আপনার ল্যাপটপের ব্যাটারি যেভাবে ক্ষতি করছেন তা জেনে নিন

আপনার ল্যাপটপের ব্যাটারি যেভাবে ক্ষতি করছেন তা জেনে নিন

ল্যাপটপ একটি আধুনিক বিজ্ঞানের প্রযুক্তি ।ল্যাপটপের ব্যবহারের ফলে মানুষ এখন ডেস্কটপ থেকে ল্যাপটপকে ব্যবহারের উপযোগী মাধ্যম হিসেবে ব্যবহার করিতেছে । ল্যাপটপের ব্যবহারে কিছু দিক আছে যেগুলো ব্যবহারের ফলে ল্যাপটপের ব্যাটারি ভালো থাকে।  আমরা ল্যাপটপ ব্যবহার করতে করতে ব্যাটারির যত্নের ব্যাপারে অনেকটা উদাসীন হয়ে যায় । ফলে দ্রুত ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যায় । তাছাড়া নিয়মিতভাবে ল্যাপটপের ব্যাটারি যত্ন করলে ঠিকভাবে  চার্জ দিলে অনেক দিন ল্যাপটপের  ব্যাটারি অনেক দিন টেকসই দিবে । বর্তমান সময়ে ল্যাপটপের ব্যাটারির প্রযুক্তি অনেক উন্নতি হয়েছে । তাই ব্যাটারিকে ভালোভাবে যত্ন করলে ব্যাটারি এবং ল্যাপটপ দুটোই ভালো থাকবে । এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে ব্যাটারিকে দীর্ঘদিন ভালো রাখা যায় । 

১। বারবার  চার্জ দেওয়া

আমরা অনেকেই ল্যাপটপকে বারবার  চার্জ দেই এটি কিন্তু কোনো ভালো অভ্যাস না । বেশিক্ষণ ধরে ল্যাপটপে চার্জে লাগিয়ে দিলে তাতে ব্যাটারির ক্ষতি হয় এ ধারণাটি একেবারেই ভুল। কেননা ব্যাটারির মধ্যে লিথিয়াম আয়ন  থাকে ।  আপনি ৮০ শতাংশ পর্যন্ত  চার্জ করে চার্জ ছাড়া আপনার ল্যাপটপ ব্যবহার করতে পারবেন । চার্জ কিছুটা শেষ হলে পুনরায় চার্জ দিয়ে ব্যাটারি দ্রুত ক্ষয় হতে পারে । কিছু কিছু ল্যাপটপ আছে 80 থেকে 90% চার্জ হলে তখন এডাপ্টার থেকে শক্তি নিয়ে ল্যাপটপ চলতে থাকে । আপনার ব্যবহারের ফলেই ল্যাপটপের ব্যাটারি সবথেকে বেশি সময় ভালো থাকবে এটি আপনার ব্যবহারের উপর নির্ভর করবে এবং চার্জের উপর ডিপেন্ড করবে । 

২। প্রতিমাসে একবার পুরো চার্জ শেষ না করা

 মনে হতে পারে আপনার ল্যাপটপের ব্যাটারি ঠিক রাখার বিপরীত একটি কাজ তবে সেটি হল মাসে অ একবার হলেও ল্যাপটপে চার্জ শেষ করে ফেলা উচিত । দেখা যায় যে চার্জ শেষ হতে না দিলে অনেক সময় ল্যাপটপে কতটুকু চার্জ আছে সেটি ভুল ভাবে দেখায় ব্যাটারি । নিয়মিত চার্জ শেষ করা যেমন ভালো নয় তেমনি এই কাজটি একেবারে না করাই ভালো । তাই মাসে নিয়ম করে একবার চার্জ শেষ করতে পারেন আপনি । ল্যাপটপের ব্যাটারির ব্যবহারের ক্ষেত্রে একটি ভারসাম্যপূর্ণ অভ্যাস তৈরি করা উচিত । 

৩। ল্যাপটপ গরমস্থানে রেখে দেওয়া  

ল্যাপটপকে এমন তাপমাত্রায় রাখা উচিত যেটি অতিরিক্ত গরম নয় । অতিরিক্ত ঠান্ডা বা গরম অবস্থায় ল্যাপটপ রেখে দিলে না ব্যবহার করলেও ল্যাপটপের ব্যাটারি ক্ষতি হতে পারে । তবে অতিরিক্ত ঠান্ডা বা গরম কোন স্থানে রাখা উচিত নয় । আপনি যখন ল্যাপটপ ব্যবহার করবেন তখন মোটামুটি ভালো একটি রুমে বা জায়গায় ব্যবহার করবেন  ।যখন আপনি ল্যাপটপ ব্যবহার করবেন না তখন ঠাণ্ডা কোন জায়গায় ল্যাপটপ রাখবেন যেখানে সূর্যের আলো না পড়ে এমন স্থানে রাখাটাই ভালো । ল্যাপটপকে আপনি যদি ব্যাটারি পূর্ণ থাকা অবস্থায় না চালিয়ে গরম কোন স্থানে রেখে দেন তাতে ব্যাটারির ক্ষতি হতে পারে ।  তাই ব্যাটারিকে ঠান্ডা বা গরম স্থানে না রাখাই উচিত ।

৪।ব্যাটারিকে নিয়মিত চার্জ করা 

সব ল্যাপটপে ব্যাটারি একটি নির্দিষ্ট পরিমাণ চার্জের পরিমাণ থাকে। ল্যাপটপের  চার্জ সাইকেল সাধারণত ৫০০। চার্জ  সাইকেল বলতে ব্যাটারিকে একবার পুরো ব্যবহার করা। ০%  থেকে ১০০% এবং ১০০ % থেকে ০% কে এক সাইকেল বলা হয় । প্রতিটি  চার্জ সাইকেলে ব্যাটারির চার্জ  ধারণ ক্ষমতা কমতে থাকে ফলে ল্যাপটপের ব্যাটারির ক্ষেত্রে পুরো ১০০% পর্যন্ত চার্জ দেওয়া বা ০% পর্যন্ত চার্জ শেষ করে ফেলা ভালো কোন কাজ নয় । ব্যাটারি চার্জ একটি নির্দিষ্ট  সীমার মধ্যে রাখা উচিত । এতে করে ল্যাপটপে ব্যাটারি ভালো থাকবে । গবেষণায় দেখা গেছে আধুনিক ল্যাপটপের ব্যাটারি ৪০  থেকে ৮০ শতাংশের মধ্যে রাখলে ল্যাপটপের ব্যাটারি চার্জ ভালো থাকে । আধুনিক লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রে ব্যাটারি ধারণ ক্ষমতা লম্বা সময় ঠিক রাখতে সাহায্য করবে যে কোন ডিভাইসের ক্ষেত্রেই । ল্যাপটপে দরকার না হলে পূর্ণ চার্জ  করা থেকে বিরত থাকতে হবে এবং সেই সাথে পুরো   চার্জ শেষ করা থেকে বিরত থাকুন । এই অভ্যাসের মাধ্যমে আপনি আপনার ল্যাপটপের ব্যাটারি বেশি সময় সেবা দিতে পারবে । 

 ৫। ল্যাপটপকে অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা হতে দেওয়া 

তাপমাত্রার মধ্যে থাকলে যে কোন ব্যাটারি প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্ত হতে পারে তাই বেশি গরম খুব বেশি ঠান্ডা  ল্যাপটপ কে  রাখা উচিত নয়। ল্যাপটপের ক্ষেত্রে বেশি গরম হওয়া ঝুঁকিপূর্ণ । ভারী কাজ করলেও ল্যাপটপ সহজেই গরম হয়ে যেতে পারে। অনেক সময় ল্যাপটপের বাতাস বের হওয়া জায়গা ময়লা হয়ে গিয়ে ল্যাপটপকে দ্রুত গরম করে ফেলতে পারে সেই সাথে বাতাস বেরোতে পারে না তখন ল্যাপটপের উপর চাপ পড়ে এবং ব্যাটারি নষ্ট হয়। তাই ল্যাপটপের ভেন্টিলেশনের জায়গা নিয়মিত পরিষ্কার করা জরুরী । ল্যাপটপ যদি অতিরিক্ত গরম হয় তবে সে অবস্থায় বেশিক্ষণ না রেখে  ল্যাপটপ কেঠান্ডা হতে দেওয়া উচিত ।বেশিক্ষণ ধরে ল্যাপটপ ব্যবহার করলে ল্যাপটপের ব্যাটারির সেলগুলো প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্ত হতে পারে । ল্যাপটপ চালানোর সময় সব সময় ল্যাপটপকে এমন অবস্থায় এমন জায়গায় রাখা উচিত যেন সহজেই বাতাস চলাচল করতে পারে । বিছানার উপর বা কোন কাপড়ের কিছুর উপর রেখে তাছাড়া বালিশের উপর রেখে কখনো ল্যাপটপ চালানো উচিত না এতে করে ল্যাপটপে বাতাস বাইরে বের হতে পারবেনা ফলে ব্যাটারি ক্ষতি দেখা দিবে । 

এখন বর্তমান সময়ে কুলিং ফ্যান যা ল্যাপটপ কে বাতাস দিতে সাহায্য করে কুলিং ফ্যান বাজারে কিনতে পাওয়া যায় এতে করে কুলিং ফ্যানের উপর ল্যাপটপ রাখলে ল্যাপটপের বাতাস বের হতে পারে । যা ল্যাপটপকে ভালো রাখতে সহায়তা করে সহজেই বাতাস বের হতে পারে এবং ল্যাপটপকে গরমের হাত থেকে রক্ষা করে এতে করে ল্যাপটপ এবং ব্যাটারি দুটোই রক্ষা পায় ।  তাই অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা অবস্থায় ল্যাপটপ ব্যবহার না করে আরামদায়ক তাপমাত্রায় ল্যাপটপ ব্যবহার করতে হবে এবং আরামদায়ক তাপমাত্রায় ল্যাপটপ রাখার চেষ্টা করতে হবে । এতে করে আপনার ল্যাপটপের ব্যাটারির দীর্ঘ সময় ভালো থাকবে ।

উপরের উল্লেখিত ব্যাপারগুলো খেয়াল রাখার মাধ্যমে আপনার ল্যাপটপের ব্যাটারি সবথেকে বেশি সময় সেবা পাবেন । ল্যাপটপের ব্যাটারি ৭০  শতাংশের নিচে নেমে এলে সেই ব্যাটারি পরিবর্তন করে নেওয়ায় ভালো । আশা করি উপরের প্রতিটি  পদক্ষেপ গ্রহণ করলে এবং সতর্কতার সঙ্গে ল্যাপটপের ব্যাটারি চার্জ দিলে ব্যাটারি ভালো থাকবে এবং ল্যাপটপের ব্যাটারি অনেকদিন টেকসই দিবে । 


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads