ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি

ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি
ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি 


ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি সম্পর্কে আমাদের আজকের আলোচনা। গণমাধ্যমের সুবাদে ইতিমধ্যে আমরা অনেকেই জানি চেয়ে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের সময়সূচি নির্ধারিত হয়েছে। এবারের আসরের খেলা শুরু হবে পাঁচ অক্টোবর ২০২৩ তারিখে। ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ 2023 এর সময়সূচি অনুযায়ী ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১৯ শে নভেম্বর ২০২৩ তারিখে। তো আজকের আর্টিকেলে আমরা ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এছাড়া কোন কোন দেশ খেলায় অংশগ্রহণ করছে কোথায় খেলা হবে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের আয়োজন কোন দেশ এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

এবার ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের 13 তম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে যেটি আয়োজন করবে ভারত। এর আগে আরো ১২টি বিশ্বকাপ এর আয়োজন আমরা দেখতে পেয়েছি। এবারের বিশ্বকাপের পরিপূর্ণ কার্যক্রমটি সম্পন্ন করবে ভারত ক্রিকেট বোর্ড। এবারের ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ভারতের মোট 12 টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আর পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এটার ফাইনাল খেলা। 

আরো পড়ুনঃ

ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর ভেন্যু

মোট ৪৬ দিনে টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে যেখানে ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যে সকল ভেনুতে খেলা হবে তা হচ্ছে নরেন্দ্র মোদি স্টেডিয়াম ছাড়াও বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লক্ষ্ণৌ, ইন্দোর, রাজকোট ও মুম্বাই। শুধুমাত্র ফাইনাল খেলা যেখানে অনুষ্ঠিত হবে সেটা বাদে আর কোথায় কোন খেলা অনুষ্ঠিত হবে সেটা এখনো নির্ধারিত হয়নি। যেহেতু ভারতের বিভিন্ন প্রদেশে বিভিন্ন সময় বর্ষাকাল তাই ভেন্য নির্ধারণের ক্ষেত্রে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। 

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি
ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি

ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি

Date (2023)Matches
Oct 5England Vs New Zealand
Oct 6Bangladesh vs Afghanistan
Oct 7England vs New Zealand
Oct 8India vs Australia
Oct 9A2 vs A3
Oct 10India vs England
Oct 11Australia vs Bangladesh, Pakistan vs A2
Oct 12Afghanistan vs New Zealand
Oct 13Pakistan vs A3
Oct 14A1 vs A2, New Zealand vs A1
Oct 15India vs Pakistan
Oct 16Bangladesh vs Afghanistan
Oct 17New Zealand vs Pakistan
Oct 18Australia vs B2
Oct 19Afghanistan vs A3
Oct 20England vs Bangladesh
Oct 21India vs Australia, Afghanistan vs Pakistan
Oct 22New Zealand vs A3
Oct 23India vs New Zealand
Oct 24A1 vs A3
Oct 25Afghanistan vs A2
Oct 26Bangladesh vs A2
Oct 27India vs A1, Australia vs New Zealand
Oct 28England vs Pakistan
Oct 29Australia vs A3
Oct 30England vs A1
Oct 31Bangladesh vs A3
Nov 1India vs A2
Nov 2Bangladesh vs Pakistan
Nov 3Australia vs A2
Nov 4India vs Afghanistan
Nov 5England vs A3
Nov 6Australia vs Pakistan
Nov 7England vs A2
Nov 8India vs A3
Nov 9Afghanistan vs A1
Nov 10Bangladesh vs A1
Nov 11India vs Pakistan, England vs Afghanistan
Nov 13Bangladesh vs New Zealand
Nov 15Semi-final 1 (1st vs 4th)
Nov 16Semi-final 2 (2nd vs 3rd)
Nov 19Final

সাধারণত বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার এক বছর আগে আইসিসি সময়সূচি প্রকাশ করে থাকে কিন্তু এবার ভারত ক্রিকেট বোর্ডের সাথে দুইটি বিষয়ের মতপার্থকের কারণে এখনো পর্যন্ত সময়সূচি চুরান্ত করতে পারেনি। প্রথমটি হচ্ছে ভারত সরকার কর্তৃক ক্রিকেট খেলার ওপর কর ধার্যের বিষয়টি এবং দ্বিতীয়টি হচ্ছে পাকিস্তানের ক্রিকেটারদের ভিসা নিশ্চিত করা। আমরা অনেকেই জানি 2013 সালের পর থেকে আইসিসির ইভেন্ট ছাড়া এখন পর্যন্ত পাকিস্তান ভারতে কোন ধরনের ক্রিকেট খেলায় অংশগ্রহণ করেনি। 

একদিনের ক্রিকেট বিশ্বকাপ বিজয়ীদের তালিকা

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ সর্বপ্রথম আয়োজন করা হয়েছিল ইংল্যান্ডে। সেবার বিজয়ী দেশ ছিল ওয়েস্ট ইন্ডিজ এবং রানার্সআপ হয়েছিল ইংল্যান্ড। সর্বশেষ 2019 সালের বিশ্বকাপে আবারো ইংল্যান্ড হয়ে যায় বিজয়ী পাশাপাশি নিউজিল্যান্ড রানার্সআপ হয়। অস্ট্রেলিয়া সর্বাধিক সফল দেশ যারা ক্রিকেট বিশ্বকাপে আধিপত্য বিস্তার করতে পেরেছে। এ পর্যন্ত এই দেশটি পাঁচ বার বিশ্বকাপ এর মুকুট ঘরে তুলেছে। ২০২৩ সালে আবারো ওয়ানডে বিশ্বকাপের আয়োজন করতে চলেছে ভারত। এবার দেখা যাক ২০২৩ এর বিশ্বকাপের নতুন কার হয়। 

   WinnersRunners-up Year
১. ওয়েস্ট ইন্ডিজইংল্যান্ড১৯৭৫
২. ওয়েস্ট ইন্ডিজইংল্যান্ড১৯৭৯
৩. ভারতওয়েস্ট ইন্ডিজ১৯৮৩
৪. অস্ট্রেলিয়াইংল্যান্ড১৯৮৭
৫. পাকিস্তানইংল্যান্ড১৯৯২
৬. শ্রীলংকাঅস্ট্রেলিয়া১৯৯৬
৭. অস্ট্রেলিয়াপাকিস্তান১৯৯৯
৮. অস্ট্রেলিয়াভারত২০০৩
৯. অস্ট্রেলিয়াশ্রীলংকা২০০৭
১০. ভারতশ্রীলংকা২০১১
১১. অস্ট্রেলিয়ানিউজিল্যান্ড২০১৫
১২. ইংল্যান্ডনিউজিল্যান্ড২০১৯

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ এর দল

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ এর সময়সূচি আমরা জেনেছি এবার জানবো যে এই আসরে কোন কোন দল অংশগ্রহণ করছে। ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে যে কয়টি দল অংশগ্রহণ করবে তার মধ্যে আটটি দল সরাসরি খেলা অংশগ্রহণ করবে দুইটি দল বাছাই পর্বের মাধ্যমে বিশ্বকাপ ওয়ানডে মঞ্চে অংশগ্রহণ করবে। এবার বিশ্বকাপে যে সকল দল অংশগ্রহণ করছে তার তালিকা নিচে দেওয়া হল- 
  1. ভারত
  2. বাংলাদেশ
  3. পাকিস্তান
  4. অস্ট্রেলিয়া
  5. ইংল্যান্ড
  6. আফগানিস্তান
  7. নিউজিল্যান্ড
  8. শ্রীলঙ্কা
  9. TBD
  10. TBD

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ এর সময়সূচির ছবি

যাদের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ সালের খেলার সময় সূচির ছবির প্রয়োজন তাদের তাদের জন্য সুখবর যে আমরা বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ এর সময়সূচির ছবি এই ওয়েবসাইটে প্রকাশ করব। নিচে ওয়ানডে ক্রিকেট ২০২৩ এর সময়সূচির ছবি দেওয়া হল। পূর্ণাঙ্গ সময়সূচী পাওয়ার সঙ্গে সঙ্গে আপনারা নিচে থেকে সেটা ডাউনলোড করে নিতে পারবেন। 

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি পিডিএফ ফাইল

আপনাদের যদি ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি পিডিএফ ফাইল এর প্রয়োজন হয় তাহলে আপনাকে স্বাগত আমাদের ব্লগে। পিডিএফ ফাইলটি ডাউনলোড করার জন্য নিচের লিংকে ক্লিক করুন অথবা নিচের বাটনে ক্লিক করুন। 

শেষ কথা

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ এর সময়সূচি নিয়ে এই ছিল আমাদের আজকের আলোচনা। এবারের খেলার সময়সূচি সম্পর্কে আপটুডেট তথ্য পেতে আমাদের ওয়েবসাইট থেকে অনুসরণ করুন। যখন আপডেট খবর আসবে সঙ্গে সঙ্গে আমরা সেটা আমাদের ওয়েবসাইটের প্রচার করব। আপাতত আমাদের হাতে থাকা বিশ্বকাপ ক্রিকেট সময়সূচি সম্পর্কে যতটুকু তথ্য ছিল ততটুকুর আপডেট দেওয়া হয়েছে। 
ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি
ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি



শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads