অ্যান্ড্রয়েড মোবাইলে অতিরিক্ত (এমবি) ডাটা কাটা বন্ধ করার উপায়

অ্যান্ড্রয়েড মোবাইলে অতিরিক্ত (এমবি) ডাটা কাটা বন্ধ করার উপায়

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে  অতিরিক্ত ডাটা ব্যবহার  বন্ধ করবেন যেভাবে 

এইতো বেশ কিছুদিন আগেই দেশে মোবাইলে আনলিমিটেড ডাটা প্যাক ব্যবহারের সুবিধা ছিল । আপনি

ডাটা প্যাক ব্যবহার করে থাকেন যদি এটা একটি  সাশ্রয়ী ।আমাদের ফোন অ্যাপ গুলো অতি দ্রুত অনেক ডাটা খরচ করে ফেলতে পারে সহজেই ।নির্দিষ্ট সীমার মধ্যে ডাটা ব্যবহার করা কঠিন হয়ে যাচ্ছে তার প্রধান কারণ হচ্ছে  দূরত্ব গতির ইন্টারনেট ব্যবহারের কারণে । অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ডাটার ব্যবহার নিয়ন্ত্রণ করা জরুরী । আমাদের এন্ড্রয়েড স্মার্টফোনে ডাটার ব্যবহার  নিয়ন্ত্রণে বেশ কিছু ফিচার রয়েছে 

তবে মনে রাখতে হবে ডাটার ব্যবহার সীমাবদ্ধ করে দিলে কোন অ্যাপেই সাধারণভাবে কাজ নাও করতে পারে তাই ডাটা ব্যবহারের ক্ষেত্রে যেসব অ্যাপ নিয়মিত ডাটা ব্যবহারের মাধ্যমে আপনাকে আপডেট জানাতে থাকে সেই অ্যাপ ব্যবহার করতে হবে । আজকের পোষ্টের মাধ্যমে আমিএই ডাটার ব্যবহার আপনাদের কিভাবে নিয়ন্ত্রণ করতে হয় সে বিষয়ে আলোচনা করব । নিয়মিত ডাটা ব্যবহারের মাধ্যমে আপনাকে আপডেট জানাতে পারব ।

১.বিভিন্ন অ্যাপে আলাদাভাবে ব্যাকগ্রাউন্ড মোবাইল  ডাটার ব্যবহার বন্ধ রাখা

আমাদের হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে প্রতিটি অ্যাপেই ডাটার ব্যাকগ্রাউন্ড ব্যবহার বন্ধ রাখতে হবে । অর্থাৎ অ্যাপটি ব্যবহার করার মাধ্যমে মোবাইল ডাটা ব্যবহার করে ইন্টারনেটে যুক্ত হতে পারবেন না । মেসেজ আসার পরে নোটিফিকেশন নাও পেতে পারেন তবে সতর্কতা হয়ে অ্যাপটি ব্যবহার করতে পারবেন ।

  • আপনাকে নির্দিষ্ট অ্যাপে ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ রাখতে হবে এবং আইকন ট্যাপ হতে হোল্ড করে app info প্রবেশ করতে হবে ।
  • ব্যাকগ্রাউন্ড ডাটা লেখার পাশে  টুলস বন্ধ করে দিতে হবে ।
  • মোবাইল ডাটা এন্ড   ওয়াই-ফাই  অপশন টেপ করুন । 

অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না । এভাবে আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে চাইলেই মোবাইল ডাটার ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারবেন খুব সহজেই ।

২.ডাটা মেনুয়ালি অন করা 

মোবাইলে ডাটা সব সময় অন  না রেখে  ম্যানুয়ালিঅন করা উচিত  । অ্যান্ড্রয়েডে ডাটা অন করতে আপনাকে দ্রুত সিটিংস ওপেন করতে হবে উপরের কোনা থেকে নিচের দিকে শোয়াইব করলেই পেয়ে যাবেন । নিচে এবং উপরের দিকে আইকনের array থাকায় আপনি একটি নাম দেখতে পারবেন টাইটেলে নামটি হচ্ছে কেরিয়ার । ফলে আপনি সহজেই টাইটেল  ট্যাব এর মাধ্যমে খুব সহজেই আপনার নিজের ইচ্ছামতো মোবাইল ডাটা চালাতে পারবেন খুব সহজেই ।

৩. ডাটা  সেবার  ফিচার ব্যবহার করা

  •  তারপর আপনাকে তালিকা থেকে network & internet সিলেট করতে হবে
  • User data saverঅপশনে থাকা   অন করে দিতে হবে

অ্যান্ড্রয়েড নিজেই বিভিন্ন অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডাটার ব্যবহার কমিয়ে ফেলবে । ফলে অনেক অ্যাপ লোড হবে শুধুমাত্র তাই আপনি চাইলেই কিছু অ্যাপ কে রিমুভ করে দিতে পারবেন তাছাড়া আপনি চাইলেই মোবাইল  ডাটার মাধ্যমে কিছু অ্যাপ কে পূর্ণ স্বাধীনতা দিতে পারবেন । এতে করে তার নিজের ইচ্ছা মতো মোবাইল ডাটা ব্যবহার কমাতে পারবে । তাছাড়া মোবাইল থেকে  unrestricted data অপশন থেকে  অন করে দিতে পারবেন এতে করেও মোবাইলের ডাটা কম খরচ হবে ।

৪.ওয়াইফাই  এসিস্ট ডিজেবল করা

 ওয়াইফাই এ  কম গতি থাকলে মোবাইল ডাটা ব্যবহার শুরু করতে পারেন । এটি  নিরবিচ্ছিন্নভাবে অনলাইনে থাকতে আপনাকে সাহায্য করলেও আপনার মোবাইল ডাটা আপনার অজান্তেই ব্যবহার হয়ে যেতে পারে । তাই লিমিটেড ডাটা থাকলে আপনি অপশনটি বন্ধ রাখতে পারেন  ।আইএস এই অ্যাপটি মূলত ডাটা এন্ড্রয়েড মোবাইল ডাটার ব্যবহার নিয়ন্ত্রণ করতে  ব্যবহার করা হয় । অ্যাপটির মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েডে থাকা সকল অ্যাপের মোবাইল ডাটা ব্যবহার  কমাতে পারবেন 

  •  মূলত  প্রথমেই আপনাকে এন্ড্রয়েড সিটিং অপশনে যেতে হবে

  wi-fi assiste নামের একটি নতুন ফিচার  যুক্ত হয়েছে  যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ওয়াইফাই এর গতি কম থাকলেও মোবাইল ডাটার ব্যবহার অনেক সুবিধা । এই অপশনটি বন্ধ রাখায় ভালো।

  •  আপনাকে সেটিং যেতে হবে
  •  তারপর  cellular অপশনে ট্যাপ করুন।
  •  নতুন পেজের একদম নিচে চলে যান সেখানে ওয়াইফাই  এছিস নামে (wifi assist)বন্ধ করে দিতে হবে ।

এরপর আপনার হাতে থাকা আইফোন থেকে আপনি একা একাই ডাটার ব্যবহার পরিবর্তন করবেন না আপনি নিজের ইচ্ছামত ওয়াইফাই ডাটা ব্যবহার করতে পারবেন । 

৫. বিভিন্ন অ্যাপে  আলাদাভাবে মোবাইল ডাটার ব্যবহার বন্ধ রাখা .

একটি মোবাইল অ্যাপে অনেক সময় আলাদা আলাদা  ডাটা ব্যবহার করা  হয় । এক্ষেত্রে আপনাকে মোবাইল ডাটার ব্যবহার খুব সহজেই নিয়ন্ত্রণ করতে হবে । আপনাকে   setting  হতে cellular অপশন টেপ করতে হবে ।আপনি আপনার হাতে থাকা আইফোন দিয়েও অ্যাপ গুলো তালিকা নামের পাশে ডাটা ব্যবহার বন্ধ করে দিতে পারবেন । এতে করে মোবাইল ডাটার ব্যবহার হতে থাকলে অ্যাপটি কাজ করা বন্ধ করে দিতে পারে যদিও আর ইন্টারনেটের দরকার হবে না । এভাবে আপনি আপনার ডাটার ব্যবহার বন্ধ করতে পারবেন । 

৬.লিমিট বেধে দিন 

 নতুন  ডাটা প্যাক  রিচার্জ করার পরেই  আমাদেরকে লিমিট দিতে হবে । কেননা এর ফলে আপনার মোবাইল ইন্টারনেট প্যাক  এর অতিরিক্ত রিসার্চ  এর  প্যাক কেনার থেকে রেহাই পাবেন । কিভাবে আপনার হাতের স্মার্টফোন দিয়ে লিমিট বাঁধবেন তা নিচে উল্লেখ করা হলো : 

  • প্রথমে আপনাকে  অ্যান্ড্রয়েড হতে সেটিং অপশনে যেতে হবে
  •  এরপর connection ক্লিক করতে হবে
  •  তারপর data usage ক্লিক করতে হবে
  •  এরপর mobile data usage  ক্লিক করতে হবে
  •  তারপর মোবাইল স্কিনের ঠিক উপরের ডানদিকে কি আর আইকনে ক্লিক করতে হবে

 এভাবে আমরা আমাদের ফোনের ডাটা লিমিট ডাটা ওয়ার্নিং বেধে দিতে পারবেন । এরপর আপনার ফোনে ডাটা যখন শেষ হয়ে যাচ্ছে তখন এখান থেকে লিমিটদিতে পারবেন

৭. হেভি  ডাটা অ্যাপ ব্যবহার করবেন না

 বেশ কিছু অ্যাপস রয়েছে যেগুলো অতিরিক্ত পরিমাণে আমাদের ফোনের ডাটা খরচ করতে বাধ্য করে গ্রাহকদের । সে তালিকায় রয়েছে সবচেয়ে পরিচিত একটি সাইট সেটি হচ্ছে Youtube  এটি সবার উপরে । মোবাইল ডাটা খরচ করে এই ধরনের অ্যাপ ব্যবহার করা বন্ধ করতে হবে। আর যদি একান্ত দেখতে হয় সে ক্ষেত্রে নিজের এন্ড্রয়েড ডিভাইস থেকে একটা লিমিট বেঁধে দিন। এই ধরনের   হেবি ডাটা অ্যাপ গুলো ব্যবহার করার ক্ষেত্রে অতি অবশ্যই ওয়াইফাইয়ের শরণাপন্ন হতে হবে  এক্ষেত্রে আপনার মোবাইল ডাটার  অতিরিক্ত হাত থেকে রেহাই পাবেন ।

৮.ডাটা saver মুড অন করা

সব চেষ্টা যখন ব্যর্থ হয়ে যায় তখন আশার আলো জাগাবে আপনার হাতে থাকা ডাটা saver ।এই বিশেষ ধরনের স্মার্টফোন একবার অন করে রাখলে এন্ড্রয়েড যেকোনো অ্যাপ এর অধিক পরিমাণ ডাটা ইউজের হার কমিয়ে দিবে  ।

আশা করি উপরের উল্লেখিত পদক্ষেপ গুলোর কারণে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে অতিরিক্ত ডাটার পরিমাণ কমাতে পারবেন এবং আপনার ডাটার ব্যবহার   কারণে আপনি অনেকটা  উপকৃত হবেন । 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads