বাংলাদেশের সেরা ১০ টি ওটিটি প্লাটফর্ম

বাংলাদেশের সেরা ১০ টি  ওটিটি প্লাটফর্ম
বাংলাদেশের সেরা ১০ টি  ওটিটি প্লাটফর্ম 

বদলে যাওয়ার দিনের হাওয়ায় বদলে গেছে আমাদের বিনোদন জগত। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশের জনপ্রিয় হয়ে উঠেছে ওটিটি প্ল্যাটফর্ম। টেলিভিশন ইউটিউব  ভিত্তিক বিনোদন পার করে দর্শকেরা আগ্রহী হয়ে উঠেছে ওটিটি প্লাটফর্মের উপর। বৈশ্বিক নানা প্ল্যাটফর্ম এর মত বাংলাদেশের রয়েছে নিজস্ব প্ল্যাটফর্ম। বর্তমান বাংলাদেশের এরকম অনেকগুলো ওটিটি প্লাটফর্ম তৈরি হয়েছে। এবং এগুলো বেশ জনপ্রিয়। ২০১৩ সালে বাংলাদেশে প্রথম  সাবস্ক্রিপশন ভিত্তিক ওটিটি প্লাটফর্ম আসে "বঙ্গ"।এছাড়া আর অন্যান্য প্ল্যাটফর্ম গুলো হল হইচই, Binge, টফি, বাইস্কোপ, আড্ডা টাইমস,জি ফাইভ,চরকি, টেলিফ্লিক্স, ক্লিক।

ওটিটি কী?

OTT (ওটিটি) এর পূর্ণরূপ হলো over -the - top ওভার দ্য টপ (ওটিটি)হল ইন্টারনেটের মাধ্যমে দর্শকদের সরাসরি সেবা দেওয়ার একটি মিডিয়া। 

চলুন জেনে নেওয়া যাক বিভিন্ন ওটিটি  প্লাটফর্ম সম্পর্কে --

১.বঙ্গ (Bongo) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ১

বাংলাদেশের সর্বপ্রথম ওটিটি প্লাটফর্ম হল বঙ্গ। ২০১৩ সালে বঙ্গ প্রতিষ্ঠা করেছিলেন আহাদ মোহাম্মদ ও নাভিদুল হক। বঙ্গ ওটিটি প্ল্যাটফর্মে বাংলা সিনেমা, নাটক,টেলিফিল্ম, ওয়েব সিরিজ,টার্কিশ ডাবিংকৃত নাটক, চাইনিজ ডাবিংকৃত নাটক,আরো অনেক বিষয়বস্তু দেখতে পাওয়া যায়।বঙ্গ সেরা মুভি বা ওয়েব সিরিজ হল গার্লস স্কোয়াড, বিয়ে করতে গিয়ে, ইত্যাদি। 

বঙ্গ সাবস্ক্রিপশন ফি

বঙ্গ অরিজিনালস এবং ঢালিউডের  সেরা জিনিসগুলো অ্যাক্সেস পেতে আপনাকে বঙ্গ প্রিমিয়াম  প্লান্টি সাবস্ক্রাইব করতে হবে। আপনি বিকাশ বা মোবাইল ব্যালেন্স (গ্রামীণফোন, রবি, এয়ারটেল) ব্যবহার করেআপনার বঙ্গ সাবস্ক্রিবশন ফি বিনামূল্যে পেতে পারেন। বিনামূল্যের ট্রায়াল ৭ দিন,মাসিক টাকা৬৬,বার্ষিক টাকা ৪০০। 

২.হইচই (hoichoi) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ২

বাংলা সিনেমা ও ওয়েব সিরিজের জন্য হইচই প্ল্যাটফর্মটি খুবই জনপ্রিয়।হইচই প্ল্যাটফর্মটি ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়।  হইচই প্ল্যাটফর্ম ইন্ডিয়ার হলেও এটি বাংলাদেশে বেশ জনপ্রিয়। এই প্লাটফর্মে এপার বাংলা ও ওপার বাংলার বেশ কয়েকটি জনপ্রিয় সিনেমা ও ওয়েব সিরিজ দেখা যায়। হইচই লক্ষ্য হলো বিশ্বব্যাপী ২৫০ লাখ বাঙালি দর্শকের কাছে পৌঁছানো। 

হইচই সাবস্ক্রিপশন ফি

ঢাকার মিনা বাজারের সবগুলো দোকানেই হইচই সাবস্ক্রিপশন ফির কার্ড পাওয়া যায়। তিন মাসের সাবস্ক্রিপশন টপ-আপ কার্ডের দাম 199 টাকা এবং এক বছরের সাবস্ক্রিপশন কার্ডের দাম ৪৯৯ টাকা।

 ৩.বিঞ্জ(Binge) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৩

এটি দেশীয় একটি ওটিটি প্লাটফর্ম।এই প্লাটফর্মটি ২০২০ সালে প্রতিষ্ঠিত।  প্রতিযোগিতার বাজারের টিকে থাকতে ভিন্নভাবে উপস্থাপন করেছে সাইটটি। লাইভ টিভি, সিনেমা, নাটক, ওয়েব সিরিজ ছাড়াও এর রয়েছে বিঞ্জ নামের একটি বিশেষ যন্ত্র। যা টিভি সঙ্গে জুড়ে দিলে টিভি হয়ে উঠবে ওটিটি প্ল্যাটফর্ম। দেশ-বিদেশের 150 টিরও বেশি লাইভ টিভি চ্যানেল রয়েছে এতে। 

বিঞ্জ সাবস্ক্রিপশন ফি

বিঞ্জ ডিভাইস ৩৪৯৯ টাকা ও মাসিক সাবস্ক্রিপশন ফি ৩৯৯ টাকা ভ্যাট সহ। 

৪.বাইস্কোপ (Bioscope) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৪

বাইস্কোপ প্রাইম শুধুমাত্র গ্রামীণফোন ব্যবহারকারীদের জন্য বাইস্কোপের প্রিমিয়াম সেগমেন্ট। বাইস্কোপ প্রাইম জনপ্রিয় লাইভ টিভি, সর্বশেষ মুভি এবং বাইস্কোপ এক্সক্লুসিভ অরিজিনাল অফার করে। গ্রামীণফোন লিমিটেড থেকে কিছু ইন্টারনেট প্যাক সফলভাবে কেনার পরেই এই বিষয়বস্তুগুলো অ্যাক্সেস যোগ্য। বাইস্কোপ প্রাইমে  লাইভ ক্রিকেট খেলা এবং লাইভ ফুটবল খেলা দেখা যায়। বাইস্কোপে বেশিরভাগ বাংলাদেশী চ্যানেল,ভারতীয় স্পোর্টস চ্যানেল,জনপ্রিয় ভারতীয় বাংলা চ্যানেল জি বাংলা প্রদর্শন করে। 

বাইস্কোপ প্রাইম সাবস্ক্রিপশন ফি 

বাইস্কোপ গ্রামীণফোন বাংলাদেশের একটি সেবা।আপনি মাত্র ৯.০০ টাকায় তিন দিনের জন্য বাইস্কোপ প্রাইম পাস পেতে পারেন। 

৫.চরকি(Chorki) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৫

দেশীয় নাটক সিরিজ কিংবা সিনেমা দেখার অন্যতম প্ল্যাটফর্ম চরকি।চরকি ট্রান্সকম গ্রুপের মালিকাধীন মিডিয়া স্টার লিমিটেডের অধীনে ২০২১ সালের ১২ ই জুলাই চালু হয়। ২০০ টিরও বেশি চলচ্চিত্র, টিভি ধারাবাহিক,প্রামাণ্যচিত্র,নাটক ইত্যাদি দিয়ে যাত্রা শুরু হয়। বর্তমান অ্যান্ড্রয়েড,অ্যাপেল টিভি, অ্যান্ড্রয়েড টিভি,স্যামস্যাং স্মার্ট টিভির জন্য উপযুক্তপ্ল্যাটফর্মটি। 

চরকি সাবস্ক্রিপশন ফি

এটি দর্শকের জন্য তিনটি সাবস্ক্রাইবশন ফি রয়েছে। ছয় মাসের জন্য ২৯৯ টাকা বার্ষিক প্যাকেজের জন্য ৪৯৯ টাকা উভয় উভয় ৫ টি স্ক্রিন বিশিষ্ট। বার্ষিক ক্লাস প্যাকেজ ৭টি স্ক্রিন বিশিষ্ট ৭৯৯ টাকা। 

৬.টেলিফ্লিক্স (Teleflix) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৬

টেলিফ্লিক্স হলো রাষ্ট্রীয় মালিকাধীন প্ল্যাটফর্ম। মোবাইল অপারেটর Tele Talk দ্বারা অফার করা হয়। এটি একটি সাবস্ক্রিপশন ভিত্তিক স্ট্রিমিং পরিষেবা যা HD মানের বাংলা ভিডিও অফার করে।ভিডিওর মধ্যে রয়েছে চলচ্চিত্র,শর্ট ফিল্ম, নাটক, এইচডি মুভির ট্রেইলার, ভিডিও গান,ফ্যাশন শো,টিজার,হেলথ শো, ইত্যাদি। 

টেলিফ্লেক্স সাবস্ক্রিপশন ফি

  • ৩০ দিনের জন্য এটি বিনামূল্যে ব্যবহার করা যায়। 
  • দৈনিক ২.৬৭ টাকা, মাসিক ১৩.৩৩ টাকা,ব
  • ছরে ৩৯.৯৮টাকা। 

৭.টফি (Toffee) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৭

টফি হল একটি স্ট্রিমিং অ্যাপ যা আপনার মোবাইলে যা আপনার মোবাইলে দিয়ে বিভিন্ন ওয়েব সিরিজ, মুভি, নাটক,দেখতে পারবেন।এটি হলো বাংলাদেশের একটি অ্যান্ড্রয়েড  অ্যাপ ভিত্তিক ওটিটি প্লাটফর্ম যা বিনামূল্যে লাইভ স্থানীয় এবং আন্তর্জাতিক টিভি দেখার জন্য।টফির সেরা মুভি বা ওয়েব সিরিজ হল মৃধা বনাম মৃধা কলিং বেল

টফি সাবস্ক্রিপশন ফি

টফি সাবস্ক্রিপশন ফ্রী বিনামূল্যে। এটি বাংলাদেশের একটি অ্যান্ড্রয়েড ভিত্তিক ওটিটি প্লাটফর্ম যা লোকেদের স্থানীয় ও আন্তর্জাতিক টিভি চ্যানেল দেখতে দেয়। 

৮.আড্ডা টাইমস (Adda Times) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৮

আড্ডা টাইমস একটি জনপ্রিয় ভারতীয় বাংলা বিনোদন ওটিটি প্লাটফর্ম যা সংগীত,মূল ওয়েব শো এবং শর্ট ফিল্ম সহ ওয়েব চ্যানেল বাংলাদেশে উপলব্ধ।আড্ডা টাইমস এর সেরা মুভি বা ওয়েব সিরিজ হল খ্যাপা, ফেলুদা ফেরত,ছায়া ও ছবি। 

আড্ডা টাইমস সাবস্ক্রিপশন ফি

  • ২৯ টাকা/৩০ দিন 
  • ১২৯ টাকা /৬ মাস
  • ১৯৯ টাকা/১২ মাস

৯.জি ফাইভ (ZEE5) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ৯

জি ফাইভ এমন একটি ওটিটি প্লাটফর্ম যা বাংলার পাশাপাশি আরও কয়েকটি ভাষার কন্টেন্ট।এই প্লাটফর্মটিতে রয়েছে একাধারে বাংলা, হিন্দি, মারাঠি, তেলেগু,পাঞ্জাবি ও আরবি ভাষার ভিডিও।প্লাটফ্রন্টের প্রাধান্য রয়েছে হিন্দি ও বাংলা ভাষার। এ প্লাটফর্মটিতে জি টিভির শো ওয়েব সিরিজ ইত্যাদি পাওয়া যায়।

জি ফাইভ সাবস্ক্রিপশন ফি

  • ৫ স্ক্রিন,১ বছর -৭২০ টাকা
  • ৫ স্ক্রিন,১ মাস -৬০ টাকা
  • ৫ স্ক্রিন, ১ সপ্তাহ -১৩.১৩ টাকা(শুধু রবি বা এয়ারটেল ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য) 

১০.ক্লিক (KLIKK) । বাংলাদেশের সেরা ওটিটি প্লাটফর্ম ১০

ক্লিক একদম নতুন কলকাতা ওটিটি প্ল্যাটফর্ম। এটি অ্যাঞ্জেল টেলিভিশনের মালিকাধীন ও পরিচালিত। এই প্লাটফর্মে সেরা অরিজিনালি বাংলা ওয়েব সিরিজ,মুভি, শর্ট মুভি, বাচ্চাদের বিষয়বস্তু, আরো অনেক কিছু অফার করে HD ফরম্যাটে।KLIKKদুটি মূল ওয়েব সিরজ চিক ফ্লিক ও প্রতিবিম্ব লাঞ্চের মাধ্যমে শিল্পে প্রবেশ করেছে। 

ক্লিক সাবস্ক্রিপশন ফি

  • বছরে ৩৯৯ টাকা সঙ্গে আরো ১ মাস বিনামূল্যে।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads