ভোটার আইডি কার্ড চেক করার উপায় (ছবিসহ) । NID Card Check Online

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার উপায় । NID Card Check Online
ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক করার উপায় । NID Card Check Online - সম্পর্কে আলোচনা করা হবে। যদি আপনি অনলাইনে ছবি সহ ভোটার আইডি কার্ড চেক করার উপায় জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। 

NID Card Check । ছবিসহ ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড বের করার জন্য অনলাইনে বেশ কিছু পদ্ধতি রয়েছে। জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যে পদ্ধতিটি রয়েছে সেটির মাধ্যমে শুধুমাত্র ভোটার আইডি কার্ড চেক করার জন্য কোন পদ্ধতি নেই। যদিও আগে পুরাতন ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা যেত কিন্তু বর্তমানে সেটা বন্ধ করে দিয়েছে। শুধুমাত্র ভোটার আইডি কার্ড চেক করার জন্য জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে এই পদ্ধতিটি বর্তমানে চালু নেই। তাই এনআইডি কার্ড চেক অথবা ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদেরকে বিকল্প পদ্ধতি অনুসরণ করতে হবে। আজকের আর্টিকেলে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার দুইটি পদ্ধতি দেখিয়ে দেব। প্রথমটি হচ্ছে মোবাইল অ্যাপ দিয়ে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম এবং দ্বিতীয়টি হচ্ছে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ছবি সহ ভোটার আইডি চেক করার নিয়ম। 

আরো পড়ুনঃ

ভোটার আইডি কার্ড চেকিং অ্যাপ

ভোটার আইডি কার্ড চেক করার জন্য এখন আপনাকে একটি মোবাইল অ্যাপের সঙ্গে পরিচয় করিয়ে দেবো। আপনি আপনার মোবাইল থেকে গুগল প্লে স্টোরে চলে যাবেন সেখান থেকে NID Checker-BD এই অ্যাপটি ডাউনলোড করবেন। এটিকে আমি লিংক আকারে দিয়ে দিয়েছি আপনি চাইলে লিংকে ক্লিক করেও ডাউনলোড করতে পারবেন। মোবাইল অ্যাপ দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য এটি হচ্ছে সবচেয়ে সহজ উপায়। যদিও এটি কোন সরকারি মোবাইল অ্যাপ নয় তারপরেও আপনি এটির মাধ্যমে খুব সহজেই ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। 

এই অ্যাপটি ইন্সটল করার পর যে ইন্টারফেস পাবেন সেখানে প্রথমে আপনার এন আইডি কার্ডের নাম্বার লিখুন এরপর যেকোনো একটি মোবাইল নম্বর লিখুন তারপর জন্ম তারিখ লিখে সার্চ করেন তাহলে ছবিসহ ভোটার আইডি কার্ডের তথ্য দেখতে পাবেন। 

নিজের ভোটার আইডি কার্ড চেক ২০২৩

একটু আগে আমি বলেছিলাম জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইট এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা যায় না তবে যার আইডি কার্ড সে যদি উপস্থিত থাকে এবং ফেস ভেরিফাই করার মতো উপায় থাকে তাহলে আপনি সেটির মাধ্যমেও করতে পারবেন। এর জন্য আপনাকে চলে যেতে হবে https://services.nidw.gov.bd/nid-pub/  এই ওয়েবসাইটে। এখান আপনাকে সর্বপ্রথম রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন অপশন এ ক্লিক করলে সেখানে কিছু প্রয়োজনীয় তথ্য চাওয়া হবে সেই তথ্যগুলো পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।  রেজিস্ট্রেশন সম্পন্ন হলে এনআইডি ওয়ালেট অ্যাপটি মোবাইলে ইন্সটল করে সেটার মাধ্যমে ফেস ভেরিফাই করে ভোটার আইডি কার্ড চেক দিতে পারবেন। 

নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

নতুন অথবা পুরাতন যে কোন ভোটার আইডি চেক করার জন্য আপনাকে চলে যেতে হবে https://services.nidw.gov.bd/nid-pub/  এই ওয়েবসাইটে। এখান থেকে যেকোনো ভোটার আইডি কার্ড চেক করা যায়। তবে সে ক্ষেত্রে যার আইডি কার্ড চেক দিতে হবে তাকে চেক করার সময় উপস্থিত থাকতে হবে। কারণ এই ওয়েবসাইট দিয়ে আইডি কার্ড চেক করার ক্ষেত্রে ফেস ভেরিফিকেশন করতে হয়। 

যারা নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন তারাও এই ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। প্রথমে https://services.nidw.gov.bd/nid-pub/  এই ওয়েবসাইটে যেতে হবে তারপর রেজিস্ট্রেশন করতে হবে রেজিস্ট্রেশন করার সময় স্লিপ নম্বর, জন্ম তারিখ,  ক্যাপচা পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে এনআইডি ওয়ালেট অ্যাপটি মোবাইলে ইন্সটল করে সেটার মাধ্যমে ফেস ভেরিফাই করে ভোটার আইডি কার্ড চেক দিতে পারবেন। 

বিভিন্ন ব্যাংক ব্যালেন্স,  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, পুলিশ, গোয়েন্দা সংস্থা যদি যেকোনো লোকের আইডি কার্ড ভেরিফিকেশন করতে চায় তাহলে এনআইডি ভেরিফিকেশনে একটি সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এর জন্য porichoy.gov.bd এই ওয়েবসাইটে যেতে হবে এবং নির্দিষ্ট ফ্রি দিয়ে প্যাকেজ কিনে নিলে সহজে কাজগুলো করতে পারবেন।

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার একটি দুর্দান্ত পদ্ধতি রয়েছে। প্রথমে আপনাকে চলে যেতে হবে https://ldtax.gov.bd/citizen/register  এই পেজে । এই পেজে এসে প্রথমে নাগরিক নিবন্ধন অপশনে ক্লিক করুন। তারপর যেকোনো একটি মোবাইল নম্বর জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে পরবর্তী পদক্ষেপ অপশনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে আপনি আপনার ভোটার আইডি কার্ডের ছবিসহ অন্যান্য তথ্যগুলো দেখতে পাবেন। 

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক 

নতুন ভোটারদের এনআইডি কার্ড চেক করার জন্য মোবাইলে মেসেজ অপশন থেকে NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে Send করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি প্রস্তুত হলে তা জানিয়ে দেয়া হবে এবং NID নম্বর পাঠানো হবে।

ভোটার আইডি কার্ড সম্পর্কে আরও তথ্য

ভোটার আইডি কার্ড চেক করার জন্য এই কয়েকটি পদ্ধতি অনুসরণ করলেই আপনারা সহজেই আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। যদি এ ব্যাপারে আপনার কোন সহযোগিতার প্রয়োজন হয় তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টে জানাবেন। অথবা আমাদের ওয়েবসাইটের কন্টাক অপশনে ক্লিক করেও আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এছাড়া আপনি চাইলে গুগল থেকে সরল মানুষ কম্পিউটার লিখে সার্চ করলেও আমাদের সম্পর্কে জানতে পারবেন এবং আমাদের সঙ্গে যোগাযোগ করা মোবাইল নাম্বার পেয়ে যাবেন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads