কুরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন

কুরবানীর পশু জবাই করার নিয়ম

 কুরবানীর পশু জবাই করার নিয়ম

 কুরবানীর পশু জবাই করার নিয়ম এ রয়েছে সুস্পষ্ট দিক নির্দেশনা। রাসূল সাল্লাল্লাহু সাল্লাম তার নিজের কোরবানি পশু তার নিজের হাত দিয়ে জবাই করেছেন । যার যার কোরবানি পশুর তাদের নিজ হাতে জবাই করার কথা এসেছে হাদিসে কুরবানী পশু জবাই এর কিছু নিয়মকানুন রয়েছে । অধিকাংশ মানুষ কুরবানীর নিয়ম পদ্ধতি না জানার কারণে বিভিন্ন ধরনের সমস্যা হয়।  নিয়ম পদ্ধতি দোয়া না জানার কারণে নিজের কোরবানির নিজেরা করেনা । পশু জাবাই করার সময় বিসমিল্লাহ আল্লাহু আকবার বলে  জবাই করতে পারবেন   বা  জবাই করা যাবে।   আল্লাহ ছাড়া অন্য কারো নামে যেন পশুজবাই করা না হয় সে বিষয়টি খেয়াল রাখা । ছুরি চালানো সময় পশুর গলায় মূল তিনটি অঙ্গ কেটে দিতে হয় এর মধ্যে একটি হচ্ছে খাদ্যনালী, দ্বিতীয়টি শ্বাসনালী, তৃতীয়টি হচ্ছে    শ্বাসনালী  দুই পাশে দুটি  রগ রয়েছে সে দুটি ।

যদি ঠিক মতো অঙ্গ গুলো কেটে দেওয়া যায়, তাহলে গরু ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই  নিশ্চিত হয়ে পড়বে। এভাবে জবাই করা সুন্নত । তাছাড়া আমরা সবাই জানি কুরবানী অত্যন্ত তাৎপর্যপূর্ণ ফজিলত ইবাদত। আল্লাহর সন্তুষ্টি ও তার ইবাদতের জন্য পশু জবাই করা হয়।  ঈদুল আযহার  অংশ কুরবানী ।  কোরবানির  জন্য সুস্থ সবল পশু দরকার হতে হয়, আল্লাহ সন্তুষ্টি ও তার ইবাদতের জন্য এই পশু জবাই করার নামই কুরবানী যা প্রতিটি সামর্থ্যবান নর  নারীর উপর ওয়াজিব । ঈদুল আযহার হজ এর একটি অংশ এতে যারা হাজী তাদের কোরবানি করতে হয় যারা হজ গমন করেননি তারা তাদের ওপর ওয়াজিব হলেও নিজ নিজ স্থানে অথবা  সুবিধা জনকস্থান কুরবানী করবেন ।

 তাছাড়া পবিত্র কোরআনুল কারীমে  কুরবানীর পশু জবাই করার নিয়ম সম্পর্কে আল্লাহ স্পষ্ট বলেছেন তোমরা যদি আল্লাহকে ভালোবাসো তাহলে আমাকে অনুসরণ করো, আল্লাহ তোমাদের ভালবাসবেন। 

অন্যদিকে রাসুল সালাম বলেছেন তোমরা যখন জবাই করবে তখন ইহসানের সাথে জবাই কর আর তোমাদের ছুরি গুলো খুব ভালোভাবে ধারালো সহকারে তোমরা তোমাদের জবাইকৃত পশুকে আরাম দিতে পারবে । 

কুরবানীর পশু  জবাই করার নিয়ম: 

 কুরবানীর পশু জবাই করার নিয়ম সম্পর্কে বলব আমরা জানি আমাদের দেশে গরু ছাগল  ভেড়া ও ইত্যাদি দিয়ে আমরা কুরবানী দিতে পারি বা কোরবানি দেই । কুরবানীর পশু কিভাবে জবাই করব এ নিয়ে অনেকগুলো ভুল ভ্রান্তি আমাদের মধ্যে রয়েছে।

 কুরবানীর পশু  শোয়ানোর  পর যেন কেবলামুখী হয় সেদিকে খেয়াল রাখতে হবে। যেহেতু পশ্চিম দিকে আমাদের কেবলা সেই হিসেবে পশ্চিম দিকে যাতে পশুর মুখ হয় সেদিকে আমরা খেয়াল রাখব । পশুকে এমন ভাবে পাঁজরের উপর, দক্ষিণ দিকে মাথা দিয়ে, কেবলামুখী করে  সোয়াতে  হবে  কেননা এভাবে পশু জবাই করা উত্তম । 

পশু জবাই করার সময় যাতে পশু কষ্ট না পায় সেজন্য  অস্ত্র  বা  জবাই করা ছুরি ব্যবহার করা হবে তা আগেভাগেই ধারালো করে নিতে হবে পশুর গলায় ছুরি চালানোর সময় বিসমিল্লাহ আল্লাহু আকবার বলতে হবে শুধু বিসমিল্লাহ বললেই চলবে।  কুরবানীর পশু জবাই করবে না যারা ধরবেন  তারা পবিত্র অবস্থায় থাকবেন ।

পশুকে শোয়াতে কষ্ট হলে   বেগ পেতে হলে শোয়ানোর পররেগে গিয়ে পশুর শরীরে কিল,   লাথি মারা যাবে না । তবে যিনি কোরবানি দেবেন তা নিজের হাতে কোরবানি জবাই করার উত্তম । ডান হাতে অথবা    বাম হাতেভালো। কোন কোন অবস্থায় শুধু বা হাত ব্যবহার করে জবাই করা উচিত নয় । ছুরি চালানোর সময় পশুর গলায় মূল তিনটি অঙ্গ কেটে দিতে হয় ।

 কুরবানীর পশু জবাই করার নিয়ম সম্পর্কে রাসূল সাল্লাহু সাল্লাম বলেছেন পশুকে আরামের সঙ্গে জবাই করতে হবে । তবে আমরা অনেক ক্ষেত্রেই পশুকে ভালোভাবে না শুয়ে  তাদেরকে জবাই করি মূলত এটি একটি হত্যা। আল্লাহ আমাদের জবাই করার নির্দেশ দিয়েছেন হত্যা করতে নয় । ত্যাগের মহিমায় পবিত্র ঈদুল আযহা এই ঈদে মহিমা পশু কুরবানী মুসলিম জাতির পিতা ইব্রাহীম( আ:)কর্তৃক তার পুত্র ইসমাইলকে( আ:)মহান আল্লাহতালা সন্তুষ্টির জন্য কুরবানী করা স্মৃতি কে ধারণ করতে প্রতিবছর এই দিনে  আল্লাহর নামে পশু কুরবানী করে থাকেন বিশ্বের মুসলিমরা। তাই কুরবানীর পশু সঠিক নিয়মে কোরবানি করা উচিত পশু কোরবানি  নিজ হাতে করায় সবথেকে বেশি উত্তম।আমরা যারা পশু কুরবানী করি 

বিসমিল্লাহ আল্লাহু আকবার বলে পশু কুরবানী  দিতে পারবেন । আল্লাহুম্মা  তাকাব্বাল্লাহু মিন্না তাকাব্বালতা মিনহাবি  বিকা মোহাম্মদী হওয়া খালি লিকা ইব্রাহীমা আলাইহি ওয়াজ সালাম ও তার নিজের কুরবানীর পশু নিজে জবাই করলেই সব থেকে ভালো । 

 কুরবানীর পশু জবাই করার নিয়ম সম্পর্কে আরো বলা আছে পশু জবাই করার জন্য ছুরি ভালোভাবে ধার দিয়ে নিতে হবে। যাতে জবাই করার সময় প্রচুর কষ্ট না হয়। অনেকে একটি ছুরি দিয়ে একাধিক প্রচুর কুরবানী করে থাকেন সেই ক্ষেত্রে শেষের দিকে  ধার কমে যায় । তাই  ছুরিকে ধার দিয়ে নেওয়া উচিত রাসুল সাঃ বলেন জবাই করার আগে  ছুরি ভালোভাবে  ধার দিয়ে নিতে হবে । কুরবানী করার সময় পশুকে পশুর  কাত হয়ে সোয়ানোউচিত । 

পবিত্র কুরআনুল কারীমে সুস্পষ্ট বলা হয়েছে তোমরা যদি আল্লাহকে ভালোবাসো,তাহলে আমাকে অনুসরণ করো আল্লাহ তোমাদের ভালবাসবেন । আমরা যারা পশু কুরবানী করি সবাইকে পশু কোরবানির নিয়ম কানুন মনে  রাখতে হবে তাতে আমাদের কুরবানী সম্পূর্ণভাবে সঠিক হয় এবং জবাই প্রক্রিয়া রাসুল সালাম দেখানোর মতে হয় । 

অন্যদিকে রাসূল সাল্লাল্লাহু সালাম বলেছেন তোমরা যখন জবাই করবে তখন তোমাদের ছুরি গুলো খুব ভালোভাবে ধারালো করে নাও তবে তোমরা তোমাদের পশুকে আরাম করে জবাই করতে পারবে। আরাম দিতে পারো এবং জবাই করতে পারো । কুরবানী ঈদ ও ঈদুল আযহা পালন করছি ঈদুল আযহার একটি অংশ এতে যারা হাজী তাদের কুরবানী করতে হয় আর যারা হজে গমন করেনি তারা তাদেরকে ওয়াজিব হলেও  কুরবানী করবেন । 

 কুরবানীর পশু জবাই করার নিয়ম সম্পর্কে বলতে গেলে রাসুল (স) এই হাদিসটি উল্লেখ্য করতে পারি।  রাসূল সাল্লাহু সাল্লাম আরো বলেন পশুকে আরামের সঙ্গে জবাই করতে হবে যাতে সে ধীরে ধীরে নিশেষ হয়ে যেতে পারে অনেক সময় কসাই অথবা যারা গরুর গোস্ত বানানো হয় তারা পশু নড়াচড়া করা অবস্থায় পায়ের রগ কাটা শুরু করে দেয় এটা করলে পশুকে সুন্নত  জবাই করা হয় না। 

পশু জবাই এর কিছু নিয়ম ।  কুরবানীর পশু জবাই করার নিয়ম

১. পরশু দৃষ্টি আড়ালে  ছুড়িতে শান দেওয়া

২. পশুকে বাম  কাটে শোয়াতে হবে পশু যেন কিবলামুখী থাকে

৩. জবাইয়ের চুরি দাঁড়ালো করে নেওয়া

৪. জবাইয়ের সময় বিসমিল্লাহ পাঠ করার 

৫. দুজনে জবাই করতে পারবেন নারী পুরুষ 

৬.পশু জবাই কিংবা প্রস্তুত করার কারণে দেখিয়ে নামাজ বা জামাত ছেড়ে দেওয়া যাবে না

৭. জবাইয়ের সময় পশুর খাদ্যনালী শাসনালী রক্তনালী কেটে রক্ত প্রবাহ নিশ্চিত করা


তাই আমরা যারা পশু কুরবানী করি বা করব, সবাইকে খেয়াল রাখতে হবে যাতে আমাদের কুরবানী সম্পন্নভাবে সঠিক হয় । আল্লাহ আমাদের জেনে বুঝে নিয়ম অনুযায়ী কুরবানী পশু জবাই করার তৌফিক দান করুক আমিন। 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads