BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning

BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning
BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning 

BSS এর পূর্ণরূপ কি? এটা সম্পর্কে জানার জন্য অনেকে ইন্টারনেটে সার্চ করছেন। তাই আজকের পোস্টে আমরা BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning সম্পর্কে আলোচনা করব। যদি এটি একটি খুব সাধারণ বিষয় তবে না জানা থাকলে সেটাও অনেক জটিল বিষয়। BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning সম্পর্কে সাধারণত শিক্ষার্থীরাই জানতে চায়। বিশেষ করে যারা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অনার্স অথবা সম্মান অথবা ডিগ্রিতে ভর্তি হতে চাচ্ছেন তাদের অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানেন না। 

ডিগ্রিতে অথবা অনার্সে ভর্তি হওয়ার সময় শিক্ষার্থী বন্ধুরা BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন। বেশি কথা না পিছিয়ে সরাসরি আমি আপনাদেরকে BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning বলে দেব। 

আরো পড়ুনঃ

BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning 

যারা অনার্সে অথবা ডিগ্রিতে ভর্তি হতে চাচ্ছেন অথবা অলরেডি ভর্তি হয়েছেন তাদের ক্ষেত্রে BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning শব্দগুলোর ব্যবহার বেশি লক্ষ্য করা যায়। BSS হচ্ছে একটি ডিগ্রির নাম। যার ফুল মিনিং হচ্ছে Bachelor of Social Science. এই শব্দটি সাধারণত সমাজবিজ্ঞান অনুচ্ছেদ অথবা কলা বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। সমাজবিজ্ঞান অথবা কলা অনুষদের যে কয়টা বিষয় রয়েছে সেই কয়টা বিষয়ে যারা অনার্স অথবা ডিগ্রী শ্রেণীতে পড়াশোনা করে তাদের ক্ষেত্রে বিএসএস অথবা ব্যাচেলর অফ সোশ্যাল সাইন্স শব্দটি ব্যবহার করা হয়। 

BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning কোন কোন ক্ষেত্রে এটি ব্যবহার হয়

ইতিমধ্যে আমরা জেনেছি যে, বিবিএস এর পূর্ণরূপ Bachelor of Social Science. এবং বিবিএস হচ্ছে একটি ডিগ্রির নাম। যে সকল শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় পর্যায়ে কলা অনুষদের অধীনে সমাজবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে অনার্স অথবা ডিগ্রিতে পড়াশোনা করে সেই সকল বিষয়কে বা সেই সকল বিষয়ের কোর্সকে বিবিএস বলা হয়। যেমনঃ যদি কেউ কলা অনুষদের অনুরোধ অধীনে রাষ্ট্রবিজ্ঞানে ও সম্মান অথবা অনার্স এর অধ্যায়ন করে তাহলে সেসব ক্ষেত্রে বিবিএস শব্দটি ব্যবহার করা হয়। যেহেতু রাষ্ট্রবিজ্ঞান কলা অনুষদের অথবা সমাজবিজ্ঞানের একটি বিষয় তাই এই বিষয়ের উপর সম্মান কোর্স বা অনার্স কোর্সকে ব্যাচেলর অফ সোশ্যাল সাইন্স অথবা বিএসএস বলা হয়। 

এছাড়া আমরা জানি যে সরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি কোর্স বা পাস কোর্সের ব্যবস্থা রয়েছে। যারা ডিগ্রিতে মানবিক অনুসারে অথবা সমাজবিজ্ঞান অনুষ্ঠিত পড়াশোনা করবে তারা বিএসএস কোর্স কমপ্লিট করবে । আর যারা বাণিজ্য অথবা কমার্সে পড়বে তাদের কোর্সকে বলা হয় বিবিএস। আবার যারা বিজ্ঞানে পড়াশোনা করবে তাদের কোর্সকে বলা হয়  বিএসসি কোর্স। 

অল্প জ্ঞানে লোকটা অনেক কিছু বলে ফেললাম। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন BSS এর পূর্ণরূপ কি? বা bss full meaning সম্পর্কে। সামনে আরো এ সকল বিষয় নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ। আমাদের ব্লগে গুরুত্বপূর্ণ সব তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads