ফিতরা কত টাকা ২০২৩। ফিতরা দেওয়ার নিয়ম

ফিতরা কত টাকা ২০২৩। ফিতরা দেওয়ার নিয়ম

যারা ফিতরা কত টাকা ২০২৩ অথবা ফিতরা দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের আজকের আয়োজন। আজকের পোস্টে আমরা শেয়ার করব ফিতরা কি, ফিতরা কত টাকা ২০২৩, ফিতরা দেওয়ার নিয়ম, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত ফিতরার পরিমাণ। 

কারা ফিতরা দিবে। ফিতরা কত টাকা ২০২৩

সাধারণত যিনি নিসাব পরিমাণ সম্পদের মালিক হয়েছেন তাকেই ফেতরা দিতে হবে। ২০২৩ সালে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত প্রতি জনের ফিতরার পরিমাণ ১১৫ টাকা সর্বনিম্ন এবং ২৬৪০ টাকা সর্বোচ্চ। গতবছর অর্থাৎ ২০২২ সালে এটার পরিমাণ ছিল সর্বনিম্ন ৭৫ টাকা এবং সর্বোচ্চ ২৩১০ টাকা। যদি কোন ব্যক্তি নারী কিংবা পুরুষ নেসাব পরিমাণ সম্পদের মালিক হন তাহলে ঈদের নামাজের পূর্বেই তাদের প্রত্যেককে ফিতরা দিতে হবে। 

প্রতিবারের মতো এবারও সর্বসম্মতিক্রমে উন্নতমানের আটা, খেজুর, কিসমিস, পনির ও যব সহ এগুলো যে কোন একটি দিয়ে ফিতরা আদায় করা যাবে। 
ফিতরা কত টাকা ২০২৩। ফিতরা দেওয়ার নিয়ম


এ বছরের ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২৬৪০ টাকা ও সর্বনিম্ন ১১৫ টাকা

১৪৪৪ হিজরি সনের সাদাকাতুল ফিতর-এর হার জনপ্রতি সর্বোচ্চ ২৬৪০ টাকা এবং সর্বনিম্ন ১১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ (২ এপ্রিল, রবিবার) সকাল ১১ টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন। অনুষ্ঠিত


সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয় যে, ইসলামী শরীয়াহ মতে, আটা, যব, কিসমিস, খেজুর ও পনির ইত্যাদি পণ্যগুলোর যে কোন একটি দ্বারা ফিতরা প্রদান করা যায়। গম বা আটা দ্বারা ফিতরা আদায় করলে অর্ধ সা' বা ১ কেজি ৬শ' ৫০ গ্রাম বা এর বাজার মূল্য ১১৫ (একশত পনের) টাকা প্রদান করতে হবে। যব দ্বারা আদায় করলে এক সা' বা ৩ কেজি ৩ শ' গ্রাম বা এর বাজার মূল্য ৩৯৬ (তিনশ ছিয়ানব্বই) টাকা, কিসমিস দ্বারা আদায় করলে এক সা' বা ৩ কেজি ৩শ' গ্রাম বা এর বাজার মূল্য ১,৬৫০ (এক হাজার ছয়শত পঞ্চাশ) টাকা, খেজুর দ্বারা আদায় করলে এক সা' বা ৩ কেজি ৩ শ' গ্রাম বা এর বাজার মূল্য ১,৯৮০ (এক হাজার নয়শ আশি) টাকা ও পনির দ্বারা আদায় করলে এক সা' বা ৩ কেজি ৩ শ' গ্রাম বা এর বাজার মূল্য ২,৬৪০ (দুই হাজার ছয়শত চল্লিশ) টাকা ফিতরা প্রদান করতে হবে। দেশের সকল বিভাগ থেকে সংগৃহীত আটা, যব, খেজুর, কিসমিস ও পনিরের বাজার মূল্যের ভিত্তিতে এই ফিতরা নির্ধারণ করা হয়েছে। মুসলমানগণ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী উপর্যুক্ত পণ্যগুলোর যে কোন একটি পণ্য বা এর বাজার মূল্য দ্বারা সাদাকাতুল ফিতর আদায় করতে পারবেন। উল্লেখ্য, উপর্যুক্ত পণ্যসমূহের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। তদনুযায়ী স্থানীয় মূল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads