ক্রেডিট কার্ড কিভাবে কাজ করে তা জেনে নিন

ক্রেডিট কার্ড কিভাবে কাজ করে

বর্তমান সময়ে  ডিজিটাল যুগে ব্যাংকিংয়ের  গুরুত্ব অনেক  ডেভিড কার্ড ও ক্রেডিট কার্ড খুবই জনপ্রিয় একটি ব্যাংকিং ব্যবস্থা । ব্যবহারকারীগণ সবাই  ব্যাংক একাউন্ট  এর সঙ্গে বর্তমানে ডেবিট কার্ড দিয়ে ব্যবহার করে থাকে। আমাদের দেশে তুলনামূলকভাবে ক্রেডিট কার্ড খুবই কম ব্যবহার করে । আমাদের  অনেকেই ক্রেডিট কার্ড নিয়ে বেশ কিছু ভুল ধারণা রয়েছে । কিভাবে ক্রেডিট কার্ড  কাজ করে  তা আমরা অনেকেই  জানিনা । বর্তমান সময়ে ক্রেডিট কার্ডের ধারণা থাকা অনেক জরুরী । ক্রেডিট কার্ড মূলত আপনি কোন একটি পূর্ণ ক্রয় করলেন ও দামি কিছু  কেনার ক্ষেত্রে  সাহায্য করতে পারে । আজকের পোষ্টের মাধ্যমে আমি তুলে ধরব ক্রেডিট কার্ড কিভাবে কাজ করে । তাই ক্রেডিট কার্ডের ব্যবহার সম্পর্কে এই পোস্টে তুলে ধরব । 

ক্রেডিট কার্ড  যেভাবে কাজ করে ?

 ডেবিট কার্ডের মতোই ক্রেডিট কার্ড । এটা মূলত প্লাস্টিকের । ক্রেডিট কার্ড ব্যাংক থেকে দেওয়া লোন । ক্রেডিট কার্ড মাসিক আয় এর উপর ভিত্তি করে লোন দিয়ে থাকে । ক্রেডিট কার্ড নিতে হলে  আপনাকে স্থায়ী চাকরি  হতে হবে । লিমিট ক্রেডিট বলতে বুঝায়  মাস শেষে বা প্রতি মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে যে পরিমাণ খরচ করবেন সেটি । প্রতি মাসে নিয়মিত আপনার ব্যাংক একাউন্টের বেতনের টাকা নিতে হবে । আপনার যদি  বেতন  ২০ হাজার টাকা হয়  তাহলে আপনি এর  চার গুণ এর মতন পাবেন  অর্থাৎ ৮০ হাজার টাকা । ক্রেডিট কার্ড  দামি কিছু কেনার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন আপনি । এমআই বা কিস্তি সুবিধা পেতে পারবেন । আপনি যখনকোন  কিছু কিনবেন ক্রেডিট কার্ড ব্যবহার করবেন তখন আপনার কাছে ক্রেডিট কার্ডের তথ্য পুণ্য কিনছেন  তাদের কাছে চলে যাবে । সবকিছু ঠিক থাকলে আপনার ক্রেডিট লিমিট এর মধ্যে থাকলে আপনার ব্যাঙ্ক তখন এই পরিমাণ অর্থ বিক্রেতার কাছে পাঠিয়ে দিবে ।  ক্রেডিট কার্ডের  সব থেকে বড় সুবিধা হচ্ছে কেনাকাটার ক্ষেত্রে আপনি পুরোপুরি আপনার ব্যাংকের অর্থ ব্যবহার করছেন । আপনাকে প্রতিমাসে শেষে ক্রেডিট কার্ডের বিল আপনার কাছে পাঠিয়ে দিবে । 

কেনাকাটার ক্ষেত্রে EMI সুবিধা :

এটি মূলত আপনার আয়ের উপর নির্ভর করে । আয় যথেষ্ট পরিমাণ হলে এবং স্থায়ী হলে আপনার ক্রেডিট কার্ড নেওয়া উচিত । আপনাকে অবশ্যই ক্রেডিট কার্ডের বিল সঠিক সময়ে দেওয়া উচিত । তা না হলে ক্রেডিট কার্ড আপনার উপর বোঝা হয়ে উঠবে । এবং সতর্কতার অবলম্বন করে তবেই আপনি ক্রেডিট কার্ডের পুরোপুরি সুবিধা পেতে পারেন । এতে আপনার ক্রেডিট কার্ড বোঝা হয়ে উঠবে না বরঞ্চ আপনাকে কেনাকাটার ক্ষেত্রে বড় ধরনের সুযোগ সুবিধা এনে দিবে এতে করে আপনি উপকৃত হবেন তাছাড়া ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি এমআই এর মাধ্যমে কিস্তির মাধ্যমে কিছু পূর্ণক্রয় করতে পারবেন যা আপনার জন্য   সুবিধা জনক ।

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড নিরাপত্তা রাখার উপায় 

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড এর ক্ষেত্রে আপনি পেমেন্ট না করলে ব্যাংক আপনার কাছ থেকে কিছু বাড়তি মুনাফা চার্জ গ্রহণ করে । তাই আপনাকে ক্রেডিট কার্ডের পাওনা সঠিক সময়ে পরিশোধ করতে হবে ।আপনার ক্রেডিট কার্ডের মধ্যে অর্থ না থাকলে পরবর্তীতে তারা আপনাকে অর্থাৎ ক্রেডিট কার্ড এর মাধ্যমে আগে ক্রয় করার সুবিধা করে দিবে । পরবর্তীতে আপনাকে  নির্দিষ্ট সময়ে  ক্রেডিট কার্ডের টাকা দিতে হবে । আর এভাবে ক্রেডিট কার্ড কাজ সহজ করে থাকে । তবে ক্রেডিট কার্ডের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরী । আপনাকে এমন কিছু কেনা উচিত নয় যাতে আপনার ক্রেডিট কার্ডের উপর এবং আপনাকে প্রেসার না  সৃষ্টি করতে না হয় । ক্রেডিট  লিমিটেডের পুরোটাই ব্যবহার করে ফেলে তা পরিশোধ করার জন্য আপনার জন্য কঠিন হয়ে যেতে পারে । কেনাকাটার ক্ষেত্রে আপনাকে ইএমআই সেবা গ্রহণ করতে হবে । এর ফলে আপনি প্রতি মাসে অল্প অল্প করে পুরো পেমেন্ট করে দিতে পারবেন । কিস্তির মাধ্যমে আপনার ক্রেডিট কার্ডের বিলের সাথে যুক্ত হয়ে যাবে । 

ক্রেডিট কার্ড কি ?

 এটি মূলত প্লাস্টিকে তৈরি কার্ড যা আপনাকে প্রদান করে থাকে বিভিন্ন কেনাকাটা বিল ইত্যাদি প্রদানের জন্য । ক্রেডিট কার্ড আপনাকে ক্রেডিট কার্ডের মাধ্যমে সাময়িক টাকা লোন দিচ্ছে ।  ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি ব্যাংকের দেওয়া টাকা থেকে কেনাকাটা করতে পারবেন নিজে সুবিধা অনুযায়ী ব্যাংকে টাকা পরিশোধ করে দিতে হবে । ক্রেডিট কার্ড মাসিক আয় এর উপর ভিত্তি করে । ব্যাঙগুলো আপনার আয়-ব্যয়ের সম্পর্কে নিশ্চিত হয়েই আপনাকেই তারা  লোন  দিয়ে থাকবে । ক্রেডিট কার্ড থেকে আপনি কত টাকা খরচ করতে পারবেন সেটি নির্ধারিত  হয়  আপনার আয়ের উপর ভিত্তি করে । আমাদের দেশে সাধারণত ৩০ হাজার টাকা  বেতন হলেই  ক্রেডিট কার্ড নেওয়া যায় । ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনার খরচের সীমা । 

ক্রেডিট কার্ডের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন :

  • ছবি
  •  জাতীয় পরিচয় পত্র
  •  জন্ম নিবন্ধন পত্রের ফটোকপি
  •  টিআইএন সার্টিফিকেট
  •  পাসপোর্ট কপি
  •  আপনি যদি চাকরি করে থাকেন তার স্যালারি স্লিপ , এপয়েন্টমেন্ট লেটার , তিন মাসের ব্যাংক ট্রানজেকশন । 

এটি বিল পেমেন্ট করার জন্য দারুন একটি ব্যবস্থাও নিরাপদ উপায় । তবে টাকা ব্যবহার করার জন্য আপনার ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম  জানা  প্রয়োজন ।  ক্রেডিট  কার্ড ব্যবহার করার জন্য আপনাকে কিছু ধাপ অনুসরণ করতে হবে । 

ক্রেডিট কার্ড  যেভাবে পেতে পারি :

  •  ব্যাংক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে ক্রেডিট কার্ডের জন্য।
  •   যে কোন ব্যাংকে গিয়ে একটি নিজ একাউন্ট খুলতে হবে। 
  • নির্দিষ্ট পরিমাণ কিছু অর্থ টাকা জমা করতে হবে
  • কাগজপত্র বা ডকুমেন্ট জমা দেওয়ার মাধ্যমে ক্রেডিট কার্ড নিতে পারবেন ।
  • তারা আপনার মাসিক আয় জানতে চাইবে , আপনার কিছু যোগ্যতা চেক করবে 

এর মাধ্যমে আমি আপনাদের কাছে ক্রেডিট কার্ডের ব্যবহারের কিছু তুলে ধরলাম এবং ক্রেডিট কার্ড কি ক্রেডিট কার্ড এর ব্যবহার কিভাবে করতে হয় তা আপনারা জানতে পারবেন এই আর্টিকেলের মাধ্যমে । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads