সিমে ইন্টারন্যাশনাল রোমিং কিভাবে চালু করে

সিমে ইন্টারন্যাশনাল রোমিং কিভাবে চালু করে

আমরা যারা বিভিন্ন কারণে বিদেশ ভ্রমণ বা অন্য কোন কারণে জরুরী কাজে বিদেশে ভ্রমণ করি দেখা যায় বিভিন্ন কারণে আমাদের মোবাইল নেটওয়ার্ক বা অন্য কোন কারণে ডাটার ব্যবহার সমস্যা দেখা দেয়। তাই বিদেশে গেলে যোগাযোগের জন্য আপনাকে বিদেশের সিম, মোবাইল  অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করতে হয় । আজকের এই পোস্টটি আমি সিমে ইন্টারন্যাশনাল রোমিং সম্পর্কে আপনাদের কাছে তুলে ধরব । ইন্টারন্যাশনাল   ব্যবস্থার মাধ্যমে আপনি সহজেই নম্বর  বদল না করে দেশীয় অপারেটরের সিম বাইরে দেশগুলোর নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন । ইন্টারন্যাশনাল রোমিং সেবার মাধ্যমে একজন মোবাইল ব্যবহারকারী তা নিজ ভূখণ্ডের বাইরে থেকেও তার মোবাইল থেকে কল করতে ও রিসিভ করতে পারেন । শুধু তাই নয় এ সময় তার মোবাইলে আসা এসএমএসও সরাসরি পৌঁছে যাবে তার ভিজিটিং নেটওয়ার্কের এবং একইভাবে তিনি চাইলে এসএমএস করতে পারবেন যে কাউকে । 

রোমিং কি ?

যে মোবাইলটি ব্যবহার করা হচ্ছে সেটির কভারেজ এরিয়ার বাইরে গিয়ে অনবরত ডেটা সার্ভিস  পাওয়াকে  রোমিং বলা হয় । 

ইন্টারন্যাশনাল রোমিং কি?

মোবাইল অপারেটরের সকল নিজস্ব একটি কভারেজ এলাকা থাকে । মনে করেন আপনি যে এলাকায় থাকবেন সেই এলাকার মধ্যে তারা সেবা দিয়ে থাকে মোবাইল টাওয়ার স্থাপনের মাধ্যমে । মোবাইল অপারেটরগুলো একটি দেশের মধ্যে তাদের সেবা দেওয়ার জন্য লাইসেন্স পেয়ে থাকে । আপনি তাদের এলাকার বাইরে চলে গেলে মোবাইল আর নেটওয়ার্ক পাবে না । মোবাইলে নেটওয়ার্ক না পেলে আপনি কল, মেসেজ ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না । তাই স্বাভাবিকভাবে আপনি যখন বিদেশে ভ্রমণ করবেন আপনার হাতের স্মার্টফোনটি নিজের এলাকায় যেমন কাজ করবে না তেমনি বিদেশে গেলেও আর কাজ করবে না । ইন্টারন্যাশনাল রোমিং ব্যবহার করে আপনার সিম বা নম্বর পরিবর্তন না করে বাইরের দেশে সহজে মোবাইল নেটওয়ার্ক পেয়ে যেতে পারেন । আপনার মোবাইল অপারেটর বিশ্বের বিভিন্ন দেশের মোবাইল অপারেটরের সঙ্গে তাদের মোবাইল টাওয়ার বা নেটওয়ার্ক ব্যবহার  করার চুক্তি করে থাকে । এর ফলে আপনি যে দেশে যান না কেন সে দেশের মোবাইল  পূর্ণ নেটওয়ার্ক পেয়ে যাবেন । আপনাকে অবশ্যই আপনার দেশি সিমে  রোমিং চালু করে নিতে হবে । 

বিভিন্ন অপারেটরে যেভাবে  রোমিং চালু করবেন

১.টেলিটক  সিমে ইন্টারন্যাশনাল রোমিং

 টেলিটক বিভিন্ন দেশের রোমিংসেবা দিচ্ছে। পোস্টপেইড রোমিং চালু করতে হলে আপনাকে  রোমিংচালুর জন্য একটি ফর্ম সংগ্রহ করে ফরম জমা করে দিতে হবে ।  প্রিপেইড টেলিটক এখনো রোমিং সেবা চালু করেনি। এজন্য আপনাকে সরাসরি টেলিটক কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে । 

২. বাংলালিংক  সিমে ইন্টারন্যাশনাল রোমিং

১০০  বেশি দেশে রোমিং সেবা দিচ্ছে গ্রাহকদের । বাংলালিংক রোমিং সেবা চালু জন্য অনলাইনে কোন ব্যবস্থা রাখেনি । এজন্য আপনাকে  বাংলালিংক কাস্টমার কেয়ারে যেতে হবে সেখান থেকে এজেন্টের সহায়তায় আপনি রোমিং সেবা নিতে পারবেন । 

৩. গ্রামীণফোন   সিমে ইন্টারন্যাশনাল রোমিং

বিশ্বের প্রায় সকল দেশেই গ্রামীণফোন  রোমিং সেবা দিয়ে থাকে । তিনটি পদ্ধতিতে গ্রামীণফোনে  রোমিং সেবা সার্ভিস এক্টিভ করে নিতে পারেন , এজেন্টের সাহায্য নিয়ে, অনলাইনের ফরম পূরণ করে নিজে নিজে, গ্রামীণফোনের সার্ভিস সেন্টারে গিয়ে ।  এজেন্টের সাহায্য নিয়ে রোমিং চালু  করতে গ্রামীণফোনের ওয়েবসাইটে এক্টিভেশন পেজে গিয়ে আপনার গ্রামীণফোনের নম্বরটি প্রদান করতে হবে । এরপর একজন গ্রামীণফোন এজেন্ট দ্রুতই আপনাকে কল করে যোগাযোগ করবেন । তিনি নিজে থেকেই আপনাকে প্রয়োজনীয় সকল বিষয়ে সাহায্য করবেন এবং  রোমিং সেবা চালু করে দিবেন । অনলাইনে  এক্টিভেশনের জন্য আপনাকে রোমিং  রেজিস্ট্রেশন পেজে যেতে হবে। 

এখান থেকে ফর্ম ডাউনলোড করে ফরম করে তা সাবমিট করতে হবে ওয়েবসাইটে এরপর আপনাকে ডেবিট বা ক্রেডিট কার্ডে দুই পাশে ছবি স্ক্যান করে আপলোড করতে হবে । মনে রাখবেন   রোমিং সেবা চালু করতে হলে আপনাকে অবশ্যই ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে হবে ।কার্ডের স্ক্যান কপি সাবমিট করার সময় কার্ডে অবশ্যই আপনার সিগনেচার থাকতে হবে এবং সিভিসি নাম্বার লুকিয়ে আপলোড করতে হবে  ।সব তথ্য সঠিক থাকলে দ্রুতই  আপনার রোমিং চালু হয়ে যাবে । তাছাড়া আপনি অফলাইনে জিপি সেন্টারে গিয়ে সহজেই এজেন্টের সহযোগিতায় রোমিং চালু করে নিতে পারবেন । 

৪.রবি/ এয়ারটেল  সিমে ইন্টারন্যাশনাল রোমিং

 রবি/ এয়ারটেল বর্তমানে এক হওয়ায় তাদের রোমিং সেবা একই রকম  সুযোগ-সুবিধা দিয়ে থাকে

। এজন্য আপনাকে নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে এবং কিছু ডকুমেন্ট কপি অনলাইন ইমেলের মাধ্যমে পাঠাতে হবে রবির /এয়ারটেল এর কাছে। ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড, পাসপোর্ট কপি প্রদান করা দরকার হতে পারে, সকল তথ্য একটি ভিশন এর জন্য রবি ওয়েবসাইটে ভিজিট করতে  পারেন। 

ইন্টারন্যাশনাল রোমিং নেটওয়ার্ক নির্বাচন:

 একবার যদি ইন্টারন্যাশনাল রোমিং  ফর্ম পূরণ করা হয় এবং অন্য সব প্রয়োজনীয়তা সঠিকভাবে পূর্ণ হয় রোমিং পরিষেবা সক্রিয় করা হবে। এই সেবা পেতে ,আপনি অন্য কোন নেটওয়ার্কের মধ্যে  যখন টেলিটকে নেটওয়ার্ক পাবেন সেখানে মোবাইল চালু করুন। যদি হ্যান্ডসেট  সক্রিয়ভাবে নেটওয়ার্ক নির্বাচন করার জন্য কনফিগার করা হয় তাহলে এটি পছন্দ মাপিক নেটওয়ার্ক হতে পারে। হ্যান্ডসেটের নেটওয়ার্ক সিলেকশন থেকে নিজে নেটওয়ার্ক নির্বাচন করুন। তারপর সহজ লব্য নেটওয়ার্ক অনুসন্ধান করুন ।

আশা করি আপনারা এই   পোস্টের মাধ্যমে ইন্টারন্যাশনাল রোমিং সম্পর্কে আপনাদের কাছে তুলে ধরলাম। যাতে করে আপনারা সিমের  ইন্টারন্যাশনাল রোমিং সেবা পেতে পারেন খুব সহজেই এতে করে আপনাদের অনেক উপকৃত হবে । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads