এস.এস.সির পর অবসর সময়ে যে পরিকল্পনা করবেন

এস.এস.সির পর অবসর সময়ে যে পরিকল্পনা করবেন

আজকের এই পোস্টটি আমি তুলে ধরব এসএসসি পরীক্ষার্থীর যারা পরীক্ষা শেষে বিভিন্ন ধরনের পরিকল্পনা করেন তাদের জন্য আজকের আমার এই পোস্টটি। আমরা অনেকেই বলি পরীক্ষা শেষ হলে আমরা এটা করব সেটা করব কিন্তু প্রকৃতপক্ষে আমাদের একটা হয় না তাই এই সময়ে আমাদেরকে সময়টাকে কাজে লাগাতে হবে । এই সময়টিতে অনেক কিছু শেখার ও জানার কিছু আছে । তাই আমি এই পোস্টটি কিছু গুরুত্বপূর্ণ টপিকের মাধ্যমে শেয়ার করলাম আপনাদের কাছে । 

পড়ালেখা থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা:

আমাদের পরীক্ষা শেষ হতে না হতেই আমাদের পরিবারে মা বাবা ভাই বোন বলে কলেজে পড়ার শুরুর কথা আবার অনেকেই আমাদের মধ্যে আছে এসএসসি পরীক্ষা দিতে না দিতে কলেজে পাঠ্যবইএই আয়ত্ত এনে ফেলেছে ।কেউ বা নিজের ইচ্ছায় বা ফ্যামিলির   চাপে । তবে তোমায় যদি  পড়ার মনে হয় তবে তুমি পড়বে না হলে নেই  তবে নিজের ইচ্ছার বিরুদ্ধে টেবিলে  কাছে না যাওয়াই ভালো । 

ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন: 

 পরীক্ষার পর আমরা ইংরেজিতে দুর্বলতা থাকলে এই সময়টুকু সঠিকভাবে ইংরেজি শিখতে পারি অথচ শেখার অনেক কিছুই বাকি আনন্দ নিয়ে শেখার গুরুত্ব হওয়া উচিত বই পড়া দিয়ে । কঠিন শব্দের মানে জানতে অভিযান ঘেঁটে দেখো বা ভালো ভালো মুভি দেখতে পারো ইংলিশ মুভি এতে করে আমাদের ইংরেজি ভাষা দক্ষতা অর্জন সহজে হবে ।

আমার মগজ ব্যস্ত থাকুক : 

আমাদের ছাত্র-ছাত্রীদের পরীক্ষার পর আলসে দোষের আকর হয় । তারা মগজ তাকে আনন্দ দিয়ে ব্যস্ত রাখতে অবসরের সময়ে বিভিন্ন ধরনের গেম খেলে এতে করে ব্রেন্টের চাপ পড়ে দেখা যায় পরবর্তীতে তাদের কোন পড়ায় মাথায় থাকে না তাই কোন রকম সময় নষ্ট না করে আজকেই শিখে ফেলতে পারো  বিভিন্ন ধরনের গল্পের বই, ছড়ার বই, বাংলা সাহিত্য, ও বিভিন্ন ধরনের  আনন্দদায়ক বই । মোটকথা পরীক্ষার প্রশ্নের পর আনন্দের প্রশ্নের সমাধান খুঁজে  নিজের মস্তিষ্কে ভালো কাজে ব্যস্ত রাখো ।যাতে করে কলেজের দুইটা বছর কোনরকম পড়ালেখার জন্য চিন্তা না করতে হয় । আমি প্রথমেই বলবো ইংলিশ শিখুন কিন্তু আপনি ভবিষ্যতে যে বিষয়ে বেছে নেন এটা আপনার পথ অনেকটা সহজ করে দিবে দ্বিতীয়ত কম্পিউটারে কিছু  বেসিক কোর্স আছে তা শিখে রাখুন এটা পরবর্তীতে আপনার কাজে লাগবে 

তাছাড়া আপনি এই সময়ে কিছু পরিকল্পনা করতে পারবেন এমন কিছু পরিকল্পনা তাই নিজে উল্লেখ করা হলো ।

১.প্রকৃতির মাঝে হারিয়ে যান:

 আপনি সুন্দর একটি পরিবেশে হাঁটতে পারেন। সবুজে ভরা প্রকৃতির হেঁটে হেঁটে আপনার অবসর সময়টুকু কাজে লাগাতে পারেন । প্রকৃতির মুক্ত বাতাস আপনার মনকে প্রফুল্ল করে দিবে । 

২.সেবামূলক কর্মকাণ্ড:

আপনি চাইলেই স্বেচ্ছাসেবক  কাজে যোগদান করতে পারবেন যেমন কোন প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবক হিসেবে বাচ্চাদের শিক্ষা প্রদান করতে পারেন প্রয়োজনীয় ক্ষেত্রে নিজেকে সেবক হিসেবে গড়ে তুলতে মানবতা কাজ করতে পারবেন এতে আপনার অনেক অভিজ্ঞতা বাড়বে এবং সময়টুকু সঠিক ভাবে ব্যবহার করা হবে । 

৩.বইয়ের মাঝে ডুবিয়ে যান:

 আপনি চাইলেই অবসর সময়ে বিভিন্ন ধরনের গল্পের বই ,কবিতা ,আবৃত্তি, উপন্যাস, নাটক, ইত্যাদি বিভিন্ন ধরনের বই পড়তে পারেন।এছাড়াও বিজ্ঞানের বই বিজ্ঞানের খুঁটিনাটি বিষয় জানতে পারেন এতে আপনার অনেক ভালো লাগবে । 

৪.বন্ধুদের সাথে সময় কাটান: জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যমে বন্ধু-বান্ধবদের সাথে হাই-হ্যালো করে আনন্দ উপভোগ করতে পারেন এবং খেলাধুলা করতে পারেন সবাই মিলে ক্রিকেট ফুটবলে মেতে উঠতে পারেন বন্ধুদের সাথে পুরনো সম্পর্ক ঝালিয়ে নিতে কোন বিকল্প নেই এতে করে আপনার মন অনেক ভালো হবে। 

৫.আনন্দ নিয়ে পড়া শুরু করুন যেকোনো বইয়ে  আর লিখতে পারলে লিখুন

 এখন আমি পরামর্শ দিব আপনি ঠিক কোন ধরনের লেখা পছন্দ করেন,আর হ্যাঁ আমি কোন ক্লাসের বইয়ের কথা বলছি না সত্যি বলছি শেষ কবে আপনি আপনার প্রিয় কোন বই বা লেখা নিয়ে বসেছিলেন মনে আছে তাই পছন্দের বইটি নিয়ে বসে পড়ুন আর বইয়ে মাঝে ঢুকিয়ে দিন আপনি বইয়ের পাতার সাথে আপনার পছন্দের জগতে চলে যাবেন ।তাই বেশি নিন আপনার পছন্দের বই ম্যাগাজিন অথবা পত্রিকা আপনার পড়াটা উপভোগ করতে পারবেন আর পরা যদি আপনার শখ হয়ে থাকে তাহলে এখনি সেরা সময় আপনার পছন্দের বইগুলো পড়া শেষ করে ফেলার এখনো উপযুক্ত সময় । 

৬.সিনেমা দেখুন এবং গান শুনুন

 আপনার পরীক্ষার আগে বা পরীক্ষা চলাকালীন সময় কত কত দিন সিনেমা মুক্তি পেয়েছে আপনি জানেন আপনি যে টিভি সিরিজ পছন্দ করেন তা কতগুলো বড় মিস করে ফেলেছেন দুঃখিত হবার কিছু নেই । আপনি ইউটিউব থেকে ডাউনলোড করে নিতে পারেন এবং বিভিন্ন ধরনের পছন্দের গান শুনুন এবং সিনেমা দেখুন । 

৭.পরিবারের সাথে সুন্দর সময় কাটান

 এই পৃথিবীতে আপনাকে সব থেকে বেশি সময় কে বা কারা ভালোবাসে নিচ্ছে আপনার বাবা-মা ভাই বোন আপনার পরিবার। আবার ঠিক একইভাবে আপনার ভালোবাসা থেকে বেশি  জমানো জন্য তাদের ।

 তাহলে আর দেরি না করে পরিবারের সাথে থেকে এতদিন পড়ালেখা করে থাকেন তাহলে এই সময়ে পরিবারে সবাইকে একটু বেশি সময় দিন । আরজু পরিবার থেকে দূরে থেকে পড়ালেখা করে থাকেন তবে এক্ষুনি ব্যাগ গুছিয়ে বাড়ির পথে পা বাড়ান সবাই নিচে আপনার জন্য অপেক্ষা করছে বাড়িতে গেলে সাহায্য করুন বাবার কাছে ঘরের  কাজে মাকে । ভাই বোন ও তার পরিবারের অন্য সবাইকে নিয়ে ভালোবাসা আর আনন্দে মেতে থাকুন সারাক্ষণ । 

অবসর সময় মানে মুক্ত সময় সাধারণ যখন আপনি কাজ করছেন না বসে আছেন অথবা সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুদের সাথে গল্প করেছেন আপনার কাছে অসহ্য হয়ে উঠতে পারে কর্মহীন সময়টা চাইলে একে উপভোগ্য করে তুলতে পারেন বন্ধুবান্ধবদের সাথে। অবসর সময়কে সঠিকভাবে ব্যবহার  করতে বন্ধু-বান্ধবদের সাথে সঠিকভাবে ব্যবহার করুন। আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এতটাই ব্যস্ত থাকি যে, আমাদের মন শান্তির কথা চিন্তা করি না। পড়ালেখার পাশাপাশি অবশ্যই সময় কি নিজের জন্য একটু সময় আমার বের করতে পারি না। সপ্তাহ জুড়ে ক্লান্তিকর কর্মব্যস্ততার পর অবসর সময় আর তাকে একটু শান্তি দিতে  পারি না । অবসর সময় কিভাবে উপভোগ করা যায় আপনার সব ইচ্ছা চিন্তা করতে পারেন যা আপনাকে আনন্দ দিবে । আত্মার শান্তির জন্য অবসর সময় হতে পারে একটি উপযুক্ত সময় । এই সময় আপনি বিভিন্ন ধরনের পরিকল্পনাগুলো করতে পারেন এতে করে আপনার অনেক ভবিষ্যৎ পরিকল্পনা গুলো সুন্দর হবে । 

আশা করি প্রিয় এসএসসি পরীক্ষার্থী ভাই ও বোনেরা আমার এই আর্টিকেলটি পড়ে আপনাদের অনেক উপকৃত হতে পারে আপনারা এই সময়টুকু সঠিক ভাবে কাজে লাগান এতে করে আপনারা অনেক উপকৃত হতে পারবেন আশা করি । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads