ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচি ও টিকেটের মূল্য তালিকা

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ২০২৩ জানার জন্য এই পোস্টটি সম্পূর্ণটি শুধুমাত্র আপনার জন্য। আমাদের মাঝে অনেকেই এমন রয়েছে যারা বাসের চেয়ে ট্রেনে ভমন করতে পছন্দ করি। যারা ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন তাদের জন্য ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী দেওয়া হল। সেইসঙ্গে ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়ার তালিকাটিও সংযুক্ত করে দেওয়া হয়েছে। ঢাকা ময়মনসিংহ ট্রেন চলাচলের ক্ষেত্রে লোকাল ট্রেন এবং আন্তর জেলা ট্রেন রয়েছে এখানে আমরা উভয় শ্রেণীর ট্রেনের সময় তালিকা সংযুক্ত করে দিয়েছি। 

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচি ও টিকেটের মূল্য তালিকা

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচি ২০২৩ (আন্তঃনগর)

ট্রেনের নাম প্রস্থান আগমন বন্ধ
৭০৭ - তিস্তা এক্সপ্রেস সকাল ০৭:২০ সকাল ১০:৩৫ সোম
৭৪৩ - ব্রহ্মপুত্র এক্সপ্রেস সন্ধ্যে ০৬:০০ রাত ০৯:৩০ নেই
৭৪৫ - যমুনা এক্সপ্রেস বিকেল ০৪:৪০ রাত ০৮:০০ নেই
৭৭৭ - হাওর এক্সপ্রেস রাত ১১:৫০ রাত ০৩:৫০ বৃহঃ
৭৩৫ - অগ্নিবীণা এক্সপ্রেস সকাল ০৯:৪০ দুপুর ১২:৩৭ নেই
৭৮৯ - মোহনগঞ্জ এক্সপ্রেস দুপুর ০২:২০ রাত ০৮:১০ সোম

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ২০২৩ (মেইল ট্রেন)

ট্রেনের নাম প্রস্থান আগমন
৪৮ - দেওয়ানগঞ্জ কমিউটার ভোর ০৫:৪০ সকাল ১১:৪৫
৫২ - জামালপুর কমিউটার বিকেল ০৩:৪০ সন্ধ্যে ০৬:১৫
৪৮ - ঈশা খাঁ এক্সপ্রেস সকাল ১১:৩০ রাত ০৯:৪৫
৪৪ - মহুয়া এক্সপ্রেস সকাল ০৮:১০ দুপুর ০২:৫০
৬৫ - ভাওয়াল এক্সপ্রেস রাত ০৯:০০ ভোর ০৫:৪০

অনেকে এমন রয়েছেন যারা বাসে ভ্রমণ করতে একদমই পছন্দ করেন না। বাসে ভ্রমণ করলে তাদের অসুস্থ হয়ে যাওয়ার ভয় থাকে। আবার অনেকেই এমন রয়েছেন যারা বাসে ভ্রমণ করলে প্রচুর বমি করেন। এই শ্রেণীর লোকেরা বেশিরভাগ ক্ষেত্রেই ট্রেনে ভ্রমণ করে থাকেন। এছাড়া ট্রেনে ভ্রমণ বেশ আরামদায়ক। পাশাপাশি ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে এক্সিডেন্ট বা দুর্ঘটনার সম্ভাবনা খুব কম। আমরা জানি বাংলাদেশে প্রায় প্রতিদিন কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় মানুষ মারা যায়। সেই দিক থেকে ট্রেন দুর্ঘটনায় মানুষ মারা যাওয়ার হার নেই বললেই চলে। 

আরো পড়ুনঃ

আন্তঃনগর ট্রেনের সময়সূচী ২০২৩জন্ডিস হলে করনীয় কিগেম খেলে টাকা ইনকাম করার অ্যাপ

এসব বিষয় বিবেচনা করলে ট্রেন যাতায়াত খুবই আরামদায়ক এবং নিরাপদ। তবে বাংলাদেশ রেলওয়ের ব্যবস্থাপনা নিয়ে অনেক সমালোচনা রয়েছে । তারপরেও যারা ট্রেনে ভ্রমণ করে তারা এটাকে খুব বেশি ইনজয় করে। তাই ট্রেনে ভ্রমণকারীদের সুবিধার জন্যই ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ২০২৩ এখানে সংযুক্ত করে দিয়েছি। 

আরেকটা বিষয় বলি, বাসে ভ্রমণ একটু ব্যাস অপেক্ষা ট্রেন ভ্রমণের তুলনায়। পক্ষান্তরে বাসে ভ্রমণ দ্রুততম সময়ে গন্তব্যস্থলে পৌঁছানো যায় বাংলাদেশের প্রেক্ষাপটে। সর্বোপরি সবচেয়ে বেশি গুরুত্ব পায় যে দেশে সেটি হচ্ছে নিরাপত্তা বা সড়ক দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া। যাইহোক নিচে ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ২০২৩ দেওয়া হল। 

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের টিকেটের দাম

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচির পাশাপাশি ভাড়ার মূল্য তালিকা দেওয়া হল। ট্রেন ভ্রমণের ক্ষেত্রে একটা সুবিধা হল আপনি বিভিন্ন ক্যাটাগরিতে টিকিট কাটতে পারবেন। যদি আপনার কাছে কম টাকা থাকে তাহলে কম মানের সিটের জন্য টিকেট কাটবেন আর যদি আপনার মনে হয় আপনি একটু আরামসে রিলাক্স করে ভ্রমণ করবেন সে ক্ষেত্রে দামি আরামদায়ক সিটের জন্য টিকেট কাটতে পারবেন। এখানে উভয় ক্যাটাগরির টিকেটের মূল্য তালিকা দেওয়া হলো। ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের টিকেটের দামের ক্ষেত্রে সবচেয়ে কম মূল্য টিকেট হচ্ছে 35 টাকা আর সবচেয়ে বেশি দামের এসি কেবিনের মূল্য হচ্ছে 483 টাকা। 

আসনের শ্রেণী টিকেট মূল্য
২য় শ্রেণী সাধারণ ৩৫ টাকা
২য় শ্রেণী মেইল ৫০ টাকা
কমিউটার ৬০ টাকা
সুলভ ৭০ টাকা
শোভন ১২০ টাকা
শোভন চেয়ার ১৪০ টাকা
১ম শ্রেণী চেয়ার ১৮৫ টাকা
স্নিগ্ধা ২৭১ টাকা
১ম শ্রেণী কেবিন ২৮০ টাকা
এসি সিট ৩২২ টাকা
এসি কেবিন ৪৮৩ টাকা

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের টিকেট অনলাইনে

একটা সময় ট্রেনের টিকেট কাটার জন্য লাইনে দাঁড়িয়ে একপ্রকার যুদ্ধ করে টিকিট কাটতে হতো। পাশাপাশি ব্ল্যাক টিকেটের ব্যাপারও তো ছিল। কিন্তু বর্তমানে বাংলাদেশ রেলওয়ে অনেক আধুনিক হয়েছে বলতে চাচ্ছি আপনি চাইলে এখন অনলাইনে টিকিট কাটতে পারবেন। অর্থাৎ আপনি ঘরে বসে থেকেই আপনি ট্রেনের টিকেট কাটতে পারছেন। ঘরে বসে টিকেট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে বেশ কিছু সহজ উপায় রয়েছে। 

যেমনঃ মোবাইল থেকে টিকেট কাটতে চাইলে রেল সেবা মোবাইল অ্যাপ, কম্পিউটার থেকে টিকিট কাটতে চাইলে https://eticket.railway.gov.bd/  ওয়েবসাইট ভিজিট করতে হবে। এছাড়া রবিসহ অন্যান্য মোবাইল অপারেটরের মাধ্যমে এসএমএস এর মাধ্যমে ও টিকিট বুকিং করা যায়। পেমেন্টের ক্ষেত্রে বিকাশ, নগদ,  রকেট সহ অন্যান্য মোবাইল ব্যাংকিং অপারেটর পাশাপাশি যে কোন ব্যাংকের ডেবিট ক্রেডিট কার্ডের মাধ্যমেও পেমেন্ট করা যায়। 

ঢাকা থেকে ময়মনসিংহের দূরত্ব

রেলওয়ের তথ্য অনুসারে রেলপথে ঢাকা থেকে ময়মনসিংহ দূরত্ব হচ্ছে 123 কিলোমিটার। পক্ষান্তরে বাংলাদেশের জাতীয় তথ্য বাতায়ন এর তথ্য অনুসারে সড়কপথে ঢাকা থেকে ময়মনসিংহের দূরত্ব 121 কিলোমিটার। এক্ষেত্রে অবশ্যই যদি আমরা ট্রেনের চেয়ে বড় বাসে ভ্রমণ করে তাহলে কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবো। 

ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে অবশ্যই আন্তঃনগর ট্রেনগুলোকে আপনি প্রাধান্য দেবেন। আন্তঃনগর ট্রেনগুলোতে ঢাকা থেকে ময়মনসিংহ পৌঁছাতে সময় লাগতে পারে তিন থেকে চার ঘন্টা। পক্ষান্তরে যদি আপনি মেইল ট্রেনে করে ভ্রমণ করেন সেক্ষেত্রে দ্বিগুণ সময় এলাকার সম্ভাবনা রয়েছে। তাই বাংলাদেশের যে কোন জেলায় ভ্রমণের ক্ষেত্রে আন্তঃনগর ট্রেনগুলোকে অগ্রাধিকার দেওয়ার চেষ্টা করবেন। 

ঢাকা থেকে ময়মনসিংহ যে সকল ট্রেন চলাচল করে

ইতিমধ্যে আমরা ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী সম্পর্কে জেনেছি। আর্টিকেলের এই অংশে আমরা ঢাকা টু ময়মনসিংহ যে সকল ট্রেন যাতায়াত করে তার একটি তালিকা করবো। ঢাকা থেকে ময়মনসিংহ রেল পথে যে ‌লোকাল ট্রেন গুলো চলাচল করে সে ট্রেনগুলো হলো ইশা খান এক্রপ্রেস ৪০, মহুয়া এক্সপ্রেস ৪৪, দেওয়ানগঞ্জ এক্সপ্রেস ৪৮, বলাকা কমিউটার ৫০, জামালপুর কমিউটার ৫২,ভাওয়াল এক্সপ্রেস ৫৬ ট্রেন।

ঢাকা টু ময়মনসিংহ যেসকল আন্তঃনগর ট্রেন চলাচল করে তা হল - 
তিস্তা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, হাওর এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads