মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের কিছু অজানা সুবিধা | Benefit of Microsoft PowerPoint

মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের কিছু অজানা সুবিধা


পাওয়ারপয়েন্ট কি: এটি একটি প্রেজেন্টেশন প্রোগ্রাম ।এটি  একটি গ্রাফিক্স প্যাকেজ প্রোগ্রাম । স্কুল কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সব ক্ষেত্রে এর ব্যবহার চমৎকার । অতি সাধারণ আইডিয়াগুলো অসাধারণ করে তোলায় মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর কাজ । আমাদের বেশিভাগের এটা ব্যবহার করা প্রয়োজন হয় বিশ্ববিদ্যালয়  জীবনে এসে । এটা এমন একটি সফটওয়্যার, যার মাধ্যমে বক্তব্য ,  ব্রিফিং , বিজ্ঞাপন , ডাটা , গ্রাফ , চার্টের উপর এনিমেশন করে সবার সামনে উপস্থাপন করা হয় । প্রেজেন্টেশনের জন্য আমাদের অনেকেই ভরসা microsoft পাওয়ার পয়েন্ট । প্রেজেন্টেশন তৈরির জন্য বেশ একটি চমকপ্রদ  সফটওয়্যার । শিক্ষা প্রতিষ্ঠানের প্রেজেন্ট টেনশনে পাওয়ার পয়েন্ট বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার ।পাওয়ারপয়েন্টে যেকোনোস্লাইডের গুরুত্ব নির্ভর করে তার আউটলুক এবং উপস্থাপনার ওপর। একই লেখা কেউ সুন্দর করে উপস্থাপন করে সবার প্রশংসার পাত্র হতে পারে সেই এবংকথায় আবার উপস্থাপনা  করতে পারে। প্রফেশনাল কাজের জগতে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর গুরুত্ব নতুন করে বলার কিছুই নেই । পাওয়ার পয়েন্টের মাধ্যমে আপনি ওয়ার্ড প্রসেসিং,   ড্রয়িং , আউটলাইনিং ,  গ্রাফিং , ম্যানেজমেন্ট ট্যুর ব্যবহার করতে পারবেন । 

পাওয়ার পয়েন্ট এর  সুবিধাগুলো  

অ্যানিমেশন তৈরিতে পাওয়ার পয়েন্ট

 পাওয়ার পয়েন্ট এর মিউজিক সাউন্ড ইফেক্ট  টুলগুলো আপনার এনিমেশনের  ভিন্ন  মাত্রা যোগ করবে। পাওয়ার পয়েন্টের animated tamplete থেকে animation background ব্যবহার করতে পারবেন এটা অনেকটা নির্ভর করবে প্রেজেন্টার মিডিয়া হিসেবে কাজ করে 

বেকার চাকরি প্রত্যাশীদের জন্য পাওয়ার পয়েন্ট

পাওয়ার পয়েন্ট মাইক্রোসফট ওয়ার্ড এর মত সিভি বানাতে সাহায্য করে ।এর মাধ্যমে ডিজিটাল মাল্টিমিডিয়া থেকেসিভি  বানাতে পারবেন।এটা আপনাকে অনেকটা সাহায্য করবে চাকরির জন্য ।    আপনার আকর্ষণীয় পাওয়ারপয়েন্ট স্লাইড তৈরির দক্ষতা প্রকাশ করবে।

শিক্ষা ক্ষেত্রে পাওয়ার পয়েন্ট

শিক্ষকেরা বিভিন্ন বিষয়ে নানান অধ্যায় অনুশীলন পড়ানোর জন্য মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ব্যবহার করতে পারবেন । তারা একটি বইয়ের সম্পূর্ণ অংশ প্রেজেন্টেশন তৈরি করতে পারেন । এটা শিক্ষকদের একটা বিভিন্ন স্লাইড তৈরি করার সুবিধা দেয় । শিক্ষামূলক কাজের জন্য পাওয়ার পয়েন্ট দিয়ে আপনি খুব সহজেই টিউটোরিয়াল বানাতে পারবেন । 

ব্যবসায়ীদের ক্ষেত্রে পাওয়ার পয়েন্ট

 ব্যবসায়ীদের কাছে পাওয়ার পয়েন্ট প্ল্যান ও মার্কেটিং তৈরি করে প্রয়োগ করে সেগুলো নিয়ম অনুসারে অনুসরণ করা । পাওয়ার পয়েন্ট ব্যবসার কাজে জড়িত ব্যক্তিদের প্ল্যান তৈরিতে এবং বিভিন্ন স্ট্রাকচার বানাতে সহায়তা করে

গৃহীনদের জন্য পাওয়ার পয়েন্ট 

 ঘরের কাজ যে পাওয়ার পয়েন্টের দরকার আছে আমরা বিভিন্নভাবে দেখতে পাই। যেমন বিভিন্ন নম্বর,  হিসাব , শব্দ , বা শিশুদের শেখানোর জন্য শিক্ষনীয় কিছু স্লাইট লিখে রাখতে পারেন । এতে করে এগুলো আপনার স্লাইড শো হিসেবে দেখতে পারবেন সেইসঙ্গে শিশুদের বিনোদন হিসেবে ঘরে রেখে দিতে পারবেন । 

সরকারি কাজে পাওয়ার পয়েন্

 পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ডকুমেন্ট যেকোনো সময় প্রিন্ট করা যায় । তাই কেউ যদি কোন সরকারি অফিসে কাজে উদ্দেশ্যে যান নিজ ফাইল বা ডকুমেন্ট খুব সহজেই পিপিটি আকারে পেয়ে যাবেন ।

আর্টিস্টের জন্য পাওয়ার পয়েন্ট

 যারা ছবি বা কোন কিছু গ্রাফিক্স ডিজাইনিং এর কাজ করেন তারা সবাই ডিজিটাল   প্রটোফোলি  এর সাথে পরিচিত । এই  প্রটোফোলে  আপনার সমস্ত কাজের রেকর্ড করে রাখা হয় । আপনি যদি একটা ঝকঝকে  ইলেক্ট্রনিক প্রোটোপ্লি বানাতে চান , সেই ক্ষেত্রে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর কোন বিকল্প নেই । এর মাধ্যমে ভিজুয়াল ইমেজ কাজগুলো স্লাইড  শো আকারে দেখতে পারবেন । তাছাড়া পাওয়ার পয়েন্ট ফাইলটিকে এইচটিএমএল  জাভা স্ক্রিপ্টে কনভার্ট করে অনলাইনে আপলোড করা যাবে । 

মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের কাজ 

শুধু প্রেজেন্টেশন বানানোই না , মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর সাহায্যে অনেক সময় সাপেক্ষে কাজে আপনি করে ফেলতে পারবেন । এসব কাজের মধ্যে রয়েছে ভিডিও বানানো ,ফটো এডিটিং ।ওয়েব ডিজাইন , বিজনেস কার্ড , লোগো , ক্যালেন্ডার  বইয়ের কভার, যেকোনো ধরনের কার্ড পোস্টার লিফলেট তৈরি ইত্যাদি ।প্রজেক্টরের স্লাইট দেখানোর সময় অনেক ক্ষেত্রে দেখা যায় যে প্রজেক্টরের মাপ মতো আমাদের স্লাইট বানানো হয়নি । মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে সেই ঝামেলা নেই । এছাড়াও প্রতিদিন স্লাইট আকর্ষণীয় করতে ডিজিটাল ভিডিও এবং অডিও সাউন্ড যোগ করা যায় ।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট থিম

পাওয়ার পয়েন্ট ডিফল্ট থিম ব্যবহার করা এক ধরনের ক্রাইম । দেখতে ভালো লাগে না এবং আপনার বিষয়বস্তুর সাথেও হয়তো মিলবে না । নিজের বিষয়বস্তুর সাথে সম্পর্কিত থিম তৈরি করতে হবে এটি দেখতে ভালো লাগবে এবং সহজে উপস্থাপনা করতে পারবেন ।

 ডিজাইনের আগে দরকার লিখে নেওয়া


 থ্রী সিক্সটি এইট নামে একটি ডিজাইন  পাওয়ার পয়েন্ট তার প্রেজেন্টেশনে সর্বোচ্চ পর্যায়ে বক্তার বলাকে সাহায্যটুকু করে থাকে । অর্থাৎ এটা আপনার মাথায় রাখতে হবে যে প্রেজেন্টসেলাইট কিন্তু কখনো বক্তব্য বিকল্প নয় , তাই ডিজাইন যদি একসাথে ১০০ থাকে আর আসল স্পেস না হয় তাহলে কিন্তু চলবে না , এজন্যবলা হয় ডিজাইনের আগে দরকার হলে মূল বিষয় মূল বিষয়বস্তু লিখে নেওয়া আসল স্পিড লিখে নেওয়া । এটি মূলত বিজ্ঞাপন কাজে বেশি লাগে এটি দ্বারা লেখা ও ছবিকে এনিমেশনের রূপে বিভিন্ন স্টাইল তৈরি করা যায় । ms officeএর  গুরুত্বপূর্ণ অংশ হলো microsoft power point ।একে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন বলা হয়। 

মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের বৈশিষ্ট্য

সেমিনার, আলোচনা চক্র, মিটিং বা ক্লাসে পড়ানোর সময় সাহায্যে ছবি দিয়ে আলোচ্য বিষয়টি উপস্থাপন করার জন্য আমরাস্লাইড ব্যবহার করি। এখনই  কাজটি কম্পিউটারের সাহায্যে করা হয়  । উপস্থাপনা বা  স্লাইড নির্মাণের ক্ষেত্রে  পাওয়ার পয়েন্ট একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয় । পাওয়ার পয়েন্ট কি উপস্থাপনা তৈরিতে অ্যাপ্লিকেশন বা  প্রেজেন্টেশন  করা হয় ।বাজারে যেসব আধুনিক প্রেজেন্টেশন এপ্লিকেশন চালু রয়েছে পাওয়ার পয়েন্ট হল প্রযুক্তির দিক থেকে তাদের মধ্যে অন্যতম এবং সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার। এই সফটওয়্যার মেনু থেকে মাউস ক্লিক করে চালিয়ে বিষয়ের দৃশ্যগত উপস্থাপন করা যায়। 

 মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট  স্কিল থাকা জরুরী

আপনি যেকোনো চাকরির জন্য আবেদন করতে গেলে সেখানে দেখবেন কম্পিউটার ব্যবহার করতে জানা এবং মাইক্রোসফট অফিস বিশেষ করে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর ব্যবহারটা  জরুরী । কারণ প্রত্যেকটি অফিসিয়াল কাজে আপনার এই দক্ষতা গুলো প্রয়োজন হবে । এটা শেখার জন্য কোন শিক্ষাগত যোগ্যতা দরকার না হলেই চলে । আপনাকে অবশ্য কম্পিউটার চালানো জানতে হবে । এছাড়া আজ কাল  অনেক অনলাইন ওয়েবসাইট এসব দক্ষতার উপর ফ্রি ক্লাস করানো হয় । 

স্লাইডে অডিওযুক্ত করা যেতে পারে 

কিছুদিন দারুন ভাবে ব্যবহার করতে পারলে দেখবেন এটা আপনার প্রেজেন্টেশনে সবথেকে পছন্দের  একটা অংশ হয়ে যাবে । এই অংশে সবচেয়ে সৃজনশীল হওয়া যায় ।  এমন কিছু যোগ করবেন সর্বদা মনে রাখতে হবে যে অডিও যেন কোন মতে বক্তব্য থেকে বেশি লাউট হয়ে না যায় ।

ভিডিওতে কনভার্ট করুুন

 স্লাইডকে ভিডিও বানানো কিন্তু খুব একটা কঠিন কাজ নয়।   স্লাইড শুধু ভিডিও হিসেবে সেফ দিয়েই করতে হবে । তবে একটা জায়গায় সাবধান  স্লাইট দেখে দেখে একটু যাচাই-বাছাই করে টাইপিংটা দিবেন । দেখা যাবে যে কোথাও লেখা না বুঝে উঠতে পার হয়ে যাবে আর কোথাও বসে থাকতে থাকতে দর্শক বিরক্ত হয়ে যাবে । এই অংশটা ঠিক করতে পারলে অসাধারণ ভিডিও তৈরি হবে । তাই আশা করি উপরে উল্লেখিত microsoft পাওয়ার পয়েন্ট এর অজানা কিছু সুবিধা আপনাদের কাজে লাগবে এই আর্টিকেলটির মাধ্যমে 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads