সর্বকালের সেরা ৫ ফুটবলার

সর্বকালের সেরা ৫ ফুটবলার

সর্বকালের সেরা  ফুটবলার কে এই বিতর্কটি অনেকদিন যাবত।  বিভিন্ন জন বিভিন্ন ধরনের মতামত দিয়েছেন।কেউ ম্যারাডোনাকে সর্বকালের সেরা ফুটবলার বলেন আবার কেউ পেলে কে বলেন সর্বকালের সেরা ফুটবলার। এখন ২০২২ সালে মেসি যখন কাতার বিশ্বকাপ জয় করলো তখন মেসিকে সবাই সর্বকালের সেরা ফুটবলার বলা শুরু করেছেন। আমাদের আলোচনার বিষয় সর্বকালের সেরা ফুটবলার নয় তাই আমরা সেই বিতর্কে যাব না। কিন্তু আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে সর্বকালের সেরা ৫ ফুটবলার। আমরা এখানে মোটামুটি সবচেয়ে সেরা ৫ জন ফুটবলার নিয়ে আলোচনা করব।   তাই সর্বকালের সেরা ৫ ফুটবলার সম্পর্কে জানতে আপনারা পড়তে থাকুন।  

আমাদের আজকের আর্টিফিলের বিষয়টি হলো সর্বকালের সেরা ৫ ফুটবলারের সম্পর্কে।   

সর্বকালের সেরা ফুটবলার এই বিষয় নিয়ে কথা বলতে গেলে সবার আগে চলে আসে পেলের কথা।  

সর্বকালের সেরা ফুটবলার পেলে

পেলের জন্ম হলো ২৩ শে অক্টোবর ১৯৪০ সালে।  পেলের জন্মভূমি হল ব্রাজিল।   পেলে উচ্চতায় পাঁচ ফুট আট ইঞ্চি।   কিন্তু যখনই মাঠে নামতেন তখনই বড় হয়ে যেতেন কয়েকগুণ।   পেলে ৭ জুলাই ১৯৫৭ সালে আর্জেন্টিনার বিপক্ষে প্রথম ম্যাচ  খেলেন।   প্রথম ম্যাচে 1-2 গোল ব্যবধানে হারলেও সেদিন সর্বকনিষ্ঠ গোলদাতার স্থান দখল করে নেয় পেলে।  ব্রাজিলের ফরওয়ার্ড এটাকিং মিডফিল্ডার হিসেবে খেলা পেলে জাতীয় দলের হয়ে ৯২ ম্যাচ খেলে গোল করেন ৭৭ টি।   যা ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড হয়ে আছে।   পেলে তার ক্যারিয়ারের সর্বমোট ১৩৬৩ টি ম্যাচ খেলে গোল করেন ১২৮১ টি।  

পেলের বিশ্বকাপের গোল সংখ্যা

বিশ্বকাপের চারটি আসলে অংশগ্রহণ করা পেলে মোট ম্যাচ খেলেছিলেন ১৪ টি।   পেলে এই ১৪ টি ম্যাচে গোল করেছিলেন সর্বমোট 12 টি।   ফুটবলের ইতিহাসে পেলে একমাত্র খেলোয়ার যিনি একাই তিনটি বিশ্বকাপ জয়ের স্বাদ ভোগ করেছেন।  পেলে কে সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় প্রথম স্থানে রাখা হয়েছে।   পেলে ১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপে মোট চারটিম্যাচ খেলেছিলেন।   এই চারটা ম্যাচে তার গোল সংখ্যা ছিল ছয়টি।   এবং এই ম্যাচের ফলাফল ছিল  চ্যাম্পিয়ন দল হিসাবে।   পেলে ছিলি বিশ্বকাপ খেলেন 1962 সালে।   এই বিশ্বকাপের মোট ম্যাচ সংখ্যা ছিল দুইটি।   এবং এই ম্যাচের গোল সংখ্যা ছিল একটি।   আর এই ম্যাচের ফলাফল ছিল চ্যাম্পিয়ন দল হিসাবে।   পেলে ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপ খেলে।   এবং এই বিশ্বকাপের মোট ম্যাচ সংখ্যা ছিল দুইটি।   আর এই ম্যাচের গোল সংখ্যা ছিল একটি।   এই ম্যাচের ফলাফল হলো ১১ তম দল হিসেবে।   পেলে ১৯৭০ সালে মেক্সিকো বিশ্বকাপ খেলে।   এই বিশ্বকাপের মোট ম্যাচ ছিল ছয়টি।   এই ছয়টি ম্যাচের মোট গোল সংখ্যা ছিল চারটি।   এবং ফলাফল ছিল বিজয়ী দল হিসেবে।   এই মোট চারটি বিশ্বকাপ আসলে অংশগ্রহণ করে পেলে।   এবং এই চারটি বিশ্বকাপে তিনবার বিশ্বকাপ নেয়।   তাই সর্বকালের সেরা ফুটবলারের প্রথম স্থানটা পেলেকে দেওয়া হয়েছে।  

সর্বকালের সেরা ৫ ফুটবলারের মধ্যে  দিয়েগো ম্যারাডোনাও রয়েছে।   সর্বকালের সেরা ৫ ফুটবলের মধ্যে তার অবস্থান হল দ্বিতীয়।  

দ্বিতীয় সর্বকালের সেরা ফুটবলার দিয়েগো ম্যারাডোনা

ম্যারাডোনা ১৯৬০ সালে ৩০ শে অক্টোবর জন্মগ্রহণ করেন।   তার জন্মভূমি হলো আর্জেন্টিনায়।   ম্যারাডোনার উচ্চতা ছিল ৫ ফুট ৫ ইঞ্চি।   ম্যারাডোনাকে ফুটবলের ক্ষুদে জাদুকর বলা হয়।   ২৭শে ফেব্রুয়ারি ১৯৭৭ সালে হাংরি এর বিপক্ষে বয়সভিত্তিক এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্যারিয়ারের সূচনা ঘটায় ম্যারাডোনা।   ১৯৭৭ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে  91 টি ম্যাচ খেলে গোল করেছেন ৩৪ টি যা আর্জেন্টিনার হয়ে পঞ্চম সর্বোচ্চ।   তাছাড়া দীর্ঘ ম্যারাডোনা বিভিন্ন সময়ে ক্লাবের হয়ে মোট 491 টি ম্যাচ খেলে গোল করেছিলেন 259 টি।  

ম্যারাডোনার বিশ্বকাপের গোল সংখ্যা

ম্যারাডোনা আর্জেন্টিনার হয়ে প্রথম বিশ্বকাপ খেলে ১৯৮২ সালে।   প্রথম বিশ্বকাপে ম্যারাণা পাঁচটি ম্যাচ খেলে গোল করেন দুইটি।   ম্যারাডোনা ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে সাতটি ম্যাচ খেলে গোল করেন পাঁচটি।   ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন এই আর্জেন্টিনার সুপারস্টার ম্যারাডোনা।   ম্যারাডোনা আর্জেন্টিনার হয়ে একটি বিশ্বকাপ জিতলেও তার ফুটবল নৈপুণ্যতা মুগ্ধ করেছিলেন সারা বিশ্বের কোটি কোটি ফুটবলার প্রেমীকে।  এতে বুঝা যায় ম্যারাডোনা একটি মাত্র বিশ্বকাপ জয় করেছে।   ম্যারাডোনা সর্বমোট চারটি বিশ্বকাপে অংশগ্রহণ করেছিলেন।  

সর্বকালের সেরা ৫ ফুটবলার এর মধ্যে লিওনাল মেসির অবস্থান টি হল তৃতীয় সর্বকালের সেরা ফুটবলার হিসেবে।  

তৃতীয় সর্বকালের সেরা ফুটবলার মেসি

লিওনেল মেসি ১৯৮৭ সালে ২৪ শে জুন জন্মগ্রহণ করেন।   জন্মস্থান হল আর্জেন্টিনায়।   লিওনেল মেসি জাতীয় দলের হয়ে আর্জেন্টিনার জার্সিতে প্রথম ম্যাচ খেলে ১৭ই আগস্ট ২০০৫ সালে হাংরি এর বিপক্ষে।  এই ম্যাচে আর্জেন্টিনা হাংরি সাথে জয়লাভ করে।   মেসি আর্জেন্টিনার হয়ে ১৭১ টি আন্তর্জাতিক ম্যাচ খেলে গোল করেছেন ৯৫ টি।  মেসি তার ফুটবল ক্যারিয়ারে এখন পর্যন্ত এক হাজার দুইটি ম্যাচ খেলেছেন।   এবং এই ম্যাচগুলোতে তার গোল সংখ্যা ছিল ৭৯১ টি।   মেসি তার ফুটবল যাত্রা শুরু করে ইউরোপিয়ান ক্লাব বার্সেলোনা থেকে।   মেসি যখন বার্সেলোনায় ছিল তখন মোট 778 টি ম্যাচ খেলে গোল করেছিলেন ৬৭২ টি।   এখন মেসির বর্তমান ক্লাবের নাম হলো পিএসজি।   মেসি পিএসজি এর হয়ে এখন পর্যন্ত ৫৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।   এবং এই ৫৩ টি ম্যাচের গোল করেছেন ২৩ টি।   এছাড়াও মেসি তার ফুটবল ক্যারিয়ারের সাতবার ভ্যালেন্ট ডি অর অর জয়লাভ করেছিলেন।   ফুটবলের এমন সব নৈপুণ্যতার কারণেই মেসিকে সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় রাখা হয়েছে। 

মেসির  বিশ্বকাপের গোল সংখ্যা

মেসি সর্বমোট ৫ টি বিশ্বকাপ আসলে অংশগ্রহণ করেছিল।  মেসি ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে অংশগ্রহণ করেন।   জার্মান বিশ্বকাপে তিনটি ম্যাচ খেলেন মেসি।   এই তিনটি ম্যাচে গোল সংখ্যা ছিল একটি।   এবং ফলাফল ছিল 6 তম দল হিসাবে।   মেসি ২০১০ সালে সাউথ আফ্রিকা বিশ্বকাপে অংশগ্রহণ করেন।   সাউথ আফ্রিকা বিশ্বকাপে মোট পাঁচটি ম্যাচ খেলেন মেসি।   এই পাঁচটি ম্যাচে তার গোল সংখ্যা ছিল শুন্য।   এবং অবস্থান ছিল পঞ্চম দল হিসেবে।   মেসি ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে অংশগ্রহণ করেন।   এই বিশ্বকাপে মোট সাতটি ম্যাচ খেলেন মেসি।   এবং এই ম্যাচগুলোতে তার গোল সংখ্যা ছিল চারটি।   এই ম্যাচের ফলাফল ছিল রানারআপ দল হিসেবে।   ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ করেন মেসি।   রাশিয়া বিশ্বকাপে মোট চারটি ম্যাচ খেলেন মেসি।   এই চারটি ম্যাচে মোট গোল সংখ্যা ছিল একটি ।  এবং অবস্থান ছিল 16 তম।   ২০২২ সালে কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করেন মেসি।   এই বিশ্বকাপে মোট সাতটি ম্যাচ খেলে মেসি।   এই সাতটি ম্যাচে তার গোল সংখ্যা ছিল ৭ টি।   এবং অবস্থান ছিল বিজয়ী দল হিসেবে।   এই সর্ব মোট পাঁচটি বিশ্বকাপে অংশগ্রহণ করে ম্যাচটি।   এবং বিজয়ী দল হিসেবে নির্বাচিত হয় একবার।  

সর্বকালের সেরা ৫ ফুটবলারের অবস্থানের মধ্যে চতুর্থতম হলো ক্রিস্টিয়ানো রোনালদো।  

চতুর্থ সর্বকালের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো

রোনালদো পর্তুগালে জন্মগ্রহণ করেন।   রোনালদো উচ্চতায় ছয় ফুট দুই ইঞ্চি।  রোনালদো বিভিন্ন ক্লাবের হয়ে মোট 653 টি ম্যাচ খেলে গোল করেছেন ৪৯৮ টি।   ম্যানচেস্টার ইউনাইটেড এর ক্লাবের সদস্য হয়ে রোনালদোর অভিষেক ঘটে ২০০৩ অথবা ২০০৪ সালে।  ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে দীর্ঘ ছয় বছরের ক্যারিয়ারের মোট ১৯৬ টি ম্যাচ খেলে গোল করেন 84 টি।   এরপর ২০০৯ সালে স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদের সাথে যুক্ত হন তিনি।   এই সময় রোনালদো তার ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল অর্জন করেন।  ২০১৮ সাল পর্যন্ত রোনালদো এই ক্লাবের সদস্য হয়ে খেলেন।   মেসির পর সর্বোচ্চ ভ্যালেন্টি আর জয়ী ফুটবলার হলো ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।   ফুটবলের এমন স্বপ্নই পূর্ণতার কারণেই ক্রিশ্চিয়ানো রোনালদোকে সর্বকালের সেরা ফুটবলার বিবেচনা করা হয়। রোনালদো মোট পাঁচটি বিশ্বকাপে অংশগ্রহণ করেন।   কিন্তু এখন পর্যন্ত কোনটিতে জয়লাভ করেননি।  

সর্বকালের সেরা ৫ ফুটবলারের মধ্যে পঞ্চম তম হলেন  জিনেদিন জিদান।  

পঞ্চম সর্বকালের সেরা ফুটবলার জিনেদিন জিদান

জিদান ১৯৭২ সালে ২৩ জুন ফ্রান্সে জন্মগ্রহণ করেন ।  ফ্রান্সের মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে এই মিট ফিল্ডার।   এই মিট ফিল্ডার বিভিন্ন সময় বিতর্কিত হলেও ফুটবলে তার অসামান্য নৈপুণ্য তার জন্য ফুটবল বিশ্ব তাকে সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় বিবেচনা করে থাকে।   ১৯৮২ সালে মাত্র ১০ বছর বয়সে ফ্রান্সের ফুটবল ক্লাব এর সাথে যুক্তির মাধ্যমে ফুটবল ক্যারিয়ার শুরু করেন জিদান।   

জিদানের বিশ্বকাপে গোল সংখ্যা

জিদান মোট তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করে 12 টি ম্যাচ খেলে গোল করেন পাঁচটি।   জিদান প্রথম ফুটবল বিশ্বকাপ খেলে 1998 সালে।  প্রথম বিশ্বকাপে ৫ ম্যাচ খেলে গোল করেন দুইটি।   সেবার ফ্রান্স চ্যাম্পিয়ন হয়।   তাছাড়া ২০০৬ বিশ্বকাপের ছয়টি ম্যাচ খেলে গোল করেন ছয়টি।   এবং অবস্থান হয় রানারআপ দল হিসেবে।   এতে বোঝা যায় জিদান মোট তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করেছে।   এবং একটি বিশ্বকাপে জয়ী দল হিসেবে নির্বাচিত হয়েছে।  

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি ছিল সর্বকালের সেরা ৫ ফুটবলার সম্পর্কে। আশা করি আপনারা সকলে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন এই পাঁচ ফুটবলারের সম্পর্কে। আপনাকে আমাদের আজকের আর্টিকেল সর্বকালের সেরা ৫ ফুটবলার সম্পর্কে পড়ার জন্য ধন্যবাদ।



Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads