মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে যারা জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের এই পোস্ট।এখানে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী তুলে ধরা হবে। আমরা জানি মোহনগঞ্জ এক্সপ্রেস বাংলাদেশের স্বনামধন্য এবং ট্রেনগুলোর মধ্যে অন্যতম। আধুনিক, নিরাপদ এবং স্বস্তিদায়ক ভ্রমণের জন্য মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি সবার কাছে বেশি জনপ্রিয়তা পেয়েছেন। যারা আরামদায়ক ট্রেন ভ্রমণ করতে চান তাদের পছন্দের প্রথম তালিকায় থাকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন। আপনাদের সুবিধার্থে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী তুলে ধরা হলো। 

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
স্টেশনের নামপ্রস্থানআগমনছুটির দিন
ঢাকা থেকে মোহনগঞ্জ14:2020:40সোমবার
মোহনগঞ্জ থেকে ঢাকা23:0005:00সোমবার

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের বিরতি  বা যেখানে যেখানে বিরতি দিয়ে আবারো যাত্রা শুরু করে তার একটি তালিকা নিচে দেওয়া হল। যারা ঢাকা ছাড়া অন্যান্য জেলাগুলো থেকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ করতে চাচ্ছেন তাদের জন্য এটি অনেক উপকারে আসবে। বিভিন্ন স্টেশন থেকে আফরান সময়সূচী এবং ডাউন ব্যায়াম সময়সূচি দেওয়া রয়েছে। 

স্টেশনের নামআপ টাইম (789)ডাউন টাইম (790)
বিমান বন্দর14:4704:20
গফরগাঁও16:1702:52
ময়মনসিংহ17:0501:45
শ্যামাগঞ্জ18:2000:45
নেত্রকোনা18:5000:10
ঠাকুরকোনা19:2023:40
বারহাট্টি19:3723:20

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে ইতিমধ্যে জেনেছি। বিভিন্ন জেলা থেকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে যারা ভ্রমণ করেন ভাড়ার ব্যাপারে জানার কৌতূহল থাকে। মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের বিভিন্ন ক্যাটাগরিতে টিকিটের মূল্য নির্ধারণ করা হয় যেটা সাধারণত বাংলাদেশ রেলওয়ের অন্যান্য ট্রেনেও একই রকম নিয়ম। ক্যাটাগরি ভেদে ভাড়ার ভিন্নতা থাকার কারণে আসলে সঠিকভাবে বলা সম্ভব নয়। তাই মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের আনুমানিক ভাড়ার তালিকা নিচে দেওয়া হল। 

আরো পড়ুন

সিট ক্লাসটিকিটের মূল্য (15% ভ্যাট)
শেভন185 টাকা
শেভন চেয়ার220 টাকা
স্নিগ্ধা426 টাকা
এসি বার্থ490 টাকা

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের টিকেট কাটার জন্য প্রত্যেক স্টেশনে কাউন্টার থেকে টিকিট কাটতে পারবেন। এছাড়া আপনি চাইলে ঘরে বসে থেকে অনলাইনেও টিকেট বুকিং করতে পারবেন। অনলাইনে টিকিট বুকিং করার জন্য https://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে বুকিং করতে পারবেন। এছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমে ও আপনি চাইলে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের টিকেট বুকিং করতে পারবেন। অনলাইনে টিকিট বুকিং করার জন্য বিকাশ, নগদ, রকেট সহ আরো কিছু মোবাইল ব্যাংকিং অপারেটরের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন পাশাপাশি যে কোন ব্যাংকের ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমেও অনলাইনে টিকিট বুকিং করতে পারবেন। 

ট্রেন ভ্রমণের ক্ষেত্রে কিছু সতর্কতা 

আপনার ড্রেন ভ্রমণ হোক নিরাপদ এবং আরামদায়ক। ট্রেন ভ্রমণের ক্ষেত্রে কিছু সর্তকতা অবশ্যই অবলম্বন করতে হবে। 
  • নির্ধারিত সময়ের একটু আগেই ট্রেন স্টেশনে উপস্থিত থাকুন। কারণ অনেক সময় ট্রেন আসতে দেরি হয় অথবা নির্ধারিত সময় চলে আসে। 
  • ট্রেন ভবনের আগে অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। 
  • প্রয়োজন হলে জরুরী ঔষধপত্র যেমন প্যারাসিটামল, গ্যাস্টিকের ঔষধ, শ্বাসকষ্ট থাকলে ইনহেলার ইত্যাদির সঙ্গে নিয়ে নিন। 
  • টাকা পয়সা শুধুমাত্র একটি পার্চে অথবা মানিব্যাগের না রেখে বিভিন্ন জায়গায় রাখুন। কারণ বাংলাদেশ রেলওয়ের ট্রেনগুলোতে পকেটমার আপনার ক্ষতি করতে পারে যেকোনো সময়। 
  • ট্রেনে চলাচলের সুবিধার জন্য হাই হিল অথবা সত্য জুতা পরা থেকে বেরোতে থাকেন। 
  • ট্রেন স্টেশনে খাবারের দাম বেশি হয় তাই চেষ্টা করুন নিজেই বাড়ি থেকে খাবার তৈরি করে নিয়ে যাওয়ার জন্য। 
  • ট্রেনে ওঠার সময় হুড়োহুড়ি করে ট্রেনে উঠতে হলে সাবধান থাকুন যেন আপনার পকেট থেকে কোন কিছু খয়ে না যায়। 
  • যদি আপনার সঙ্গে শিশু থাকে তাহলে অবশ্যই তাকে সতর্কতার সঙ্গে রাখুন। 
  • ব্যাগে অথবা লাগে যে আপনার ঠিকানা লিখে রাখুন তাহলে যদি সেটি হারিয়ে যায় হয়তো বা সেটা ফিরে পেতেও পারেন। 
  • অতিরিক্ত সতর্কতা হিসেবে সঙ্গে জাতীয় পরিচয় পত্র করোনা টিকা রাখুন কারণ আপনি যেখানে যাচ্ছেন হয়তো সেখানে এই ডকুমেন্টগুলো প্রয়োজন হতে পারে। 

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সুবিধা সমূহ

বর্তমান সময়ে বাংলাদেশের আধুনিক যত ট্রেন রয়েছে সেগুলোর মধ্যে মোহনগঞ্জ এক্সপ্রেস অন্যতম। ইতিমধ্যে আপনারা মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জেনেছেন তবে এই ট্রেনের কিছু বাড়তি সুবিধা রয়েছে যেগুলো আসলে অন্যান্য প্রেমে নেই যেটা অনেকেই বলে। এই ট্রেনের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে আপনাকে নজর করবে পাশাপাশি ট্রেনের প্রত্যেকটা বগিতে একটা জায়গা রয়েছে যেগুলো আপনাকে ট্রেন ভ্রমণে আরও স্বস্তি দেবে। এছাড়া আধুনিক উন্নত দেশগুলোতে ট্রেন যোগাযোগ ব্যবস্থা যে সকল আধুনিক ব্যবস্থাপনা রয়েছে তার সবই এই ট্রেনের আপনি পাবেন। এখানে এসি কোচ, চেয়ার কোচ, খাবারের জন্য আলাদা উন্নত মানের ক্যান্টিন রয়েছে। এছাড়া মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন এর মত অন্যান্য আরো যতগুলো ট্রেন রয়েছে সবগুলো বেশ পরিষ্কার পরিচ্ছন্ন। 

ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের আধুনিক সব সুযোগ সুবিধার কারণে এই পথের যাত্রীরা এই ট্রেনকে সর্বাধিক প্রাধান্য দিয়ে থাকেন। 

আজকের পোস্টে আমাদের আলোচনার মূল বিষয়বস্তু ছিল মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী। আশা করছি যারা এ বিষয়টা সম্পর্কে গুগলে খোঁজাখুঁজি করছিলেন তারা সঠিক সমাধান পেয়েছেন।
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads