কম্পিউটার বা কম্পিউটার শিক্ষার গুরুত্ব অনুচ্ছেদ

 কম্পিউটার অনুচ্ছেদ

কম্পিউটার শব্দটি এসেছে গ্রিক শব্দ কম্পিউট ‘ থেকে যার অর্থ হিসাব বা গণনাকারী যন্ত্র । ২১ শতকের সূচনা এসে কম্পিউটার মানুষের জীবনযাত্রা সকল কাজে নিত্য সঙ্গী হয়ে উঠেছে। প্রথমদিকে কম্পিউটার শুধু হিসাব করার যন্ত্র হিসেবে ব্যবহৃত  হত। কম্পিউটার আধুনিক বিজ্ঞানের সবচেয়ে গুরুত্বপূর্ণ   একটি মাধ্যম । প্রথম দিকে কম্পিউটার শুধু হিসাব করা যন্ত্র হিসেবে ব্যবহার করা হতো কিন্তু জীবনযাত্রার  পরিবর্ত এখন তা  পুরোপুরি আলাদা । কম্পিউটার জনক বলা হয় চার্লস ব্যাবেজ কে । অসংখ্য বিজ্ঞানী বহু বছরে সাধনার ফলে কম্পিউটার প্রযুক্তি এই  অভাবনীয়  বিকাশ ঘটেছে। শিক্ষকতা, প্রকাশনা, বাণিজ্য, লেখালেখি, দাপ্তরিক কাজ, যোগাযোগ বিনোদন সহ সব ধরনের কাজ এখন কম্পিউটারের উপনির্ভরশীল। নানা ধরনের তথ্য বিশ্লেষণ ও উপস্থাপনের কাজে শিক্ষার্থী ও গবেষকদের কম্পিউটারের সাহায্য নিতে হয়। কিবোর্ড, মাউস, রেম, মাদারবোর্ড, মনিটর প্রিন্টার ইত্যাদি হলো হার্ডওয়ারের সমন্বয়ে গঠিত। যেগুলোকে দিয়ে কম্পিউটার সচরাচর কাজ করা হয় সেগুলো হচ্ছে প্রোগ্রাম। বর্তমান বিশ্বের সবচেয়ে আশ্চর্যজনক আবিষ্কার হলো কম্পিউটার । কম্পিউটারকে দুই ভাগে ভাগ করা যায়: এনালগ কম্পিউটার, ডিজিটাল কম্পিউটার । 

কম্পিউটার বা কম্পিউটার শিক্ষার গুরুত্ব অনুচ্ছেদ লিখন ৬ ৭ ৮ ৯ ১০ শ্রেণি

মূলত কম্পিউটার মানুষের মস্তিষ্কের বিকল্প হিসেবে মানব কল্যাণে অনেক কাজ  করে চলছে এবং মানুষের শক্তি   সময়ের অপচয় রোধে ভূমিকা পালন করছে । আমাদের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে জাতীয় জীবনে অপরিহার্য হয়ে উঠেছে । কম্পিউটার একটি ইলেকট্রনিক্স যন্ত্র যা মানুষের দেওয়া তথ্য যুক্তি সঙ্গত নির্দেশের ভিত্তিতে অতি দ্রুত এবং নির্ভুলভাবে গণনার কাজ করে ফলাফল প্রদান করতে পারে । বর্তমানে কম্পিউটার গণনাকারী যন্ত্রই নই এটি মানব জীবনে  জড়িত। ঘরের, বাজার হিসাব বা বাচ্চাদের গেম থেকে শুরু করে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করে । কম্পিউটারের বাহ্যিক যন্ত্রাংশ কে হার্ডওয়্যার বা যন্ত্রপাতি বলা হয়। কম্পিউটার আবিষ্কার আধুনিক প্রযুক্তির একটি বড় অগ্রগতি। কম্পিউটার এখন বড় বড় কলকারখানায় বসে উৎপাদনের পরিকল্পনা আর তা নিয়ন্ত্রণের খবরদারি  করছে । লাভ ক্ষতির হিসাব-নিকাশ করছে । 

বিভিন্ন ধরনের অনলাইনের কাজগুলো ঘরে বসেই কম্পিউটারের মাধ্যমে করা হচ্ছে । পরীক্ষার ফলাফল প্রকাশ থেকে শুরু করে অপরাধীকে খুঁজে বের করা, পুরনো মামলার  নতিপত্র খুঁজে তথ্য সংগ্রহ করে দেওয়া বিজ্ঞাপনের প্রচার করা যানবাহন নিয়ন্ত্রণ করা সবকিছুই এখন কম্পিউটারের মাধ্যমেই  হচ্ছে । শিক্ষা ক্ষেত্রে কম্পিউটার অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখছে । বর্তমানে বাংলাদেশে কম্পিউটারের দ্রুত ব্যাপক  প্রসার ঘটেছে। একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে কম্পিউটারের অবদান অনস্বীকার্য । কম্পিউটার সকল শাখার অত্যন্ত জটিল কাজ করতে সক্ষম । আজকাল কম্পিউটার অত্যন্ত জটিল হয়ে গেছে এবং একে বিভিন্ন জটিল কাজে ব্যবহার করা হচ্ছে। কম্পিউটারের মাধ্যমে দ্রুততম কাজ গুলো লক্ষ লক্ষ সমস্যা কয়েক সেকেন্ডের মধ্যে সমাধান করতে পারে । কম্পিউটার  টেলি যোগাযোগ ব্যবস্থায় এর অবদান অপরিসীম । মানব জীবনে   জাতির  শ্রম ও শ্রমের অপচয় রোধে কম্পিউটার বিজ্ঞানের সর্বশ্রেষ্ঠ অবদান । কম্পিউটার আমাদের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে জাতীয় জীবনে অপরিহার্য হয়ে উঠেছে।


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads