রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জেনে নিন

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী যারা জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের আজকের আয়োজন। এই পোস্টে আমরা রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে আলোচনা করব। ঢাকা থেকে রংপুরে যারা ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন তাদের জন্য আশা করছি এই পোস্ট খুব উপকারে আসবে। আজকের পোস্টে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচির পাশাপাশি ঢাকা থেকে রংপুর আরো কি কি ট্রেন গমন করে বা যাওয়া আসা করে সেটা সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। ঢাকা থেকে রংপুর যাতায়াতের জন্য বাসের পাশাপাশি ট্রেন বর্তমান সময় খুবই আধুনিক এবং আরামদায়ক যাতায়াতের মাধ্যম। নিরাপদে অল্প সময়ে ঢাকা থেকে রংপুর গমনের জন্য রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জেনে রাখা দরকার। 

কেন ট্রেনে ভ্রমণ করবেন

আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা বাসে নয় বরং ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন। বাসের চেয়ে ট্রেন ভ্রমণ অনেক নিরাপদ। এই নিরাপত্তা জনিত কারণেই অনেক মানুষ ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন। যদিও আমাদের বাংলাদেশের ট্রেনের অভিজ্ঞতা বর্তমান সময়ে অনেকটাই পরিবর্তন হয়েছে অর্থাৎ আধুনিকতার ছোঁয়া লেগেছে। তাই আগের মতো ট্রেন ভ্রমণে অনিচ্ছা এখন আর আপনার জাগবে না। বাংলাদেশ রেলওয়ে আধুনিক সব ট্রেনের সংযোজন ঘটিয়েছেন। আধুনিক সব ট্রেনের মধ্যে রংপুর এক্সপ্রেস ট্রেন অন্যতম। আধুনিক এবং আরামদায়ক ভ্রমণের জন্য রংপুর এক্সপ্রেস ট্রেন আপনাকে সর্বোচ্চ সহযোগিতা করবে। 

রংপুর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে । রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বর্তমান সময়ে আধুনিক পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ রেলওয়ে উন্নত এবং আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ট্রেনের সংযোজন ঘটিয়েছেন। বাংলাদেশ রেলওয়ের অন্যতম একটি উপহার হচ্ছে রংপুর এক্সপ্রেস ট্রেন। উন্নত এবং আরামদায়ক ভ্রমণের জন্য এই ট্রেনটি সুনাম অর্জন করেছে। নির্দিষ্ট সময় গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য রংপুর এক্সপ্রেস ট্রেনের সুনাম রয়েছে। ঢাকা থেকে রংপুরে পৌঁছাতে সময় লাগে আট ঘণ্টার মতো। রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে রংপুর রোডে সপ্তাহের সাত দিন যাতায়াত করে। এটি একটি আন্তঃনগর ট্রেন। তাই এই ট্রেনে ভ্রমণ করতে হলে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জেনে রাখা জরুরি। নিচে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী লিপিবদ্ধ করা হলো। 

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ইতিমধ্যে আমরা জেনেছি রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে রংপুরে সপ্তাহে ছয় দিন যাতায়াত করে। এটি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল ৯ঃ১০ যাত্রা শুরু করে এবং রংপুরে ৭ঃ০৫ পৌছায়। ঢাকা থেকে রংপুর যেতে প্রায় আধ ঘন্টার মত সময় লাগে। এছাড়া রংপুর থেকে ঢাকায় ফিরতি ট্রেন রাত ৮ঃ০০ ছাড়ে এবং সকাল ৬ঃ০০ কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়। 

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে রংপুর থেকে
বিমান বন্দর ০৯ঃ৩৭ ০৫ঃ৩৫
বি-বি-পূর্ব ১১ঃ৩০ ০৫ঃ৩৫
চাটমোহর ১২ঃ৫২ ০৩ঃ৫৯
নাটোর ১৩ঃ৫৯ ০১ঃ০৬
সান্তাহার ১৫ঃ১০ ০০ঃ০৫
বগুড়া ১৫ঃ৫৪ ২৩ঃ১৪
সোনাতলা ১৬ঃ২৬ ২২ঃ৪৪
বোনারপাড়া ১৬ঃ৪৩ ২২ঃ১৯
গাইবান্ধা ১৭ঃ১৪ ২১ঃ৫৬
বামনডাঙ্গা ১৭ঃ৪৬ ২১ঃ২৪
পীরগাছা ১৮ঃ০৬ ২১ঃ০৫
কাউনিয়া ১৮ঃ২২ ২০ঃ৩০

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

এখন পর্যন্ত আমরা রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জেনেছি এবার ভাড়ার তালিকা সম্পর্কে জেনে নেব। ঢাকা থেকে রংপুর ভ্রমণের জন্য রংপুর এক্সপ্রেস ট্রেন অন্যতম আর এই ট্রেনে ভ্রমণের জন্য বেশ কয়েকটি ক্যাটাগরির আসন বিন্যাস রয়েছে। শ্রেণী ভেদে আসনের দামের মধ্যেও তারতম্য রয়েছে। যেমন এসিতে ভ্রমণ করতে হলে আপনাকে ৯৩০ টাকা টিকেট কাটতে হবে আর যদি আপনি শোভন সাধারণ করতে চান তাহলে 390 টাকা টিকিট কাটতে হবে। নিচে রংপুর এক্সপ্রেস ট্রেনের পরিপূর্ণ ভাড়ার তালিকা টেবিল আকৃতিতে দেওয়া হয়েছে আপনারা সেটা দেখে নিতে পারেন। 
আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
স্নিগ্ধা ৬২০ টাকা
এসি সিট ৯৩০ টাকা

রংপুর এক্সপ্রেস ট্রেনে খাবার ব্যবস্থা

যদিও আগে থেকেই ট্রেনে খাবারের ব্যবস্থা রয়েছে তবে বর্তমানে আধুনিক ট্রেনগুলোতে আরো উন্নত এবং পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে খাবার পরিবেশন করা হয়। সেই দিক থেকে রংপুর এক্সপ্রেস ট্রেনও অনেকটা এগিয়ে রয়েছে। রংপুর এক্সপ্রেস ট্রেনে রয়েছে সুবিন্যস্ত পরিষ্কার-পরিচ্ছন্ন ক্যান্টিন। আপনি চাইলে বাড়ি থেকে খাবার নিয়ে যেতে পারেন অথবা আপনি চাইলে তাদেরকে খাবার কিনেও খেতে পারবেন। 

রংপুর এক্সপ্রেস ট্রেনের ক্যান্টিনে পর্যাপ্ত স্পেস রয়েছে যেখানে বসে রেস্টুরেন্ট এর মত করে চা কফি অথবা অন্যান্য আইটেম গুলো উপভোগ করতে পারবেন। এছাড়াও রয়েছে সার্ভিস পয়েন্ট যারা নিয়মিত খাবার পরিবেশন করে যাচ্ছেন পুরো ট্রেন জুড়ে। 

রংপুর এক্সপ্রেস ট্রেনের সঙ্গে যোগাযোগ

রংপুর এক্সপ্রেস ট্রেনের সঙ্গে সরাসরি যোগাযোগের কোন নাম্বার নেই তবে তাদের একটি ফেসবুক পেজ রয়েছে সেটির সঙ্গে চাইলে যোগাযোগ করতে পারেন। রংপুর এক্সপ্রেস ট্রেনের অফিসিয়াল ফেসবুক পেজের সঙ্গে যোগাযোগ করার জন্য নিচে লিংকে ক্লিক করুন 

রংপুর এক্সপ্রেস ট্রেনের ব্রেক স্টেশন । রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

এবার আমরা জানবো রংপুর এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় ব্রেক বা বিরতি দেয়। কমলাপুর রেল স্টেশন থেকে গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য ছুটে যাওয়া রংপুর এক্সপ্রেস ট্রেন যাত্রাপথে বিভিন্ন স্টেশনে বিরতি নেয়। জেনে রাখার সুবিধার্থে আপনাদের জন্য বিরতি স্থলের স্টেশনের নামের তালিকা নিচে দেওয়া হল। তাহলে যারা রংপুর এক্সপ্রেস ট্রেনে করে বিরতি দেওয়া স্টেশনগুলোতে নামতে চাচ্ছেন তাদের জন্য সুবিধা হবে। অথবা যে সকল স্টেশনে রংপুর এক্সপ্রেস ট্রেন বিরতি দেয় সেইসব স্টেশনে থেকে যাত্রী উঠতে করতে পারবে। 
স্টেশনের নাম আপ টাইম ডাউন টাইম
বিমান বন্দর 09:37 05:35
বিবি-পূর্ব 11:30 05:35
চাটমোহা 12:52 03:59
নাটোর 13:59 01:06
সান্তাহার 15:10 00:05
বগুড়া 15:54 23:14
সোনাটোলা 16:26 22:44
বোনাপাড়া 16:43 22:19
গাইবান্ধা 17:14 21:56
বামনডাঙ্গা 17:46 21:24
পীরগাছা 18:05 21:05
কাউনিয়া 18:22 20:30

ট্রেন ভ্রমনে কিছু সতর্কতা

শুধুমাত্র ট্রেন ভ্রমণ নয় যে কোন ভ্রমণের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরী। সঙ্গে শিশু থাকলে অবশ্যই তাকে সঙ্গে সঙ্গে রাখতে হবে কোনমতেই তাকে হাতছাড়া করা যাবে না। লাগেজপত্র থাকলে সব সময় চোখে চোখে রাখুন কোনমতেই যেন এগুলো হাতছাড়া না হয়। কারণ ট্রেন স্টেশনগুলোতে প্রচুর খারাপ লোকের উৎপাত থাকে। 

যদিও এক্সপ্রেস ট্রেনগুলোতে যাত্রী ব্যতীত বাড়তি লোক ওঠার সুযোগ নেই। তবে বিভিন্ন স্টেশনে যখন ট্রেন থামবে তখন অবশ্যই নিজের জিনিসপত্র নজরে রাখতে হবে। আর যারা লোকাল ট্রেনে ভ্রমণ করেন তারা তো ভালো করেই জানেন লোকাল ট্রেনের কি অবস্থা। তবে এক্সপ্রেস ট্রেনগুলোতে বর্তমানে অনেক আধুনিক সুযোগ সুবিধার
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads