হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়
হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

বর্তমান মোবাইল ফোন যেন আমাদের জীবনের এক প্রয়োজনীয় অংশ। বর্তমান সবাই মোবাইল ফোন ব্যাবহার করে থাকে। কিন্তু মনের ভুলে হোক কিংবা অপরাধীর পাল্লায় পড়ে হোক দৈনিক মোবাইল ফোন হারিয়ে যাচ্ছে। কিন্তু বর্তমান মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত চলা যায় না।তাই হারানো মোবাইল খুঁজে পেতে মানুষের ব্যাকুলতার শেষ নেই।তবে চলুন জানা যাক কিভাবে হারানো মোবাইল ফোনটি খুঁজে পাওয়া সম্ভব।

জিডি করার মাধ্যমে হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

অনেকেই মনে করেন জিডি করা ঝামেলাদায়ক। কিন্তু আসলে তা নয়।যদি আপনার মোবাইল ফোন হারিয়ে বা চুরি হয়ে গিয়ে থাকে তাহলে প্রথম কাজ হলো জিডি করা। মোবাইল ফোন হারিয়ে গেলে সাবার প্রথমে জিডি করতে হবে এবং ব্যাপারটিকে নথিভুক্ত করে রাখতে হবে। পরবর্তীতে মোবাইল ফোনটি ফেরত পেলে ফোনটি যে আপনার তা প্রমান করতে জিডির কপি অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।তাই সবার আগে জিডি করতে হবে এবং ফোন টি যেখানে হারিয়েছে সেখানকার থানাতেই জিডি করতে হবে।

গুগলের 'ফাইন্ড মাই ডিভাইস' এর মাধ্যমে হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

আপনি যদি ঘরে বসেই আপনার হারানো মোবাইল ফোনটি খুঁজে পেতে চান তাহলে গুগল "ফাইন্ড মাই ডিভাইস " হলো সেরা উপায়।আর এই ফিচারটি প্রত্যকটি এন্ড্রয়েড ডিভাইসেই রয়েছে। যেকোনো এন্ড্রয়েড মোবাইলে এটি চালু করতে হলে আপনাকে গুগল একাউন্ট দিয়ে সাইন কারতে হবে।আর সাইন করার সাথে সাথে ফাইন্ড মাই ডিভাইসটি চালু হয়ে যাবে।

ফাইন্ড মাই ডিভাইস চালু করার পর ও চালু আছে কী না তা নিশ্চিত হওয়া ভালো। আর এই ব্যাপারে নিশ্চিত হতে প্রথমে মোবাইল ফোনের সেটিংস(Settings) অপশনে যেতে হবে, সেখানে একটু স্ক্রুল করালেই গুগল (Google)নামক অপশন পাওয়া যাবে। গুগল অপশনে ঢুকে সার্ভিসেস অন দিস ডিভাইস (Service on this device) সেকশন পাওয়া যাবে।সেখান থেকে ফাইন্ড মাই ডিভাইস অপশনটি খুঁজে নিতে হবে। তাতে ট্যাপ করলে একটি স্ক্রিন ভেসে উঠবে।এতে সার্ভিস টি চালু আছে কী না তা বোঝা যাবে।এবং দেখা যাবে কি কি উপায়ে হারানো মোবাইল ফোনটি খুঁজে পাওয়া যাবে।

"ফাইন্ড মাই ডিভাইস" টি যেকোন প্লাটফর্ম থেকে ব্যবহার করা যায়। মোবাইল ফোনে Find My Device অ্যাপ ডাওনলোড করে অথবা ফোনে বা কম্পিউটারে ব্রাউজার থেকে সেবাটি নিতে পারেন। Find My Device অ্যাপটি প্লে স্টোর থেকে ডাওনলোড করে নিতে হবে। এছাড়া গুগলে সরাসরি Find My Device লিখে সার্চ দিলেও পাওয়া যাবে লিংকটি। 

ওয়েবসাইটের সাহায্যে হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

যদি আপনি Find My Device অ্যাপটি নামাতে না পারেন তাহলে যেকোনো মোবাইল বা কম্পিউটার এর ব্রাউজার এর থেকে গুগল এর এই পরিসেবা টি ব্যবহার করতে পারেন।মোবাইলে খুঁজে পেতে প্রবেশ করুন :

https:/www.google.com/android/find।এই ওয়েবসাইটে গিয়ে আপনার গুগল একাউন্ট সাইন করুন এতে হুবহু অ্যাপের মতো লে -আউট দেখতে পারবেন।অ্যাপের মতো একই নিয়মে পরিসেবাটি গ্রহণ করুন।

মুলত Find My Device এই অ্যাপটি আপনার মোবাইল ফোনটি খুঁজে পেতে সাহায্য করবে।তবে যদি আপনার হারানো মোবাইলে এই অ্যাপটি ইনস্টল করা না থাকে তাহলে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। কারন গুগলে ফাইন্ড মাই ডিভাইস সেবা চালু থাকলেই আপনি অন্য মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে  আপনার হারানো মোবাইলটি নিয়ন্ত্রণ করতে পারবেন। 

গুগল ফাইন্ড মাই ডিভাইস পরিসেবা ব্যবহারের শর্ত

গুগল "ফাইন্ড মাই ডিভাইস" টি ভালো কাজ করলেও এটি কিছু শর্ত আছে সেগুলো হলো:

  • ★মোবাইল চালু ও গুগল একাউন্ট সাইন করা থাকতে হবে। 
  • ★মোবাইলে ডাটা চালু থাকতে হবে।
  • ★মোবাইলে গুগল প্লে দৃশ্যমান ও লোকেশন অর্থাৎ জিপিএস চালু থাকতে হবে। 
  • ★"ফাইন্ড মাই ডিভাইস"পরিসেবা সেটিংস থেকে চালু থাকতে হবে। 
  • ★আপনার হারানো মোবাইল ফোন পাওয়া ব্যাক্তি যদি বুদ্ধিমান হয় তাহলে  আপনার মোবাইলটি বন্ধ করে বা গুগল একাউন্ট সেটিংস থেকে রিমুভ করে দিতে পারে। আর কোনো ভাবে আপনার মোবাইলের লোকেশন সেবা চালু থাকলে মোবাইল উদ্ধারের বেশ ভালো সম্ভবনা রয়েছে। 

আইএমইআই(IMEI)এর মাধ্যমে হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

আইএমইআই হলো কোনো মোবাইল এর পরিচয় সংখ্যা। এটি অন্য মোবাইল এর থেকে আলাদা হয়ে থাকে। এর পূর্ণরুপ হলো International Mobile Equipment Identif। যদি আপনার হারানো মোবাইলের সব তথ্য মুছে ফেলা হয় বা সিম ও পরিবর্তন করা হয় তাহলেও মোবাইলটি খুঁজে পাওয়া সম্ভব। কারন অন্য কোনো সিম মোবাইলে ঢোকানো হবে সাথে সাথে নিকটস্থ টাওয়ারের সাথে সংযোগ স্থাপন করবে তখনই সেই সংযোগের মাধ্যমে মোবাইলের IMEI তথ্য সিম কোম্পানি কাছে চলে যাবে, যদি IMEI নম্বরটি আগেই কালো তালিকা ভুক্ত করে রাখা হয়। তাহলে মোবাইলটি পাওয়া সম্ভব। 

তবে আইএমইআই এর মাধ্যমে মোবাইল উদ্ধার করা একটু ঝামেলার।কারণ মোবাইল উদ্ধার করতে হলে সরাসরি সিম কোম্পানি ও পুলিশ এর সহায়তা লাগে।যা একটি সমস্যা।তাই ব্যাক্তিগত ভাবে আইএমইআই এর সাহায্যে মোবাইল খুঁজে পাওয়ার আশা না করাই ভালো। 

হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে সতর্কবাণী

মোবাইল উদ্ধার করার ব্যাপারে কিছু কথা না বললেই নয়।মোবাইলের প্লে স্টোরে সার্চ দিলে নানা ধরনের আইএমইআই অ্যাপ আসে যা অধিকাংশ অ্যাপই হ্যাকারদের।তাই অ্যাপ ইনস্টল করতে হলে ভালো করে দেখে নিতে হবে।তবে গুগলের "Find Device"অ্যাপের উপর নির্ভর করা অনেক ভালো। তবে আপনি যে কোম্পানির মোবাইল ব্যবহার করেন সে কোম্পানি যদি কোনো সেবা দিয়ে থাকে তবে সে সেবা গ্রহন করা যৌক্তিক। 

কিছু প্রশ্নাবলি

১. হারানো মোবাইল খুঁজে পাওয়ার জন্য জিডি করতে কী কোনো টাকা লাগবে?

  • উত্তর : না, আইনত কোনো টাকা লাগবে না।

২: হারানো মোবাইলে যে গুগল একাউন্ট সাইন করা তার পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কী?

  • উত্তর : একাউন্টটি খোলার সময় যে সিমটি ব্যবহার করেছিলেন,সে সিমটিও যদি মোবাইলের সাথে হারিয়ে গিয়ে থাকে, তাহলে আগে জাতীয় পরিচয় পত্র দিয়ে নিকটস্থ সার্ভিস থেকে সিমটি উদ্ধার করতে হবে।তারপর সিমের সাহায্যে পাসওয়ার্ড পরিবর্তন করে পরবর্তী কাজ সম্পুর্ণ করতে পারবেন।

৩. পুলিশের সাহায্য ছাড়া আইএমইআই এর সাহায্যে কী কোনো ভাবে মোবাইলটি পাওয়া সম্ভব? 

  • উত্তর :না,পুলিশের সাহায্য ছাড়া সাধারণ নাগরিকের পক্ষে মোবাইল পাওয়া সম্ভব না। 

৪.আমার মোবাইলের আইএমইআই নাম্বারটি আমার মনে নেই। এজন্য জিডি করতে পারছি না এর করনীয় কি? 

  • উত্তর :মোবাইলেরবাক্সের নিচে পাশে অথবা ভিতরে খুঁজে দেখুন  আইএমইআই নম্বরটি অবশ্যই থাকবে। অথবা *#০৬#ডায়াল করে জানতে পারবেন। 

৫. ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করে মোবাইল "ইরেজ"করলে কি মেমোরির সব ডাটা মুছে যাবে? 

  • উত্তর :এই প্রক্রিয়ায় মোবাইলের মেমোরির ডাটা মুছে যেতেও পারে,নাও যেতে পারে। 

৬. আমি ফাইন্ড মাই ডিভাইস সেবা ব্যবহার করে আমার মোবাইলটি খোঁজার চেষ্টা করলে কি অপর ব্যক্তি টের পাবে? 

  • উত্তর :হ্যাঁ টের পাবে। হারানো মোবাইলটিতে এ ব্যাপারে একটি নোটিফিকেশন যাবে। 

৭: মোবাইলটি বন্ধ করে দিলে কি  কোন ভাবে পাওয়া সম্ভব? 

  • উত্তর :না।ফাইন্ড মাই ডিভাইস বা আইএমইআই কোন পদ্ধতির সাহায্যে মোবাইলটি খুঁজে পাওয়া সম্ভব না।তবে বন্ধ হওয়ার আগে সর্বশেষ তথ্য জানা যাবে।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads