ফজরের নামাজ কত রাকাত

ফজরের নামাজ কত রাকাত
ফজরের নামাজ কত রাকাত img:freepik.com

ফজরের নামাজ কয় রাকাত অথবা ফজরের নামাজ কত রাকাত এটা সম্পর্কে অনেকে ইন্টারনেটে সার্চ করেন। হয়তো আপনি গুগল মামার পেজ থেকে আমাদের পেজে চলে এসেছেন। যাইহোক আজকে আমরা ফজরের নামাজ কত রাকাত অথবা ফজরের নামাজ কয় রাকাত এ সম্পর্কে আলোচনা করব পাশাপাশি ফজরের নামাজ পড়ার নিয়ম আরো কিছু খুঁটিনাটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। যারা ফজরের নামাজ কয় রাকাত সেটা জানেন না তাদের জন্য আশা করছি এই পোস্টটি খুব উপকারে আসবে। ফালতু বকবক না করে চলুন মূল কথায় চলে যাই। 

ফজরের নামাজ কয় রাকাত। ফজরের নামাজ কত রাকাত

ফজরের নামাজ মোট চার রাকাত। প্রথমে দুই রাকাত সুন্নত এবং এরপর দুই রাকাত ফরজ। পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের মধ্যে ফজরের নামাজ অন্যতম এবং যদি আমরা দিনের হিসাব করি তাহলে এটি হচ্ছে সর্বপ্রথম নামাজ। ফজরের নামাজের গুরুত্ব অনেক বেশি। ফজরের নামাজে সাধারণত আগে সুন্নত নামাজ আদায় করতে হয় এবং পরে জামাতের সাথে ইমামের নেতৃত্বে ফরজ নামাজ আদায় করতে হয়।

ফজরের নামাজের সময়। ফজরের নামাজের ওয়াক্ত

ফজরের নামাজের সময় শুরু হয় সাধারণত সুবহে সাদিক শুরু হওয়ার সাথে সাথে। ফজরের নামাজের সময় শেষ হয় সূর্যোদয়ের ঠিক পূর্ব মুহূর্তে। সুবহে সাদিক হচ্ছে পূর্ব আকাশে রাতের শেষাংশে আলোর লম্ব আকৃতি যে রেখা দেখা যায় সেটি। বর্তমানে ডিজিটাল যুগ প্রত্যেকের হাতে হাতে ঘড়ি আছে তাই যদিও এখনকার সময় আকাশ দেখে নামাজ পড়া হয় না। সে ক্ষেত্রে নামাজের সময়সূচী জেনে নিলেই সবচেয়ে সুবিধা হয়। এছাড়া চিরস্থায়ী ক্যালেন্ডার সারা বছরের নামাজের সময়সূচী পাওয়া যায়। 

ফজরের নামাজের সুন্নত আগে নাকি ফরজ আগে

ফজরের নামাজের সুন্নত আগে না ফরজ আগে এটা নিয়ে আমাদের মাঝে দ্বিধা দ্বন্দ্ব রয়েছে। এ ব্যাপারে সুন্দর একটা সমাধান রয়েছে। হাদিস মতে ফজরের নামাজের সুন্নত আগে আদায় করতে হবে। কেননা মহানবি সাল্লাল্লাহু সালাম বলেছেন: 
আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ফজরের পূর্বে দুই রাকাত সালাত পৃথিবী ও পৃথিবীর মধ্যে যা কিছু আছে সব কিছু অপেক্ষা উত্তম
[সহীহ মুসলিম – ৭২৫; মিশকাত – ১১৬৮]

তবে যদি ফরজ নামাজের একামত শুরু হয়ে যায় তাহলে সে ক্ষেত্রে সুন্নত নামাজ পড়ে আদায় করতে হবে। এ ব্যাপারে দলিল স্বরূপ দুটি হাদিস পেশ করছি আশা করছি বিষয়টি ক্লিয়ার হয়ে যাবে। যেমন: - 

আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যখন সালাতের ইক্বামত দেওয়া হবে তখন ফরজ সালাত ব্যতীত আর কোন সালাত নেই।[সহীহ মুসলিম – ৭১০;  মিশকাত – ১০৫৮] 

অপর একটি হাদিসে রয়েছে 

ক্বায়স ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা ফজরের সালাতের পর এক ব্যক্তিকে দুই রাকাত সালাত আদায় করতে দেখলেন। অতঃপর  তিনি বললেন, ফজরের সালাত দুই রাকাত।  তখন ওই ব্যক্তি বলল ফজরের পূর্বে দুই রাকাত আদায় করি নি। তাই এখন সেই দুই রাকাত আদায় করলাম। অতঃপর রাসূল সাঃ চুপ থাকলেন। [আবু দাউদ – ১২৬৭; মিশকাত – ১০৪৪] 

ফজরের নামাজ পড়ার নিয়ম

ফজরের নামাজ কত রাকাত বা ফজরের নামাজ কয় রাকাত এ সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি। এবার জানবো ফজরের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে। অন্যান্য নামাজ আদায় করার যে এই প্রসিদ্ধ নিয়ম রয়েছে ফজরের নামাজের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করতে হবে। ফজরের নামাজের জন্য আলাদা করে কোন নিয়ম বলা নেই। 

অর্থাৎ প্রথমে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হবে। এরপর ইমামের নেতৃত্বে জামাতের সাথে দুই রাকাত ফরজ নামাজ আদায় করতে হবে। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads