চিয়া সিড এর উপকারিতা

চিয়া সিড এর উপকারিতা

চিয়া সিড এর উপকারিতা

চিয়া সিড বা বীজের কথা কম বেশি সবাই শুনে থাকবেন। আমাদের মধ্যে যারা কিনা একটু হালকা-পাতলা আকৃতির হয়ে থাকে তাদেরকে মুরুব্বিরা পরামর্শ দিয়ে থাকেন চিয়া সিড খাওয়ার জন্য। কিন্তু আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা কিনা চিয়া সিড বা চিয়া বীজ সম্পর্কে ভালোভাবে কিছুই জানে না। আবার অনেক সময় ডাক্তাররাও রোগীদের চিয়া সিড খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।  কিন্তু তখন তারা এই চিয়া সিড এর উপকারিতা সম্পর্কে কিছুই জানে না।  তাই এই সকল বিষয়কে মাথায় রেখে আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি হলো চিয়া সিড এর উপকারিতা সম্পর্কে।  

চিয়া সিড এর উপকারিতা জানার আগে আমাদের জানতে হবে চিয়া সিড সম্পর্কে। 

চিয়া সিড এর জন্ম

চিয়া সিড এর জন্ম সাধারণত মরুভূমিতে হয়েছিল। চিয়া সিড মরুভূমিতে খুব সহজেই পাওয়া যায়। 

চিয়া সিড এর বাংলা নাম

চিয়া সিড এর বাংলা নাম হল চিয়া  বীজ।  আর চিয়া সিড হল এর ইংরেজি নাম। এখন আমরা জানবো চিয়া সিড কোথায় পাওয়া যায়। 

চিয়া সিড যেখানে পাওয়া যায়

চিয়া সিড সাধারণত মরুভূমিতে জন্মায়।  কিন্তু আপনি যারে বাংলাদেশ অনলাইন বিভিন্ন শপিং সাইট থেকে খুব সহজেই কিনে নিতে পারবেন।  আর আপনি যদি অনলাইন বিভিন্ন শপিং সাইটে শপিং করতে অভ্যস্ত না হন তবে আপনি চাইলে যে সকল দোকানে ওষুধের বীজ পাওয়া যায় সেই সকল দোকানে চিয়া সিড খুঁজে পেতে পারেন। 

চিয়া সিড এর আকৃতি কিংবা গঠন

চিয়া সিড দেখতে অনেকটা তিলের মত।  এর গায়ের রং হয় সাদা ও কালো।  এই বীজের সাইজ হয়ে থাকে ছোট।  আমাদের এমন অনেকে আছেন যারা কিনা তোকমাকে চিয়া সিড মনে করে থাকেন।  কিন্তু এটা আসলে সম্পূর্ণ ভুল ধারণা।  দুইটা দুই জিনিস।  

বাংলাদেশে চিয়া সিড এর দাম

চিয়া সিড এর দাম এক এক দেশে এক এক রকম।  কিন্তু এক কেজি চিয়া সিড এর দাম 1000  থেকে 2000 টাকা মাত্র। 

চিয়া সিড খাওয়ার নিয়ম

চিয়া সিড খাওয়ার আসলে কোন নির্দিষ্ট সময় নেই।  আপনি চাইলে চিয়া সিড জুসের সাথে খেতে পারেন, আবার সালাদ হিসাবে খেতে পারেন, আবার চাইলে ড্রিংকস হিসেবে যেকোনো সময় খেতে পারেন।  আমাদের মধ্যে এমন অনেক ভাই এবং বোনেরা আছেন যারা কিনা তাদের শরীরের ওজন নিয়ে চিন্তিত।  তারা এই চিয়া সিড প্রতিদিন সকালে খালি পেটে এবং প্রতিদিন রাতে ঘুমানোর আগে খেতে পারেন।  দেখবেন আপনাদের ওজন অনেকটাই কমে আসছে।  কেননা ওজন কমাতে চিয়া সিড এর উপকারিতা অপরিসীম।  এখন আমরা জানবো চিয়া সিড এর উপকারিতা সম্পর্কে। 

চিয়া সিড এর উপকারিতা

চিয়া সিড কে সুপার ফুড নামে অবস্থিত করা হয়েছে।  কেননা চিয়া সিড এ রয়েছে বীজের নানারকম উপকারিতা। চিয়া সিড বীজে যে পরিমাণ উপকারিতা রয়েছে তা অন্য কোন উদ্ভিদ বীজে নেই। তাই চলুন জেনে নেওয়া যাক চিয়া সিড এর উপকারিতা সম্পর্কে। 

  1. চিয়া সিড এর উপকারিতার মধ্যে অন্যতম একটি উপকারিতা হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। আমরা উপরে চিয়া সিড  খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করেছিলাম।  আপনি চাইলে এই নিয়মটা ফলো করে চিয়া সিড খেতে পারেন।  এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন। 
  2. গর্ভাবস্থায় চিয়া সিড খাওয়ার উপকারিতা অনেক বেশি। কেননা চিয়া সিড এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন।  কিন্তু আপনাকে অবশ্যই পরিমাণমতো চিয়া সিড খেতে হবে। 
  3. চিয়া সিড দেহের ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  যাদের ওজন বেশি তারা আজ থেকে এই বীজ খাওয়ার অভ্যাস করুন। চিয়া সিড  এর উপকারিতার মধ্যে অন্যতম একটা উপকারিতা হলো ওজন কমানো। 
  4. চিয়া সিড এই রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম।  আর ক্যালসিয়াম আপনার হাড়ের শক্তি বৃদ্ধি করে।  তাই চিয়া সিড আপনার হাড়ের শক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  আপনি জানলে অবাক হবেন দুধের থেকেও বেশি ক্যালসিয়াম থাকে চিয়া সিড এ ।  
  5. চিয়া সিড ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থেকে রক্ষা করে। চিয়া সিড রক্তের চিনি নিয়ন্ত্রণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  তাই আমাদের মধ্যে যাদের কেনা ডায়াবেটিসের সমস্যা রয়েছে তারা আজ থেকেই এই চিয়া সিড খাওয়ার অভ্যাস করুন।  যেহেতু আপনি ডায়াবেটিস রোগে আক্রান্ত সেহেতু কোন কিছু খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করে নিবেন।  
  6. চিয়া সিড এর উপকারিতা মধ্যে অন্যতম একটি উপকারিতা হলো পাকস্থলী সমস্যা  সমাধানে কাজ করা।  আমাদের মধ্যে এবং অনেক ভাই এবং বোনেরা আছে যাদের কিনা পাকস্থলীতে সমস্যা রয়েছে।  তাদের জন্য চিয়া সিড খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  তাই যাদের খিদে লাগে না বা হজমের সমস্যা রয়েছে তাদের জন্য চিয়া সিড এর উপকারিতা অপরিসীম।  চিয়া সিড খাওয়ার মাধ্যমে আপনার হজমের সমস্যা চিরস্থায়ীভাবে সমাধান হতে পারে।  কেননা হজম শক্তি বাড়াতে এই বীজের ভূমিকা অপরিসীম।  
  7. চিয়া সিড মানব শরীরে যেকোনো ধরনের ব্যথা নিরাময় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যাদের অঙ্গে অঙ্গে ব্যথায় ভুগছেন।  তাদের জন্য এই চিয়া সিড খুবই উপকারী হিসেবে কাজ করবে। 
  8. চিয়া সিড মানব শরীর থেকে বিষাক্ত বা দূষিত বিভিন্ন উপাদান বের করতে সহায়ক ভূমিকা পালন করে।  আর তাই আপনি যদি আপনার শরীরের রক্তকে বিশুদ্ধ রাখতে চান তাহলে অবশ্যই আপনি রেগুলার চিয়া সিড খেতে পারেন। 
  9. চিয়া সিড শরীরের শারীরিক সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।  চিয়া সিড এর উপকারিতার মধ্যে অন্যতম একটি উপকারিতা হলো শারীরিক সৌন্দর্য বৃদ্ধি। চিয়া সিড আপনার ত্বক চুল ও নখ আরও বেশি সুন্দর করতে কার্যকরী ভূমিকা পালন করে। 
  10. আমাদের মধ্যে যাদের প্রোটিনের ঘাটতি রয়েছে তারা এই চিয়া সিড খেয়ে দেখতে পারেন প্রোটিনের চাহিদা পূরণের জন্য। কেননা চিয়া সিড এ রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন।  তাই চিয়া সিড রেগুলার খাওয়ার ফলে আপনার প্রোটিনের চাহিদা পূরণ হবে। 
  11. চিয়া সিড এর উপকারিতার মধ্যে অন্যতম একটি উপকারিতা হলো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি।  আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান।  তাহলে নিয়মিত চিয়া সিড পানিতে ভিজিয়ে খেতে পারেন।  
  12. চিয়া সিড আপনার শরীরের ভিটামিন সি এর চাহিদা জনিত অভাব দূর করবে।  কেননা চিয়া সিড এ রয়েছে কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি।  তাই আপনি যদি রেগুলার চিয়া সিড খান তাহলে আপনার ভিটামিন সি জনিত অভাব হবে না। 
  13. চিয়া সিড এর উপকারিতার মধ্যে অন্যতম একটি হলো শরীরে পটাশিয়ামের চাহিদা পূরণ করা।  কেননা চিয়া সিড রয়েছে কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম যেটি আপনার পটাশিয়ামের ঘাটতি পূরণের জন্য যথেষ্ট। 
  14. চিয়া সিড এর উপকারিতার মধ্যে অন্যতম একটি হলো ঘুমের সমস্যা দূর করা।  আমাদের মধ্যে এমন অনেক ভাই এবং বোনেরা আছেন যারা কিনা দুশ্চিন্তার কারণে ঠিকঠাক মতো ঘুমাতে পারেন না বা ঘুম হয় না।  তাদের এই ঘুমের সমস্যা থেকে আজীবনের জন্য মুক্তি দিতে পারে চিয়া সিড।  
  15. চিয়া সিড অনেক বেশি পুষ্টি হওয়ার কারণে এটি আপনার সুষম খাদ্যের চাহিদাও পূরণ করে । 
  16. চিয়া সিড আয়রনের ঘাটতি পূরণে কার্যকরী ভূমিকা পালন করে।  কেননা চিয়া সিড রয়েছে পালং শাকের চেয়ে তিনগুণ বেশি আয়রন।  যা আপনার শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে।
  17. চিয়া সিড শরীরের কর্ম ক্ষমতা ও শারীরিক শক্তি বহু গুণে বৃদ্ধি করে থাকে।  
  18. চিয়া সিড আপনার রক্তচাপ জনিত সমস্যা দূর করবে।  কেননা চিয়া সিড রক্তচাপ নিয়ন্ত্রণের গুরুত্বপূর্ণ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।  যারা রক্তচাপ নিয়ে সমস্যায় রয়েছেন তাদের জন্য এই বীজ অনেক উপকারী হিসেবে কাজ করবে। 

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি ছিল চিয়া সিড  এর উপকারিতা সম্পর্কে।  আশাকরি আপনারা সকলে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন চিয়া সিড  এর উপকারিতা সম্পর্কে।  আপনাকে আমাদের আজকের আর্টিকেলটি সম্পন্ন করার জন্য ধন্যবাদ। 


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads