কোরবানির পশু কেমন হওয়া উচিত

কোরবানির পশু কেমন হওয়া জরুরী
কোরবানির পশু কেমন হওয়া জরুরী 

কোরবানির পশু কেমন হওয়া উচিত সে সম্পর্কে আমাদের আজকের আলোচনা। সামনে কোরবানির ঈদ এই ঈদকে কেন্দ্র করে আমরা সবাই যারা সামর্থ্যবান রয়েছে তারা কোরবানি দেওয়ার চেষ্টা করি।তো কোরবানির পশু কেনার ক্ষেত্রে অবশ্যই কিছু দিকনির্দেশনা রয়েছে। কোরবানির পশুটি কেমন হওয়া উচিত সেটা সম্পর্কে অনেকেই জানতে চান। ইসলামের শরীয়তে কোরবানির পশু কেমন হওয়া উচিত সে সম্পর্কে সুনির্দিষ্ট দিক নির্দেশন রয়েছে। তাই আজকের পোস্টে আমরা আলোচনা করব কোরবানির পশু কেমন হওয়া উচিত। 

কোরবানির পশু কেমন হওয়া উচিত

  • যে পরশু কোরবানি করা হবে সেটি অবশ্যই তরতাজা এবং হৃষ্টপুষ্ট হওয়া জরুরি। কেননা স্বাস্থ্যবান পশু কোরবানি দেওয়া সুন্নত। 
  • যে সকল পশু লেজকাটা, কানকাটা, পঙ্গু, অন্ধ নয় সেগুলোকে কোরবানি দেওয়ার জন্য উপযুক্ত। 
  • অনেক পশু রয়েছে প্রচুর চঞ্চল থাকে অর্থাৎ পাগলামি করে কিন্তু খাওয়া দাওয়া ঠিকঠাক ভাবে করে সে সকল পশু করবার জন্য উপযুক্ত। এছাড়া চঞ্চল প্রকৃতির গরু গুলো সব সময় নড়াচড়া করে এগুলো দেখতে হবে। 
  • সুস্থ গরু চেনার আরো কয়েকটি উপায় হচ্ছে সব সময় নড়াচাড়া করবে, সব সময় যাবুর কাটবে, অবশ্য স্বাভাবিক আচরণ করবে। 

কোরবানি সম্পর্কে আয়াত এবং হাদিস

কোরবানির সম্পর্কে আয়াত এবং হাদিস সম্পর্কে বলতে গেলে অনেকগুলোই বলা যাবে কারণ কোরআন হাদিসে কোরবানি সম্পর্কে ব্যাপক আলোচনা হয়েছে। যেমন মহান আল্লাহ কোরবানির গুরুত্ব বুঝাতে গিয়ে বলেন “কিন্তু মনে রেখো! কোরবানির গোশতবার রক্ত আল্লাহর কাছে পৌঁছায় না, আল্লাহর কাছে পৌঁছায় শুধু তোমাদের নিষ্ঠা পূর্ণ আল্লাহ ভীতি। এজন্যই কোরবানির পশুকে তোমাদের অধীন করে দেওয়া হয়েছে। অতএ ব আল্লাহ তোমাদের সৎ পথ প্রদর্শনের মাধ্যমে যে কল্যাণ দিয়েছেন, সেজন্য তোমরা আল্লাহর মহিমা ঘোষণা কর” (সূরা হজ্ব আয়াত নং ৩৭-৩৮)

এছাড়া আল্লাহ তাআলা আরো এরশাদ করেন"অতএব আপনার রবের উদ্দেশ্যেই নামাজ পড়ুন এবং কোরবানি করুন।" (সুরা কাউছার : আয়াত নং ২)। কোরবানি সংক্রান্ত একটি হাদিসে আছে যেখানে আনাস ইবনে মালিক (রাঃ) বলেন, আল্লাহর রাসুল (সাঃ) দুইটি সাদা-কালো বর্ণের বড় শিং বিশিষ্ট নর দুম্বা কোরবানি করেছেন। আমি দেখেছি, তিনি দুম্বা দুটির গর্দানে পা রেখে, বিসমিল্লাহি ওয়াল্লাহু আকবার বললেন। অতঃপর নিজ হাতে জবেহ করলেন" (বুখারি, হাদিস : ২/৮৩৪)। 

কোরবানির পশু জবাই করার নিয়ম

এখন আমরা কোরবানির পশুর জবাই করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। কোরবানির পশু জবাই করার পূর্বে অবশ্যই কোরবানির জন্য নিয়ত করতে হবে। যিনি কুরবানী করবেন সর্বোত্তম হচ্ছে তার নিজ হাতে কোরবানি দেওয়া। যদি সে কোরবানি দিতে অক্ষম হয় তাহলে অবশ্যই কোরবানির সময় উপস্থিত থাকতে হবে। কুরবানী করার ক্ষেত্রে ডান হাত দিয়ে অথবা উভয় হাত দিয়ে শক্ত করে ছুরি ধরে জবাই করতে হবে। ছুরি চালানোর সময় বিসমিল্লাহ বলে পশুর গলার তিনটি অংশ ভালোভাবে কর্তন করতে হবে। 
আর সেই তিনটি অংশ হচ্ছে খাদ্যনালী, শ্বাসনালী এবং শ্বাসনালির পাশের দুই রগ। জবাই করার সময় নিশ্চিত করতে হবে যে এই তিনটি অঙ্গ অবশ্যই ভালোভাবে জবাই হয়েছে। পশুকে বাম কাজ করে পশ্চিম দিকে মাথা দিয়ে শোয়াতে হবে যেটি একটি সুন্নত। অবশ্যই একটি ধারালো ছুরি দিয়ে কোরবানির কাজ সম্পন্ন করতে হবে। মহান আল্লাহ তা'আলা আমাদের সবাইকে সঠিক নিয়ম মেনে কুরবানী করার তৌফিক দান করুন। 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads