ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড । NID Download

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড । NID Download
ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করার সম্পূর্ণ প্রক্রিয়া আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব। যেহেতু আমি ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করার কাজ প্রতিনিয়ত করি তাই এ সম্পর্কে আমার বেশ অভিজ্ঞতা রয়েছে। আশা করছি আপনারা এই পোস্ট থেকে উপকৃত হবেন। সেই সঙ্গে কিভাবে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করতে হয় সেটা জানতে পারবেন। ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করার আপডেট পদ্ধতি আপনাদের সঙ্গে শেয়ার করব। 

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড । ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড আসল নাকি নকল সেটা চেক করার জন্য আমরা অনেক সময় ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করে থাকি। যদি কেউ একটি নকল আইডি কার্ড এর মাধ্যমে পরিচয় গোপন করতে চায় সেক্ষেত্রে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি চেক করার এই নিয়মটি জানা থাকলে আপনি সহজেই তাকে জব্দ করতে পারবেন। 

সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তিগত বা ব্যবসায়ী কাজে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন হয়। সেক্ষেত্রে বর্তমানে অনলাইনে খুব সহজেই মুহূর্তের মধ্যে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান অথবা ভোটার আইডি কার্ড চেক করা যায়। তাই এই পোস্ট সম্পূর্ণটা মনোযোগ সহকারে পড়লে আপনি নিশ্চয়ই ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানতে পারবেন। আপনার যদি একটি ল্যাপটপ অথবা কম্পিউটার অথবা একটি স্মার্ট ফোন থাকে তাহলে খুব অল্প সময়ের মধ্যেই সে কাজটি করতে পারবেন। 

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার সঠিক উপায়

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড বা ভোটার আইডি কার্ড চেক করার সঠিক উপায়টি এখন আপনার সঙ্গে শেয়ার করব। এন আইডি কার্ড চেক করার জন্য সর্বপ্রথম বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যেতে হবে। এন আই ডি কার্ডের সার্ভার থেকে নির্দিষ্ট কিছু নিয়মাবলী অনুসরণ করে আইডি কার্ড অনুসন্ধান করতে পারবেন। আর সেই নিয়ম গুলো ধাপে ধাপে আপনার সঙ্গে শেয়ার করব। প্রত্যেকটা স্টেপ মনোযোগ সহকারে খেয়াল করলে আপনি নিজে নিজেই ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোডঅথবা ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। 

সর্বপ্রথম বাংলাদেশ নির্বাচন কমিশনের এনআইডি application সিস্টেমে প্রবেশ করতে হবে। এনআইডি কার্ডের অনলাইন সার্ভার সিস্টেমে প্রবেশ করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/claim-account  এই লিংকে ক্লিক করুন। এখানে প্রবেশ করার পর এনআইডি কার্ড অনুসন্ধান করার জন্য প্রথমে এনআইডি কার্ড এর নম্বর লিখুন তারপর জন্ম তারিখ লিখুন এবং এরপর একটি ক্যাপচা পূরণ করে সাবমিট করুন। 

যদি এনআইডি কার্ডের স্লিপ দিয়ে নতুন এনআইডি কার্ড চেক করতে চান সে ক্ষেত্রে সর্বপ্রথম ঘরে স্লিপ নম্বর লিখুন, এরপর জন্ম তারিখ লিখুন তার নিচের ঘরে ক্যাপচা পূরণ করুন এবং সাবমিট করুন। 

বলে রাখা ভালো, জাতীয় নির্বাচন কার্যালয়ের ওয়েবসাইট অথবা ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড এর ওয়েবসাইট মাঝে মাঝে অতিরিক্ত ট্রাফিকের কারণে ডাউন হয়ে থাকে। উল্লিখিত এনআইডি সার্ভার এর লিংকটি যদি কাজ না করে তাহলে কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন। অথবা পেজটি বারবার রিলোড অথবা রিপ্লেস করুন। 

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড প্রথম ধাপ

নিচে যে ছবিটি দেখতে পাচ্ছেন অথবা স্ক্রিনশটটি দেখতে পাচ্ছেন এটিতে লাল চিহ্ন দেওয়া অংশের মতো আপনিও জাতীয় পরিচয় পত্র অনুসন্ধানের পেইজে গেলে দেখতে পাবেন। এই চিত্রটির মতো প্রথমে জাতীয় পরিচয় পত্রের নম্বর অথবা জাতীয় পরিচয়পত্রের স্লিপ নম্বর টাইপ করুন। এরপর দ্বিতীয় ঘরে জন্ম তারিখ টাইপ করুন। এরপর সিকিউরিটি ক্যাপচা পূরণ করতে বলবে সেটি পূরণ করুন এবং সাবমিট বোতামে চাপুন। 
জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । ভোটার আইডি কার্ড চেক
জাতীয় পরিচয়পত্রের নম্বরের ক্ষেত্রে যাদের স্মার্ট কার্ড রয়েছে তারা 10 সংখ্যার এনআইডি কার্ড নাম্বার লিখবেন। আর যারা নতুন ভোটার হয়েছেন তারাও 10 সংখ্যার এন আইডি কার্ড নম্বরটি লিখবেন। অনেকেরই ১৩ সংখ্যার এন আই ডি কার্ড নাম্বার রয়েছে তারা এনআইডি কার্ডের নাম্বার এর পূর্বে জন্মসন লিখে ১৭ ডিজিটের এনআইডি কার্ড নম্বর লিখে নিবেন। 

আইডি কার্ডের ঠিকানা যাচাই

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড এর দ্বিতীয় ধাপ অনুসরণ করুন। এখানে আপনাকে আপনার ঠিকানা যাচাই করতে হবে। ঠিকানা যাচাই করার ক্ষেত্রে আপনাকে দুইটি ধাপে তিনটি অপশন দেওয়া হবে। প্রথম ধাপে বর্তমান ঠিকানা যেখানে আপনার বিভাগ, জেলা এবং উপজেলা সম্পর্কে জানতে চাওয়া হবে। দ্বিতীয় ধাপে স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা এবং উপজেলা এর ঘরটি পূরণ করতে হবে। 

যদি জাতীয় পরিচয় পত্র আবেদন করার সময় বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা ভিন্ন লিপিবদ্ধ করা হয় তাহলে সে ক্ষেত্রে আপনাকে সঠিকভাবে সেটা পূরণ করতে হবে। অর্থাৎ জাতীয় পরিচয় পত্রের নিবন্ধনের সময় যেই তথ্য দিয়েছেন সেই তথ্য অনুসারে ঠিকানা ঘর পূরণ করতে হবে। 

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । ভোটার আইডি কার্ড চেক
জাতীয় পরিচয় পত্রের ঠিকানা যাচাই

মোবাইল নম্বর ভেরিফিকেশন । ভোটার আইডি কার্ড চেক

এই পর্যায়ে আপনাকে আপনার মোবাইল নাম্বার ভেরিফিকেশন করতে বলা হবে। নিচের চিত্রের ন্যায় একটি ডিসপ্লে দেখতে পাবেন। যেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড নিবন্ধন করার সময় যেই মোবাইল নম্বরটি দিয়েছিলেন সেই নম্বরের প্রথম তিনটি ডিজিট এবং শেষের তিনটি ভিজিট দেখতে পাবেন। যদি এই নম্বরটি সচল থাকে তাহলে বার্তা পাঠান বাটনে চাপুন। আর যদি পেতে দেখানো নম্বরটি সচল না থাকে সেক্ষেত্রে মোবাইল নম্বর পরিবর্তন করুন সেই অপশনে ক্লিক করুন। দুইটার যে কোন একটা অপশনে ক্লিক করলে আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে ৬ নম্বরের একটি ডিজিট অথবা ওটিপি কোড প্রেরণ করা হবে। এসএমএস এর মাধ্যমে প্রাপ্ত ওটিপি নম্বরটি সঠিকভাবে ইনপুট করুন। এভাবে আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড অথবা ভোটার আইডি চেক করার তৃতীয় স্তরটি সম্পন্ন করুন। 
জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । ভোটার আইডি কার্ড চেক
মোবাইল নাম্বার ভেরিফাই

কিউআর কোড স্ক্যান করে ফেস ভেরিফিকেশন

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান।ভোটার আইডি কার্ড চেক


এরপর আপনাকে ফেস ভেরিফিকেশন করতে হবে। অর্থাৎ আপনার চেহারা ভেরিফাইয়ের মাধ্যমে পরবর্তী ধাপে যেতে হবে এর জন্য অবশ্য একটি স্মার্টফোনের প্রয়োজন হবে। স্মার্ট ফোন থেকে প্লে স্টোরে প্রবেশ করুন এবং এনআইডি ওয়ালেট অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিন। 
যদি কম্পিউটার থেকে এই কাজটি করেন মোবাইল নম্বর ভেরিফিকেশনের স্টাপটি সম্পূর্ণ করলে আপনার সামনে একটি কিউআর কোড দেখানো হবে। স্ক্রিনে থাকা কিউআর কোডটি এনআইডি ওয়ালেট অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্ক্যান করুন। স্ক্যান করার পর মোবাইলটি যে ব্যক্তির ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করছেন তার চেহারার দিকে তাক করে ধরুন। এনআইডি ওয়ালেটে দেখানো নির্দেশনা অনুসারে যার ভোটার আইডি কার্ড অনুসন্ধান করছেন তার চেহারা ডানে বামে ঘুরান। তাহলেই পরক্ষণেই আপনি আপনার এন আইডি কার্ডের তথ্যগুলো দেখতে পাবেন। 

আর এই কাজটি যদি মোবাইল থেকে করেন সেক্ষেত্রে আপনার সামনে কোন কিউআর কোড দেখাবে না। বরং এটি সরাসরি আপনার মোবাইলে থাকা এনআইডি ওয়ালেট ওপেন করে নিবে। 

জাতীয় পরিচয়পত্রের তথ্য দেখুন

সবকিছু ঠিকঠাক ভাবে করতে পারলে এখন আপনার সামনে আপনার জাতীয় পরিচয় পত্রের যাবতীয় তথ্য দেখাবে । এখানে আপনার প্রোফাইলে থাকা নাম, পিতামাতার নাম, জন্মতারিখ, শিক্ষাগত যোগ্যতা সহ আরো অন্যান্য সকল তথ্য দেখতে পাবেন। 
জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । ভোটার আইডি কার্ড চেক

এখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য দেখতে পাবেন। এখান থেকে সবকিছু দেখে পরীক্ষা করতে পারবেন যা আপনার কোন তথ্য গরমিল রয়েছে কিনা। এই হচ্ছে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড অথবা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। যদিও বিষয়টা খুবই সিম্পল কিন্তু অনেকের কাছে জটিল মনে হয়। আশা করছি আপনি এই পদক্ষেপগুলো গ্রহণ করলে সহজেই ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।  

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

আপনি চাইলে মোবাইলে এসএমএসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করতে পারবেন। এর জন্য আপনাকে সিম্পল একটা ট্রিক্স অনুসরণ করতে হবে সেটা আমি বলে দিচ্ছি। 

SMS এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করার জন্য মোবাইলের মেসেজ অপশনে চলে যান এবং টাইপ করুন NID<space>NID No<space>dd-mm-yyyy এটি পাঠিয়ে দিতে হবে 105 এই নাম্বারে। 105 নাম্বার থেকে ফিরতি মেসেজ দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জানিয়ে দিবে। এভাবে মেসেজের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র যাচাই করা যায়।

ছবি সহ ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার একটি দুর্দান্ত পদ্ধতি রয়েছে। প্রথমে আপনাকে চলে যেতে হবে https://ldtax.gov.bd/citizen/register  এই পেজে । এই পেজে এসে প্রথমে নাগরিক নিবন্ধন অপশনে ক্লিক করুন। তারপর যেকোনো একটি মোবাইল নম্বর জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে আপনি আপনার ভোটার আইডি কার্ডের ছবিসহ অন্যান্য তথ্যগুলো দেখতে পাবেন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads