মাসিকের সময় কি কি খাবার খেতে হবে

মাসিকের সময় কি কি খাবার খেতে হবে

মাসিকের সময় কি কি খাবার খেতে হবে

আস্লামালাইকুম আলোচনা মাসিকের সময় কি কি খাবার খেতে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আজকের আলোচনা মহিলাদের মাসিক চলাকালীন যে। সাতটি গুরুত্বপূর্ণ খাদ্য তালিকা রয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। তাই চলুন স্বাস্থ্যঝুঁকি এড়ানোর জন্য মাসিকের সময় কি কি খাবার খেতে হবে সে সম্পর্কে জেনে নিন।


প্রত্যেকটি মহিলাদের কাছে মাসিক একটি পরিচিত শব্দ। মাসের মধ্যে নির্দিষ্ট কয়েকটি দিন প্রত্যেকটি প্রাপ্তবয়স্ক মহিলাদের কিছুটা দিন মানসিক ও শারীরিক সমস্যার মধ্যে সময় কাটাতে হয়। সেই সময়টা হচ্ছে মাসিক চলাকালীন সময়। এই সময় শারীরিক অসুস্থতা জ্বালাপোড়া রক্তপাত মাসিক চলাকালীন সময় মহিলাদের দেখা যায় এই সময়টাতে অনেক পুষ্টির ঘাটতি হয় তাই আজকের এই আলোচনা। অনেকেই মাসিক হওয়ার সময় কোন কোন খাবার গুলো খাবেন সেগুলো নিয়ে অনেক দুর চিন্তা করে থাকেন তাই তাদেরকে আজকে জানিয়ে দেবো। মাসিক চলাকালীন অবস্থায় মহিলাদের হাতের তালিকায় কি কি খাবার থাকা দরকার এ বিষয়ে জানার আগ্রহী অনেক মহিলারা। মাসিক চলাকালীন সময় মহিলাদের মানসিক ও শারীরিক প্রতিবন্ধিতা তা মধ্য দিয়ে সময় পার করতে হয় এই সময়টা আমাদের কাছে খুবই কঠিন তাই এই সময় পরিপূর্ণ সুস্থতা বজায় রাখতে খাবার নির্বাচনে সতর্কতা হওয়া খুবই জরুরী এই খাবারগুলো কেন জরুরী কারণ মাসিক কালীন সময়ে আপনার অপুষ্টিতে ভোগ আর কোন সমস্যা থাকবে না

মাসিক হওয়ার সময় কি খেতে হবেঃ

চলুন জেনে নেই স্বাস্থ্য ঝুঁকি এড়ানোর জন্য মাসিকের সময় কি কি খাবার খেতে হবে।

আয়রন সমৃদ্ধ খাবারঃ

মাসিক চলাকালীন সময় মহিলাদের শরীর থেকে রক্ত বের হয়ে যায় তাই শরীরে হিমোগ্লোবিন তৈরির প্রয়োজন পড়ে আইরনসমৃদ্ধ খাবারগুলো মহিলাদের হিমোগ্লোপিন তৈরি করতে সাহায্য করে থাকেন। তাই যেসব খাবারে প্রচুর আয়রন রয়েছে সেগুলো খেতে হবে যেমনঃ ডিম, মাছ, মাংস, শাকসবজি, কচু শাক, ডাটা শাক, কলিজা ইত্যাদি্।

আয়রনযুক্ত খাবার যেমনঃ ফুলকপি, বাঁধাকপি , জ তরমুজ, খেজুর,, আমরা ছোলা,, কচু শাক উই শাক, ধনেপাতা, তেতুল, কালোজাম, মাছ,, মাংস, দুধ ডিম, কলিজা ইত্যাদি।

মাছঃ মাসিক চলাকালীন সময় মহিলাদের মাছ মাংস জাতীয় খাবারের প্রবল অনীহা জন্মে, কিন্তু স্বাস্থ্য যুগে এড়ানোর জন্য আপনার এ খাবার গুলো খেতে হবে সামুদ্রিক মা আছে রয়েছে মিনারেল ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড ভিটামিন এ ভিটামিন ডি। মহিলাদের মাসিকের সময় শরীরে পুষ্টির প্রয়োজন হয় তাই এসব পুষ্টি উপাদান অনেক কঠিন রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

সামুদ্রিক মাছ স্বাস্থ্যকর রয়েছে যেমন ক্যালরিযুক্ত খাবার সামুদ্রিক মাছ আছে। সামুদ্রিক মাছের কোন গুণাগুণের শেষ নেই। রূপচাঁদা, ইলিশ মাছ, কোরাল মাছ, চিংড়ি মাছ, বাইল্লা মাছ, লটকা, ইত্যাদি।
সামুদ্রিক মাছ আপনি যেকোনো সময় খেতে পারেন আপনার শরীরের পুষ্টির জন্য গবেষণায় এমন কোন কথা নেই যে মাসিক চলাকালীন সময় শুধু সামুদ্রিক মাছ খেতে হবে।

শাকসবজিঃ আমরা জানি শাকসবজিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে তাই এ সময় আমাদের আয়রনের প্রয়োজন তাই অবশ্যই মাসিক চলাকালীন সময় আইডেন্টযুক্ত খাবারগুলোই খেতে হবে। শাকসবজি শুধু সুস্থতার জন্য শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন আইরন ভিটামিন সি ম্যাগনেসিয়াম পটাশিয়াম বিটা ক্যালোর অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি তাই প্রচুর পরিমাণ শাক খেতে হবে শরীর সুস্থ রাখার জন্য অবশ্যই শাক খাওয়া ভালো

কলাঃ অনেকে বলে থাকেন কলা খাওয়ার কারণে শরীরের ওজন বেড়ে যায় কিন্তু মাসিক চলাকালীন সময় আপনাকে অবশ্যই কলা খেতে হবে কারণ এই সময় যদি কলা খেতে পারেন তাহলে আপনার শরীরে প্রচুর পরিমাণে আয়ুর যুক্ত হবে ম্যাগনেসিয়াম ক্লোরিন যুক্ত হবে তাই কলা খেতে পারেন।
কলাতে রয়েছি ম্যাগনেসিয়াম পটাশিয়াম ভিটামিন তাই অবশ্যই এই সময় কলা খাওয়ার চেষ্টা করুন।

আমিষঃ একজন একজন প্রাপ্তবয়স্ক মহিলার জন্য সঠিক বিকাশের জন্য প্রতিদিন প্রায় ৪৬ গ্রাম আমিষ শরীরের জন্য খুবই প্রয়োজন। আমাদের স্বাস্থ্যের উন্নতি রাতে সাহায্য করে আমিষ জাতীয় খাবার আমাদের শরীরের অঙ্গ পতঙ্গ, মাংস পেশী, চামড়া, হরমোন এবং প্রয়োজনীয় প্রায় সবকিছু গঠনে আমিষ ভূমিকা রাখে তাই এই সময় আমিষ জাতীয় খাবার খেতে হবে,  যেমন মাছ মাংস ডিম ডাল ইত্যাদি। আমিষ জাতীয় খাবার আপনার শরীরে বাড়তি ওজন কমাতে সাহায্য করবে এবং পেটে চর্বি দূর করতে সাহায্য করবে।। আমির জাতীয় খাবার রক্তচাপ কমাতে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে ।

পানিঃ আমরা জানি পানির অপর নাম জীবন তাই পর্যাপ্ত পরিমাণে সঠিক সময়ে পানি পান করতে হবে। শুধু মাসিকের সময় না। যে কোন সময় এ পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হয় মাসিক চলাকালীন সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করার। কারণে আপনার সাথে চুক্তি দূর করতে সাহায্য করবে মহিলাদের মাসিকের সময় প্রচুর পরিমাণে রক্তপাত হয় তাই। এর ফলে শরীর থেকে রক্ত ঝরায় পাশাপাশি অনেক পানি বের হয়ে যায় এজন্য পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া দরকার। মাসিক চলাকালীন সময় অন্যান্য পানি থেকে সাধারণ নরমাল পানি ভালো।

ফলমূলঃ মাসিকের সময় পর্যাপ্ত পরিমাণে আয়রনের প্রয়োজন তাই যতটা সম্ভব খেতে হবে ভিটামিন সি ভিটামিন ডি ইত্যাদি পূরণ করার জন্য আয়রনযুক্ত খাবার গুলো খাওয়া খুবই জরুরী। আয়রনযুক্ত খাবার যেমন, আমরা,, পেয়ারা, আমলকি, জাম্বুরা জলপাই,, লেবু পাকা টমেটো ইত্যাদি। মাসিকের সময় ভিটামিন সি এর অভাব দূর করার জন্য পাকা পেঁপে আনারস কামরাঙ্গা ইত্যাদি এসব ফলগুলো খাওয়ার অভ্যাস করতে পারেন।

মাসিকের সময় সতর্কতাঃ

মাসিকের সময় স্বাস্থ্য ঝুঁকি এই সময় অতিরিক্ত তেলে ভাজা খাবার ফাস্টফুড খাবার বাহিরের যে কোন খাবার এড়িয়ে চলা ভালো। অনেক ধরনের সোডিয়াম যুক্ত চিনি যুক্ত অতিরিক্ত লবণ ইত্যাদি এসব থেকে এড়িয়ে চলুন। এর সঙ্গে শরীরের শারীরিক সুস্থতা ভালো রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি এবং ঘুম ঠিক রাখতে হবে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads