ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী
ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী সম্পর্কে অনেকে জানতে চাচ্ছেন। তাই আপনাদের সুবিধার্থে এখানে ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী সুন্দরভাবে সাজানো হয়েছে। ঢাকা থেকে সিলেট বেশ কয়েকটি ট্রেন যাতায়াত করে। সবগুলো ট্রেনের সময়সূচী পাশাপাশি ভাড়ার তালিকা ও এখানে লিপিবদ্ধ করা হয়েছে। আশা করছি যারা নিয়মিত ঢাকা টু সিলেট ট্রেন এর মাধ্যমে যাতায়াত করেন তাদের জন্য উপকারে আসবে। এছাড়া যারা সময় মেনে যাতায়াত করতে পছন্দ করেন তাদের জন্যও এই ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী অনেক কাজে আসবে। 

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী

ট্রেনের নামঢাকা থেকে ছাড়ার সময়সিলেট পৌঁছানোর সময
পার্বত এক্সপ্রেস (৭০৯)সকাল-৬ঃ২০দুপুর-১.০০
জয়ন্তিকা এক্সপ্রেস(৭১৭)সকাল-১১ঃ১৫সন্ধা-৭ঃ০০
উপবন এক্সপ্রেস (৭৩৯)রাত-৮ঃ৩০ভোর-৫ঃ০০
কালানী এক্সপ্রেস (৭৭৩)বিকাল-৩ঃ০০রাত-৯ঃ৩০

সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচি

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী উপরে দেয়া হয়েছে এখন নিচে আপনারা সিলেট থেকে ঢাকা ট্রেনের সময়সূচী দেখতে পাবেন। ঢাকা থেকে সিলেট যতগুলো ট্রেন ছেড়ে যায় ঠিক ততগুলো ট্রেনে আবার সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা করে। অসংখ্য যাত্রী প্রতিদিন ঢাকা টু সিলেট অথবা সিলেট টু ঢাকা টু ট্রেনের মাধ্যমে। ঢাকা থেকে সিলেট অথবা সিলেট থেকে ঢাকা চারটি ট্রেন যাতায়াত করে। প্রত্যেকটি ট্রেনের সময়সূচী নিচে দেওয়া হল। 

ট্রেনের নামসিলেট থেকে ছাড়ার সময়ঢাকা পৌঁছানোর সময
পার্বত এক্সপ্রেস (৭১০)বিকাল-৩ঃ৪৫রাত-১০ঃ৪০
জয়ন্তিকা এক্সপ্রেস(৭১৮)সকাল-১১ঃ১৫সন্ধা-৬ঃ২৫
উপবন এক্সপ্রেস (৭৪০)রাত-১১ঃ৪০সকাল-৬ঃ৪৫
কালানী এক্সপ্রেস (৭৭৪)সকাল-৬ঃ১৫দুপুর- ১ঃ০০

ঢাকা টু সিলেট ট্রেনের ভাড়ার তালিকা

আসনের শ্রেণীটিকেটের মূল্য
এসি কেবিন বাথ (AC-B)১১০০ টাকা
এসি কেবিন সিট (AC-S)৭৪০ টাকা
স্নিগ্ধা এসি চেয়ার (SNIGDHA)৬১০ টাকা
১ম শ্রেণী চেয়ার (F-SEAT)৪৯০ টাকা
শোভন চেয়ার (S-CHAIR)৩২০ টাকা
শোভন (SHOVAN)১৫০/২৫০ টাকা

ঢাকা টু সিলেট ট্রেনের তালিকা 

ঢাকা থেকে সিলেট পাঁচটি ট্রেন নিয়মিত যাতায়াত করে। এবং এই ট্রেনগুলোতে করে প্রচুর যাত্রী ঢাকা থেকে সিলেট এবং সিলেট থেকে ঢাকায় যাতায়াত করছে। যারা নিয়মিত এই পথে চলাচল করেন তারা অবশ্যই জানেন যে কোন কোন ট্রেন এই পথে চলাচল করে। যারা নতুন ঢাকা টু সিলেট ট্রেনের সম্পর্কে ধারণা নেই তাদের জন্য বলে দিচ্ছি কোন কোন ট্রেন এই পথে চলে। 
  • পারাবত এক্সপ্রেস
  • জয়ন্তিকা এক্সপ্রেস
  • উপবন এক্সপ্রেস
  • কালনী এক্সপ্রেস
  • সুরমা মেইল

ঢাকা টু সিলেট ট্রেনের টিকেট কাটার নিয়ম

  • প্রথমত আপনি ঢাকা টু সিলেট ট্রেনের টিকেট কাটার জন্য যে কোন কাউন্টার থেকে টিকিট নিতে পারেন। 
  • দ্বিতীয়ত ঢাকা টু সিলেট ট্রেনের টিকেট কাটার জন্য মোবাইল মেসেজ অপশন ব্যবহার করেও করতে পারবেন। 
  • তৃতীয়ত টিকেট সংগ্রহ করার জন্য অনলাইনের মাধ্যমে টিকিট কাটতে পারবেন। অনলাইনে কম্পিউটারের মাধ্যমে https://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটে ভিজিট করুন। 
  • চতুর্থ মোবাইল এর মাধ্যমে অনলাইন থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন। এর জন্য অনলাইন ট্রেনের টিকেট অ্যাপ এখানে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে নিন। 

ঢাকা টু সিলেট ট্রেন সার্ভিস

ঢাকা টু সিলেট রোডে যতগুলো ট্রেন সার্ভিস হয়েছে তার মধ্যে জয়ন্তিকা এর সুনাম সবচেয়ে বেশি শোনা যায়। কি বেশ পুরনো ট্রেন সার্ভিস ঢাকা থেকে সিলেট গমনের জন্য। আধুনিক সব সুযোগ সুবিধা সহ এই ট্রেনটি দীর্ঘদিন যাবত এই রোডে সার্ভিস দিয়ে যাচ্ছে। জয়ন্তিকা এক্সপ্রেস ১৩ মে ১৯৮৬  সালে সর্বপ্রথম তার সার্ভিস শুরু করে। এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন অনবরত যাতায়াত করে কিন্তু একদিন বন্ধ থাকে। তবে যারা মনে করেন জয়ন্তিকা এক্সপ্রেস ভ্রমণ করবেন না তাদের জন্যও এই রেল পথে আরও কয়েকটি ট্রেন সার্ভিস চালু রয়েছে সেগুলোতে যেতে পারেন।  যেমন- 
  • পারাবত এক্সপ্রেস
  • উপবন এক্সপ্রেস
  • কালনী এক্সপ্রেস
  • সুরমা মেইল

শেষ কথা

আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় ছিল ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী পাশাপাশি ভাড়ার তালিকা। আজকে সম্পূর্ণটা এখানে কভার করার চেষ্টা করেছি। আশা করছি যারা এই রোডে নিয়মিত অথবা নতুন যাতায়াত করবেন তাদের অনেকটাই উপকারে আসবে। আমাদের চেষ্টা হচ্ছে আপনাদেরকে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহায়তা করা। সেই ধারাবাহিকতায় ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী প্রণয়ন করা আমাদের আরো একটি প্রচেষ্টার অংশ মাত্র। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads