ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ ( পিডিএফ সহ)

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ ( পিডিএফ সহ)

আজকের পোস্টে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির নিয়ম সম্পর্কে আলোচনা করব। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ও আবেদনের যোগ্যতা ২০২২-২০২৩ পিডিএফ ফাইল সংযুক্ত করা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ ভর্তি নির্দেশনা প্রকাশ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের বিজ্ঞপ্তি অনুসারে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি সংক্রান্ত নিয়মাবলী বিস্তারিত ভাবে তুলে ধরা হলো। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

এবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক্ষেত্রে নতুন নিয়ম সংযুক্ত করা হয়েছে। ভর্তি পরীক্ষায় mcq এবং লিখিত পরীক্ষার প্রচলন করা হয়েছে। যাইহোক এই পোস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত খুঁটিনাটি সবকিছু নিয়ে আলোচনা করার চেষ্টা করা হবে। 

২০২২-২০২৩ ইং শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়সূচী

  ভর্তি টাইমলাইন
আবেদন শুরু  ২৭ ফেব্রুয়ারী ২০২৩ ( বিকেল ৫.০০টা থেকে )
আবেদন করার শেষ তারিখ ২০ মার্চ ২০২৩ ( রাত ১১:৫৯ টা পর্যন্ত )
প্রবেশপত্র ডাউনলোড করার তারিখ 
অনলাইনে আবেদনের ঠিকানা  admission.eis.du.ac.bd
সাত কলেজে আবেদনের ঠিকানা https://collegeadmission.eis.du.ac.bd/bn

আমরা জানি যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম আটটি বিভাগে অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা আবেদনের সময় যেকোনো একটি বিভাগ বেছে নিয়ে আবেদন করবে। নিচে বিশ্ববিদ্যালয় ভর্তির সময়সূচি তুলে ধরা হলো- 

ইউনিট নাম আবেদনের তারিখ আবেদনের সময়
সমাজ, কলা এবং আইন অনুষদ ০৬ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ টা
বিজ্ঞান অনুষদ ১২ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ টা
ব্যবসায়ী শিক্ষা শাখা অনুষদ ১৩ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ টা
চারুকলা ২৯ এপ্রিল ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ টা

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনের যোগ্যতা

যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে চাচ্ছ তাদের বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে যে সকল যোগ্যতা অনুসরণ করতে হবে তা হল প্রার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি এবং এইচএসসির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। জেনে রাখা জরুরী যে শুধুমাত্র ২০২২ সালে যারা এইচএসসি অথবা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই তাকে বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন করতে পারবে। আলাদা আলাদা বিভাগে ভর্তি হওয়ার জন্য আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন রয়েছে যা নিচে বর্ণনা করা হবে পর্যায়ক্রমে। 

কলা আইন এবং সামাজিক বিজ্ঞান অনুষদ 

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এছাড়া তারা মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে পাস করেছে তাদের এবং IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অতিরিক্ত বিষয় সহ প্রাপ্ত জিপিএ হতে হবে। (মাধ্যমিক অথবা- সমমান এবং উচ্চ মাধ্যমিক অথবা সমমান উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জিপি এর ন্যূনতম ৩.০ থাকতে হবে)। যারা উচ্চমাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা এবং বাণিজ্য শাখা থেকে পাশ করেছে তারা এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সে ক্ষেত্রে যারা বিজ্ঞান বিভাগ থেকে পাশ করবে তাদের চতুর্থ বিষয়ে সহ প্রাপ্ত জিপি জিপিএদ্বয় হতে হবে ৮.০ ( প্রত্যেকটাতে আলাদা করে 3.5 থাকতে হবে) বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা অনুষদ

উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী এবং IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট প্রাপ্ত জিপিও যোগফল হবে নূন্যতম ৭.৫ (উল্লেখ্য যে মাধ্যমিক অথবা মাধ্যমিক পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩. থাকতে হবে) তাহলেই ভর্তির জন্য আবেদন করতে পারবে। এছাড়া যারা মাদ্রাসা কিংবা মাধ্যমিক বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখায় উত্তীর্ণ হয়েছে তারাও চাইলে ব্যবসা শিক্ষা অনুষদে ভর্তি হতে পারবে। যদি ব্যবসা শিক্ষায় শাখায় বিজ্ঞান অথবা মানবিক শাখার শিক্ষার্থীরা ভর্তি হতে চায় সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সম্মান পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ মোট প্রাপ্ত জিপিও যোগফল হবে বিজ্ঞান শেখার জন্য নূন্যতম ৮.৫ এবং মানবিক শাখার জন্য নূন্যতম ৭.৫ থাকতে হবে। বিজ্ঞান শাখার ছাত্রদের ন্যূনতম ৩.৫ জিপিএ থাকতে হবে এবং মানবিকের ন্যূনতম 3.0 জিপিএ থাকতে হবে। 

বিজ্ঞান ইউনিট

বিজ্ঞান শিক্ষায় উচ্চমাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম এবং IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় প্রতিমা শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ প্রাপ্ত জিপিএ যোগফল হতে হবে ৮.০০। তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় ন্যূনতম ৩.৫ জিপিএ থাকতে হবে আলাদাভাবে। বিজ্ঞান শাখায় মানবিক এবং বাণিজ্য শাখার শিক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে সেক্ষেত্রে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় সহ প্রাপ্ত জিপিএ যোগফল হতে হবে ৭.৫। এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় আলাদাভাবে ৩.০ জিপিএ থাকতে হবে। 

চারুকলা ইউনিটে ভর্তির নিয়ম

চারুকলা ইনস্টিটিউটে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষার জিপিএলের যোগফল হতে হবে চতুর্থ বিষয় সহজ ৬.৫। চারুকলা ইউনিটে ভর্তির ছবি শিক্ষার্থীদের যে কোন শাখা থেকে পাস করলেই ভর্তির জন্য আবেদন করতে পারবে। অর্থাৎ বিজ্ঞান মানবিক বাণিজ্য সকল শাখার শিক্ষার্থীরা চারুকলা ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় আলাদাভাবে .০ থাকতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন এর ক্ষেত্রে ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে জানতে চাচ্ছে তাদের জন্য নিচে একটি ছক তুলে দেখা হলো।  


ইউনিট এমসিকিউ পরীক্ষা লিখিত পরীক্ষা
নম্বর সময় নম্বর সময়
বিজ্ঞান ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
চারুকলা ইউনিট ৪০(সাধারণ জ্ঞান) ৩০ মিনিট ৬০ (অংকন) ৬০ মিনিট
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads