সিজারের পর খাবার তালিকা সম্পর্কে পরিপূর্ণ ধারণা

সিজারের পর খাবার তালিকা
সিজারের পর খাবার তালিকা । img: freepik

সিজারের পর খাবার তালিকা সম্পর্কের নতুন মায়েদের অনেক জানার থাকে। তাই আজকের পোস্টে সিজারের পর খাবার তালিকা সম্পর্কে আলোচনা করা হবে। একজন নতুন অতিথি পৃথিবীতে আসার পর সবাই আনন্দ উচ্ছ্বাসে মেতে ওঠে। কিন্তু শিশু জন্মের পর মায়ের আলাদাভাবে যত্নের প্রয়োজন রয়েছে সেটা অনেকেই ভুলে যায়। বিশেষ করে সিজারিয়ান শিশুর জন্মের পর মায়ের অতিরিক্ত যত্নের প্রয়োজন সেটাও আমাদের খেয়াল রাখতে হবে। যেহেতু এটি একটি ইমার্জেন্সি বড় ধরনের অপারেশন তাই রোগের একটু অতিরিক্ত যত্নের প্রয়োজন রয়েছে। অতিরিক্ত যত্নের পাশাপাশি সুষম পুষ্টিকর খাবারের বিকল্প কিছু হতে পারে না। তাই আজকের পোস্টে সিজারের পর খাবার তালিকা সম্পর্কে আলোকপাত করা হবে। 

সিজারের পর খাবার তালিকার গুরুত্ব

সিজারের পর কি ধরনের খাবার খেতে হবে সেটা নিয়ে নতুন মায়েদের মধ্যে দুশ্চিন্তা থাকে। অবশ্যই এ সময় একটু অতিরিক্ত সতর্কতার সঙ্গে খাবার নির্বাচন করতে হবে। কারণ সিজারিয়ানের পর অনেক ক্ষেত্রে মায়েদের শরীরের রক্তস্বল্পতাও দেখা দিতে পারে। এছাড়া একজন মা নতুন শিশুর জন্ম দেওয়ার পর ক্যালসিয়ামের ঘাটতিও হতে পারে। সেইসঙ্গে শিশুকে বুকের দুধ খাওয়াতে হবে এর জন্য অতিরিক্ত পুষ্টির প্রয়োজন রয়েছে। এ সকল সার্বিক দিক বিবেচনা করলে সি সেকশনের পর একজন মায়ের সুষম খাদ্যের অতীব প্রয়োজন রয়েছে। 

সিজারের পর কি ধরনের খাবার তালিকা নির্বাচন করবেন

সিজারের পর খাদ্য তালিকা নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই একজন দক্ষ নিউট্রিসিয়ান এর পরামর্শ নিতে পারেন। সাধারণত সিজারের পর ডাক্তাররা খাদ্যর ব্যাপারে নির্দেশনা দিয়ে দেয়। ডঃ যে ধরনের নির্দেশনা দেবে সেই নির্দেশনা অনুসরণ করে চলতে হবে। কারণ সিজারের পর মায়ের দ্রুত সেরে ওঠা পাশাপাশি শিশুর পুষ্টিগুণ নিশ্চিত করা উভয়টি খুবই গুরুত্বপূর্ণ। শিশুর স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করার জন্য মায়ের পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়ার প্রয়োজন রয়েছে তাই এই ক্ষেত্রে অবশ্যই একজন দক্ষ নিউট্রিশিয়ানের পরামর্শ নিতে পারেন। 
আরো পড়ুনঃ 

সিজারের পর খাবার তালিকা

এবার আমরা সিজারের পর কি ধরনের খাবার খাবেন সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করব। অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারগণ যে সকল পরামর্শ দেন সেটার উপর ভিত্তি করেই এই আলোচনাটি সামনে এগিয়ে নেয়া হবে। 

দুগ্ধ যত খাবারঃ ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করার জন্য দুগ্ধ যত খাবারের গুরুত্ব অনেক বেশি। প্রতিদিন এক গ্লাস লো ফ্যাট দুধ পান করতে হবে পাশাপাশি দুগ্ধজাত অন্যান্য খাবার যেমন দই খাওয়া যেতে পারে। 

ফাইবার যুক্ত খাবার গ্রহণ করুনঃ সিজারের পর অনেক মায়েরা কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভোগেন। তাই এ সময় কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য ফাইভ এর যুক্ত খাবার গ্রহণ করতে হবে। ফাইবার যুক্ত খাবার গুলো হতে পারে ফল ও শাকসবজি যেমন ডাল, মটরশুঁটি, সবুজ ছোলা, মিষ্টি আলো,  ইত্যাদি।
 
ডিহাইড্রেশনঃ সিজারের পর শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। এছাড়া যেহেতু শিশু দুধ পান করে তাই সে ক্ষেত্রেও শরীরে অতিরিক্ত পানির প্রয়োজন রয়েছে। এজন্য প্রচুর পরিমাণ পানি পান করুন। এছাড়া আপনি চাইলে , ডাবের পানি, স্যুপ, ভেষজ চা পান করতে পারেন। অবশ্যই খেয়াল রাখবেন যেন শরীরে পানি শূন্যতা দেখা না দেয়। 

সবুজ শাকসবজিঃ সিজারের পর চেষ্টা করতে হবে বেশি বেশি সবুজ শাকসবজি খাওয়ার জন্য।অবশ্যই বাইরের ভাজা-পোড়া খাবার পরিহার করতে হবে। যেহেতু এ সময় ঘন ঘন খোদা লাগে তাই ঘন ঘন খাবার খাওয়ার জন্য সব সময় শাক সবজি রান্না করে প্রস্তুত রাখার চেষ্টা করবেন। 

লাউঃ অনেক নতুন মায়ের ক্ষেত্রে শিশু জন্মের পর বুকের দুধ না আসার একটি অভিযোগ থাকে। সে ক্ষেত্রে ডাক্তাররা লাউ খাওয়ার পরামর্শ দেন। কারণ লাউ এক ধরনের সবজি যেটাতে প্রচুর পরিমাণ পানি থাকে। তাই গর্ভবতী মায়েদের সন্তান প্রসবের পর ডাক্তারদের পরামর্শ থাকে লাউ খাওয়ার জন্য। 

কালোজিরাঃ সিজারের পর খাদ্য তালিকার মধ্যে অন্যতম হচ্ছে কালোজিরা। কালোজিরা বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে। জন্মের পর শিশুর পুষ্টিকর নিশ্চিত করার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি খাবার। তাই প্রত্যেক মায়ের শিশু জন্মের পর পর্যাপ্ত কালোজিরা খাওয়ার ব্যবস্থা করতে হবে। এতে করে শিশুর পুষ্টিকর নিশ্চিত হবে এবং শিশু স্বাভাবিক বৃদ্ধিতে সহায়ক হবে। 

ডিম এবং মাছ-মাংসঃ ডিমে প্রচুর পরিমাণ ভিটামিন ই এবং ডি পাওয়া যায় এছাড়াও রয়েছে এইচ ডি এল কোলেস্টেরল পাশাপাশি ডিমে রয়েছে প্রচুর পরিমাণ আমিষ। প্রসূতি মায়ের পুষ্টিগুণ নিশ্চিত করার জন্য ডিম খুবই জরুরী। তাই সিজারের পর খাদ্য তালিকায় ডিম এবং মাছ-মাংস কে অবশ্যই প্রাধান্য দিতে হবে। 

বাদামঃ যেহেতু বাদামে রয়েছে ভিটামিন বি ১২, ভিটামিন ই, ওমেগা ৩, এসিড এবং ফাইবার রয়েছে তাই প্রসূতি মায়ের খাদ্য তালিকায় সিজারের পর খাদ্য তালিকায় এটিকে অবশ্যই প্রাধান্য দেওয়া যায় ।

আমাদের আজকের পোষ্টের মূল আলোচনার বিষয় ছিল সিজারের উপর খাবার তালিকা সম্পর্কে। আশা করছি আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সুষম পুষ্টিকর খাবার গ্রহণ করবেন। মা এবং শিশু উভয়কে সুস্থ রাখার জন্য অবশ্যই সময় এবং পুষ্টিকর খাবারের অতীব রয়েছে। তাই এ সময় প্রত্যেককে শিশু এবং মায়ের জন্য অতিরিক্ত গুরুত্ব দিতে হবে। 

তথ্যসূত্রঃ , ,
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads