গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা

যাদের গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রয়োজন তারা নিচের তালিকাটি চেক করে নিন। গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয় রয়েছে মোট ২০টি সেখান থেকে নয়টি সাধারণ বিশ্ববিদ্যালয় এবং ১১ টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে। তবে একটি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে তালিকায় অন্তর্ভুক্ত প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের জন্যই ভর্তি পরীক্ষায় লড়াই করতে হবে। 

সাধারণ বিশ্ববিদ্যালয় ( ৯টি) বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদালয় (১১ টি)
১. জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১০. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
২. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ১১. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৩. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা) ১২. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৪. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ১৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
৫. বরিশাল বিশ্ববিদ্যালয় ১৪. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৬. রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ
৭. কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১৬. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৮. খুলনা বিশ্ববিদ্যালয় ১৭. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৯. ইসলামী বিশ্ববিদ্যালয় ১৮. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  ১৯. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  ২০. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে আমাদের আজকের আলোচনা। আমরা জেনে যে বাংলাদেশে বেশ কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে কিন্তু এই বিশ্ববিদ্যালয়গুলো সব এক জায়গায় নয়। ফলে যারা উচ্চমাধ্যমিক পাশ করার পর উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি হয় তাদেরকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে শরীরে যেয়ে ভর্তি পরীক্ষা দিতে হয়। কিন্তু প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় আলাদা করে সরাসরি গিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করা বেশ কষ্টের মধ্যে এবং ব্যয় সাপেক্ষ একটি ব্যাপার। 

আমাদের বাংলাদেশের প্রেক্ষাপটে বেশিরভাগ ছাত্রছাত্রী দরিদ্র শ্রেণীর নিচে বসবাস করে। তাই সবার পক্ষে এভাবে প্রত্যেক বিশ্ববিদ্যালয় আলাদাভাবে গিয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা কষ্ট সাদ্ধ হয়ে পড়ে। 

ছাত্র-ছাত্রীদের এই কষ্টের বিষয়টি মাথায় রেখে সারা বাংলাদেশ থেকে মোট ২০টি বিশ্ববিদ্যালয় একত্রিত হয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার নেওয়ার ব্যবস্থা করেন। এই ভর্তি অবস্থায় মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো একটি নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট দিনে ছাত্র-ছাত্রীদের ভর্তি পরীক্ষা নেবেন। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত যে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে। 

উপরের গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা দেওয়া হয়েছে। যারা গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা করছিলেন তাদের জন্য আমাদের এই পোস্ট। গুচ্ছবি বিশ্ববিদ্যালয়ের অধীনে সাধারণ বিশ্ববিদ্যালয় রয়েছে নয়টি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে ১১ টি। 

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের অধীনে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পড়াশোনা করানো হয় আর সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞানের পাশাপাশি সামাজিক বিজ্ঞান অনুষদ অর্থাৎ কলা অনুষদের বিষয়গুলো পড়ানো হয়। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads