উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত?

উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত?
উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত? 

উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া জরুরী এটা জানা থাকা আমাদের প্রত্যেকের প্রয়োজন। কারণ আপনার যেই উচ্চতা সেই উচ্চতা অনুসারে ওজন কত হলে আপনি সুস্থ আছেন সেটা আপনার আমার প্রত্যেকের জেনে রাখা দরকার। অতিরিক্ত ওজন যেমন আমাদের শরীরের জন্য ক্ষতিকর ঠিক তেমনি ভাবে অতিরিক্ত কম ওজনও আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। তাই উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত সেটা সম্পর্কে মোটামুটি ভাবে প্রত্যেকের জেনে রাখা প্রয়োজন। 

দেহের সুস্থতার জন্য ওজন নিয়ন্ত্রণ রাখা খুব বেশি জরুরী। এটাকে বাড়তেও দেওয়া যাবে না আবার অতিরিক্ত কমতেও দেওয়া যাবে না। অবশ্যই শরীরের ওজনকে একটি নির্দিষ্ট মাত্রায় রাখার চেষ্টা করতে হবে। উচ্চত অনুযায়ী ওজন কত হওয়া উচিত সেটা হয়তো আমাদের অনেকেরই জানা নেই। আজকের পোস্টে উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত তার একটি তালিকা প্রণয়ন করা হয়েছে। 

উচ্চতা অনুযায়ী ওজন পরিমাপের অনেকগুলো বৈজ্ঞানিক পদ্ধতি রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি পদ্ধতি হচ্ছে বি এম আই পদ্ধতি। বিএমআই পদ্ধতি অনুসারে উচ্চতা অনুযায়ী কত ওজন হওয়া উচিত তার একটি তালিকা নিচে দেওয়া হল। 

উচ্চতা অনুযায়ী ওজন বের করার নিয়ম

উচ্চতা অনুযায়ী ওজন মাপার জন্য একটি নিয়ম রয়েছে। আর এই নিয়মকে বলা হয় বি এম আই পদ্ধতি। এটি নির্বাচন করার জন্য ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করতে হয়। ভাগফলে যে ফল আসে সেটি হচ্ছে বিএমআই। 


উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত?
উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া দরকার? 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads