ডিগ্রী এর পূর্ণরূপ কি? Degree full Meaning

ডিগ্রী এর পূর্ণরূপ কি? Degree full Meaning
ডিগ্রী এর পূর্ণরূপ কি? Degree full Meaning 

ডিগ্রী এর পূর্ণরূপ কি? অথবা degree সম্পর্কে যা জানতে চাচ্ছেন তার সবই হয়তো এই পোস্টে আলোচনা করা হবে। ডিগ্রী এর পূর্ণরূপ কি অথবা ডিগ্রি অর্থ কি কেন ডিগ্রী শব্দটি ব্যবহার করা হয়, কোন কোন ক্ষেত্রে ডিগ্রী শব্দটি ব্যবহার করা হয় সবকিছু খুঁটিনাটি ভাবে আলোচনা করার চেষ্টা করব। 

ডিগ্রী এর পূর্ণরূপ কি বা ডিগ্রি কি জেনে নিন

ডিগ্রী এর পূর্ণরূপ কি জানার আগে আরও কিছু বিষয়ে জানাবো। পড়াশোনা করার ক্ষেত্রে কোন নির্দিষ্ট কোর্স সম্পন্ন করার পর সেটাকে বলা হয় একটি ডিগ্রি। ডিগ্রি হচ্ছে পড়াশোনার এক একটি ধাপ। যদি কেউ পিএইচডি পাস করে তাহলেও সেটাকে বলা হয় একটি ডিগ্রী অর্জন করা। যদি কেউ বিদেশ থেকে উচ্চতর পর্যায়ে থেকে পড়াশোনা করে আসে তাহলে তাকে বিদেশি ডিগ্রিধারী বলা হয়। 
আরো পড়ুনঃ
সাধারণত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করার পর আমাদের দেশে উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন স্তর রয়েছে। এছাড়া দেশের বাইরেও এইরকম উচ্চ শিক্ষার বিভিন্ন স্তর রয়েছে। উচ্চ শিক্ষার এই স্তরগুলোকে এক একটি ডিগ্রী বলা হয়। যদি কেউ অনার্স বা স্নাতক সম্পন্ন করে সেটিও একটি ডিগ্রি হবে। স্কুল পর্যায়ে যদি কোন একজন ছাত্র-ছাত্রী অষ্টম শ্রেণী পাস করে তাহলে তাকে আমরা বলি সে অষ্টম শ্রেণী পাস। যদি কেউ উচ্চশিক্ষার স্তরে এসে কোন একটি নির্দিষ্ট কোর্স সম্পন্ন করে তাহলে তাকে বলি সে একটি ডিগ্রী অর্জন করেছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী এর পূর্ণরূপ কি

আমাদের বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে উচ্চশিক্ষা অর্জনের জন্য একটি বিশেষ কোর্সের ব্যবস্থা রয়েছে। যেটাকে বলা হয় ডিগ্রী কোর্স আবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স বা সম্মান এর সম্মান অনেক কোর্স রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্স এবং ডিগ্রি কোর্সের মধ্যে পার্থক্য রয়েছে। যারা উচ্চ মাধ্যমিক পাস করে নির্দিষ্ট কোন বিষয়ে চার বছর মেয়াদী সম্মান শ্রেণীতে অধ্যয়ন করে তারা হচ্ছে স্নাতকের ছাত্র। এখানে নির্দিষ্ট বিষয় বলতে রাষ্ট্রবিজ্ঞান, , সমাজবিজ্ঞান , অর্থনীতি, হিসাববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, ইংরেজি,  আইন ইত্যাদি বিষয়ে চার বছরের কোর্স সম্পূর্ণ করলে সেটাকে বলা হবে অনার্স বা সম্মান কোর্স। 

পক্ষান্তরে, উচ্চ মাধ্যমিক পাস করার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তিন বছর মেয়াদী একটি কোর্স রয়েছে যেটিকে সম্মান বা স্নাতকের সম্মান ধরা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী কোর্সের আবার তিনটি ধরন রয়েছে। যেমন-
  • বি. এস. এস. পাস কোর্স (BSS Pass Course) বা বি. এ. পাস কোর্স (BA Pass Course)
  • বিবিএস পাস কোর্স (BBS Pass Course)
  • বিএসসি পাস কোর্স (BSc Pass Course)
বি. এস. এস. পাস কোর্স (BSS Pass Course): এই কোর্সটি সাধারণত সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন সাবজেক্ট দিয়ে সাজানো হয়। 
বি. এ. পাস কোর্স (BA Pass Course):
এটিতেও সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন সাবজেক্ট থাকে তবে এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সাবজেক্ট হচ্ছে ইংরেজি। 
বিবিএস পাস কোর্স (BBS Pass Course): যারা বাণিজ্য বিভাগ থেকে পাশ করে তারা যদি বাণিজ্য বিভাগের বিষয়গুলোতেই উচ্চতর শিক্ষায় শিক্ষিত হতে চায় বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী কোর্স করতে চায় তাহলে তাদের জন্য এই কোর্সটি। 
বিএসসি পাস কোর্স (BSc Pass Course): এরপর যারা উচ্চ মাধ্যমিক পর্যায়ে অথবা মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান অনুষদের ছাত্র ছিল তাদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের দিনে বিএসসি পা এই কোর্সটি রয়েছে। এখানে বিজ্ঞান বিষয়ের বিভিন্ন বিষয়াদি পড়ানো হয়। 

ডিগ্রী এর পূর্ণরূপ কি 

আশা করছি আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন degree এর পূর্ণরূপ কি। ডিগ্রি হচ্ছে একটি উচ্চতর পাস কোর্স এর নাম। উচ্চশিক্ষার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে degree নামের একটি কোর্সের প্রচলন রয়েছে। এটিকেই বলা হয় ডিগ্রি। এছাড়া যদি কেউ কোন বিষয়ভিত্তিক উচ্চশিক্ষা অর্জন করে সে ক্ষেত্রেও বলা হয় যে সে উক্ত বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করেছে। তাহলে নিশ্চয়ই আমরা এতক্ষনে বুঝতে পেরেছি যে, ডিগ্রি অর্থ কি বা ডিগ্রী এর পূর্ণরূপ কি। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads