যানজট অনুচ্ছেদ Class 6, 7, 8, 9

যানজট অনুচ্ছেদ  Class 6, 7, 8, 9

 যানজট অনুচ্ছেদ 

যানজট একটি বিরাট ধরনের সমস্যা যা বড় বড় শহরের গুলোতে দেখা যায় ।  শহরগুলোতে প্রতিদিন যে দৃশ্য চোখে পড়ে তা হলো যানজট । এই সমস্যা সব থেকে বেশি দেখা দেয় বাংলাদেশের রাজধানী ঢাকাতে । বাংলাদেশের রাজধানী দুই ভাগে ভাগ করা যায় ঢাকা উত্তর সিটি ও ঢাকা দক্ষিণ সিটি । এখানে সকাল দুপুর বিকেল রাত সবসময়  যানজট থাকে । বাস, ট্রাক, কার, অটোরিকশা, বাইক ইত্যাদি মিলিয়ে কয়েক লাখ যান চলাচল করে প্রতিদিন । ইতিমধ্যে যানজট নিরসনের জন্য সরকার উড়াল সেতু, ওভারব্রিজ, আন্ডার পাস, নতুন রাস্তা লিংক রোড, মেট্রো রেল ইত্যাদি বিকল্প দ্রুত বাস্তবায়নের প্রচেষ্টা  অব্যাহত রেখেছে । যানজট নিরসনের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে ট্রাফিক পুলিশ যা জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হলে যানজট অনেকখানি  স্বস্তি পাবে বলে  বিশেষজ্ঞরা আশা করেন । যানজটের কারণে দুর্ভোগের শিকার হচ্ছে রোগী, ছাত্র-ছাত্রী, অফিসকর্মী সাধারণ মানুষ । নির্দিষ্ট সময়ে ২-৩ ঘণ্টা আগে রওনা হয়ে সঠিক সময়ে গন্তব্যে পৌঁছানো যায় না । এসব কারণে যানজট অস্বস্তিক হয়ে ওঠে । জনগণের প্রয়োজনের সাথে তাল মিলিয়ে যানবাহনের সংখ্যা বৃদ্ধি বাড়ছে যা তৈরি হয়েছে যানজট । 

যানজট সমস্যা ও সমাধান অনুচ্ছেদ

যানজট বলতে যানবাহনের জট। রাস্তায়  যানবাহন যখন স্বাভাবিক  গতিতে চলতে না পেরে অস্বাভাবিক  জটের সৃষ্টি করে তখন তাকে আমরা যানজট বলে থাকি । মানুষ জীবন জীবিকার তাগিদে গ্রাম থেকে শহরে আসতেছে । যানজটের ফলে অসংখ্য কর্ম ঘন্টা  ক্ষতির সম্মুখীন হয়  । প্রয়োজনীয় কাজগুলো যথাসময়ে করা সম্ভব হয় না । যানজটের কারণে রাষ্ট্রীয় ও সামাজিক জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে ।  নগর উন্নয়নের জন্য পরিচালিত কর্মকাণ্ডগুলো হওয়া উচিত  সুপরিকল্পিত । আমাদের দেশের যানজট অতি পরিচিত দৃশ্য নাগরিক জীবনের এক ভোগান্তির অনুষঙ্গ । রাস্তায় প্রযোজনে তুলনায় অতিরিক্ত গাড়ি যখন স্বাভাবিক গতিতে চলতে  ব্যর্থ হয় তখনই যানজট হয় । যানজটের কারণে রাস্তাঘাটে  ছিনতাই এর মত বিভিন্ন অপরাধ সংগঠিত হচ্ছে । আমাদের মূল্যবান সময়কে আমাদের ভুলে জন্য যানজটের কাছে হারাতে হচ্ছে । কর্ম ক্লান্তির পর যানজটের আবদ্ধ থাকা সাধারণ মানুষের জীবনকে দুর্বিষহ করে তোলে ।যানজট নিরেশনে আমাদের সবার সচেতনতা কার্যকর ভূমিকা রাখতে  হবে । যদি কোন কারণে বেশি কিছু  যানবাহন রাস্তায় প্রায় অচল অবস্থায় পড়ে থাকে তখন এটি  যানজট । যানবাহনে চালকরা তাদের ইচ্ছা মতো যানবাহন চালাতে চাই । অবৈধভাবে  যেখানে সেখানে যানবাহন পার্কিং করে এটিও যানজটের জন্য দায়ী । তবে যানবাহনের কার্যকর থেকে সবচেয়ে বেশি জোর দিতে হবে ট্রাফিক পুলিশকে এর জন্য প্রয়োজনীয় গণ সচেতনতা । এভাবেই মুক্তি পাবো অসহনীয় যান   জটের হাত থেকে । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads