আজ বাংলা কত তারিখ (bangla calendar) আজকের বাংলা তারিখ

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
আজ বাংলা কত তারিখ Cover Img

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ

আজ বাংলা কত তারিখ এটা লিখে অনেকে ইন্টারনেটে সার্চ করছেন । তাই আজকের পোস্টে আমরা আজ বাংলা কত তারিখ অথবা বাংলা ক্যালেন্ডার (bangla calendar)  আপনাদের সঙ্গে শেয়ার করব আশা করছি এটি আপনাদের অনেক কাজে লাগবে। যদিও একটা সময় বাংলা ক্যালেন্ডারের ব্যাপক প্রচলন ছিল কিন্তু বর্তমান সময়ে ইংরেজি ক্যালেন্ডারের প্রচলন সবচেয়ে বেশি। বর্তমানে প্রায় সব কাজেই ইংরেজি বর্ষপঞ্জিতেই হিসাব করা হয়েছে। 

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar January 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar February 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar March 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar April 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar May 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar June 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar July 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar August 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar  September 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar October 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar November 2023

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ
Bangla Calendar December 2023

তবে গ্রামগঞ্জে কৃষক পর্যায়ে এখনো পর্যন্ত (bangla calendar)  বাংলা ক্যালেন্ডারের অথবা বাংলা বর্ষপঞ্জির ব্যাপক প্রচলন রয়েছে। তবে মাঝে মাঝে আমরা যারা ইংরেজিতে দিন গণনা কাজে অভ্যস্ত তাদের (bangla calendar)  বাংলা ক্যালেন্ডারের প্রয়োজন হয়। আপনার প্রয়োজনের কথা মাথায় রেখেই আজকে এই পোস্টে বাংলা ক্যালেন্ডার (bangla calendar) ২০২৩ সম্পর্কে আপনার সামনে তুলে ধরছি। আশা করছি যারা বাংলা ক্যালেন্ডার খুঁজছেন তারা এখান থেকে অনেক বেশি উপকৃত হবেন। 

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ

উপরে অলরেডি বাংলা ক্যালেন্ডার (bangla calendar)  ২০২৩ আপনাদের সামনে উপস্থাপন করেছি।আমরা জানি যদিও বর্তমান সময়ে ইংরেজি হিসেবে সব কাজ করা হয় কিন্তু কিছুদিন আগেও আমরা ফসল ফলানোর ক্ষেত্রে বাংলা ক্যালেন্ডারে হিসাব মেনে কাজ করতাম। যদিও এখনো আমাদের বাবা চাচা অথবা মুরুব্বিরা বাংলা ক্যালেন্ডার (bangla calendar)  এই সব অনুসারে ফসল মারাই অথবা ফসল ভাপনের কাজ করে থাকেন। তবে যাই হোক বাংলাতে অথবা ইংরেজিতে যেভাবেই করি না কেন মাঝে মাঝেই আমাদের বাংলা ক্যালেন্ডার এর প্রয়োজন হয়। তাই হয়তো সেই প্রয়োজনেই আপনি এখানে এসেছেন বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানার জন্য। 

আজ বাংলা কত তারিখ সেটা যদি জানতে চান তাহলে উপরে দেওয়া ক্যালেন্ডার থেকে আপনি সেগুলো জেনে নিতে পারবেন। যদি আজকের বাংলা তারিখ জানতে চান তাহলে উপরে যে ক্যালেন্ডার দেয়া রয়েছে সেগুলো থেকে ইংরেজি ক্যালেন্ডার এর দিন তারিখ নির্বাচন করুন তাহলে সেখানেই আজকের বাংলা কত তারিখ সেটা দেখতে পারবেন। যারা ইংরেজি ক্যালেন্ডার ব্যবহারের নিয়ম জানেন তারা অলরেডি আশা করছি বাংলা ক্যালেন্ডার নিয়ম জানেন। ইংরেজি ক্যালেন্ডার আজকের তারিখ নির্বাচন করার পর সেই তারিখের নিচেই আজকের বাংলা তারিখ লেখা থাকবে। 

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ

যদিও বাংলা ক্যালেন্ডার (bangla calendar) সর্বপ্রথম সম্রাট আকবরের সময় প্রণয়ন করা হয়েছিল কিন্তু বর্তমানে এটার প্রচলন ধীরে ধীরে কমে যাচ্ছে। আধুনিক এই সময়ে শুধুমাত্র মাঝে মাঝে আজ বাংলা কত তারিখ সেটা জানার জন্য আমার ইন্টারনেটে সার্চ করে জেনে নেই। মূলত সম্রাট আকবরের সময় জনগণের কাছ থেকে খাজনা আদায়ের ক্ষেত্রে চন্দ্র মাসের হিসাব করা হতো কিন্তু দেখা যেত চন্দ্র মাসের হিসাবের সঙ্গে ফসল মারা এর হিসাব অনেক সময় মেলেনা। তাই খাজনা আদায়ের সুবিধার্থে সম্রাট আকবরের নির্দেশে বাংলা ক্যালেন্ডার (bangla calendar)  প্রচলন করা হয়। তারপর থেকেই বাংলা ক্যালেন্ডারের প্রচলন চলে এসেছে এখনো পর্যন্ত সেই নিয়ম চলমান রয়েছে। 

বাংলা ক্যালেন্ডার সম্পর্কে সম্পূর্ণ নিজস্ব মতামত তুলে ধরছি। আমরা ছোটবেলায় পড়েছি ১২ মাসের ছয় ঋতু কিন্তু বর্তমানে আবহাওয়া অথবা জলবায়ু পরিবর্তনের ফলে সেগুলো তেমন লক্ষ্য করা যাচ্ছে না ১২ মাসের ছয় ঋতু আগের মত চোখে পড়ছে না। যদি এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত মতামত। 

যাই হোক যারা আজকের বাংলা কত তারিখ সেটা জানতে চাচ্ছেন আশা করছি আপনারা এই পোস্টের মাধ্যমে উপকৃত হয়েছেন। 

বাংলা ১২ মাসের নাম । আজ বাংলা কত তারিখ (bangla calendar)  

বৈশাখ
জ্যৈষ্ঠ
আষাঢ়
শ্রাবণ
ভাদ্র 
আশ্বিন 
কার্তিক 
অগ্রহায়ণ 
পৌষ 
মাঘ
ফাল্গুন 
চৈত্র

বাংলা ১২ মাসের নাম এবং ছয় ঋতুর নাম

বৈশাখ ও জৈষ্ঠ - গ্রীষ্মকাল
আষাঢ় ও শ্রাবণ -বর্ষাকাল
ভাদ্র ও আশ্বিন - শরৎকাল
কার্তিক ও অগ্রহায়ণ - হেমন্ত কাল
পৌষ ও মাঘ - শীতকাল
ফাল্গুন ও চৈত্র - বসন্তকাল

বাংলা ছয় ঋতুর নাম । আজ বাংলা কত তারিখ (bangla calendar)  

গ্রীষ্মকাল 
বর্ষাকাল 
শরৎকাল 
হেমন্তকাল 
শীতকাল 
বসন্তকাল

বাংলা ১২ মাসের নাম বাংলা ও ইংরেজিতে

বাংলায়ইংরেজিতে
বৈশাখboishakh
জ্যৈষ্ঠJoishtho
আষাঢ়Ashar
শ্রাবণShrabon
ভাদ্রVadro
আশ্বিনAshwin
কার্তিকKartik
অগ্রহায়ণOghrohayon
পৌষPoush
মাঘMagh
ফাগুনFalgun
চৈত্রChoitro

আজ বাংলা কত তারিখ (bangla calendar)  আজকের বাংলা তারিখ বের করার সবচেয়ে সহজ উপায়

যদি আপনি আমার এই পোস্টে এসে থাকেন তাহলে আপনাকে বলব আপনি চাইলে আমার এই পোস্টে আসার চেয়ে আরো সহজ উপায়ে আজকে বাংলা কত তারিখ সেটা জানতে পারবেন। আপনি যদি গুগলে সার্চ করেন আজ বাংলা কত তারিখ তাহলে গুগল তার নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেই আপনাকে আজকের বাংলা কত তারিখ সে সম্পর্কে তথ্য জানিয়ে দেবে। তবে আপনি এই পোষ্টের মাধ্যমে আজ বাংলা কত তারিখ এটা জানার পাশাপাশি পুরো বাংলা বছরের ক্যালেন্ডার পেয়ে যাবেন।

আজ বাংলা মাসের কত তারিখ । বাংলা ক্যালেন্ডার ২০২৩

ইংরেজি মাস অথবা ক্যালেন্ডার অনুযায়ী বাংলা মাস অথবা তারিখ বের করার নিয়ম। যদি আপনি ইংরেজি ক্যালেন্ডারের সাহায্যে বাংলা ক্যালেন্ডারের তারিখ বের করতে চান তাহলে একটা সহজ টেকনিক বলে দিচ্ছে। যদিও এটার মাধ্যমে সরাসরি তারিখ বের করা সম্ভব নয় তবে একটা ধারণা পাওয়া সম্ভব। দেখুন ইংরেজি ক্যালেন্ডার অনুসারে কিছু কিছু মাস রয়েছে যেগুলো ৩১ দিনে হয় আবার কিছু কিছু মাস রয়েছে যেগুলো ৩০ দিনে হয়। আর এগুলো এলোমেলো অবস্থায় থাকে কখন কোনটা ৩১ দিন কোনটা ৩০ দিন বোঝা কঠিন। কিন্তু বাংলা ক্যালেন্ডার অনুযায়ী প্রথম পাঁচ মাস ৩১ দিনে হয় এবং পরবর্তী সাত মাস ৩০ দিনে হয়। আরেকটা বিষয় সাধারণত বাংলা মাস ইংরেজি মাসের অর্ধেক থেকে শুরু হয়। যেহেতু বাংলা নববর্ষ এপ্রিল মাসের ১৪ তারিখে হয়েছে তাই প্রত্যেক মাস এমন ভাবেই ইংরেজি মাসের অর্ধেক থেকে শুরু হবে। 

সেই হিসেবে এপ্রিলের পর মে মাস আসবে এবং মে মাসের অর্ধেক থেকে শুরু হবে বাংলা বছরের জৈষ্ঠ মাস। এভাবে হিসেব করলে আমরা মোটামুটি ভাবে ইংরেজি মাস অনুযায়ী বাংলা মাসের তারিখ সম্পর্কে একটা ধারণা পেতে পারবো। 

ক্যালেন্ডার অনুযায়ী বাংলা তারিখ বের করা নিয়ম। আজ বাংলা কত তারিখ

আমাদের দেশে সাধারণত বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানের প্রচারের জন্য ক্যালেন্ডার প্রিন্ট করে ফ্রি বিতরণ করে থাকে। কিন্তু সেই ক্যালেন্ডার গুলো প্রত্যেকটা স্বয়ংসম্পূর্ণ হয় না। একজন সচেতন নাগরিক হিসেবে আমাদেরকে অনেক সময় বাংলাদেশের জন্য উপযোগী স্বয়ংসম্পূর্ণ ক্যালেন্ডার কিনে নিতে হয়। বিশেষ করে সরকারি ক্যালেন্ডার গুলো অনেক বেশি কার্যকর আমাদের জন্য কারণ সেগুলোতে বাংলা ইংরেজি আরবি মাসের হিসাব এর পাশাপাশি বিভিন্ন সরকারি ছুটিগুলো বিস্তারিত ভাবে দেওয়া থাকে। 
যদিও সরকারি ক্যালেন্ডার গুলো ফ্রিতে পাওয়া যায় না তাই আমাদেরকে বিভিন্ন লাইব্রেরী থেকে সেগুলো কিনে নিতে হয়। 

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বিশেষ দিন সমূহ

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী কয়েকটি বিশেষ উল্লেখযোগ্য উৎসব বা দিন রয়েছে। যেগুলো বাঙালি সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। বাঙ্গালীদের সংস্কৃতির সাথে জড়িয়ে রয়েছে যেই উৎসব অথবা উল্লেখযোগ্য দিনগুলো তা নিচে দেওয়া হল-
  • পহেলা বৈশাখ
  • পহেলা ফাল্গুন 
  • নবান্ন উৎসব
  • দুর্গাপূজা
পহেলা বৈশাখ বা নববর্ষঃ পহেলা বৈশাখ বা নববর্ষ বাঙালি সংস্কৃতির উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের উৎসব আয়োজন করে থাকে। এটি বাংলাদেশ একটি সর্বজনীন উৎসব হিসেবে পরিচিত। পহেলা বৈশাখ কে কেন্দ্র করে বাঙালির ঘরে ঘরে উৎসবের আমেজ লক্ষ্য করা যায়। গ্রামগঞ্জে বিভিন্ন মেলার আয়োজনের পাশাপাশি শহরের জীবনেও এটার প্রভাব লক্ষ্য করা যায়। 
পহেলা ফাল্গুনঃ পহেলা ফাল্গুন কে কেন্দ্র করেও বাঙ্গালীদের মাঝে এক ধরনের উৎসবের আমেজ লক্ষ্য করা যায়। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে পহেলা ফাল্গুন সাধারণত ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখে অনুষ্ঠিত হয়ে থাকে। সেদিন বাঙালি রমণীরা নতুন নতুন পোশাক পরে ঘর থেকে বেরোয়। একটা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় বাঙ্গালীদের মাঝে। যেহেতু পহেলা ফাল্গুন বসন্ত থেকে বরণ করে অর্থাৎ বসন্ত শুরু হওয়ার প্রথম দিন তাই এই দিনটাতে বাঙালির মনে অন্যরকম উদ্দীপনা কাজ করে। 
নবান্ন উৎসবঃ নবান্নের উৎসবে বাঙ্গালীদের ঘরে ঘরে নতুন ফসল ঘরে তোলার উৎসব শুরু হয়। নতুন ফসলের চাল দিয়ে নতুন নতুন পিঠাপুলি বানিয়ে প্রতিবেশীদের মাঝে বিতরণ করা হয়। এছাড়া প্রত্যেক বাঙালির ঘরে ঘরে মেহমান আপ্যায়নের উৎসব চলে। নবান্ন উৎসবের মাধ্যমে বাঙালির ঘরে ঘরে আনন্দ দোলা দিয়ে যায়। 
দুর্গাপূজাঃ হিন্দু ধর্মাবলম্বীদের জন্য জনপ্রিয় একটি দিন হচ্ছে দুর্গাপূজার দিন। দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মাঝে এক বিশেষ ধরনের আনন্দ উৎসব  ইত্যাদি লক্ষ্য করা যায়। 



শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads