শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য ও আলোচনা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য ১৪ ডিসেম্বর, ১৯৭১, বাংলাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস। এই দিনে, শহীদ বুদ্ধিজীবী দিবসের সম্মানে, আমরা বক্তৃতার বিন্যাস নিয়ে আলোচনা করব এবং একটি নমুনা বক্তৃতা উপস্থাপন করব। যারা শহীদ বুদ্ধিজীবী দিবসের বক্তৃতা খুঁজছেন তারা এই পোস্টটি অত্যন্ত প্রাসঙ্গিক বলে মনে করবেন। দেশের বা উচ্চ পর্যায়ে বিশিষ্ট পদে অধিষ্ঠিত ব্যক্তিবর্গ, জাতিকে সমৃদ্ধ ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার বিভিন্ন পরিকল্পনা নিয়ে অবদান রাখেন এমন দূরদর্শী ব্যক্তিত্ব এবং যারা মেধা সম্পদের অধিকারী এবং দেশকে এগিয়ে নিয়ে যান তাদেরকে প্রাথমিকভাবে শহীদ বুদ্ধিজীবী বলা হয়। . মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী যখন তাদের পরাজয় বুঝতে পেরেছিল, তখন তারা জাতির মেধাকে মুছে দিতে বদ্ধপরিকর হয়েছিল। 1971 সালের 14 ডিসেম্বর তারা পরিকল্পিতভাবে দেশের সকল সম্মানিত বুদ্ধিজীবীদের অপহরণ ও নৃশংসভাবে হত্যা করে, জাতিকে তার মেধা ভান্ডার থেকে বঞ্চিত করে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য দেওয়ার আগে করণীয়

যেকোনো দিবসের বক্তব্য দেওয়ার আগে সেই দিবস সম্পর্কে যথেষ্ট ধারণা থাকা জরুরি। মনের ভিতর থেকে সেই দিবস সম্পর্কে সঠিক তথ্য এবং অনুভূতি থাকতে হবে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য তাহলেই বক্তব্যটি আরও অর্থবহ এবং আকর্ষণীয় হবে। শহীদ বুদ্ধিজীবী দিবসের বক্তব্য দেওয়ার আগে বুদ্ধিজীবী দিবস সম্পর্কে যথেষ্ট তথ্য জানতে হবে। এই দিবসের ইতিহাস, প্রেক্ষাপট, এবং তার তাৎপর্য সম্পর্কে জানতে হবে। শুধু তথ্য জানলেই হবে না, সেই তথ্যগুলি দর্শকদের কাছে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করতে হবে। শহীদ বুদ্ধিজীবী দিবস একটি গভীর বেদনার দিন। এই দিনটিতে আমরা আমাদের প্রিয় দেশপ্রেমিক, মেধাবী সন্তানদের হারিয়েছি। এই হত্যাকাণ্ডের মাধ্যমে পাকিস্তানি হানাদাররা আমাদের ভবিষ্যৎকে অন্ধকারে নিমজ্জিত করার চেষ্টা করেছিলো। কিন্তু তারা সফল হয়নি। আমাদের বুদ্ধিজীবীরা আমাদের পথ দেখাতে, আমাদের দেশকে এগিয়ে নিতে আজও আমাদের সাথে আছেন। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আমরা প্রতিবছর এই দিনটি পালন করি। আমরা তাদের প্রতি শ্রদ্ধা জানাই, তাদের মহান আত্মত্যাগের কথা স্মরণ করি। আমরা তাদের হত্যাকারীদের বিচারের দাবি জানাই। শহীদ বুদ্ধিজীবী দিবসে বক্তৃতা দেওয়ার সময় জড়তাহীন ভাবে সাবলীলভাবে বক্তব্য দিতে হবে। এই দিবসের গুরুত্ব এবং তাৎপর্য সম্পর্কে দর্শকদের মনে জাগিয়ে তুলতে হবে।

বুদ্ধিজীবী দিবস কেন পালন করা হয় ?

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য আপনার বক্তব্যের শুরুতে আপনি বলেছেন যে ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস পাকিস্তানিদের বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধ করে দেশের স্বাধীনতা অর্জন করা হয়েছিল। কিন্তু পাকিস্তানি হানাদার বাহিনীরা দেশকে মেধাশূন্য করে রেখে যাওয়ার মতো ন্যাক্কারজনক পরিকল্পনা হাতে নেয়। এরই বাস্তবায়ন করতে দেশের বিশিষ্ট পর্যায়ের মেধাবীদের নিজ বাড়ি থেকে তুলে নিয়ে একসাথে গণহত্যা করা হয়।

আপনি বলেছেন যে ১৬ ডিসেম্বর হতে কয়েক দিন বাকি ছিল। তখন পাকিস্তানি হানাদার বাহিনীরা তাদের পরাজয় নিশ্চিত বুঝতে পারে। তাই তারা দেশকে মেধাশূন্য করে রেখে যাওয়ার জন্য এই গণহত্যা চালায়। আপনি বলেছেন যে ১৪ ডিসেম্বর সবচেয়ে বেশি সংখ্যক বুদ্ধিজীবী হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের মাধ্যমে পাকিস্তানি হানাদার বাহিনীরা আমাদের ভবিষ্যৎকে অন্ধকারে নিমজ্জিত করার চেষ্টা করেছিল। কিন্তু তারা সফল হয়নি। আমাদের বুদ্ধিজীবীরা আমাদের পথ দেখাতে, আমাদের দেশকে এগিয়ে নিতে আজও আমাদের সাথে আছেন। আপনি বলেছেন যে বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ ১৪ ডিসেম্বরকে শহীদ বুদ্ধিজীবী দিবস ঘোষণা করেন। আর সেই থেকে প্রতি বছর ১৪ ডিসেম্বর সকল বুদ্ধিজীবীদের স্মরণে জাতীয়ভাবে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। আপনার বক্তব্যের শেষে আপনি বলেছেন যে আমাদের শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে হবে, তাদের মহান আত্মত্যাগের কথা স্মরণ করতে হবে। এবং তাদের হত্যাকারীদের বিচারের দাবি জানাতে হবে। আপনার বক্তব্যটি শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব এবং তাৎপর্য সম্পর্কে দর্শকদের মনে জাগাতে সক্ষম হবে বলে আমি মনে করি।

কিভাবে শুরু করবেন শহীদ বুদ্ধিজীবী দিবসের বক্তব্য ?

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য আপনি এই দুটি লাইন দিয়ে একজন কবি বা দার্শনিকের কাছ থেকে অনুপ্রেরণা নিয়ে শহীদ দিবসের জন্য আপনার বক্তৃতা শুরু করতে পারেন। বিকল্পভাবে, আপনি শহীদ দিবস স্মরণে একটি মর্মস্পর্শী লাইন দিয়ে শুরু করতে পারেন। আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস।

উল্লিখিত লাইনগুলি দিয়ে শুরু করার পর, আপনি "বিসমিল্লাহির রাহমানির রাহিম" বলে আপনার বক্তৃতা শুরু করতে পারেন, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য যার অর্থ "পরম করুণাময়, পরম করুণাময় আল্লাহর নামে।" এর পরে, আপনি প্রধান অতিথি/চেয়ারপারসন/প্রধান শিক্ষক এবং অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ সম্মানিত শ্রোতাদের শুভেচ্ছা জানাতে পারেন। একবার আপনি এই অভিবাদনগুলি জানালে, আপনি আপনার বক্তৃতার মূল বিষয়বস্তুতে যেতে পারেন।
বুদ্ধিজীবী দিবসের বক্তব্যে যা বলবেন

আপনার বক্তৃতা শুরুর পর, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য আপনি একবার মূল বিষয়ে গভীরভাবে আলোচনা করার পরে, একটি সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে মহান শহীদ, বুদ্ধিজীবীদের উপর আলোচনা শেষ করা বাঞ্ছনীয়। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বক্তৃতা কখনই অত্যধিক দীর্ঘ হওয়া উচিত নয়। মনে রাখবেন, আপনি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কথা বলছেন; আপনার বক্তৃতা সংক্ষিপ্ত হলেও অর্থপূর্ণ হলে, আপনার শ্রোতারা অনাগ্রহী হবেন না এবং আপনার বক্তৃতার প্রভাব নড়বে না। বুদ্ধিজীবীদের হত্যার সূচনা থেকে, কয়েকটি বাক্যে সারমর্মকে ধারণ করা অপরিহার্য। এটি নিশ্চিত করবে যে আপনার শহীদ দিবসের ভাষণ প্রায় 50% সম্পূর্ণ হয়েছে। বাকি 50% আপনার বক্তৃতার শুরু এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য উপসংহারের উপর নির্ভর করবে, সেই সাথে আপনার বক্তৃতার মাধ্যমে আপনি যে বার্তাটি আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিয়েছেন। আমি আশা করি আপনি এতক্ষণে শহীদ দিবসের বক্তৃতা দেওয়ার পদ্ধতিটি বুঝতে পেরেছেন। এবার শহীদ দিবসে নিবেদিত একটি অনুকরণীয় ভাষণ দেখি।
বুদ্ধিজীবী দিবসের নমুনা বক্তব্য । বুদ্ধিজীবী দিবসের ভাষণ
এখন পর্যন্ত, আমরা শহীদ বুদ্ধিজীবী দিবসে বক্তৃতা দেওয়ার পদ্ধতির সাথে নিজেদের পরিচিত করেছি। এখন, আমরা শহীদ বুদ্ধিজীবী দিবসের একটি নমুনা ভাষণ দেখব। আপনি যেখানেই শহীদ বুদ্ধিজীবী দিবসে আপনার ভাষণ দেওয়ার পরিকল্পনা করছেন সেখানে আপনি এই অনুকরণীয় ভাষণটি ব্যবহার করতে পারেন।

আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস।

আপনার বক্তব্যের শুরুতে আপনি "বিসমিল্লাহির রাহমানির রহিম" দিয়ে শুরু করেছেন। এটা খুবই ভালো। এটা প্রদর্শন করে যে আপনি একজন মুসলমান এবং আপনি ইসলামের প্রতি শ্রদ্ধাশীল। আপনি আপনার বক্তব্যে শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের কথা উল্লেখ করেছেন। আপনি বলেছেন যে তারা আমাদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখেছিলেন। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য তারা তাদের জ্ঞান এবং মেধা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করেছিলেন। কিন্তু পাকিস্তানি হানাদার বাহিনীরা তাদের সেই স্বপ্নকে ধ্বংস করে দেয়। আপনি শহীদ বুদ্ধিজীবীদের হত্যাকারীদের বিচারের দাবি জানিয়েছেন। এটা খুবই গুরুত্বপূর্ণ। তাদের বিচার না হলে আমরা শান্তিতে থাকতে পারব না।

আপনি শহীদ বুদ্ধিজীবীদের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশকে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এটা খুবই ভালো। আমরা সকলেই আমাদের শহীদ বুদ্ধিজীবীদের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করব। আপনি আপনার বক্তব্যে তরুণদের উদ্দেশ্যে একটি মেসেজ দিয়েছেন। আপনি বলেছেন যে দেশের জন্য প্রাণ দিতে হলে প্রস্তত থাকতে হবে। দেশকে ভালবাসতে হবে। দেশের স্বার্থে নিজেকে প্রস্তুত করতে হবে অবদান রাখতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের তরুণদেরকে দেশের প্রতি দায়িত্বশীল হতে হবে। আপনার বক্তব্যের শেষে আপনি শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করেছেন। এটা খুবই ভালো। আমরা সকলেই আমাদের শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করি। আপনার বক্তব্যটি শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব এবং তাৎপর্য সম্পর্কে দর্শকদের মনে জাগাতে সক্ষম হবে বলে আমি মনে করি।

শহীদ বুদ্ধিজীবী দিবস বক্তব্য নিয়ে সর্বশেষ কিছু কথা

আমি মনে করি আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ এবং উপকারী। শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের জাতীয় ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এই দিবসটি পালন করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দিবসের মাধ্যমে আমরা আমাদের শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের কথা স্মরণ করি এবং তাদের আদর্শে অনুপ্রাণিত হই। আপনার লেখা নমুনা বক্তব্যটি খুবই সুন্দর এবং তথ্যবহুল। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য এই বক্তব্যটি শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব এবং তাৎপর্য সম্পর্কে দর্শকদের মনে জাগাতে সক্ষম হবে বলে আমি মনে করি। আমি মনে করি এই পোস্টের মাধ্যমে অনেকেই শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে জানতে পারবেন এবং তাদের আত্মত্যাগের কথা স্মরণ করবেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা

14 ডিসেম্বর ইতিহাসের একটি নোংরা অধ্যায় চিহ্নিত করে। এই দিনে পাকিস্তানি সামরিক বাহিনী ও তাদের দোসর রাজাকাররা বাংলার শ্রেষ্ঠ মনীষী, শহীদ বুদ্ধিজীবীদের হত্যার সমন্বিত পরিকল্পনা চালায়। মূলত, 1971 সালের ডিসেম্বরে, পাকিস্তানের সামরিক বাহিনী তাদের অনিবার্য পরাজয় উপলব্ধি করার সাথে সাথে, তারা জাতির মেধাকে মুছে ফেলার অভিপ্রায়ে বাংলাদেশের সেরা বুদ্ধিজীবীদের নির্মূল করার জন্য একটি অশুভ ষড়যন্ত্র করে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য ১৯৭১ সালের ডিসেম্বরে বাংলাদেশ ও বাঙালির বিজয়ের পর, জ্ঞান-বিজ্ঞানকে ক্ষুণ্ন করার এই ভয়ঙ্কর ষড়যন্ত্র স্মরণ করিয়ে দেয় যে বিজয়ী বাঙালি জাতিকে শিক্ষা ও জ্ঞানের ক্ষেত্রে স্থির থাকতে হবে না, বরং শ্রেষ্ঠত্বের জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। এই নীলনকশার আলোকে বাংলাদেশের স্বাধীনতার পর ১৪ ডিসেম্বরকে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে পালিত হয়। শহীদ বুদ্ধিজীবী দিবসকে সম্মান জানাতে, আসুন এই দিনটির তাৎপর্য সম্পর্কে কিছুক্ষণ চিন্তা করি

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা

আজ ১৪ই ডিসেম্বর, একটি ঐতিহাসিক দিন - শহীদ বুদ্ধিজীবী দিবস। এই দিনটি বাঙালি জাতির হৃদয়ে একটি বেদনাময় ও তাৎপর্যপূর্ণ স্থান ধারণ করে। প্রথমত, আমি আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই এর মতো স্মরণীয় একটি অনুষ্ঠান আয়োজন করার জন্য। আজকের অনুষ্ঠানের সম্মানিত চেয়ারম্যান, মঞ্চে উপস্থিত অন্যান্য বিশিষ্ট বুদ্ধিজীবী এবং আমার সামনে সমবেত সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা, শুভকামনা ও অভিনন্দন।

এবার মূল বক্তব্য শুরু করুনঃ
আজ ১৪ই ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য এটি ঐতিহাসিক শহীদ বুদ্ধিজীবী দিবস, এমন একটি দিন যা বাঙালি জাতির জন্য গভীর তাৎপর্য বহন করে। আমরা যখন 16ই ডিসেম্বর বিজয় দিবসের দিকে এগিয়ে যাচ্ছি, তখন আমরা এটিকে অপরিসীম আনন্দের সাথে উদযাপন করার প্রত্যাশা করি। যাইহোক, বিজয় দিবস অকারণে আসে না। এটা 1971 সালে আমাদের সংগ্রামের ফল। দীর্ঘ এবং রক্তে ভেজা যুদ্ধের মাধ্যমে আমরা এই বিজয় অর্জন করেছি, এর জন্য 3 মিলিয়ন প্রাণের বিনিময়ে। আজ এই জয়ের দিন।

আমরা যদি ইতিহাসের পাতা উল্টাই, একটু ঘুরলেই দেখা যায়, ১৯৪৭ সালে দেশ ভাগের সময় পূর্ব বাংলা পশ্চিম পাকিস্তানের সঙ্গে যুক্ত ছিল। কর্তৃত্বের শক্তিশালী চাবুক তাদের হাতে ছিল। তাদের অত্যাচার বাড়তে থাকে। বিশেষ করে 1971 সালের ২৫ মার্চ রাতে ভারি অস্ত্রে সজ্জিত পাকিস্তানি সামরিক বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর বর্বর হামলা চালায়, ধ্বংসের পথ রেখে যায়। নিরীহ মানুষের তাজা রক্তে লাল হয়ে উঠেছে সবুজ, লীলাভূমি। তাদের নিষ্ঠুরতা, তাদের বর্বরতা, তাদের অন্যায় আগ্রাসন বাংলাদেশের কাউকে রেহাই দেয়নি। এমন নৃশংসতার মুখে বাংলাদেশের সর্বস্তরের জনগণ প্রতিরোধে জেগে উঠে, নিপীড়নকে প্রতিহত করে এবং শেষ পর্যন্ত কাঙ্খিত বিজয় অর্জন করে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য

পাকিস্তানের প্রেতাত্মারা, রাজাকাররা, আলবদর বাহিনী অক্লান্ত পরিশ্রম করেছিল আমাদের স্বাধীনতা অর্জনকে মুছে ফেলার লক্ষ্যে। তারা আমাদের মুক্তিযোদ্ধাদের চূর্ণ করতে চেয়েছিল, গুপ্ত ধন উন্মোচন করেছিল এবং নিপীড়নের জঘন্য কর্মকাণ্ড পরিচালনা করেছিল। তাদের নির্দেশনা পাকিস্তানি ড্রাকুলাসদের অধীনে নারীদের যন্ত্রণাদায়ক যন্ত্রণার জন্ম দেয়। তাদের কারণেই হাজার হাজার নারী বিধবা হয়েছে এবং অসংখ্য শিশু তাদের পিতাকে হারিয়েছে। অগণিত মানুষ জঙ্গলে পশুদের মতো জীবনযাপন করতে বাধ্য হয়েছিল।

তবে আসুন আনন্দের দিকটিতে ফোকাস করি। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য আমাদের মুক্তিযোদ্ধারা কোনোভাবেই পিছিয়ে পড়েনি। অন্যায়-অত্যাচারের শিকার হয়েও বাঙালিরা দমে যায়নি। তারা প্রতিকূলতার সাথে নিরঙ্কুশ হয়ে যুদ্ধের মুখোমুখি হয়েছিল। ক্ষুধা বা কষ্ট নির্বিশেষে সংগ্রাম অব্যাহত ছিল। এবং মাত্র 14 মাস পরে, 16 তারিখে বিজয় অর্জিত হয়। আমরা একটি স্বাধীন জাতি অর্জন করেছি। পাকিস্তানি ড্রাকুলারা পরাজিত হয়েছে। তাদের ভৌতিক রাজাকার বাহিনী পরাজিত হয়েছে। আসুন আমরা সবাই আনন্দের সাথে ঘোষণা করি: আলহামদুলিল্লাহ!
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বক্তব্য পাকিস্তানের দ্বিতীয় সারির সহযোগী ও বিশ্বাসঘাতক দলগুলো বাংলাদেশের বিজয় ঘনিয়ে আসতে দেখে ভয়ে কাঁপতে থাকে। তারা নিজেদের পরিচয় গোপন করতে এবং প্রকাশ এড়াতে দেশের শিক্ষিত, সচেতন, জ্ঞানী ও বুদ্ধিমান ব্যক্তিদের টার্গেট করতে শুরু করে। তাদের একমাত্র উদ্দেশ্য ছিল রাজাকারদের স্বীকৃতি রোধ করা। তাদের লক্ষ্য ছিল বাংলাদেশ যাতে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে। আর এই লক্ষ্যে তারা নিরলসভাবে কাজ করে গেছেন। তারা শতাধিক বুদ্ধিজীবীকে শহীদ করেছে। আমি সেই সমস্ত রাজাকার ও বিশ্বাসঘাতকদের প্রতি আমার চরম ঘৃণা প্রকাশ করছি।

এই শহীদ বুদ্ধিজীবী দিবসে আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি সকল মুক্তিযোদ্ধা এবং সেইসব বুদ্ধিজীবীদের যারা দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন। দোয়া করি মহান আল্লাহ যেন তাদেরকে জান্নাতে উচ্চ মাকাম দান করেন। সেই সাথে আমি আমার বক্তব্য শেষ করছি এই আশায় যে, বীর শহীদ মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা আমাদের জাতিকে এগিয়ে নিয়ে যাবে, অগ্রগতি ও সমৃদ্ধির দিকে নিয়ে যাবে।
Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads