এন্ড্রয়েট ফোনের জন্য সেরা ৫টি ইংলিশ টু বাংলা ডিকশনারি

ইংলিশ টু বাংলা ডিকশনারি
ইংলিশ টু বাংলা ডিকশনারি 

ইংরেজি হচ্ছে একটা আন্তর্জাতিক ভাষা। বিশ্বের যে কোন দেশের সঙ্গে যে কোন মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য সবচেয়ে সহজ ভাষা হচ্ছে ইংরেজি। কিন্তু আমরা যেহেতু বাংলাদেশে আমাদের মাতৃভাষা হচ্ছে বাংলা আর সেজন্যই ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে অনেক শব্দের অর্থ আমাদের জানা থাকে না। তাই ইংরেজি ভাষার যেকোনো অজানা শব্দের অর্থ জানার জন্য সবচেয়ে সহজ উপায় হচ্ছে ইংলিশ টু বাংলা ডিকশনারী। আপনার হাতে যে অ্যান্ড্রয়েড ফোনটি রয়েছে সেটির মধ্যেই কিন্তু একটি ডিকশনারি ইন্সটল করে নিয়ে সেগুলো জানতে পারবেন। আজকের পোস্টে এন্ড্রয়েড ফোনের জন্য সেরা পাঁচটি বাংলা টু ইংলিশ ডিকশনারি সম্পর্কে আলোচনা করব। 

Bangla Dictionary

ইংরেজি শব্দের বাংলা অথবা বাংলা শব্দের ইংরেজি জানার জন্য যতগুলো জনপ্রিয় রয়েছে তার মধ্যে বাংলা ডিকশনারী অন্যতম। গুগল প্লে স্টোরে সবচেয়ে জনপ্রিয় ডিকশনারি অ্যাপ হচ্ছে এটি। গুগল প্লে স্টোর থেকে বাংলা ডিকশনারী অ্যাপটি ৫০ লক্ষেরও অধিক ডাউনলোড করা হয়েছে। কাস্টমার রিভিউ অন্য সব অ্যাপ এর চেয়েও ভালো। ফিচার রয়েছে যেমন ভয়েস টাইপিং করে শব্দের অর্থ জানা। বাংলা শব্দের ইংরেজি অর্থ জানার পাশাপাশি ইংরেজি শব্দের বাংলা অর্থবের করা যায়। যে কোন অ্যাপ থেকে শেয়ার অপশন ব্যবহার করে বন্ধ অনুবাদ জানার সুযোগ রয়েছে এই এ্যাপে। 


এছাড়াও যে কোন ইংরেজি শব্দের উচ্চারণ জানার জন্য এই অ্যাপটি আপনাকে হেল্প করবে। পাশাপাশি বিভিন্ন মজার মজার গেম রয়েছে যেগুলো খেলে ইংরেজি শেখা যাবে। ইংরেজি দক্ষ মশাই জ্বালাইতে শেষ কাথেকে আরও সমৃদ্ধ করার জন্য প্রত্যেক ইংরেজি শব্দের প্রতিশব্দ বা সমার্থক শব্দও পেয়ে যাবেন এই অ্যাপটিতে। ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোর থেকে জাস্ট Bangla Dictionary লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। 

Bangla to English Dictionary

বাংলা টু ইংলিশ ডিকশনারি অ্যাবাউট সেকশনে তথ্য অনুযায়ী এটিতে 2 লক্ষেরও অধিক শব্দভাণ্ডার রয়েছে। জনপ্রিয় ইংলিশ টু বাংলা এন্ড্রয়েড ডিকশনারির তালিকায় এটি রয়েছে দ্বিতীয় অবস্থানে। এই ডিকশনারি তে ইংরেজি শব্দের বাংলা অর্থ জানার পাশাপাশি আরও জানতে পারবেন সেই শব্দের সমার্থক শব্দ এবং উক্ত শব্দ দ্বারা বাক্য তৈরীর প্রক্রিয়া উদাহরণসহ। এছাড়াও কারেকশন অপশন যেকোন বাক্যকে  ব্যাকরণগতভাবে সংশোধন করার মাধ্যমে আপনাকে সহযোগিতা করতে পারে। এই ডিকশনারিটির আরো একটি গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে প্রত্যেকটা শব্দের উৎপত্তিস্থল সম্পর্কে জানা যায়। 

Google Translate

বিশ্বের ১০৮ টি ভাষার শব্দের ইংরেজি শব্দ জানার জন্য গুগল ট্রান্সলেট পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় একটি মোবাইল অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ ডিকশনারি অথবা ইংলিশ টু বাংলা ডিকশনারি তে দরকারি অনেক ফিচার রয়েছে। এই অ্যাপটি যেমন অনলাইনে ব্যবহার করা যায় ঠিক অফলাইনেও ব্যবহার করা যায় অফলাইনের ক্ষেত্রে ৫৯টি ভাষার ট্রান্সলেট করা সম্ভব। তাদের মধ্যে বাংলা অন্যতম। 

গুগল ট্রান্সলেটর একটা গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে এটা ক্যামেরার ব্যবহার করে যে কোন ইংরেজি অথবা যে কোন ভাষার ডকুমেন্টের বাংলা অর্থ বের করা যায়। এর ফলে যে কোন দেশের যেকোনো ভাষার যে কোন বইয়ের অথবা লেখার বাংলা অর্থ জানার ক্ষেত্রে অনেক বেশি সুবিধা হয়। 

English - Bangla Dictionary 

অন্যান্য গুরুত্বপূর্ণ ইংলিশ টু বাংলা ডিকশনারির মতো এটিও একটি গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় ডিকশনারি অ্যাপ্লিকেশন যেটা আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে ইন্সটল করে চালাতে পারবেন। এটি তো রয়েছে 2 লক্ষের অধিক শব্দ ভান্ডার। এছাড়া ভয়েস সার্চিং অপশন, বিপরীত শব্দ জানা, সমার্থক শব্দ খোঁজা, অর্থের পাশাপাশি শব্দ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা ইত্যাদি আরো গুরুত্বপূর্ণ সব ফিচার রয়েছে। এটি ব্যবহার করার জন্য কোন ধরনের ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। 

Bangla Dictionary Multifunctional  

উপরে যেসব ডিকশনারি অ্যাপের কথা বললাম সবগুলোর মতো Bangla Dictionary Multifunctional  একটি গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় ডিকশনারি অ্যাপ। এর মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অর্থ জানার পাশাপাশি বাংলা থেকে ইংরেজি অর্থ জানার অপশন পেয়ে যাবেন। একটা ডিকশনারি অ্যাপে কি কি অপশন প্রয়োজন তার সবকিছুই কিন্তু পাওয়া যাবে Bangla Dictionary Multifunctional এ।
আপনি চাইলে এই অ্যাপটি কে আপনার ওয়াল পেপার হিসেবে ব্যবহার করতে পারবেন। ফলে কোন শব্দের অর্থ জানার জন্য আলাদা করে অ্যাপটি কে ওপেন করতে হবে না। 

ডিকশনারি অ্যাপ ছাড়াই অর্থ জানার উপায়

আপনি চাইলে কোন ধরনের অ্যাপ ইন্সটল না করেও বাংলা টু ইংলিশ অথবা ইংলিশ টু বাংলা ডিকশনারির মতো শব্দের অর্থ বের করতে পারবেন। এক্ষেত্রে আপনার ফোনে থেকে গুগল ক্রোম ব্রাউজারে আপনাকে সহযোগিতা করতে পারে। জাস্ট আপনি গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন আর লিখুন  "En to Bn" অথবা "English to Bangla" তাহলে আপনি আপনার প্রয়োজনীয় শব্দের অর্থ গুলো পেয়ে যাবেন খুব সহজে। 

আশা করছি আজকের পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। এখানে আমরা ইংলিশ টু বাংলা ডিকশনারি এন্ড্রয়েড ফোনের জন্য পাঁচটি সেরা অ্যাপ সম্পর্কে আলোচনা করেছি। আপনার যেই ডিকশনারি অ্যাপটি প্রয়োজন সেটির জন্য গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads