ইন্টারনেট অনুচ্ছেদ

ইন্টারনেট অনুচ্ছেদ

আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে ইন্টারনেট সবচেয়ে বিস্ময়কর মাধ্যম ।বর্তমান বিশ্বায়নের যুগে এটি একটি প্রযুক্তি নির্ভর তথ্যবহুল মাধ্যম । টেলি যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে কম্পিউটার থেকে কম্পিউটারের তথ্য আদান-প্রদানের প্রযুক্তিকে বলা হয় ইন্টারনেট । এটি জনসাধারণের জন্য উন্মুক্ত । ইন্টারনেট  পরস্পরের সাথে সংযুক্ত অনেকগুলো কম্পিউটার নেটওয়ার্কে সমষ্টি, যা জনসাধারণের জন্য উন্মুক্ত । ইন্টারনেট হার্ডওয়ার এবং সফটওয়্যার কম্পিউটার সমূহের মধ্যে একটি আন্তর্জাতিক তথ্য যোগাযোগ ব্যবস্থা স্থাপন করে । ইন্টারনেট যোগাযোগের  সর্বাধুনিক মাধ্যমে । আধুনিক বিশ্বের যোগাযোগের ইন্টারনেটের মাই ফলোক হিসেবে  বিবেচিত । ইন্টারনেটে  লক্ষাধিক  ছোট ছোট আবাসিক, শিক্ষা সম্পর্কিত, ব্যবসায়িক এবং সরকারি নেটওয়ার্ক এবং ওয়েবসাইট থাকে যা একসাথে বিভিন্ন প্রকারের তথ্য এবং সেবা বহন করে । ইন্টারনেটের মাধ্যমে বিদেশি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারে । এবং উচ্চতর ডিগ্রী অর্জন করতে পারে । অধিক কিন্তু ভালো চাকরি পেতে ইন্টারনেট এবং কম্পিউটার সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক । আজকাল অনেকেই ইন্টারনেট ব্যবহার করে    ফ্রিল্যান্সিং  এর মাধ্যমে  প্রচুর  অর্থ  উপার্জন করে । বর্তমানে বাংলাদেশে ইন্টারনেটে চাহিদা ব্যাপক এটা অত্যন্ত পরিতাপের বিষয় যে বাংলাদেশ সর্বত্র এখনো ইন্টারনেট পৌঁছায়নি । তাই লোকেরা ইন্টারনেট সুবিধা থেকে  বঞ্চিত হচ্ছে ।  ইন্টারনেট ব্যবহারকারীরা সরকারের কাছ থেকে যথেষ্ট সুবিধা পাচ্ছে না । যোগাযোগ পদ্ধতি বিকাশের জন্য কর্তৃপক্ষকে অবশ্যই ইন্টারনেটে সুযোগ সুবিধার উন্নয়নে যথাযথ  পদক্ষেপ নিতে হবে ; অন্যথায় আমাদের দেশ সব সময় পিছিয়ে থাকবে ।

1991 সালে ইন্টারনেট ব্যাপক ব্যবহার শুরু হলেও এর প্রকৃত যাত্রা শুরু হয় ১৯৬৯ সালে । বর্তমানে আধুনিক বিশ্বে ইন্টারনেট হল যোগাযোগ ব্যবস্থার প্রধান মাধ্যম । তথ্য আদান-প্রদান সংবাদ পড়া সামাজিক যোগাযোগ , পড়াশোনা , গবেষণা টেলিভিশন দেখা রেডিও ব্যাংকিং সেবা টিকিট সংগ্রহ চাকরির আবেদন ইত্যাদি সহ নানা কাজে ইন্টারনেট মানুষ ব্যবহার করেছে । বর্তমান বিশ্বে ইন্টারনেটে একটি বহুল আলোচিত গতিশীল মাধ্যম । এটিকে আন্তর্জাতিক নেটওয়ার্ক কার্যক্রম সম্পর্ক স্থাপন করেছে । এটা কম্পিউটারের সাহায্যে পরিচালিত হয় । ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে চোখের পলকে সারা বিশ্বে সংবাদ ও মতামত আমাদের নিকট এসে পৌঁছে । ইন্টারনেটে সংবাদ পরিক্রমা বিধান সংবলিত নির্দিষ্টাবলি মাধ্যমে আমরা খুব সহজেই দ্রুত বিষের যে কোন দেশে সংবাদপত্র সমূহ পড়তে পারি  । সফটওয়্যার মাধ্যমে আমাদের দেশ-বিদেশে অবস্থানরত আত্মীয় স্বজনদের সঙ্গে কথা বলতে সাহায্য করে । ফাইল  আদান প্রধান সংক্রান্ত থাকার কারণে আমরা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ফাইল আধান প্রদান করতে পারি । ইন্টারনেটে গল্প করা সংক্রান্ত নির্দেশাবলী থাকায় আমরা যেকোন স্থানে বসে আমাদের প্রিয়জনের সাথে গল্প করতে পারি । আমরা আমাদের দৈনন্দিন জীবনের খুঁটিনাটি কাজ গুলো থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য, ব্যাংক বীমা অফিসের কাজকর্ম গবেষণা প্রযুক্তি শিক্ষা সংক্রান্ত প্রায় সকল কাজে ইন্টারনেটের মাধ্যমে সমাধান করতে পারি । বাংলাদেশের প্রত্যেকটি জেলা ইতিমধ্যে ইন্টারনেটের কর্মসূচির আওতায় এসে গেছে । অদূর ভবিষ্যতে ইন্টারনেটের সুবিধা বিশ্বের বেশিরভাগ মানুষের নিকট পৌঁছে এবং  মানুষের জীবন আরো সুখময় ও সমৃদ্ধ হবে । পুরো দুনিয়া এখন ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে পড়েছে জালের মত । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads