জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২৩

ডিগ্রি ভর্তি  ২০২৩

আমি আজকে  এই পোষ্টের মাধ্যমে ২০২৩ সালের ডিগ্রি ভর্তির আবেদন   যে সকল  ছাত্র - ছাত্রী ভাই বোনরা  যারা ডিগ্রিতে ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য আজকের এই পোস্টটি ।শিক্ষা মন্ত্রণালয় ডিগ্রী ভর্তির  সময় দিয়েছে ১১ ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত ডিগ্রী ভর্তির আবেদন করার সময় রয়েছে।  ২০২৩ সালে যারা ডিগ্রী ভর্তি হতে পারবেন তাদের নিজ কলেজে তাদের কাগজপত্র সময় উল্লেখ করা হয়েছে 12 ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে । এছাড়া কলেজ নিচ্চয়ানে সময়  নির্ধারণ করা হয়েছে ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে । 

২০২৩-২০২৪ ডিগ্রি ভর্তি 

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী কোর্সে ভর্তি হতে চায় ।  কোর্স অফার গুলো হল

বি. এস. সি. , বি. এ ,বি .বি.এস , ডিগ্রী   ভর্তি হতে আগ্রহী যদি  আপনি হন তবে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন । আপনাকে প্রথমে অনলাইনে সিস্টেমের মাধ্যমে ডিগ্রী ভর্তি হতে হলে আপনাকে আবেদন করতে হবে ।যারা অনার্সে  নির্বাচিত হতে পারে না  মূলত তারা ডিগ্রী  তে  আবেদন করতে পারবেন ।  প্রতিবছর  জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল  ওয়েবসাইট nu.ac.bd দ্বারা  ডিগ্রী  ভর্তির জন্য ঘোষণা  করে    

নিয়মিত ভর্তি ডিগ্রি ২০২৩

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি  ২০২৩ আপনি  কি এন ইউ  পাশ ভর্তি হতে চান । যদি আপনার উত্তর হ্যা হয় তবে আপনি তথ্যের জন্য সঠিক জায়গায় আছেন । 

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির অফিসিয়াল ওয়েবসাইটঃ http://app1.nu.edu.bd/

ভর্তি সংক্রান্ত তথ্যঃ http://app5.nu.edu.bd/nu-web/application/degpApplicationForm

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তির যোগ্যতা

উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পাস করার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য যোগ্যতা অর্জন হয়। সাধারণত যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হওয়ার যোগ্যতা হারায় তারাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রিতে ভর্তি হয়। সর্বনিম্ন রেজাল্ট নিয়েও ডিগ্রিতে ভর্তি হওয়ার জন্য আবেদন করা যায়। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য মাধ্যমিকে জিপিএ ২.০০ এবং উচ্চমাধ্যমিকে জিপিএ ২.০০ থাকলেই ভর্তির জন্য আবেদন করা যাবে।
 
শ্রেণিসনন্যূনতম যোগ্যতা
SSC২০১৮-২০২০ সেশনGPA 2.00
HSC২০২০-২০২২ সেশনGPA 2.00

ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৩- ২৪  সেশনে  প্রায়  ডিগ্রী  কোস ভর্তির  ঘোষণা দিয়েছে । আপনাকে ডিগ্রী পাস কোর্স  সম্পর্কে অবহিত করতে যা যা ভর্তি প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ । আমরা আপনাকে ইমেজ এবং পিডিএফ সংস্করণ হিসেবে ডিগ্রী পাস বিজ্ঞপ্তি দিচ্ছি । ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ডাউনলোড এর জন্য কোথাও  যেতে হবে না । 

আবেদন শুরুর তারিখ : 

আবেদনের  শেষ তারিখ : 

ডিগ্রিতে ভর্তি হতে যে  প্রয়োজনীয়কাগজপত্র গুলো লাগবে : 

  • ১.চূড়ান্ত ভর্তি ফরম অনলাইন থেকে সঠিকভাবে পূরণ করে ডাউনলোড করতে হবে। সেটা আবার ২/৩ কপি করে ফটোকপি লাগতে পারে ।
  • ২. এসএসসি  ও  এইচএসসি পাশের মূল  মার্কশীট / একাডেমিক ট্রান্সক্রিপ্ট  এবং দুই কপি করে ফটোকপি ।
  • ৩. এসএসসি  ও এইচএসসি  পাশের মূল  প্রশংসা পত্র / টেস্টি মনিয়াল  এবং  দুই কপি করে  ফটোকপি।
  • ৪. এসএসসি  ও এইচএসসি পাশের  মূল প্রবেশপত্র/ এডমিট কার্ডের দুই কপি করে ফটোকপি
  • ৫. এসএসসি  ও এইচএসসি পাশের মূল রেজিস্ট্রেশন কার্ড  এবং  দুই   কপি  করে ফটোকপি ।
  • ৬. এসএসসিও  এইচএসসি পাশের  মূল রেজিস্ট্রেশন  কার্ড  এবং ২ কপি করে ফটোকপি ।
  • ৭. শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি ৫-১০ কপি  এবং স্টাম সাইজের ছবি ২-৫ কপি ।
  • ৮. পিতা / অভিভাবকের  পাসপোর্ট সাইজের ছবি ২-৫  কপি  এবং  স্টাম  সাইজের ছবি  ২-৫
  • ৯.জন্ম নিবন্ধন কার্ডের  সত্যায়িত ফটোকপি ।
  • ১০। পিতা / মাতার  জাতীয় পরিচয় পত্র/ ভোটার আইডি কার্ডের  সত্যায়িত  দুই কপি করে ফটোকপি
  • ১১. কোটা সনদপত্র  যারা  মুক্তিযোদ্ধার  ছেলে-মেয়ে, নাতি নাতনি   আবেদন করেছেন  তাদের জন্য প্রযোজ্য
  • ১২.  পাঠ বিরতি  বা শিক্ষা বিরতি  সনদপত্র । 

কলেজ বেদে  কাগজপত্রের সংখ্যা  কম বেশি হতে পারে  কলেজে যেসব কাগজপত্র মিল থাকবে  মানে আবশ্যিক সেসব ডকুমেন্ট উল্লেখ করলাম । আপনারা নিজ নিজ  কলেজে গিয়ে  যোগাযোগ করে নিশ্চিত হয়ে অবশ্যই  ভর্তি  হতে পারবেন ।

 ডিগ্রী ভর্তি হতে কত টাকা  লাগবে ?

 সরকারি কলেজে সর্বোচ্চ ৩০০০-৪০০০  টাকা  কম বা বেশি হতে পারে। 

 বেসরকারি কলেজে ৭০০০-২০০০০  টাকার  কম বেশি হতে পারে ।

আপনারা অনেকে হয়তো জানেন  আবার অনেকেই জানেন না  যে ২০২৩ সালের ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে । আগামী ২ আগস্ট ২০২২  জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । আপনারা চাইলেই  ২০২৩ সালের ডিগ্রি প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি  পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারেন । ডিগ্রি প্রথম বর্ষ মূলত অনার্স প্রথম বর্ষ ভর্তি হওয়ার পর হয়ে থাকে ।   প্রতি বছর  সাধারণত  নভেম্বর মাসে  ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ডিগ্রী মূলত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে হয়ে থাকে । জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে । ডিগ্রী ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে  ২৫০ টাকার মতন লাগবে । অনলাইনে প্রাথমিক আবেদন ছাড়াও কেউ ডিগ্রি প্রথম বর্ষে ভর্তি হতে পারবে না ।  ডিগ্রি প্রথম বর্ষ  ভর্তি হতে হলে অবশ্যই তাকে  অনলাইনে  প্রাথমিক আবেদন করতে হবে । প্রাথমিক আবেদন ফরম টি প্রিন্ট করে যে কলেজে ভর্তি হবে সেই কলেজে প্রাথমিক আবেদন স্লিপ জমা দিয়ে ভর্তি হতে পারবে ।কেউ যদি প্রাথমিক আবেদন না করে সরাসরি ভর্তি হতে চায় তাহলে সে ভর্তি হতে পারবে না । ডিগ্রি প্রথম বর্ষে ভর্তি হতে হলে অবশ্যই তাকে অনলাইনে থাকা জমা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে । 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের  আন্ডারে  ডিগ্রী কোর্স 

  • B.A (bachelor of arts )
  • B.SC(bachelor of science)
  • BSS(bachelor of social science)

ভর্তি নিয়ে কিছু কথা : 

প্রতি বছর অনার্স  প্রথম বর্ষ ভর্তি দ্বিতীয়  রিলিজ  সিলিপ এবং ডিগ্রির আবেদন  একই সময় হয়ে থাকে এবং প্রশ্ন হল আপনি কোথায় আবেদন করবেন। দুইটাকে একসাথে আবেদন করতে পারবেন এতে কোন রিক্স থাকবেনা ।তাই আপনি যদি অনার্স প্রথম বর্ষে ভর্তি হতে না পারেন তাহলে ডিগ্রিতে ভর্তি হতে পারবেন । তাই আপনাকে আর ডিগ্রি নিয়ে  চিন্তিত থাকতে  হবে না । আশা করি  ডিগ্রী ভর্তি  হতে ইচ্ছুক সকল ছাত্র-ছাত্রী  ভাইবোনদের  উদ্দেশ্যে  আমার এই  পোস্টটি । আশা করি আপনাদের অনেক উপকার হবে । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads