রকেট থেকে লোন পাওয়ার উপায়

রকেট থেকে লোন পাওয়ার উপায়

রকেট থেকে লোন পাওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে চাচ্ছেন। এই ব্যাপারে ইন্টারনেটে অনেকেই google এসে সার্চ করেন যে রকেট থেকে লোন পাওয়ার উপায় কি? আপনিও যদি তাদের মত একজন হয়ে থাকেন তাহলে আজকে আপনাকে রকেট থেকে লোন পাওয়া উপায়র সম্পর্কে জানাবো।অথবা রকেট থেকে আদৌ লোন পাওয়া যায় কিনা সে সম্পর্কে জানাবো। আমরা অনেকেই জানি মোবাইল ব্যাংকিং পরিষেবা বিকাশের এপ থেকে সিটি ব্যাংকের মাধ্যমে বিশ হাজার টাকা পর্যন্ত লোন করা যায়। যেহেতু রকেট বিকাশের মতোই একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম তাই আমাদের মনে স্বভাবতই প্রশ্ন জাগবে যে তাহলে রকেট থেকে কিভাবে লোন নেওয়া যায়। 

রকেট কি? 

যারা রকেট থেকে লোন পাওয়ার উপায় সম্পর্কে ইন্টারনেটে সার্চ করছেন তারা অলরেডি জানেন রকেট কি। তবে যারা জানেন না তাদের জন্য বলছি রকেট হচ্ছে ডাচ বাংলা ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। বাংলাদেশে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সিস্টেমগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে রকেট? বলা হয়ে থাকে রকেট হচ্ছে বাংলাদেশের সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং সিস্টেম। যদিও বিকাশ এক্ষেত্রে ব্যবসায়িক দিক থেকে সবচেয়ে বেশি সফল এবং গ্রাহক সংখ্যাও সবচেয়ে বেশি। যদিও রকেট এর পূর্ব নাম ছিল ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কিন্তু পরবর্তীতে ব্যবসার প্রসার প্রচার ঘটানোর জন্য ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং শব্দটির পরিবর্তে রকেট শব্দটি ব্যবহার করা হয়। রকেট শব্দটি ব্যবহার করার পর এটির প্রচার-প্রচারণা আগের চেয়ে অনেক গুণ বেড়ে যায়। 

রকেট থেকে লোন পাওয়ার উপায়

রকেট থেকে লোন নেওয়ার উপায়টি যদি আপনি অনুসন্ধান করেন তাহলে হয়তো খেয়াল করবেন রকেট মোবাইল ব্যাংকিং অ্যাপটিতে লোন নামের কোন অপশন নেই। যেহেতু রকেট থেকে লোন নেওয়ার কোন অপশন এখন পর্যন্ত দেখা যাচ্ছে না। তাই স্বাভাবিকভাবেই আমরা বলতে পারি রকেট থেকে লোন পাওয়ার উপায় এখনো পর্যন্ত চালু হয়নি। তবে যদি কখনো রকেট থেকে লোন পাওয়ার অপশনটি তাদের মোবাইল অ্যাপে পাওয়া যায় তাহলে ধরে নেওয়া যাবে রকেট থেকে লোন পাওয়ার অপশন চালু হয়েছে। তবে আমরা নিশ্চিতভাবে বলতে পারছি এখনো পর্যন্ত রকেট অ্যাপের মাধ্যমে লোন নেওয়া যায় না। 

রকেট থেকে লোন সার্ভিস কবে চালু হবে

বিভিন্ন মাধ্যম খোঁজাখুঁজি করেও আমরা এই সম্পর্কে সুস্পষ্ট তথ্য পাইনি। যদিও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল যেটাতে বলা হয়েছিল যারা মোবাইল ব্যাংকিং অপারেটর রয়েছে তারা দশ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত লোন নিতে পারবে। কিন্তু এখনো পর্যন্ত সেই সেবা সকল মোবাইল ব্যাংকিং অপারেটর চালু করতে পারেনি। বাংলাদেশের ডিজিটাল ব্যাংক নামে নতুন ব্যাংকিং সিস্টেম চালু হতে যাচ্ছে। যদি এটি চালু হয়ে যায় তাহলে নিশ্চিত ভাবে বলা যায় সকল মোবাইল ব্যাংকিং অপারেটর যারা ডিজিটাল ব্যাংকিং সেবা চালু করবে তারা খুব সহজেই লোন দিতে পারবে। 

যদি বাংলাদেশে ডিজিটাল ব্যাংক চালু হয়ে যায় তাহলে লোন প্রাপ্তির ক্ষেত্রে অনেক ধরনের ঝামেলা কমে আসবে ফলে যে কেউ খুব সহজেই লোনের জন্য আবেদন করতে পারবে। যেহেতু বাংলাদেশ ব্যাংক ডিজিটাল ব্যাংক নামক একটি নতুন ব্যাংকিং সেবা চালু করার জন্য অলরেডি প্রজ্ঞাপন জারি করেছে বা আইন পাস করেছে। যদিও আমাদের আলোচনার বিষয় ডিজিটাল ব্যাংক নয়। তবে রকেট থেকে লোন এ বিষয়টি সম্পর্কে আলোচনা করার ক্ষেত্রে ডিজিটাল ব্যাংক অপশনটি চলে আসলো তাই বললাম। 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads