ডেঙ্গু রোগের ২০ লক্ষণ ও প্রতিকার । ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা

ডেঙ্গু রোগের ২০ লক্ষণ ও  প্রতিকার

ডেঙ্গু রোগের ২০ লক্ষণ ও  প্রতিকার।ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব ডেঙ্গু রোগের ২০  লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোচনা।

যদি কেউ ডেঙ্গু রোগের বা ডেঙ্গু জ্বর সম্পর্কে জানতে চান তাহলে আজকে তাদের জন্য আমাদের এই পোস্ট জেনে নিন ডেঙ্গু রোগের ২০ লক্ষণ ও প্রতিকার এবং ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে।

যদি কারো ডেঙ্গু জ্বর এবং ডেঙ্গু জ্বরের সম্ভাবনা হয়ে থাকে সেক্ষেত্রে অবশ্যই জানতে হবে ডেঙ্গু জ্বর হলে করণীয় কি তাহলে খুব সহজে ডেঙ্গু জ্বর থেকে মুক্তি পাওয়া যাবে।ডেঙ্গু জ্বর সম্পর্কে বৃষ্টি অজানা তথ্য জেনে নিন।

কেন হয় ডেঙ্গু জ্বর হয়ঃ

বেশ প্রচলিত একটি রোগ হচ্ছে ডেঙ্গু জ্বর। ডেঙ্গু জ্বর বিশেষ করে া বর্ষাকালে হয়ে থাকে। মূলত ডেঙ্গু জ্বর এর কারণ হলো ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার কারণে ডেঙ্গু জ্বর হয়। ভাইরাসটি ছড়িয়ে থাকে ইজিপটাই মশার মাধ্যমে। কোন ব্যক্তিকে যদি ডেঙ্গু জ্বরের জীবাণু বাহিত মশা কামড় দেয় সে ক্ষেত্রে সেই ব্যক্তির পাঁচ থেকে ছয় দিনের মধ্যে ডেঙ্গু জ্বরের আক্রান্ত হবে। একজন থেকে আরেকজনের মশার মাধ্যমে ডেঙ্গু রোগ বা ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়ে। ডেঙ্গু জ্বর সাধারণত দুই ধরনের হয়ে থাকে যেমনঃ ক্লাসিক্যাল ফিডার হেমোরেজিক।

ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ অজানা তথ্যঃ

বর্তমান যুগেই ডেঙ্গুর জোরে খুবই আক্রান্ত হচ্ছে তাই প্রত্যেকটি মানুষের উচিত ডেঙ্গু জ্বর থেকে মুক্তি পাওয়ার জন্য সাবধানতা অবলম্বন করে চলাফেরা করা।। ডেঙ্গু একটি মারাত্মক ব্যতীত কারণ বর্তমানে অনেকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। জীবন মরণ মৃত্যু সবই আল্লাহতালার কাছে তবুও ডেঙ্গু জ্বর হয়ে অনেক লোকের মৃত্যু হচ্ছে তাই এই ডেঙ্গু জ্বরের কারণে মৃত্যুর ঠেকানোর জন্য আপনাদের সঙ্গে ডেঙ্গু জ্বর সম্পর্কে বৃষ্টির তত্ত্ব আলোচনা করব।

আগে জানতে হবে ডেঙ্গু জ্বরের লক্ষণ কারণ যদি ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো জানা থাকে সেক্ষেত্রে আপনি খুব সহজে বুঝতে পারবেন আপনার শরীরের ডেঙ্গু জ্বর হচ্ছে কিনা যদি ডেঙ্গু জ্বরের কোন লক্ষণ দেখা দেয় সে ক্ষেত্রে খুবই দ্রুত আপনি একটি সমাধান খুঁজে নিতে পারবেন। যদি ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো জানা না থাকে সেক্ষেত্রে মৃত্যুর আশঙ্কা হওয়া সম্ভাবনা রয়েছে। ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো জানা থাকলে ডেঙ্গু জ্বর খুবই তাড়াতাড়ি ভালো হয়ে যাবে তাপমাত্রা অনেক বেশি হয়ে যাবে। অনেক সময় থেকে থেকে জ্বর আসবে মাথা ব্যাথা করবে চোখের পিছনে ব্যথা করবে।

যদি কারো জ্বর হয়ে থাকে সে ক্ষেত্রে অল্প সময়ের মধ্যে ঘাবড়ে যাবেন না কারণ এটা আপনার ডেঙ্গু জ্বর নাও হতে পারে আবার অনেকেই ডেঙ্গু জ্বর মনে করবেন না আগে পরীক্ষা-নিরীক্ষা করে তারপর দেখে নিন আপনার শরীরে আসলে ডেঙ্গু জ্বর হয়েছে না অন্য স্বাভাবিক জ্বর হয়েছে। তাই অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে জেনে নিবেন ডেঙ্গু জ্বরের সম্পর্কে তারপর ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো মেনে চলুন

ডেঙ্গু জ্বর হয়ে থাকে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে। শরীরের যদি ডেঙ্গু জ্বর হয় সে ক্ষেত্রে বাহিরে দৌড়াদৌড়ি ঘোরাফেরা ইত্যাদি একদমই করা নিষেধ। নিত্যদিন যে কাজগুলো করা হয় সেই কাজগুলো থেকে বিরত থাকতে হবে।

যদি আপনার শরীরের ডেঙ্গু জ্বরের প্রভাব দেখা দেয় সে ক্ষেত্রে তরল জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন ডাবের পানি। যে খাবারগুলোতে প্রচুর পরিমাণে তরল রয়েছে সেই খাবারগুলো খাওয়ার চেষ্টা করুন ডেঙ্গু জ্বর হলে।

ডেঙ্গু জ্বর যদি হয় সে ক্ষেত্রে বমি হতে পারে এবং বমি বমি ভাব হবে।

ডেঙ্গু জ্বর খুবই মারাত্মক এবং অতিরিক্ত জ্বর হয়ে থাকে এবং ডেঙ্গু জ্বর হলে ঘাড়ের পিছনে প্রচণ্ড ব্যাথা হবে।

চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে ডেঙ্গু জ্বরের ঔষধ খেতে হবে ঘরে বসে নিজে নিজে কোন ওষুধ খেতে যাবেন না এতে বিপরীত হতে পারে।

ডেঙ্গু জ্বর হলে অনেকে মনে করে থাকেন হাসপাতালে দীর্ঘদিন ধরে ভর্তি হয়ে থাকতে হবে কিন্তু এ কথাটা ঠিক নয় কারণ ডেঙ্গু জ্বর শরীরে ধরা মাত্রই আপনাকে খুব দ্রুত চিকিৎসকের চিকিৎসা নিয়ে চিকিৎসা করাতে হবে তাহলে আপনাকে ভর্তি হয়ে থাকতে হবে না।

জুলাই মাস ও আগস্ট মাস এই সময় ডেঙ্গু জ্বরের সময়কাল। জুলাই ও আগস্ট মাস এই দুই মাস খুবই সাবধানতা অবলম্বন করে থাকতে হবে এই সময় ডেঙ্গু জ্বরের প্রভাব পড়ে বেশি।

ডেঙ্গু জ্বর হওয়ার জন্য এসিড মশায়ের কামড় দেয় আর এই মশাটি সাধারণত অন্ধকারের ভেতর কামড় দেয় না যখন সকাল হয় এবং যখন সন্ধ্যা হয় এই সময়টুকুতে বেশিরভাগ কামড় দেয় তাই এই । এই সময় একটু সাবধানতা অবলম্বন করে চলতে হবে

সবথেকে দায়ী আমরা ডেঙ্গু জ্বরের জন্য কারণ অনেক সময় আমরা যেখানে সেখানে ভাঙ্গা হাড়ি পাতিল ফেলে রাখি আর সেখানে পানি জমে থাকলে মশারার জন্য। সেখান থেকে মশা এসে মানুষকে কামড়ায় তাই এগুলো পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার ছবি দরকার

ডেঙ্গু জ্বর হলে অনেকের প্লাস্টিনের এবং রক্তকণিকা নিয়ে চিহ্নিত হয় কিন্তু এতটা চিহ্নিত হওয়া যাবে না ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা নিয়ে।

কোন ব্যক্তি যদি প্রসাব ও মলত্যাগ করার পরে জ্বালাপোড়া করে তাহলে ডেঙ্গু হয়েছে কিনা সেটা টেস্ট করাতে হবে।

অনিয়মিত পায়খানা শুরু হয় তাহলে কিছুটা চিন্তার বিষয়। এমন যদি কোন ব্যক্তির হয়ে থাকে সে ক্ষেত্রে দ্রুত চিকিৎসা পরামর্শ নেই

বাসার আশেপাশে যদি কোন ছোট ছোট গাছ থাকে তাহলে। সেই গাছগুলোকে পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার চেষ্টা করুন তাহলে ডেঙ্গু জ্বর থেকে মুক্তি পাবেন

কারো যদি কয়েক দিন ধরে জ্বর হতে থাকে এবং ঔষধ খাওয়ার পরও ভালো হয় না তাহলে তাকে হাসপাতালে ভর্তি হতে হবে।

বাচ্চাদের যদি ডেঙ্গু জ্বর হয়ে থাকে তাহলে সেটি হবে খুবই মারাত্মক। যদি বাচ্চাদের মধ্যে কোন ডেঙ্গু জ্বরের লক্ষণ পেয়ে থাকেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।। আগস্ট মাস এই দুই মাস ডেঙ্গু জ্বর থেকে রক্ষা পাওয়ার জন্য বাচ্চাদেরকে সবসময় মশারির ভিতরে রাখেন

ডেঙ্গু জ্বর হলে যে কোন ঔষধ খাওয়া যাবে না কারণ এমন অনেক ওষুধ রয়েছে যেগুলো খেলে রক্তক্ষরণ হতে পারে

ডেঙ্গু জ্বর হলে বাহিরে ঘোরাফেরা করা একদমই নিষেধ। পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে।

ডেঙ্গু জ্বর থেকে মুক্তি যদি পেতে চান তাহলে পরিষ্কার পরিচ্ছন্নতা। এবং সতর্কতা অবলম্বন করে চলাফেরা করতে হবে

কতদিন থাকবে ডেঙ্গু জ্বরঃ

ডেঙ্গু জ্বর একটি মশা বাহিত ভাইরাসজনিত রোগ। ডেঙ্গু রোগ বাহিত মশা কামড়ায় তখন সেখানে থেকে ডেঙ্গু জ্বর হয়।। ডেঙ্গু জ্বর কতদিন থাকে আসলে আপনি যদি ডেঙ্গু জ্বর হওয়ার সাথে সাথে চিকিৎসা গ্রহণ করতে পারেন তাহলে কয়েকদিনের মধ্যে ভালো হয়ে যাবে আর যদি চিকিৎসা না স্বাভাবিক জ্বর মনে করে  মতো ঘরে বসে থাকেন তাহলে বেশ কিছুদিন লাগতে পারে তাই ডেঙ্গুর প্রভাব দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়া চেষ্টা করুন।

আবার যদি ডেঙ্গু জ্বর হয়েছে কি না বুঝতে পারেন তাহলে একটু সমস্যা হতে পারে তাই জ্বর আসলেই অবহেলা না করে দ্রুত চিকিৎসঙ্গে পরামর্শ নেওয়ার চেষ্টা করুন। ডেঙ্গু জ্বর যদি অতিরিক্ত মাত্রায় হয় সে ক্ষেত্রে অনেকদিন সময় লেগে যায়। তাই নির্দিষ্ট ভাবে বলা খুবই কঠিন। তাই যদি ডেঙ্গু জ্বরের লক্ষণ বুঝতে পারেন সঙ্গে সঙ্গে ডাক্তারের চিকিৎসা নেওয়ার চেষ্টা করুন। বর্তমান যুগের ডেঙ্গু জ্বর খুবই মারাত্মক ডেঙ্গু জ্বর বা রোগ আক্রান্ত হয়ে অনেক মানুষ মৃত্যুবরণ করছে।

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবেঃ

ডেঙ্গু জ্বর হলে কি কি খেতে হবে সেগুলো জেনে নিন ডেঙ্গু জ্বর হলে বেশি বেশি দুর্গ দ্রব্যজাতীয় খাবার খেতে হবে এই খাবারগুলো শরীরের সোডিয়াম পটাশিয়াম ফসফ্লাওয়ার ইত্যাদি পেতে সাহায্য করে।। ডেঙ্গু জ্বরের জন্য খুবই উপকারী প্রোটিন জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে খাবার গুলোর মধ্যে হচ্ছে মাছ মাংস ডিম ডাল। দুধ ইত্যাদি
তাছাড়া খেতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি ডেঙ্গু জ্বর দূর হয়ে যাবে। বেশি বেশি পরিমাণে শাকসবজি খেতে হবে তরল জাতীয় খাবার খাওয়া খুবই জরুরী ফলের জুস লেবুর রস ডাবের পানি ইত্যাদি। ডেঙ্গু জ্বর হলে কমরা খেতে পারেন।

ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০অজানা তথ্যঃ

ইতিমধ্যে আমরা উপরে উল্লেখিত বিষয় জানতে পেরেছি ডেঙ্গু জ্বরের লক্ষণ। ডেঙ্গু জ্বর কেন হয় ডেঙ্গু জ্বর হলে কি খেতে হয় ডেঙ্গু জ্বর হলে কতদিন থাকে ডেঙ্গু জ্বরের ২০। ডেঙ্গু জ্বর কেন হয় ইত্যাদি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে
Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads