একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জেনে নিন

একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

আজকে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে আলোচনা করব। ঢাকা থেকে দিনাজপুর ভ্রমণের জন্য সবচেয়ে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা হচ্ছে একতা এক্সপ্রেস। যারা একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাচ্ছিলাম তাদের জন্য আমাদের আজকের এই আয়োজন। যদিও একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জানার তেমন একটা প্রয়োজন হয় না কারণ এই ট্রেন সাপ্তাহিক ছুটি ছাড়াই সারা সপ্তাহ জুড়ে নির্দিষ্ট সময়ে ঢাকা থেকে দিনাজপুর মুখে রওনা করে। তারপরও যারা একান্তই অনলাইনে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সার্চ করছেন তাদের সুবিধার্থে এটি সাজানো হয়েছে। 

একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

নিচে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী পূর্ণাঙ্গ তালিকা দিয়ে দেয়া হলো। সঙ্গে একতা এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে দিনাজপুর পথে রওনা হয়ে জাতীয় পথে যেখানে যেখানে বিরতি দেয় সেটি সহ লিখে দেওয়া হয়েছে। একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায় সকাল ৭:০০ টায় এবং দিনাজপুর রেলওয়ে স্টেশনে পৌঁছায় সন্ধ্যা ৭:০০ টায়। এছাড়া দিনাজপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় সকাল ১১:০০ টায় এবং ঢাকায় পৌঁছায় রাত ৮:০০ টায়।
  
বিরতি স্টেশন নাম ঢাকা থেকে (৭০৫) দিনাজপুর থেকে (৭০৬)
বিমান বন্দর ১০ঃ৩৭ ০৭ঃ২৫
জয়দেব পুর ১১ঃ০৫ ০৬ঃ৫০
টাঙ্গাইল ১২ঃ০৫ ০৫ঃ৪৬
বি-বি-পৃর্ব ১২ঃ২৭ ০৫ঃ২৪
শহীদ এম মনসুর আলী ১৩ঃ০৪
ঈশ্বরদী ১৪ঃ২০
নাটোর ১৫ঃ১০ ০৩ঃ১২
সান্তাহার ১৬ঃ০০ ০২ঃ১০
আক্কেলপুর ১৬ঃ২৫ ০১ঃ৩৫
জয়পুরহাট ১৬ঃ৫৩ ০১ঃ১৮
পাঁচবিবি ১৭ঃ০৬ ০১ঃ০৬
বিরামপুর ১৭ঃ৩৬ ০০ঃ৪২
ফুলবাড়িয়া ১৭ঃ৫০ ০০ঃ২৮
পার্বতীপুর ১৮ঃ১৫ ২৩ঃ৫০
চিরিরবন্দর ১৮ঃ১৪ ২৩ঃ২৯
দিনাজপুর ১৯ঃ০০ ২৩ঃ০৪
সেতাবগঞ্জ ১৯ঃ৩৫ ২২ঃ৩২
পীরগঞ্জ ১৯ঃ৫১ ২২ঃ১৬
ঠাকুরগাঁও ২০ঃ১৫ ২১ঃ৫১
রুহিয়া ২০ঃ৩৩ ২১ঃ৩৪
কিস্মত ২০ঃ৪০ ২১ঃ২৫

ভাড়ার তালিকা । একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

একতা এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় যাত্রা বিরোধী করে সেটা আমরা জেনেছি এবার ভাড়া সম্পর্কে জানব। আমরা জানি যে ট্রেনে বিভিন্ন শ্রেণীর আসন বিন্যাস রয়েছে। শ্রেণী অথবা ক্লাস ভেদে আসন বা সিটের দামের তারতম রয়েছে। যারা এসি কেবিনে ভ্রমণ করবেন তাদের ভাড়া বেশি হবে আর যারা সাধারন ক্রিমিনাল ভ্রমণ করবেন তাদের খারাপ কম হবে। তো যাই হোক আপনাদের সুবিধার্থে এখানে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচির পাশাপাশি ভাড়ার তালিকা দিয়ে দেওয়া হলো।  
স্টেশনের নাম শোভন চেয়ার শোভন চেয়ার প্রথম বার্থ এসি বার্থ
দিনাজপুর ৩৬০ ৪৬০ ৮৫৫ ১২৮৫
ফুলবাড়ি ৩৩০ ৩৯৫ ৭৮৫ ১১৭৫
বিরামপুর ৩২০ ৩৮৫ ৭৬৫ ১১৫০
পাঁচবিবি ৩০৫ ৩৬৫ ৭৩০ ১১৯৫
জয়পুরহাট ৩০০ ৩৬০ ৭১৫ ১০৭০
আক্কেলপুর ২৯০ ৩৪৫ ৬৯০ ১০৩৫
সান্তাহার ২৭৫ ৩৩০ ৬৬০ ৯৯০
বি-বি-পৃর্ব ১০৫ ১২৫ ২৫০ ৩৭৫
টাঙ্গাইল ৯০ ১০৫ ২১০ ৩১৫

একতা এক্সপ্রেস ট্রেন

একতা এক্সপ্রেস ট্রেন হচ্ছে একটা আন্তঃনগর ট্রেন। এটি ঢাকা থেকে দিনাজপুর এবং দিনাজপুর থেকে ঢাকায় যাত্রী আনা নেওয়ার কাজ করে থাকে। একতা এক্সপ্রেস ট্রেনেও আপনি অন্যান্য ট্রেনের মত সুবিন্যস্ত পরিষ্কার-পরিচ্ছন্ন ক্যান্টিন পেয়ে যাবেন। যেখান থেকে আপনি পছন্দের খাবার অর্ডার করতে পারবেন পাশাপাশি চা, কফি ইত্যাদি উপভোগ করতে পারবেন। ক্যান্টিনে যে সকল খাবার পাওয়া যায় তা হচ্ছে বার্গার, কেক, স্যান্ডউইচ, পিটিশ, পারুটি, চা-কফি, কাটলেট, ডিম, সিঙ্গারা, সমুচা এবং নানা ধরনের জাতীয় পানীয় মিনারেল ওয়াটার। 

একতা এক্সপ্রেস ট্রেনের বগি এবং সিট সংখ্যা

একতা এক্সপ্রেস ট্রেন বাংলাদেশের জনপ্রিয় ট্রেন গুলোর মধ্যে অন্যতম। এটি ঢাকা টু দিনাজপুর গামী একটি ট্রেন। এই ট্রেনে প্রতিদিন অসংখ্য যাত্রী যাতায়াত করে থাকেন। দ্রুত এবং নিরাপদ ভ্রমণের জন্য একতা এক্সপ্রেস ট্রেনের ব্যাপক সুনাম রয়েছে। অনেকেই জানতে চান এই ট্রেনের বগি এবং সিটের সংখ্যা কত। একতা এক্সপ্রেস ট্রেনের ১৩ টি বগি রয়েছে যেমন সিনিকদা, একটি এসি সিট,  একটি এসি বার্থ, নয়টি শোভন চেয়ার এবং ট্রেনটির মাঝামাঝি স্থানে একটি পাওয়ার কার বগি রয়েছে। এছাড়া এই ট্রেনে রয়েছে চার থেকে পাঁচটি ক্যান্টিন এবং মোট আসন সংখ্যা ১২ হাজার। তবে বিভিন্ন দিবসকে উপলক্ষ করে এই ট্রেনের আসন সংখ্যা বৃদ্ধি করা হয় বা বগি বৃদ্ধি করা হয়। এক্সপ্রেস ট্রেনে রয়েছে নামাজের আলাদা জায়গা । এছাড়া মালামাল পরিবহনের জন্য প্রত্যেক বড় বড় স্টেশনে রয়েছে কুলের ব্যবস্থা। 

একতা এক্সপ্রেস ট্রেনের টিকেট পাবেন কোথায়

যারা একতা এক্সপ্রেস ট্রেনের নিয়মিত যাত্রী তারা তো জানেন যে কোথা থেকে টিকিট কাটতে হয়। একতা এক্সপ্রেস ট্রেনের টিকেট করার জন্য অনেকগুলো উপায় রয়েছে তা নিচে লেখা হল-
  • দেশের প্রত্যেক টিকেট কাউন্টার থেকে টিকিট কাটা যাবে। 
  • এসএমএসের মাধ্যমে ও টিকিট কাটা যাবে। সেক্ষেত্রে *১৩১# ডায়াল করে টিকিটের কনফার্মেশন মেসেজ নিশ্চিত করতে হবে। ভ্রমণের ৩০ মিনিট আগে টিকিট কাউন্টারে সেই এসএমএস দেখিয়ে টিকেট প্রিন্ট করে নিতে হবে। 
  • অনলাইনে একতা এক্সপ্রেস ট্রেনের টিকেট কাটা যায়। 
  • অগ্রিম টিকেট কাটার জন্য অনলাইনে সুযোগ সুবিধা রয়েছে। 

শেষ কথা

আমাদের আজকের আলোচনার মূল বিষয়বস্তু ছিল একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানানো। আমরা এই পোস্টে একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচির পাশাপাশি ভাড়ার তালিকা এবং অন্যান্য আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছি। আপনার যাত্রা শুভ হোক। যাত্রা পথে নিরাপদে থাকুন সতর্ক থাকুন। 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads