বৃক্ষরোপণ অনুচ্ছেদ সকল শ্রেণী

বৃক্ষরোপণ অনুচ্ছেদ

বৃক্ষরোপণ অনুচ্ছেদ 

গাছ লাগানোর অপর নাম বৃক্ষরোপণ আমাদের আশেপাশে, রাস্তার ধারে, বাগানে, পার্কে, খালি জমিতে গাছ লাগানো হচ্ছে বৃক্ষরোপণ । গাছ না থাকলে আমাদের অস্তিত্ব অসম্ভব । গাছ আমাদের প্রাকৃতিক পরিবেশের একটি অপরিহার্য অংশ । গাছ আমাদের বিভিন্ন উপায়ে সাহায্য করে । বেঁচে থাকার জন্য আমাদের অক্সিজেন দরকার । এই অক্সিজেন গাছ দ্বারা  সরবরাহ করা হয় । ফল থেকে থেকে আমরা খাবার খাই ।গাছ থেকে কাঠ পাওয়া যায় । কাট আসবাবপত্র, ঘরবাড়ি, নৌকা লঞ্চ জাহাজ তৈরিতে ব্যবহৃত হয়। নদী বা সৈকতের ধারে গাছ লাগালে মাটির ক্ষয় রোধ করা যায় ।  আমাদের  দৈনন্দিন জীবন অনেক উপায়ে গাছ দ্বারা সমৃদ্ধ হয় । গাছপালা বায়ু দূষণ কমাতে সাহায্য করে। দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার জন্য মোট এলাকার ন্যূনতম ২৫% বনভূমি প্রয়োজন কিন্তু আমাদের তুলনায় অনেক কম।  আমাদের দেশে ৯ শতাংশ জমি বনভূমি।  বৃক্ষরোপণ হল বেশি বেশি গাছ লাগানো। সবুজ ঘাস সবুজ প্রাণ সবুজ দেশ সবুজ বাঁচিয়ে রাখবে এই বিশ্ব পরিবেশকে অর্থাৎ গাছ লাগাও প্রাণ বাঁচাও। পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপণ খুবই জরুরী । পরিবেশের ভারসাম্য  রক্ষায় বৃক্ষরোপণ অপরিহার্য । গাছের পাতা শিকড় এবং   ছাল থেকে ওষুধ তৈরি করা হয় । পৃথিবীর দিন দিন বিশ্ব তাপমাত্রা বাড়ছে, পৃথিবীজুড়ে কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের পরিমাণ বৃদ্ধির কারণে গ্লোবাল ওয়ার্মিং বৃদ্ধি  পাচ্ছে । আমাদের দেশের পরিবেশ,   সেই শহরাঞ্চল দূষিত হচ্ছে। আমাদের বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়ছে। লোকেরা জ্বালানিও সরবরাহের জন্য জন্য গাছ কেটে ফেলছে এবং বন ধ্বংস করেছে।  বন উজারের ফলে বনের গাছ গাছপালা উর্বর হয়ে উঠছে । 

বৃক্ষরোপণ অনুচ্ছেদ Class 5, 6, 7, 8, 9

গাছপালা বায়ু দূষণ কমাতে সহায়তা করে । মানুষসহ পৃথিবীর প্রাণী জীবন ও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বৃক্ষের সঙ্গে সম্পর্কিত। প্রাকৃতিক ভারসাম্য রক্ষা তাগিদে বৃক্ষরোপণ  কোন বিকল্প নেই।  বৃক্ষ  প্রকৃতি ও জীবজগতের অপরিহার্য অংশ । বৃক্ষ ছাড়া পৃথিবীর বুকে প্রাণের অস্তিত্ব ও কল্পনাহীন । জীবন ও  পরিবেশের সম্পর্ক অবিচ্ছিন্ন জীবনকে বাঁচিয়ে রাখতে হলে পরিবেশের ভারসাম  বজায় রাখতে হবে।কিছু মানুষ আছে স্বার্থপর চাহিদা মেটানোর জন্য গাছ কেটে  ধ্বংসধ্বংস করে।এই ধ্বংস আমাদের পরিবেশের ভারসাম্যকে ক্ষতিগ্রস্ত করছে ।গাছপালা বায়ু দূষণ কমাতে সাহায্য করে ।গাছপালা বনের অভাবে আমাদের  দেশ ও  জনবসতিহীন মরুভূমিতে পরিণত হবে ।বৃক্ষ আমাদের নিকট বিভিন্নভাবে খুবই গুরুত্বপূর্ণ । ফল এবং ভিটামিন সরবরাহ করার মাধ্যমে গাছ আমাদের খাদ্য চাহিদা মেটায় । আমাদের শ্বাস প্রশ্বাসের জন্য অক্সিজেন প্রয়োজন আর এই অক্সিজেনকে বৃক্ষ সরবরাহ করে থাকে । আমাদের বাস্তুসংস্থান গত ভারসাম্য রক্ষায় গাছপালার ভূমিকা অনেক বেশি । গাছপালা পশু পাখি আশ্রয় অক্সিজেন সরবরাহের মাধ্যমেআমাদেরকে এই ভারসাম্য রক্ষা করতে  সহায়তা করে ।গাছপালার অভাবে একটি দেশ মরুভূমিতে পরিণত হয় এবং সেখানে কোন জীবন্ত প্রাণী বাস করতে পারে না । তাই গাছপালা রোপণ করা আমাদের জন্য আবশ্যক । এগুলোর  রাস্তার পাশে শিক্ষা প্রতিষ্ঠানের চারপাশে এবং যেকোন খোলা জায়গায় রোপন করা যেতে পারে ।ফলে পরিবেশ ভারসাম্য রক্ষার জন্য, জীবন উপযোগী পরিবেশের জন্য পর্যাপ্ত সংখ্যক গাছ লাগানো  আজ  অবশ্যই পালনীয় দায়িত্বে পরিণত হয়েছে ।  সুপরিকল্পিতভাবে সরকারি ও বেসরকারি  সহায়তায় আওতায় বৃক্ষরোপণ কর্মসূচি ও পরিচর্যার ভার গ্রহণ করতে হবে ।তাই আমাদের নিজেদের স্বার্থে আমাদেরকে বেশি বেশি বৃক্ষ রোপন করা উচিত , তাহলে পরিবেশ ও জীবন সুন্দর হবে ।


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads