাহ করা হয়। তাই এখানে সুযোগ-সুবিধা অনেক বেশি। 

*প্রাসঙ্গিক মেয়াদ:

জরুরী লনের জন্য ব্রাক ব্যাংক প্রাসঙ্গিক সময়সীমা প্রদান করে। সাধারণত জরুরী লোন সংগ্রহের জন্য আবেদনের পর তা প্রদান করা হয়। এবং লোনের পরিশোধ করতে পারেন সর্বাধিক 1 থেকে 3 বছরের মধ্যে। 

ব্র্যাক ব্যাংকের শাখা গুলো রয়েছে। আপনি ব্র্যাক ব্যাংকের ওয়েবসাইটে যাওয়ার মাধ্যমে প্রয়োজনীয় তথ্য ভুলের লোনের আবেদন ফরম এবং যোগাযোগের জন্য তাদের অফিসিয়াল সাইট ভিজিট করতে পারেন। 

ব্র্যাক ব্যাংক থেকে কি কি খাতের লোন নেওয়া সম্ভব? 

ব্রাক ব্যাংক থেকে জরুরী লোনের জন্য নিম্নলিখিত খাতের লোন নেওয়া যায়। সেগুলো আলোচনা করা হলোঃ

*পার্সোনাল লোনঃ

ব্যক্তিগত জরুরী খরচে পূরণের জন্য পার্সোনাল লোন নেওয়া হয়। এই লোনটি ব্যক্তিগত খাতায় প্রদান করা হয়। 

*ওভারড্রাফট :

অথবা সেবিংস অ্যাকাউন্টে আপনি জরুরী অবস্থার কারণ এটা কার নির্ণয় বেশি খরচ করতে পারেন। ব্র্যাক ব্যাংকে এই অবস্থার জন্য ওভার ড্রাফট সুবিধা প্রদান করে। 

*ব্যক্তিগত ঋণ :

ব্যক্তিগত জরুরী খরচ পূরণের জন্য আপনি ব্র্যাক ব্যাংকে ব্যক্তিগত ঋণ নিতে পারেন। এই ব্যাংকে নির্দিষ্ট শর্ত  অনুযায়ী প্রদান করা যায়। 

*ব্যবসায়িক লোন :

ব্র্যাক ব্যাংক কর্পোরেট কাস্টমারদের জন্য ব্যবসার জরুরি লোন প্রদান করে। এই লোনটি ব্যবসা চালানোর জন্য ব্যবহার করা হয়। 

ব্র্যাক ব্যাংকের জরুরী লোন সংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রয়োজনীয় শর্ত বলে আবেদন প্রক্রিয়া এবং অনান্য বিষয়গুলো জানতে ব্র্যাক ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে বা সরাসরি ব্রাঞ্চে  যোগাযোগ করুন। 

ব্র্যাক ব্যাংক জরুরী লনের পরিমাণ ও মেয়াদঃ

যদি ব্র্যাক ব্যাংক থেকে আপনি পার্সোনাল লোন গ্রহন করতে চান সে ক্ষেত্রে আপনি সর্বনিম্ন ১ লক্ষ টাকা থেকে শুরু করে ২৫ লক্ষ টাকা লোন নিতে পারবেন। 

 এই লোন পরিষদের মেয়াদ এক বছর থেকে ৫ বছর হয়ে থাকে। মানে আপনাকে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে পার্সোনাল লোন  ব্র্যাক ব্যাংকের ঋণ পরিশোধ করতে হবে। 

ব্র্যাক ব্যাংক লোনের সুদের হারঃ

আপনি যদি ব্র্যাক ব্যাংক থেকে পার্সোনাল লোন গ্রহণ করেন তবে বাংলাদেশের মধ্যে সবচেয়ে অল্প সুদে আপনি ব্র্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারবেন।ব্র্যাক ব্যাংক লোন সুদের হার ১২%.

জরুরি লোন নিয়ে আমাদের শেষ কথা:

প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা যারা জরুরী লোন বাংলাদেশ থেকে গ্রহণ করতে চান তারা ব্র্যাক ব্যাংক এর মাধ্যমে আপনার প্রয়োজনীয় ব্যবসার খাতিরে ঋণ গ্রহণ করতে পারেন। আজকের প্রতিবেদনে এই জরুরি লোন গ্রহণ করা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি এটি আপনাকে লোন সংগ্রহ করতে সাহায্য করবে।


হাবিবা আফরিন

আমার নাম হবিনা আফরিন । ছোটবেলা থেকেই লেখালেখি আমার শখ। sorolmanus.com আমার সেই শখ পুরণে হাত বাড়িয়ে দিয়েছে। আশা করছি আমার লেখার মাধ্যমে আপনারা উপকৃত হবেন। সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads