বাংলাদেশ রেলওয়ে সময়সূচি । আজকের ট্রেনের সময়সূচী ২০২৩

বাংলাদেশ রেলওয়ে সময়সূচি সম্পর্কে অনেকেই জানতে চাচ্ছিলেন তাদের জন্য মূলত এই পোস্ট। সারা দেশবৃষ্টি বাংলাদেশের রেল যোগাযোগ রয়েছে। তাই বিভিন্ন জেলা থেকে ট্রেনে ভ্রমণ করার জন্য সময়সূচী জেনে রাখা খুবই প্রয়োজন। কারণ প্রত্যেক ট্রেন প্রতিদিন প্রত্যেক জেলা থেকে পাওয়া যায় না। ট্রেনের একটা নির্দিষ্ট সময়সূচী রয়েছে সেই সময়সূচী অনুযায়ী ট্রেন চলাচল করে। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ ট্রেনগুলোর সময়সূচি দেওয়া রয়েছে। সেখান থেকে সংগ্রহ করে আপনাদের জন্য বাংলাদেশ রেলওয়ে সময়সূচি সংক্রান্ত এই পোস্ট সাজিয়েছি। 
বাংলাদেশ রেলওয়ে সময়সূচি
বাংলাদেশ রেলওয়ে সময়সূচি

বাংলাদেশ রেলওয়ের সময়সূচি প্রদর্শিত ওয়েবসাইট এর তথ্য অনুসারে তারা সকল শ্রেণীর সময়সূচিকে দুই ভাগে ভাগ করেছে। প্রথম ভাগের বাংলাদেশ পূর্বাঞ্চলীয় জেলাগুলোর সময়সূচির তালিকা দেওয়া হয়েছে। এবং দ্বিতীয় অংশে বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় জেলা গুলোর সময়সূচি দেওয়া রয়েছে। সেই হিসেবেই আমরা আমাদের এই ব্লগে আপনাদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে সময়সূচী তালিকাটি উপস্থাপন করেছি। 

নিচে বাংলাদেশ রেলওয়ের সময়সূচির পূর্বাঞ্চলীয় জেলা সমূহের তালিকার পাশাপাশি পশ্চিমাঞ্চলের তালিকার পিডিএফ ফাইল দেওয়া রয়েছে । যদি আপনি মোবাইল থেকে দেখেন সে ক্ষেত্রেও এটা সুন্দরভাবে দেখতে পাবেন অথবা কম্পিউটার থেকে দেখলে সুন্দর ভাবে দেখতে পাবেন। 

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সময় সূচি

বাংলাদেশ রেলওয়ে সময়সূচি পূর্বাঞ্চল 

নিচে তালিকাতে বাংলাদেশ রেলওয়ে সময়সূচি পূর্বাঞ্চলের পূর্ণাঙ্গ তালিকা দেওয়া রইল। পূর্বাঞ্চলে যতগুলো জেলা প্রত্যেক জেলা থেকে যাতায়াতের জন্য পূর্ণাঙ্গ সময়সূচির তালিকা এটি। যাওয়ার সময় আসার সময় পাশাপাশি কোন দিন ট্রেন বন্ধ থাকবে সেই বর্ণনাও এই তালিকাতে রয়েছে। 

   

বাংলাদেশ রেলওয়ে সময়সূচি বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট অনুসারে যেভাবে সাজানো হয়েছে তা দেখে বোঝা একটু কঠিন। পরবর্তীতে হয়তো চেষ্টা করব সহজ ভাবে উপস্থাপন করার জন্য। বাংলাদেশ রেলওয়ের যে সময়সূচিটা আপনাদেরকে দিয়ে দিয়েছি পিডিএফ ফাইল আকারে সেটা আপনি চাইলে আপনার মোবাইল থেকে অথবা কম্পিউটার থেকে ডাউনলোড করেও সংরক্ষণ করতে পারবেন। 

বাংলাদেশের আন্ত জেলার ট্রেনগুলো প্রত্যেকটি প্রত্যেকদিন পাওয়া যায় না। নির্দিষ্ট বারে নির্দিষ্ট টাইমে ট্রেনগুলো যাতায়াত করে তাই আপনি চাইলে যে কোন দিন যে কোন ট্রেনে করে যে কোন গন্তব্যস্থলে যেতে পারবেন না। যাতায়াতের সুবিধার জন্য অবশ্যই সময়সূচী দেখে যাত্রার দিন তারিখ ঠিক করা উচিত। যদিও বাসে ভ্রমণের ক্ষেত্রে যে কোন সময় আপনি যে কোন এলাকায় যেতে পারবেন কিন্তু ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে বিষয়টা ভিন্ন। এজন্যই বাংলাদেশ রেলওয়ে সময়সূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads